রিয়াদ টু ঢাকা বিমান টিকেট দাম | রিয়াদ থেকে ঢাকা ফ্লাইট রেট জানুন

বিমানে যাতায়াত সারা বিশ্বে যাতায়াতের সবথেকে দ্রুততম মাধ্যম। বিমানে ভ্রমণের খরচ আগের থেকে অনেক কমে আসায় আজকাল অনেকেই এ মাধ্যমে যাতায়াতে আগ্রহী হচ্ছেন। বাংলাদেশও বিমান ভ্রমণের ক্ষেত্রে পিছিয়ে নেই। সাম্প্রতিক বছরগুলোতে ঢাকা থেকে বিমানে ফ্লাইট সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্য হারে। বিমানের টিকেটের অনেক চাহিদা থাকায় এখন দেশীয় কয়েকটি বিমান সংস্থা ছাড়াও আন্তর্জাতিক অনেক বিমান সংস্থাই ঢাকা থেকে এবং ঢাকার উদ্দেশ্যে নিয়মিত তাদের কার্যক্রম পরিচালনা করছে। আধুনিক সময়ে এসে বিমানের টিকেট সম্পর্কে ধারণা রাখাটাও জরুরি।

সৌদি আরবের রিয়াদ অত্যন্ত জনপ্রিয় একটি গন্তব্য। সারা বিশ্বেই অসংখ্য মানুষ প্রতিবছর রিয়াদে যান ভ্রমণের উদ্দেশ্যে। রিয়াদে অসংখ্য প্রবাসী বাংলাদেশি রয়েছেন। ফলে ঢাকা থেকে রিয়াদ বা রিয়াদ থেকে ঢাকা অত্যন্ত চাহিদাসম্পন্ন একটি রুট। আর এই রুটে বিমানের মতো সাশ্রয়ী ও দ্রুত আর কোন যানবাহন নেই। একারণে অনেক বিমান সংস্থাই এই রুটে নিয়মিত বিমান পরিচালনা করে থাকে।

রিয়াদে যারা ভ্রমণ কিংবা অন্যান্য উদ্দেশ্যে যেতে চান তাদের জন্য বিমানের বিকল্প নেই। আর যে কোন ভ্রমণের ক্ষেত্রেই আগে পরিকল্পনা সাজিয়ে নেয়া জরুরি। ভ্রমণ পরিকল্পনার ক্ষেত্রে বিমান টিকেটের খরচ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। কাজেই রিয়াদ থেকে বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রেও সবার আগে রিয়াদ থেকে ঢাকা টিকেটের মূল্য সম্পর্কে ধারণা রাখা প্রয়োজন। আমাদের পোস্টে রিয়াদ টু ঢাকা উক্ত জনপ্রিয় রুটের বিমান টিকেটের মূল্য নিয়ে আলোচনা থাকবে। এছাড়াও সেক্ষেত্রে রুটে কোন কোন বিমান সংস্থা তাদের সেবা দিচ্ছে বা কতো সময় লাগে এসকল বিষয়েও বিস্তারিত থাকবে।

রিয়াদ থেকে ঢাকা যেসব বিমান সংস্থা কার্যক্রম পরিচালনা করছে

রিয়াদ টু ঢাকা অত্যন্ত জনপ্রিয় রুট হওয়ায় বেশ কিছু দেশি ও বিদেশি এয়ারলাইন্স এই রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে থাকে। এর মধ্যে কয়েকটি বিমান সংস্থা সরাসরি ফ্লাইট এবং বাকিরা বিভিন্ন স্টপেজের মাধ্যমে ফ্লাইট পরিচালনা করে। চলুন জেনে নেয়া যাক কোন কোন বিমান সংস্থার ফ্লাইট আপনি পাবেন এই রুটে।

দেশীয় বিমান সংস্থার মধ্যে শুধুমাত্র বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তাদের সরাসরি ফ্লাইট পরিচালনা করে থাকে এখানে। তবে আন্তর্জাতিক বেশ কিছু বিমান সংস্থাও রয়েছে। আন্তর্জাতিক বিমান সংস্থার মধ্যে উল্লেখযোগ্যঃ এয়ার এরাবিয়া, ইন্ডিগো এয়ার, ফ্লাইদুবাই, গালফ এয়ার, কাতার এয়ারওয়েস, শ্রীলঙ্কান এয়ারলাইন্স, ওমান এয়ার, ইতিহাদ এয়ারওয়েস, জাজিরা এয়ারওয়েস, এমিরেটস, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স, তুরকিশ এয়ারলাইন্স, মালয়েশিয়া এয়ারলাইন্স, ব্রিটিশ এয়ারওয়েস ইত্যাদি। এর মধ্যে কিছু বিমান সংস্থা সরাসরি ঢাকা পর্যন্ত ফ্লাইটও পরিচালনা করে থাকে।

টিকেট ও আসনের ধরণ

বিমান টিকেটের মূল্য টিকেট বা আসনের ধরণ ভেদে বিভিন্ন রকম হয়ে থাকে। রিয়াদ থেকে ঢাকা রুটে আপনি অন্য রুটের মতোই ইকোনমি এবং বিজনেস ক্লাস ধরণের টিকেট পেয়ে যাবেন। এই দুটি ক্যাটাগরির টিকেটের মধ্যেও বিভিন্ন ভাগ থাকতে পারে এয়ারলাইন্স ভেদে। এছাড়া ইকোনমি ক্লাসের টিকেট কিছুটা সাশ্রয়ী এবং বিজেনেস ক্লাসের টিকেট প্রিমিয়াম ও কিছুটা বেশি মূল্যের হয়ে থাকে। টিকেটের দাম অনুযায়ী বিভিন্ন বাড়তি সুবিধা উপভোগ করা যায়। আরামে ভ্রমণ করবার জন্য বিজনেস ক্লাসের টিকেট সেরা।

এছাড়া সরাসরি কিংবা স্টপেজ ফ্লাইট রয়েছে। সরাসরি ফ্লাইটগুলো আপনাকে সবথেকে দ্রুততম সময়ে ঢাকা পৌঁছে দেবে। তাই সরাসরি ফ্লাইটের টিকেটের মূল্য বেশি হতে পারে কিছুটা। তবে স্টপেজ দিয়ে কোথায় বিমান পরিবর্তন করছেন এবং কতটুকু দূরত্ব অতিক্রম করছেন সেটির উপর নির্ভর করেও টিকেটের বিভিন্ন মূল্য হয়ে থাকে।

দেশের সরকারি বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সরাসরি বিমান পরিচালনা করে এই রুটে। এছাড়া আন্তর্জাতিক বা বিদেশি এয়ারলাইন্সের মধ্যে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স রয়েছে। আপাতত আর কোন বিমান সংস্থা এই রুটে সরাসরি ঢাকা পর্যন্ত ফ্লাইট সুবিধা দিচ্ছে না।

রিয়াদ টু ঢাকা টিকেটের মূল্য

বিমান টিকেটের মূল্য নির্দিষ্ট নয়। চাহিদা ও অন্যান্য বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে মূল্য পরিবর্তিত হয় নিয়মিত। আর তাই সবথেকে কম দামে বিমানের টিকেট পেতে আগে থেকে এবং কম চাহিদাযুক্ত ফ্লাইটে টিকেট বুক করে রাখা ভালো। এখানে সাধারণ সময়ে টিকেটের মূল্য কেমন হতে পারে সে বিষয়ে ধারণা দেয়া হল।

সবথেকে কম ও সাশ্রয়ী মূল্যে রিয়াদ থেকে ঢাকা আসতে পারেন এয়ার এরাবিয়ার ফ্লাইটে। শারজাহতে আপনাকে বিমান পরিবর্তন করতে হবে এই ফ্লাইটে। টিকেটের মূল্য শুরু হয় মাত্র ১৩,২০০ টাকা থেকে। ১৪ হাজার টাকা পর্যন্ত মূল্যের টিকেট রয়েছে তাদের। সরাসরি ফ্লাইট নয় বলে এখানে সময় লাগতে পারে ২০ ঘণ্টা হতে ২৪ ঘণ্টা পর্যন্ত।

এছাড়া সাশ্রয়ী মূল্যে এই রুটে বিমান পরিচালনা করছে ইন্ডিগো এয়ার। তাদের টিকেটের মূল্য শুরু হয় ১৪ হাজার টাকা থেকে। ২৩ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন মূল্যের ফ্লাইট রয়েছে তাদের। তবে এটিও সরাসরি ফ্লাইট নয়। ভারতে স্টপেজ দিয়ে ঢাকা আসতে হবে আপনার। ফ্লাইটে সময় লাগতে পারে ১২ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টারও অধিক।

সাশ্রয়ী মূল্যে সেবা দিচ্ছে ফ্লাইদুবাই এয়ারলাইন্সও। তাদের টিকেটের মূল্য শুরু হয়েছে ১৫ হাজার টাকা থেকে। ২২ হাজার টাকা তাদের সবথেকে বেশি মূল্যের ফ্লাইট টিকেট। এখানেও আপনাকে দুবাইতে বিমান পরিবর্তন করতে হবে। তাই সময় লাগতে পারে ৮ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টারও বেশি।

গালফ এয়ারের টিকেট আপনি পেয়ে যাবেন ১৭ হাজার ৫০০ টাকা থেকে ১ লাখ ৬৩ হাজার টাকা পর্যন্ত। এটি বাহরাইনে স্টপেজ দিয়ে এরপর ঢাকা পৌঁছাবে। সময় লাগতে পারে ৮ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টা পর্যন্ত। ⭐️ সৌদি আরব থেকে ঢাকা প্লেন ভাড়া কত? জানুন এখানে

Riyad to dhaka biman ticket price

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এরপর কাতার এয়ারওয়েস মাত্র ১৮,৫০০ টাকা থেকে ঢাকা পর্যন্ত তাদের সেবা দিচ্ছে। এটিও সরাসরি কার্যক্রম পরিচালনা করছে না। দোহা থেকে নতুন বিমানে পৌঁছাতে হবে ঢাকায়। কাজেই ৮ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টা পর্যন্ত সময় লাগবে এখানেও। ২৪ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন মূল্যের টিকেট রয়েছে তাদের।

শ্রীলঙ্কান এয়ারলাইন্স সাশ্রয়ী মূল্যে অল্প কিছু ফ্লাইট পরিচালনা করছে এই রুটে। তাদের টিকেট মূল্য শুরু ২১ হাজার টাকা থেকে। পাবেন ২৫ হাজার টাকা পর্যন্ত মূল্যের টিকেট। লেওভার দিতে হবে কলম্বোতে। সময় লাগবে ১০ ঘণ্টা ১০ মিনিট।

ওমান এয়ারও মাস্কাটে স্টপেজ দিয়ে ঢাকা পর্যন্ত কিছু ফ্লাইট পরিচালনা করছে এই ২১ হাজার টাকা মূল্যেই। এসব ফ্লাইটে ৮ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টা পর্যন্ত সময় লাগে।

আবু ধাবিতে স্টপেজের মাধ্যমে ২৪ হাজার টাকা থেকে টিকেট পাওয়া যায় ইতিহাদ এয়ারওয়েসের। ১,৬৫,০০০ টাকা পর্যন্ত রয়েছে তাদের অনেক ফ্লাইট। সময় লাগবে ১০ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টা।

জাজিরা এয়ারওয়েস একদমই অল্প কিছু ফ্লাইট পরিচালনা করে থাকে কুয়েতে লেওভার দিয়ে ২৫ হাজার থেকে ২৭ হাজার টাকা মূল্যে। ফ্লাইট টাইম ১১ ঘণ্টা ৩৫ মিনিট।

অন্যতম সেরা এয়ারলাইন্স এমিরেটসের টিকেট মূল্য শুরু ২৬ হাজার টাকা থেকে। তবে তারা দুবাইতে স্টপেজ দিয়ে ফ্লাইট পরিচালনা করে।

সরাসরি ফ্লাইট মূল্যে সবথেকে সাশ্রয়ী সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স। ৫ ঘণ্টা ৫৫ মিনিটে পৌঁছে দেবে আপনাকে ঢাকা। টিকেট মূল্য শুরু ৩৬ হাজার টাকা থেকে। অপরদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সরাসরি ফ্লাইট টিকেটের মূল্য শুরু ৪৭ হাজার টাকা থেকে। সবথেকে দ্রুত মাত্র ৫ ঘণ্টা ৩০ মিনিটে ঢাকা পৌঁছাতে পারবেন এই ফ্লাইটে। তবে তাদের কিছু স্টপেজ ফ্লাইটও রয়েছে।

অর্থাৎ দেখা যাচ্ছে এই রুটে সবথেকে সাশ্রয়ী এয়ারলাইন্স হচ্ছে এয়ার এরাবিয়া, ইন্ডিগো এয়ার, ফ্লাইদুবাই ইত্যাদি। তবে দামের ক্ষেত্রে সরাসরি ফ্লাইটের ক্ষেত্রে এগিয়ে রয়েছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সবথেকে দ্রুত পৌঁছে দেবে ঢাকায়। সুতরাং আপনার চাহিদা অনুযায়ী ফ্লাইটের টিকেট নেয়ার সুযোগ থাকছে এই রুটে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,567 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *