গুগল পিক্সেল ফোনের সেরা কিছু ফিচার যা আপনি জানতেন না

বর্তমান সময়ের কিছু আলোচিত স্মার্টফোন ব্রান্ডের মধ্যে গুগল অন্যতম। স্মার্টফোনের দুনিয়ায় অ্যাপল কিংবা স্যামসাং এর সাথে সাথে গুগল পিক্সেল ফোন নিয়েও সাধারণ মানুষের মধ্যে অনেক কৌতুহল কাজ করে। পিক্সেল ফোনের ক্যামেরা, অপটিমাইজেশন সব কিছুই বর্তমানে ক্রেতাদের এটির প্রতি আকর্ষণ করছে।

গুগল পিক্সেল ফোনগুলোতে অনেক বেশি কুল কাজ কর্ম করা যায়। যেটি স্মার্ট ফোন চালানোর অভিজ্ঞতা আরো অনেক বেশি বাড়িয়ে তুলবে। আমাদের আজকের এই আর্টিকেলে আমরা গুগল পিক্সেলের এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করবো যেটি হয়তো আপনি জানেন না। এসকল উপায় অবলম্বন করলে আপনার গুগল পিক্সেল ব্যবহার করার অভিজ্ঞতা আরও বেশি সুদৃঢ় হবে। 

সুবিধার জন্য এক হাত দিয়ে ব্যবহার করুন 

গুগল ইতিমধ্যেই বেশ বড় সাইজের অনেকগুলো পিক্সেল ডিভাইস বাজারে নিয়ে এসেছে। উদাহরণ হিসেবে বলা যায় যে গুগল পিক্সেল ৭ প্রো ডিভাইসে প্রায় ৬.৭ ইঞ্চির একটি বিশাল ডিসপ্লে রয়েছে। স্মার্টফোন দুই হাত দিয়ে ব্যবহার করা অনেকের কাছেই পছন্দনীয় না। সেকারণে এক হাত দিয়ে খুব অনায়েসেই ব্যবহার করার জন্য গুগলের পক্ষ থেকে প্রত্যেকটা ফোনেই হ্যান্ডি জেস্টার ব্যবহার করা হয়েছে। 

পিক্সেলের ওয়ান হ্যান্ডেড মোড এর সেটিংস আপনাকে স্ক্রিনের নিচের দিকে সোয়াইপ করার মাধ্যমে যেকোনো দুইটি জিনিসের মধ্যে একটি করার সুবিধা প্রদান করে থাকে। আপনি চাইলে পুরো স্ক্রিনের সকল বিষয় বস্তু নিচের দিকে সরাতে অথবা নোটিফিকেশন দেখার ক্ষেত্রেও ব্যবহার করতে পারবেন।

নোটিফিকেশন থেকে কিছু সময়ের জন্য ব্রেক নিন

কিছু কিছু সময়ের জন্য নোটিফিকেশন খুবই কাজের জিনিস হলেও বেশির ভাগ ক্ষেত্রে এটি আমাদের জন্য অনেক বড় বিভ্রান্তির কারণ হিসেবে বিবেচিত হয়। এ সমস্যা থেকে পরিত্রাণের জন্য গুগল তাদের পিক্সেল ফোনে এক বিশেষ মোডের ব্যবস্থা করেছে। গুগলের ফোকাস মোড এমন একটি ফিচার যেটি আপনাকে সেই সকল বিরক্তিকর নোটিফিকেশন গুলোকে সাময়িক সময়ের জন্য ব্লক করার সুবিধা প্রদান করে থাকে। ফোকাস মোড ব্যবহার করা খুবই সহজ। প্রথমে আপনি যে সকল অ্যাপ এর দ্বারা ডিস্টার্ব হতে চান না সে সকল অ্যাপ সিলেক্ট করে নিন। এরপর আপনি যখন এসব বিভ্রান্তিকর অ্যাপ এর নোটিফিকেশন পাওয়া থেকে বিরত হতে চান সেই শিডিউল তৈরি করে নিতে পারেন। আপনি চাইলে এই ফোকাস মোড ম্যানুয়ালি বা অটোমেটিক ভাবে চালু এবং বন্ধ করতে পারবেন।

শর্টকাট ব্যবহার করে অ্যাপের মধ্যে প্রবেশ করুন 

পিক্সেলের হোম স্ক্রিনকে আপনি চাইলে নিজের মতো করে পারসোনালাইজড করে ব্যবহার করতে পারবেন। সাধারণত আমাদের স্মার্ট ফোনের হোম স্ক্রিনে আমরা আমাদের সর্বাধিক ব্যবহৃত অ্যাপগুলি রেখে থাকি। এ সকল অ্যাপগুলোর মধ্যে অনেক ক্ষেত্রেই হয়তোবা এমন কিছু শর্টকাট রয়েছে যা আমরা জানি না।

আপনার হোম স্ক্রিনে থাকা যেকোনো একটি অ্যাপ আইকনে আলতো করে চেপে কিছুক্ষণ ধরে রাখুন। এর ফলে আপনি অ্যাপের ভিতরে থাকা নির্দিষ্ট বিভাগের কিছু শর্টকাট দেখতে পাবেন। উদাহরণ হিসেবে বলা যায় যে আপনি খুব সহজেই সরাসরি স্পটিফাই অ্যাপের প্লেলিস্টে যেতে পারবেন। এই শর্টকাটগুলো আপনি চাইলে সরাসরি হোম স্ক্রিনেও সংযুক্ত করে দিতে পারবেন। 

গুগলের আশ্চর্যজনক দুর্দান্ত ভয়েস রেকর্ডার অ্যাপ 

ভয়েস রেকর্ডার অ্যাপ সাধারণ ক্ষেত্রে খুব বেশি উত্তেজনা প্রবণ বলে মনে হয় না। তবে গুগলের পিক্সেল ফোনে একটি এক্সক্লুসিভ রেকর্ডার অ্যাপের এক্সেস রয়েছে যা খুব বেশি দুর্দান্ত কাজ করে। গুগলের ফোনে থাকা রেকর্ডার নামের অ্যাপটিতে তিনটি বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যেটি একে অন্যান্য ভয়েস রেকর্ডার অ্যাপ থেকে আলাদা করে তোলে। প্রথম দিকের ব্যবহারকারীদের জন্য এটি যেকোনো রেকর্ডিং কে স্বয়ংক্রিয়ভাবে টেক্সটে রূপান্তর করে তুলতে পারে। যেটি খুব সহজেই অনুসন্ধান পর্যন্ত করা যায়। এছাড়া রেকর্ডিং গুলি ক্লাউড এ সংরক্ষণ করার পাশাপাশি একটি ব্রাউজারে এক্সেস করা যেতে পারে। সবশেষে আপনার রেকর্ডিং এর ভিজুয়াল কে আপনি খুব সহজেই যে কারো সাথে শেয়ার করতে পারবেন।

ফোন ফ্লিপ করার মাধ্যমে কল মিউট করুন

আপনি শুধুমাত্র ফোনকে নিচে নামিয়ে যেকোনো কল হ্যাং আপ করতে না পারলেও আপনি অন্তত আপনার ইনকামিং কল গুলোকে সাইলেন্ট করার জন্য আপনার গুগল পিক্সেল ফোন ফ্লিপ করতে পারেন। গুগল তাদের পিক্সেল ফোনে থাকা এই ফিচারটিকে ফ্লিপ টু শহ বলে থাকে। এছাড়া এই ফিচারটি অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসের তুলনায় পিক্সেলে একটু বেশি কার্যকর বলে মনে হয়। 

নন পিক্সেল ফোনগুলোতে আপনি আপনার ফোনে আসা ইনকামিং কলগুলোকে নিঃশব্দ করতে ফোনটিকে তার মুখের দিকে ফ্লিপ করতে পারেন। তবে গুগলের পিক্সেল ফোনে আপনি শুধুমাত্র কল মিউট করার সুযোগ পাবেন না, এর পাশাপাশি আপনি চাইলে ডু নট ডিস্টার্ব মোডও চালু করতে পারবেন। এটি আপনার জন্য একটি অত্যন্ত সুন্দর জেশ্চার হিসেবে গণ্য হবে। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

google pixel

অতিরিক্ত নিরাপত্তার সাথে লক ডাউন করুন

আপনার ব্যবহারের জন্য আপনার গুগল পিক্সেল ফোনে বহু সংখ্যক নিরাপত্তা উপায় রয়েছে। সেগুলোর মধ্যে ফিংগার প্রিন্ট, ফেইস আনলক, পিন, প্যাটার্ন এবং পাসওয়ার্ড অন্যতম। এদের মধ্যে কিছু মেথড অন্যান্য গুলো থেকে বেশি নিরাপদ। ফেইস আনলককে তুলনামূলকভাবে বোকা বানানো একটু সহজ। লকডাউন হলো এমন একটি মেথড যেটি আপনার ফোনে থাকা কম নিরাপদ নিরাপত্তা মেথডকে বন্ধ করে দেয়। এতে করে ফিংগার প্রিন্ট, ফেইস আনলক এবং স্মার্ট লক বন্ধ হয়ে যাবে। আপনার যখন অতিরিক্ত লেয়ারের নিরাপত্তা নিশ্চিত করতে হবে তখন আপনি খুব দ্রুত উপায়ে এই লক ডাউন ফিচার ব্যবহার করতে পারবেন। 👉 গুগল পিক্সেল স্মার্টফোন কী? এর সুবিধা কী?

যেকোনো অডিও অথবা ভিডিও এর জন্য ক্যাপশন 

গুগলের পিক্সেল ফোনে একটি সুপার হ্যান্ডি ফিচার রয়েছে যেটিকে লাইভ ক্যাপশন ফিচার বলা হয়ে থাকে। এই ফিচারের মাধ্যমে যেকোনো সময়ে কোনো অডিও চালানো হলে সেটিতে থাকা কথা গুলো ক্যাপশন আকারে স্ক্রিনে ভেসে উঠবে। এক্ষেত্রে অডিও কোনো মিউজিক অথবা কোনো ভিডিও যেটি থেকেই আসুক না কেন একই ভাবে কাজ করবে। এটি এমনকি ফোন কলের ক্ষেত্রেও কাজ করে থাকে। 

শ্রবণ প্রতিবন্ধী বা যারা তাদের ফোনের ভলিউম সব সময় বন্ধ রাখতে পছন্দ করেন তাদের জন্য এই লাইফ ক্যাপশন ফিচারটি খুবই দুর্দান্ত কাজ করে থাকে। তবে এক্ষেত্রে লাইফ ক্যাপশনগুলো যেহেতু স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয় তাই সেগুলো সব সময় সঠিক নাও হতে পারে। তবে আশ্চর্যজনকভাবে এই ফিচারটি খুব ভালোভাবে গুগল পিক্সেল ফোনে কাজ করে থাকে। 

গুগল তাদের পিক্সেল ফোনে ফিচারের ক্ষেত্রে কোয়ালিটিকে কোয়ান্টিটি থেকে বেশি প্রাধান্য দিয়েছে। এ কারণেই পিক্সেল ফোনে এ সকল ফিচার ব্যবহার করে ব্যবহারকারীদের অভিজ্ঞতা অনেক বৃদ্ধি পায়। আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্টের মাধ্যমে জানিয়ে দিতে পারবেন। নিত্য নতুন প্রযুক্তি বিষয়ক নানা ধরনের তথ্য এবং টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *