বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেট কাটার নিয়ম (ঘরে বসেই)

বাংলাদেশের একমাত্র রাষ্ট্রীয় বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাংলাদেশ থেকে নিয়মিত তারা ১৪ টি দেশে ফ্লাইট পরিচালনা করছে বর্তমানে। এছাড়া দেশের অভ্যন্তরেও ৮ টি স্থানে সেবা দিয়ে যাচ্ছে তারা। আমরা অনেকেই ব্যক্তিগত বা ব্যবসার কাজে নিয়মিত বিদেশ বা দেশের অভ্যন্তরে বিমানে ভ্রমণ করে থাকি।

বিমানে ভ্রমণের ক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সাশ্রয়ী এবং সেরা সুযোগ-সুবিধা প্রদান করতে পারে। তবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সম্পর্কে ধারণা কম থাকায় বেসরকারি বিমানে ভ্রমণ করতেই অনেকে স্বাচ্ছন্দ্য বোধ করেন। কিন্তু বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও সময়ের সাথে সাথে তাদের সেবা আরও উন্নত করেছে।

পূর্বে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেট কাটা বা ফ্লাইট বুকিং করা ছিল কিছুটা সময়ের কাজ। এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সঠিক শিডিউল ও বিমান বহরের তথ্য পাওয়া তেমন সহজ ছিলনা। কিন্তু বিমান বাংলাদেশ তাদের সেবার মান উন্নত করেছে।

এখন অন্য যে কোন বিমান সংস্থার মতোই অনলাইনে বিমান বাংলাদেশের টিকেট কাটা বা ফ্লাইট বুক করা যায় খুব সহজে এবং দ্রুত। শুধু তাই নয়, বিমানের শিডিউল, অবস্থান ইত্যাদি সকল তথ্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইট থেকেই আপনি পেতে পারেন। আর এই পোস্ট থেকে আপনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেট কাটা বা ফ্লাইট বুক করবার পুরো পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন।

এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন আমাদের পূর্বের পোস্ট থেকেও। সেই সাথে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিটের দাম সম্পর্কে ধারণা নিতে পারেন আমাদের আরেকটি পোস্ট থেকে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট কাটে কিভাবে?

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেট বিভিন্ন ভাবে কাটা যেতে পারে। আপনি থার্ড পার্টি বিভিন্ন ট্রাভেল ওয়েবসাইট থেকে টিকেট বুক করে ফেলতে পারেন। যেমনঃ ফ্লাইট এক্সপার্ট কিংবা গোজায়ান। তবে এই পোস্টে জেনে নিতে পারবেন কীভাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করে আপনি ফ্লাইট বুক করবেন। 

অনলাইনের মাধ্যমে টিকেট কাটতে হলে কয়েকটি জিনিসের প্রয়োজন হবে আপনার। একটি ইন্টারনেট সংযুক্ত ডিভাইস দরকার হবে প্রথমেই। এছাড়া আপনার বিস্তারিত তথ্য ও পাসপোর্টের সঠিক তথ্য সঙ্গে রাখতে হবে। এছাড়া পেমেন্ট করবার জন্য অনলাইন লেনদেন সাপোর্ট করে এমন যে কোন পেমেন্ট মাধ্যমের দরকার হবে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেটের মূল্য আপনি যে কোন ক্রেডিট বা ডেবিট কার্ড (ভিসা, মাস্টার কার্ড, অ্যামেক্স) দিয়ে করতে শোধ করতে পারবেন। এছাড়া বিকাশ ও নগদের মাধ্যমেও পেমেন্ট করা যেতে পারে। ফলে বিমান টিকেটের মূল্যের সমপরিমান ব্যালেন্স থাকতে হবে যে মাধ্যমে আপনি পেমেন্ট করতে চান সেখানে।

এবার বিমানের টিকেট কাটতে নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেনঃ

  • প্রথমেই ইন্টারনেট সংযুক্ত ডিভাইসের ব্রাউজারে চলে যেতে হবে। সেখান থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • এবার হোমপেজেই ‘Book a Flight’ নামের একটি ট্যাব দেখতে পাবেন। এখানে আপনাকে ফ্লাইট খুঁজতে কিছু অপশন পূরণ করতে হবে।
  • প্রথমেই ‘One Way’, ‘Round Trip’ এবং ‘Multi-city’ কোন ধরণের ফ্লাইট টিকেট বুক করতে চান সেটি সিলেক্ট করতে হবে। ‘One Way’ টিকেট বলতে বোঝানো হয় আপনি শুধু আপনার গন্তব্যে পৌঁছানোর জন্য টিকেট করবেন, ‘Round Trip’ বলতে যাওয়া এবং আসা উভয়ের জন্য টিকেট কাটবেন বোঝানো হয় এবং ‘Multi-city’ বলতে কোন একটি স্থানে গিয়ে সেখান থেকে আবার আরেক স্থানে যাবার জন্য টিকেট। আপনি আপনার চাহিদা অনুযায়ী এখানে যে কোন ধরণের টিকেট সিলেক্ট করে দিন।
Flight Search
  • পরবর্তী দুটি বক্সে ‘Flying from’ এবং ‘Flying to’ দুটি গন্তব্য সিলেক্ট করে দিতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি ঢাকা বাংলাদেশ থেকে ভ্রমণ করতে চান তবে ‘Flying from’ বক্সে ‘Dhaka, Bangladesh’ সিলেক্ট করে দেবেন। ‘Flying to’ বক্সে আপনি যে গন্তব্যে পৌঁছাতে চান সেটি লিখে সিলেক্ট করে দেবেন। এই দুটি বক্স পূরণ করা বাধ্যতামূলক।
  • ‘Passengers’ বক্সে কয়জন ভ্রমণ করবেন সে তথ্য দিতে হবে। ‘Class’ বক্সে আপনি কেমন ধরণের টিকেট ক্রয় করতে চান সেটি সিলেক্ট করতে হবে। ‘Departure Date’ বক্সে আপনি কবে ভ্রমণ করতে চান সেটি প্রদান করতে হবে। এরপর Show Flights বাটন ক্লিক করতে হবে।
  • আপনার প্রদান করা সময়ে ফ্লাইট থাকলে ফ্লাইটের একটি তালিকা দেখতে পাবেন নতুন পেজে। এছাড়া এখান থেকে আশেপাশের বিভিন্ন তারিখের ফ্লাইটের তথ্যও পেয়ে যাবেন। ফ্লাইটের নাম, ফ্লাইটের সময় ইত্যাদি বিভিন্ন তথ্য ছাড়াও ডানপাশে টিকেটের মূল্য সংক্রান্ত তথ্য দেখতে পাবেন। যে টিকেট কিনতে চান তার দামের উপর ক্লিক করুন।
Flight Check
  • ক্লিক করবার সঙ্গে সঙ্গেই টিকেটের সুযোগ-সুবিধা সহ অন্যান্য বিস্তারিত তথ্য দেখতে পাবেন। এবার এই টিকেট আপনি কিনতে চাইলে নিচের সবুজ ‘Select’ বাটনে ক্লিক করুন।
Flight Select
  • নতুন পেজে আপনাকে আপনার ফ্লাইটের সকল তথ্য দেখে নিয়ে নিশ্চিত করতে বলা হবে। নিশ্চিত হয়ে নিন এই ফ্লাইটের টিকেট আপনি কিনতে চান কিনা। এরপর নিচে ‘Continue to Passengers’ বাটনে ক্লিক করুন। আরও জানুনঃ কম দামে প্লেনের টিকিট কেনার কৌশল
Flight Confirm
  • এবার নতুন পেজে আপনাকে যাত্রী সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করতে হবে। আপনি নিজে যাত্রী হয়ে থাকলে প্রথমেই আপনার সকল তথ্য দিন। আপনার নাম, জন্ম তারিখ, লিঙ্গ, ফোন নম্বর, ইমেইল ঠিকানা, পাসপোর্ট নম্বর ইত্যাদি তথ্য এখানে দিতে হবে। এছাড়া আপনার সাথে আরও কেউ ভ্রমণ করলে তাদেরও বিস্তারিত তথ্য একইভাবে পূরণ করতে হবে। সকল তথ্য সঠিকভাবে পূরণ করা হলে নিচের ‘Continue to Seat Selection’ বা ‘Skip Seat Selection’ যে কোনটি সিলেক্ট করে দিতে পারেন। ‘Continue to Seat Selection’ হতে নিজের সিট পছন্দমতো সিলেক্ট করে নেয়া যাবে। 
Passenger Details
  • এবার আপনি সিট সিলেক্ট করতে চাইলে একটি সিট ম্যাপ দেখতে পাবেন। এখান থেকে সবুজ রঙয়ের যেসব সিট খালি আছে সেখান থেকে নিজের ইচ্ছামতো সিট সিলেক্ট করে নিতে পারবেন। সিট সিলেক্ট করা হলে ‘Continue to Extras’ বাটনে ক্লিক করুন।
Seat Selection
  • এক্সট্রা ফেসিলিটি পেজে আপনি আরও ব্যাগ যুক্ত করতে পারবেন নির্দিষ্ট মূল্যে। দরকার হলে আরও ব্যাগ যুক্ত করতে পারেন। এরপর নিচের ‘Continue to Payment’ বাটনে ক্লিক করতে হবে।
Extra Facility
  • এবার আপনি সরাসরি পেমেন্ট পেজে চলে যাবেন। এখানে আপনি যে মাধ্যমে পেমেন্ট করতে চান সেটি সিলেক্ট করে দিতে হবে। এছাড়া নিচের বক্সে একটি টিক দিতে হবে। পেমেন্টের সঠিক তথ্য পূরণ করে ‘Purchase’ বাটনে ক্লিক করতে হবে। এখানে সরাসরি আপনার পেমেন্ট মাধ্যমের সকল ধাপ পূরণ করে পেমেন্ট সম্পন্ন করতে হবে। পেমেন্ট সফলভাবে হয়ে গেলে আপনি নিশ্চিত করে বার্তা পাবেন। এছাড়া আপনার ইমেইলেও টিকেটের বিস্তারিত পৌঁছে যাবে।
Payment

এভাবে সহজেই বিমান বাংলাদেশের অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহার করেই আপনি টিকেট বুক করতে পারেন। এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নিজেদের অ্যাপ রয়েছে। অ্যাপের মাধ্যমেও একই পদ্ধতিতে টিকেট কাটা যায়। অ্যাপ পেতে আপনি গুগল প্লেস্টোর বা অ্যাপল অ্যাপস্টোরে ভিজিট করতে পারেন।

How to Buy Biman Ticket

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিট ও বিমানের ক্ষেত্রে অন্যান্য বেসরকারি বিমান সংস্থার সাথে সমান তালে সেবা দিয়ে যাচ্ছে। কোন কোন ক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেটের মূল্যও কম হয়ে থাকে অন্যান্য সংস্থা থেকে। কাজেই ভ্রমণের ক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হতে পারে আপনার প্রথম পছন্দ। সেই সাথে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে নিয়মিত ভ্রমণ করলে তাদের ফ্লাইয়ার প্রোগ্রাম রয়েছে যা আপনাকে বিভিন্ন ধরণের বাড়তি সুবিধা দিতে পারে। এ সংক্রান্ত বিস্তারিত সকল তথ্য তাদের ওয়েবসাইট হতেই পেয়ে যাবেন।

👉 বিমানের টিকেট চেক করার নিয়ম (অনলাইনেই সম্ভব!)

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *