গুগল পিক্সেল ৮ সিরিজ এলো AI ও ক্যামেরায় চমক নিয়ে

নিউইয়র্কে হয়ে গেলো গুগল এর অক্টোবর হার্ডওয়্যার ইভেন্ট। এই ইভেন্টে পিক্সেল ৮, পিক্সেল ৮ প্রো ও পিক্সেল ওয়াচ ২ – এই নতুন প্রোডাক্টগুলো ঘোষণা করেছে গুগল। চলুন জেনে নেওয়া যাক সদ্য মুক্তি পাওয়া পিক্সেল ৮ সিরিজের ফোনগুলো ও পিক্সেল ওয়াচ ২ সম্পর্কে বিস্তারিত।

নতুন পিক্সেল সিরিজে নিরাপদ ফেস অথেনটিকেশ থেকে শুরু করে সাথে ৭ বছর পর্যন্ত সফটওয়্যার সিক্যুরিটি আপডেট, বিল্ট-ইন থার্মোমিটার এর মত একগাদা নতুন ফিচার থাকছে। নতুন পিক্সেল ওয়াচেও এসেছে ইম্প্রুভমেন্ট। পাশাপাশি গুগল এর ওয়্যারলেস ইয়ারবাড, পিক্সেল বাডস প্রোতেও আসছে সফটওয়্যার আপগ্রেড।

মজার ব্যাপার হলো পিক্সেল হার্ডওয়্যার ইভেন্ট হার্ডওয়্যার কম, সফটওয়্যার সম্পর্কে অধিক ফোকাসড ছিলো। বার্ড ল্যাংগুয়েজ মডেলকে গুগল এসিস্ট্যান্টে ব্যবহারের পরিকল্পনাও জানায় গুগল। নতুন পিক্সেল ডিভাইসগুলোর মূল আকর্ষণই হতে যাচ্ছে গুগলের AI ফিচারগুলো।

গুগল পিক্সেল ৮ ও পিক্সেল ৮ প্রো

পিক্সেল ৮ ও পিক্সেল ৮ প্রো – ফোন দুইটি থাকছে গুগল পিক্সেল ৮ সিরিজে। পিক্সেল ৮ ফোনটিতে ৬.২ ইঞ্চি স্ক্রিন থাকছে, যেখানে ৮ প্রো তে ৬.৭ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। উভয় ফোনেই আগের চেয়ে অধিক রাউন্ডেড এজ থাকছে, ব্যবহার করা হয়েছে ১০০% রিসাইকেলড এলুমিনিয়াম। উভয় ফোনে ব্যবহার করা হয়েছে ওলেড ডিসপ্লে, তবে এই ডিসপ্লের নতুন এক নাম দিয়েছে গুগল। পিক্সেল ৮ এর ডিসপ্লেকে বলা হচ্ছে “Actua display” ও পিক্সেল ৮ প্রো এর ডিসপ্লের “Super Actua display” নাম পেয়েছে। 

পিক্সেল ৮ এর পিক ব্রাইটনেস ২,০০০ নিটস পর্যন্ত পৌঁছাতে পারে, অন্যদিকে ৮ প্রো এর পিক ব্রাইটনেস ২,৪০০ নিটস। ১২০ হার্জ রিফ্রেশ রেট সাপোর্ট পাওয়া যাবে উভয় পিক্সেল ৮ ফোনেই, যা পূর্বে পিক্সেল ৭ এ ছিলোনা। ৮ প্রো তে লো-টেম্পারেচার পলিক্রিস্টালাইন অক্সাইড স্ক্রিন আছে যার কারণে বেশি ব্যাটারি লাইফ পাওয়া যাবে বলে জানানো হয়েছে। পিক্সেল ৮ সিরিজে উল্লেখযোগ্য একটি সংযোজন হলো ফেস অথেনটিকেশন যা ব্যবহার করে ব্যবহারকারীগণ ফেসিয়াল রেকগনিশন এর মাধ্যমে অ্যাপ অ্যাকসেস করতে পারবেন। ফিংগারপ্রিন্ট সেন্সরের সুবিধা আগের মতই থাকছে।

পিক্সেল ৮ প্রো তে থাকছে নতুন টেম্পারেচার সেন্সর যা যেকোনো বস্তুর তাপমাত্রা মাপতে সাহায্য করবে। যদিওবা এটির সাহায্যে মানুষের তাপমাত্রা নির্ণয়ও সম্ভব হওয়ার কথা কিন্তু এখনো FDA থেকে এপ্রুভাল না পাওয়ায় ফিচারটি যুক্ত করেনি গুগল।

উভয় ফোনই চলবে গুগল এর কাস্টম সিলিকন প্রসেসর, টেন্সর জি৩ দ্বারা যাতে ইম্প্রুভড ইমেজ প্রসেসিং রয়েছে। পিক্সেল ৮ এ থাকছে ৫০ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা ও ১২ মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা। ফ্রন্টে রয়েছে ১০.৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। ফ্রন্ট ও ব্যাক উভয় ক্যামেরা দ্বারাই ৪কে ভিডিও রেকর্ড করা যাবে পিক্সেল ৮ দ্বারা।

অন্যদিকে প্রো মডেলে তিনটি ক্যামেরাতেই এসেছে আপগ্রড। ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এর পাশাপাশি ৪৮ মেগাপিক্সেল টেলিফটো ও ৪৮ মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা থাকছে পিক্সেল ৮ প্রো তে। সামনে ১০.৫ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। ক্যামেরা হার্ডওয়ার বিবেচনায় পিক্সেল ৮ এর চেয়ে পিক্সেল ৮ প্রো অনেক এগিয়ে থাকবে। 

নতুন অনেক ক্যামেরা সফটওয়্যার ফিচার এসেছে পিক্সেল। প্রথমত এসেছে ভিডিও বুস্ট মোড যা ভিডিওর কোয়ালিটি উন্নত করবে। ম্যাজিক এডিটর যুক্ত হয়েছে নতুন ফিচার হিসেবে যা এডভান্সড ফটো এডিটিংয়ে সাহায্য করবে। এর পাশাপাশি গুগল এসিস্ট্যান্টে যুক্ত হয়েছে ওয়েব পেইজ সামারাইজ করা ও পড়ে শোনানোর ফিচার।

পিক্সেল ৮ ফোনগুলোর জন্য ৭ বছরের সিক্যুরিটি সফটওয়্যার আপডেট এর প্রতিশ্রুতি দিয়েছে গুগল যা স্মার্টফোন ইন্ডাস্ট্রিতে এই প্রথম। এছাড়া উন্নতি এসেছে ব্যাটারি লাইফ ও চার্জিংয়েও। পিক্সেল ৮ এ থাকছে ২৭ ওয়াট ওয়্যারড ও ১৮ ওয়াট ওয়্যারলেস চার্জিং। অন্যদিকে পিক্সেল ৮ প্রো তে থাকছে ৩০ ওয়াট ওয়্যারড ও ২৩ ওয়াট ওয়্যারলেস চার্জিং।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

Google Pixel 8 Pro

উভয় পিক্সেল ফোনে গুগল ওয়ান ভিপিএন সুবিধা পাওয়া যাবে বিনামূল্যে। বলে রাখা ভালো উভয় ফোনের সাথেই এন্ড্রয়েড ১৪ এর দেখা মিলবে। 

পিক্সেল ৮ ১২৮ জিবি স্টোরেজ মডেল এর দাম ৭০০ ডলার বা ৭৬,০০০ ভারতীয় রুপি। অন্যদিকে পিক্সেল ৮ প্রো এর দাম ১,০০০ ডলার বা ১০৭,০০০ ভারতীয় রুপি। 👉 গুগল পিক্সেল ফোনের দাম

চলুন একনজরে দেখে নেওয়া যাক পিক্সেল ৮ ও পিক্সেল ৮ প্রো এর সকল তথ্য।

ফিচারগুগল পিক্সেল ৮গুগল পিক্সেল ৮ প্রো
ডিসপ্লে৬.২ ইঞ্চি ওলেড৬.৭ ইঞ্চি এলটিপিও
কালারঅবসিডিয়ান, হ্যাজেল, রোজঅবসিডিয়ান, পোরসেলিন, বে (Bay)
চিপসেট গুগল টেন্সর জি৩গুগল টেন্সর জি৩
র‍্যাম৮জিবি৮ জিবি / ১২ জিবি
স্টোরেজ১২৮ জিবি / ২৫৬ জিবি১২৮ জিবি / ২৫৬ জিবি / ৫১২ জিবি / ১ টিবি
প্রাইমারি ক্যামেরা৫০ মেগাপিক্সেল ওয়াইড১২ মেগাপিক্সেল আলট্রাওয়াইড ৫০ মেগাপিক্সেল ওয়াইড৪৮ মেগাপিক্সেল টেলিফটো৪৮ মেগাপিক্সেল আলট্রাওয়াইড
সেলফি ক্যামেরা১০.৫ মেগাপিক্সেল১০.৫ মেগাপিক্সেল
ব্যাটারি৪৫৭৫ মিলিএম্প৫০৫০ মিলিএম্প
চার্জিং২৭ ওয়াট ওয়্যারড / ১৮ ওয়্যারড ওয়্যারলেস৩০ ওয়াট ওয়্যারড / ২৩ ওয়াট ওয়্যারলেস
দাম (বেস মডেল)৭০০ ডলার / ৭৬,০০০ ভারতীয় রুপি১,০০০ ডলার / ১০৭,০০০ ভারতীয় রুপি

👉 গুগল পিক্সেল ফোনের সেরা কিছু ফিচার যা আপনি জানতেন না

গুগল পিক্সেল ওয়াচ ২

পিক্সেল ওয়াচ ২ এর ডিজাইন আগের পিক্সেল ওয়াচের মত থাকলেও এসেছে অনেক নতুন ফিচার। আগের চেয়ে অধিক রেসপন্সিভ হ্যাপটিক ক্রাউন এর পাশাপাশি এটিও ১০০% রিসাইকেলড এলুমিনিয়ামে তৈরী বলে দাবি করছে গুগল। এসেছে নতুন ফাস্টার চার্জার স্পিড যা ৩০ মিনিট চার্জেই পিক্সেল ওয়াচ ২ কে ৫০% চার্জ করতে পারবে। 

নতুন পিক্সেল স্মার্টওয়াচটি চলবে কোয়ালকম স্ন্যাপড্রাগন W5 Gen 1 প্রসেসর ও Wear 4 অপারেটিং সিস্টেম দ্বারা। জিমেইল ও ক্যালেন্ডারের মত অ্যাপ, গুগল এসিস্ট্যান্টের সাথে হেলথ ডাটা ইন্ট্রিগ্রেশন, এবং ব্যাকাপ ও রিস্টোর সাপোর্ট এসেছে নতুন পিক্সেল ওয়াচে। পার্সোনাল সেইফটি ক্যাটাগরিতে ইমারজেন্সি লোকেশন শেয়ায়িং ফিচার এসেছে।

আগের চেয়ে অধিক অ্যাকুরেট হার্ট রেট সেন্সর থাকছে যা ফিটনেস লাভারদের পছন্দ হবে। ওয়ার্কআউট অটো স্টার্ট/স্টপ, পেইস কোচিং,স্ক্রিন টেম্পারেচারের মাধ্যমে স্ট্রেস লেভেল ট্র্যাকিং ও ইলেক্ট্রোথার্মাল একটিভিটি সেন্সর এর মত ফিচার থাকছে পিক্সেল ওয়াচ ২ তে। পিক্সেল ওয়াচ ২ এর নরম্যাল ভ্যারিয়ান্ট এর দাম ৩৪৯ ডলার ও সেলুলার ভার্সন এর দাম পড়বে ৩৯৯ ডলার।

👉 আইফোন 14 vs স্যামসাং গ্যালাক্সি S23 vs গুগল পিক্সেল 7a, কোনটি সেরা?

পিক্সেল বাডস প্রো: পিক্সেল বাডস প্রো এসেছে নতুন কালারে। পাশাপাশি ব্লুটুথ সুপার ওয়াইডব্যান্ড সাপোর্ট এসেছে যা উন্নত কল কোয়ালিটি ও ব্যাকগ্রাউন্ড নয়েজ কমিয়ে ক্লিয়ার কলিং সুবিধা দিবে। পিক্সেল বাডস অ্যাপ সেইফ লিসেনিং এর জন্য ভলিউম ট্র্যাক করবে ও নতুন কনভারসেশন ডিটেকশন মোডও নিয়ে এসেছে। সাথে সাপোর্টেড পিক্সেল ফোনে গেমিং এর জন্য লো-লেটেন্সি মোডও এসেছে। পিক্সেল বাডস প্রো এর দাম ১৯৯ ডলার। 

আপনার কাছে কেমন লেগেছে সদ্য মুক্তি পাওয়া পিক্সেল ৮, পিক্সেল ৮ প্রো এবং পিক্সেল ওয়াচ ২? নতুন গুগল ডিভাইস সম্পর্কে আপনার মতামত জানাতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *