ইউএস বাংলা এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম

দেশে বিমান ভ্রমণের হার বাড়ার সাথে সাথে ধীরে ধীরে বাড়ছে এয়ারলাইন্সের সংখ্যাও। স্বাধীনতার পর থেকে দেশের একমাত্র এয়ারলাইন্স হিসেবে সেবা দিয়ে যাচ্ছিলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তবে ধীরে ধীরে বহির্বিশ্বের সাথে বিমান যোগাযোগ আরও উন্নত হবার পর ধীরে ধীরে বিভিন্ন প্রাইভেট এয়ারলাইন্স প্রতিষ্ঠানও বাংলাদেশে বিমান সেবা দেয়া শুরু করে। তারই ধারাবাহিকতায় ২০১৪ সালে মাত্র দুটি বিমান নিয়ে সেবা দেয়া শুরু করে ইউ এস বাংলা এয়ারলাইন্স।

যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের যৌথ উদ্যোগে তৈরি এই এয়ারলাইন্সটি এখন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরে দ্বিতীয় বৃহত্তম বাংলাদেশী এয়ারলাইন্স। অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বিভিন্ন গন্তব্যে অসাধারণ সেবা প্রদানের মাধ্যমে তারা সুনাম অর্জন করেছে। আর তাই বিমান ভ্রমণের ক্ষেত্রে অনেকেরই পছন্দের এয়ারলাইন্স হয়ে উঠেছে ইউএস বাংলা এয়ারলাইন্স।

আন্তর্জাতিক বিভিন্ন এয়ারলাইন্সের মতোই আধুনিক সুযোগ সুবিধা প্রদানের ক্ষেত্রে ইউ এস বাংলা এয়ারলাইন্স এগিয়ে রয়েছে। অনলাইনের মাধ্যমেই তাদের টিকেট বুকিং থেকে শুরু করে ফ্লাইটের তথ্য চেক করা, বুকিং তথ্য চেক করা কিংবা ওয়েব চেক ইন এর মত বিভিন্ন সেবা নেয়া যায়। তবে অনেকের কাছেই বিমান ভ্রমণ নতুন ব্যাপার হওয়ায় এসব ব্যাপারে সঠিক তথ্য থাকে না। আমাদের পোস্টে জেনে নিতে পারবেন কিভাবে সহজে অনলাইনের মাধ্যমেই আপনি ইউ এস বাংলা এয়ারলাইন্সের টিকেট যে কোনো সময় চেক করে নিতে পারবেন। এছাড়া ফ্লাইট শিডিউল, ওয়েব চেক ইন ইত্যাদি বিভিন্ন বিষয় সম্পর্কেও জেনে নিতে পারবেন। সেক্ষেত্রে আপনি যদি ইউ এস বাংলা এয়ারলাইন্সে ভ্রমণ করতে চান তাহলে আপনি উপকৃত হবেন আশা করি।

ইউ এস বাংলা এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম

ইউ এস বাংলা এয়ারলাইন্সের টিকেট বিভিন্ন থার্ড পার্টি ট্রাভেল ওয়েবসাইট কিংবা এজেন্সির মাধ্যমে আপনি বুকিং করে ফেলতে পারেন। যেমন: গোজায়ান, ফ্লাইট এক্সপার্ট ইত্যাদি। এছাড়া ইউ এস বাংলা এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইট হতেও টিকেট বুক করা যায়। আপনি যে মাধ্যম থেকেই ইউ এস বাংলা এয়ারলাইন্সের টিকেট বুক করুন না কেন বুকিং নিশ্চিত হলে আপনি একটি রিজার্ভেশন নাম্বার পেয়ে যাবেন। এছাড়া টিকেট নাম্বারও দিয়ে দেয়া হয় যাত্রীর প্রদত্ত ইমেইলে। টিকেট বা বুকিংয়ের সকল তথ্য চেক করার জন্য রিজার্ভেশন নাম্বার এবং টিকেট নাম্বার অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই দুটি নম্বর সংরক্ষণ করে রাখা উচিত।

টিকেট বুকিং হয়ে গেলে এবং আপনার ইউ এস বাংলা এয়ারলাইন্সের রিজার্ভেশন নাম্বার অথবা টিকেট নাম্বার পেয়ে গেলে নিচের নির্দেশনা অনুযায়ী কাজ করে ইউ এস বাংলা এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইট হতেই বুকিং এবং টিকেটের সকল তথ্য দেখে নিতে পারবেন।

এজন্য আপনাকে:

  • প্রথমেই ইউ এস বাংলা এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইটে চলে যেতে হবে যে কোনো ইন্টারনেট সংযুক্ত ডিভাইসের ব্রাউজার হতে।
  • এবার হোমপেজে বুকিং করার জন্য আপনি আলাদা একটি ফর্ম এবং কিছু ট্যাব দেখতে পাবেন। এখান থেকে আপনাকে ‘Manage Booking’ ট্যাবটি খুঁজে নিয়ে ক্লিক করতে হবে।
Manage Booking
  • ক্লিক করবার পর আপনি নতুন একটি পেজে চলে যাবেন। এখানে কিছু তথ্য আপনাকে পূরণ করতে হবে। প্রথম ড্রপ ডাউন বক্সে আপনি রিজার্ভেশন নম্বর না টিকেট নম্বর দিয়ে বুকিং চেক করতে চান সেটি সিলেক্ট করে দিন।
Select Reservation No
  • দ্বিতীয় বক্সে আপনার সিলেকশন অনুযায়ী রিজার্ভেশন নম্বর বা টিকেট নম্বরটি লিখুন।
  • তৃতীয় বক্সে আপনি যে নামে টিকেট বুকিং করেছিলেন সে নামের শেষ অংশ লিখে দিন।
Input Reservation No and Surname
  • এবার সার্চ বাটনে ক্লিক করুন।
Search
  • সকল তথ্য ঠিক হলে নতুন পেজে আপনি আপনার টিকেট বুকিংয়ের সকল তথ্য দেখতে পাবেন। এখান থেকে ফ্লাইট নম্বর ও অন্যান্য সকল তথ্য দেখে নিয়ে কোনো সমস্যা থাকলে তা আগে থেকেই এয়ারলাইন্সকে জানিয়ে সমাধান করে নিতে পারবেন।

এভাবে সহজেই ইউ এস বাংলা এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনি টিকেটের সকল তথ্য চেক করে নিতে পারবেন ভ্রমণের আগে।

ফ্লাইট শিডিউল চেক করার নিয়ম

যে কোনো স্থানে ভ্রমণের আগে ফ্লাইট শিডিউল চেক করে নেয়া উচিত। শিডিউল অনুযায়ী আপনার সুবিধামত আপনি টিকেট ক্রয় করে নিতে পারবেন। এছাড়া ভ্রমণের দিন এয়ারপোর্টে যাবার আগে ফ্লাইট শিডিউল দেখে নেয়া উচিত। অনেক সময় নানা কারণে ফ্লাইটে দেরি হতে পারে। শিডিউল চেক করে নেয়ার মাধ্যমে সহজেই আগে থেকে সেটি জেনে নেয়া যায়। অনলাইনের মাধ্যমেই ইউ এস বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট শিডিউল সহজে চেক করে দেখা যায়। এজন্য:

  • সরাসরি আপনি যে কোনো ডিভাইসের ব্রাউজার হতে ইউ এস বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট শিডিউল পেজে চলে যেতে পারেন।
  • এই পেজে প্রবেশ করলেই আপনি শিডিউল চেক করে দেখার জন্য একটি ফর্ম পেয়ে যাবেন। From এবং to ঘরে সঠিক গন্তব্য বসিয়ে নিতে হবে ড্রপ ডাউন লিস্ট থেকে।
Destination
  • এরপর পরবর্তী ঘরে ক্যালেন্ডার থেকে ভ্রমণের তারিখ সিলেক্ট করে দিতে হবে। এরপর ‘Flight Schedules’ বাটনে ক্লিক করতে হবে।
Flight Date
  • কিছুক্ষণের মধ্যেই নিচে ওই দিনের ফ্লাইট শিডিউলের বিস্তারিত তথ্য ও সময় দেখতে পাবেন। এখান থেকে ‘Book Now’ বাটনে ট্যাপ করে আপনি সেই ফ্লাইটের জন্য টিকেটও বুক করে ফেলতে পারবেন।

ওয়েব চেক ইন করার নিয়ম

প্রায় সব এয়ারলাইন্সই যাত্রীদের বর্তমানে ওয়েব চেক ইন করার সুযোগ দিয়ে থাকে। এর মাধ্যমে এয়ারপোর্টে যাবার আগেই চেক ইন করার সমস্ত কার্যক্রম সম্পন্ন করে মূল্যবান সময় বাঁচানো যায়। এয়ারপোর্টে লাইনে দাঁড়িয়ে চেক ইন করবার দরকার হয় না। সাধারণত ফ্লাইট বুক করে ফেললে ভ্রমণের কিছু সময় আগে পর্যন্ত অনলাইনের মাধ্যমেই চেক ইন করা যায়। ইউ এস বাংলা এয়ারলাইন্সেও রয়েছে ওয়েব চেক ইন করার সুবিধা। এর জন্য দরকার হবে পূর্বের মতই রিজার্ভেশন নাম্বার অথবা টিকেট নাম্বার সংগ্রহে রাখা। এই সুবিধা নিতে নিচের নির্দেশনা অনুযায়ী কাজ করতে পারেন:

  • প্রথমেই ইউ এস বাংলা এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইটে চলে যেতে হবে যে কোনো ইন্টারনেট সংযুক্ত ডিভাইসের ব্রাউজার হতে।
  • এবার হোমপেজে বুকিং করার জন্য আপনি আলাদা একটি ফর্ম এবং কিছু ট্যাব দেখতে পাবেন। এখান থেকে আপনাকে ‘Check-in’ ট্যাবটি খুঁজে নিয়ে ক্লিক করতে হবে।
Check-in Tab
  • একটি নতুন পপ আপ উইন্ডো আসবে জরুরি কিছু তথ্য নিয়ে। সেখানে ‘I agreed’ বাটন ক্লিক করুন।
I agreed click
  • ক্লিক করবার পর আপনি নতুন একটি পেজে চলে যাবেন। এখানে কিছু তথ্য আপনাকে পূরণ করতে হবে। প্রথম ড্রপ ডাউন বক্সে আপনি রিজার্ভেশন নম্বর না টিকেট নম্বর দিয়ে ফ্লাইটে চেক ইন করতে চান সেটি সিলেক্ট করে দিন।
Select Reservation No
  • দ্বিতীয় বক্সে আপনার সিলেকশন অনুযায়ী রিজার্ভেশন নম্বর বা টিকেট নম্বরটি লিখুন।
  • তৃতীয় বক্সে আপনি যে নামে টিকেট বুকিং করেছিলেন সে নামের শেষ অংশ লিখে দিন।
Reservation No and Surname Input
  • এবার ‘Check-in’ বাটনে ক্লিক করুন।
Check-in
  • সকল তথ্য ঠিক হলে নতুন পেজে আপনি আপনার চেক ইনের জন্য প্রয়োজনীয় তথ্য দেয়ার সুযোগ পাবেন।

এভাবে সহজেই আপনি অনলাইনের মাধ্যমেই ইউ এস বাংলা এয়ারলাইন্সের চেক ইন করে ফেলতে পারবেন দ্রুত।

অর্থাৎ ইউ এস বাংলা এয়ারলাইন্সের টিকেট বা ফ্লাইট শিডিউল চেক করার জন্য আধুনিক সকল সুবিধা অনলাইনের মাধ্যমেই পাওয়া যায়। কাজেই ইউ এস বাংলা এয়ারলাইন্সে ভ্রমণ করতে চাইলে অনলাইনের মাধ্যমে এসব সেবা নিয়ে নিতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,574 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *