ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে জানুন

শিক্ষা, চিকিৎসা, চাকরি ইত্যাদি বিভিন্ন কারণে ইউরোপের দেশগুলো অনেক মানুষের কাছেই পরম আরাধ্য। কেননা ইউরোপের দেশগুলো অনেক আগে থেকেই উন্নত বলে এখানে এই সকল কিছুর ক্ষেত্রেই আরও উন্নত সুযোগ-সুবিধা পাওয়া যায়। বাংলাদেশ এসব ক্ষেত্রে ধীরে ধীরে উন্নতি করলেও এখনও ইউরোপের বিভিন্ন দেশের থেকে পিছিয়ে আছে। আর তাই ভালো উপার্জন বা শিক্ষার জন্য ইউরোপে যেতে চান অনেকেই।

তবে ইউরোপের বিভিন্ন দেশে যাওয়া নিয়ে আমাদের অনেকের মধ্যেই আছে অনেক ভুল ধারণা। ইউরোপের বিভিন্ন দেশে যাবার জন্য নানা খাতে বিভিন্ন রকম খরচ রয়েছে। তবে এসব দেশে যাবার জন্য অন্যতম বড় একটি খরচ হচ্ছে বিমান ভাড়া। আজকের পোস্টে ইউরোপের বিভিন্ন দেশে যাবার বিমান ভাড়া নিয়ে ধারণা দেয়ার চেষ্টা করা হবে। তবে ইউরোপে যদি যেতে চান এছাড়াও আরও অনেক আনুসঙ্গিক খরচ রয়েছে। তবে মূল বিমান ভাড়া সম্পর্কে ধারণা থাকলে অন্যান্য খরচ হিসাব করা অনেকটাই সহজ হয়ে যায়। কাজেই এখানে ইউরোপের বিভিন্ন দেশের আনুমানিক বিমান ভাড়া নিয়ে আলোচনা করা হল।

ইউরোপের দেশগুলোতে ভ্রমন করতে চাইলে সাধারনত সরাসরি ফ্লাইট পাওয়া যায় না। তবে কিছু কিছু গন্তব্যে পাওয়া যাবে সরাসরি ফ্লাইট। কাজেই গন্তব্য অনুযায়ী বিমানের ফ্লাইট জেনে নেয়া দরকারি।

সিলেটে অনেক ইংল্যান্ড বা যুক্তরাজ্য প্রবাসি থাকায় শুধুমাত্র সিলেট বিমানবন্দর থেকে যুক্তরাজ্যের সরাসরি ফ্লাইট পাওয়া যায়। তবে ঢাকা থেকেই যুক্তরাজ্য সহ অন্যান্য গন্তব্যের বিমান পরিচালিত হয়। মনে রাখতে হবে বিমান ভাড়া সবসময় পরিবর্তন হতে থাকে চাহিদা, সময়, সিটের ধরণ, ফ্লাইটের ধরণ ইত্যাদি বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। কাজেই কোন দিনের সঠিক বিমান ভাড়া জানতে আপনাকে অনলাইনের মাধ্যমে সেটি জেনে নিতে হবে। এখানে ঢাকা থেকে ইউরোপের বিভিন্ন দেশের বিমান ভাড়া সম্পর্কে আনুমানিক ধারণা দেয়া হল। এখানে ওয়ান ওয়ে বিমান ভাড়ার কথাই উল্লেখ করা হয়েছে প্রতিটি স্থানে।

ঢাকা থেকে যুক্তরাজ্যের বিমান ভাড়া

ইউরোপে যাবার অন্যতম একটি জনপ্রিয় গন্তব্য হচ্ছে যুক্তরাজ্য। ঢাকা থেকে যুক্তরাজ্যের লন্ডন পর্যন্ত অনেক নামীদামী এয়ারলাইন্স তাদের ফ্লাইট পরিচালনা করে থাকে। সবথেকে সাশ্রয়ে যেতে পারবেন ওমান এয়ার ও কুয়েত এয়ারওয়েসের ফ্লাইটে। তাদের টিকেট মূল্য শুরু হয় ৬০ হাজার টাকা থেকে ৭০ হাজার টাকা মূল্যের মধ্যে।

এছাড়া ৭০ থেকে ৮০ হাজার টাকার মধ্যে ভ্রমণ করতে পারবেন এমিরেটস, গালফ এয়ার বা তুরকিশ এয়ারলাইন্সের ফ্লাইটগুলোতে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স একমাত্র দেশীয় এয়ারলাইন্স হিসেবে লন্ডনে ফ্লাইট পরিচালনা করে থাকে। তাদের টিকেট মূল্য শুরু ৯০ হাজার টাকা থেকে। ২ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত আপনি লন্ডনের বিভিন্ন ফ্লাইটের বিভিন্ন ধরণের টিকেট পাবেন। তবে এই রুটে সকল ফ্লাইট স্টপেজ ফ্লাইট এবং সর্বনিম্ন ১৫ ঘণ্টা সময় লাগবে এসব ফ্লাইটে।

ঢাকা থেকে যুক্তরাজ্যের ম্যানচেস্টার পর্যন্তও কিছু ফ্লাইট পরিচালিত হয়। গালফ এয়ার, এমিরেটস, তুরকিশ এয়ারলাইন্স, কাতার এয়ারওয়েস ইত্যাদি জনপ্রিয় এয়ারলাইন্সের টিকেট পাওয়া যায় ৮৫ হাজার টাকা থেকে। এখানেও সর্বনিম্ন ১৪ ঘণ্টা সময় লেগে যায়।

ঢাকা থেকে ইতালির বিমান ভাড়া

ইতালি বাংলাদেশিদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি গন্তব্য। ঢাকা থেকে ইতালির রোম পর্যন্ত নিয়মিত বিভিন্ন এয়ারলাইন্সের ফ্লাইট পাওয়া যায়। সবথেকে সাশ্রয়ী ফ্লাইট রয়েছে গালফ এয়ারের। তাদের টিকেট মূল্য শুরু ৬৩ হাজার টাকা থেকে। ৭০ থেকে ৮০ হাজার টাকার মধ্যে চায়না সাউদার্ন এয়ারলাইন্স এবং এমিরেটসের টিকেটও পাওয়া যাবে।

২ লাখ ১৬ হাজার টাকা পর্যন্ত কাতার এয়ারওয়েস, চায়না ইস্টার্ন এয়ারলাইন্স, তুরকিশ এয়ারওয়েস, ফ্লাইদুবাই, মালয়েশিয়া এয়ারলাইন্স, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ইত্যাদি বিভিন্ন বিমান সংস্থার টিকেট পাওয়া যাবে। তবে এখানে কোন সরাসরি ফ্লাইট নেই। স্টপেজ ফ্লাইটে ১৪ ঘণ্টা থেকে বেশি সময় লাগবে।

ঢাকা থেকে স্পেনের বিমান ভাড়া

স্পেন খুব জনপ্রিয় গন্তব্য ভ্রমণের জন্য। অনেক বাংলাদেশি এখানে ভ্রমণ করে থাকেন। স্পেনের মাদ্রিদ এয়ারপোর্ট সবথেকে জনপ্রিয়। তাই এই গন্তব্য পর্যন্ত ঢাকা থেকে বেশ কিছু ফ্লাইট পাবেন। এগুলো সবই স্টপেজ ফ্লাইট।

সবথেকে কম ভাড়ায় এখানে যেতে পারবেন তুরকিশ এয়ারলাইন্সের ফ্লাইটে যার টিকেট মূল্য শুরু ৯৫ হাজার টাকা থেকে। এছাড়া কিছু ফ্লাইটের টিকিট মূল্য ১ লাখ টাকার আশেপাশে। যেমনঃ এক লাখ টাকার নিচে পাবেন এমিরেটস এবং কাতার এয়ারওয়েসের টিকেট।

২ লাখ টাকা পর্যন্ত ইতিহাদ এয়ারওয়েস, ইন্ডিগো এয়ার, কুয়েত এয়ারওয়েস, ভিস্তারা, চায়না ইস্টার্ন এয়ারলাইন্স, সিঙ্গাপুর এয়ারলাইন্স, ফ্লাইদুবাই ইত্যাদি এয়ারলাইন্সের টিকেট পাবেন বিভিন্ন রকমের। এসব ফ্লাইটে সময় লাগবে ১৪ ঘণ্টা বা তারও বেশি।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

europe travel flight cost

👉 বিদেশে বসেও বিকাশ ব্যবহার করা যাবে এখন!

ঢাকা থেকে ফ্রান্সের বিমান ভাড়া

ফ্রান্সের প্যারিস অন্যতম জনপ্রিয় গন্তব্য ভ্রমণের জন্য। ঢাকা থেকে এখানেও বেশ কিছু ফ্লাইট পাওয়া যায়। ঢাকা থেকে প্যারিস পর্যন্ত সবথেকে কম মূল্যে বিমান টিকেট দেয় গালফ এয়ার। তাদের টিকেট মূল্য শুরু ৭০ হাজার টাকা থেকেই। এছাড়া ৮০ হাজার টাকার মধ্যে পাওয়া যায় তুরকিশ এয়ারলাইন্সের ফ্লাইট টিকেটও।

৮০ থেকে ৯০ হাজার টাকার মধ্যেই পাওয়া যায় কুয়েত এয়ারওয়েস, এমিরেটস, ইন্ডিগো এয়ার, ভিস্তারা এসব এয়ারলাইন্সের টিকেট। ২ লাখ ৭০ হাজার টাকা পর্যন্ত আপনি আরও বিভিন্ন এয়ারলাইন্সের বিভিন্ন রকমের টিকেট পেতে পারেন। সময় লাগবে ১৪ ঘণ্টা থেকে আরও বেশি।

ঢাকা থেকে সুইডেনের বিমান ভাড়া

সুইডেন একটি অন্যতম সুন্দর দেশ হওয়ায় অনেকেই এই দেশ ভ্রমণের জন্য বিমানে যান। ঢাকা থেকে সুইডেনের বেশ কিছু ফ্লাইট পাওয়া যায়। তবে এগুলো সব স্টপেজ ফ্লাইট। ফিনএয়ার সবথেকে কম মূল্যে মাত্র ৭৮ হাজার টাকা থেকে বিমান টিকেট দিয়ে থাকে স্টকহোম পর্যন্ত। তুরকিশ এয়ারলাইন্স, এমিরেটস, কাতার এয়ারওয়েসের সকল টিকেট থাকে ৯০ থেকে ১ লাখ টাকার মধ্যেই। এছাড়া ভিস্তারা, সিঙ্গাপুর এয়ারলাইন্স, থাই এয়ারওয়েস, মালয়েশিয়ান এয়ারলাইন্স ইত্যাদি এয়ারলাইন্সের আরও দামী টিকেট রয়েছে। এই রুটে সময় লাগে ১৫ ঘণ্টা কিংবা তার বেশি।

ঢাকা থেকে নরওয়ের বিমান ভাড়া

নরওয়ে প্রাকৃতিক সৌন্দর্যের দেশ হিসেবে সারা বিশ্বেই অত্যন্ত জনপ্রিয় গন্তব্য। বাংলাদেশ থেকেও বেশ কিছু ফ্লাইট পাওয়া যায় নরওয়ের। এমিরেটসের ফ্লাইটে ঢাকা থেকে সবথেকে সাশ্রয়ে নরওয়ে পৌঁছাতে পারেন। টিকেট মূল্য শুরু হয় ৯০ হাজার টাকা থেকে। তবে বাকি সব এয়ারলাইন্সের টিকেটের মূল্যই ১ লাখ টাকার উপরে।

২ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত ফিনএয়ার, তুরকিশ এয়ারলাইন্স, ভিস্তারা, কাতার এয়ারওয়েস, ফ্লাইদুবাই, সিঙ্গাপুর এয়ারলাইন্স, থাই এয়ারওয়েস ইত্যাদি বিভিন্ন এয়ারলাইন্সের বিভিন্ন রকমের টিকেট পাবেন। ১৫ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টারও বেশি সময় লাগতে পারে এসব ফ্লাইটে নরওয়ে পৌঁছাতে।

👉 কম দামে বিমানের টিকিট কেনার কৌশল | সস্তায় প্লেনের টিকেট কাটুন এভাবে

ঢাকা থেকে নেদারল্যান্ডসের বিমান ভাড়া

নেদারল্যান্ডস বাংলাদেশ থেকে আরেকটি জনপ্রিয় গন্তব্য। আমস্টারডাম পর্যন্ত বেশ কিছু ফ্লাইট চলাচল করে ঢাকা থেকে। তবে সরাসরি ফ্লাইট নেই এখানেও। ওমান এয়ারের ফ্লাইটে মাত্র ৬২ হাজার টাকা থেকে ভ্রমণ করা যায় নেদারল্যান্ডসে। ইন্ডিগো এয়ার এবং চায়না সাউদার্ন এয়ারলাইন্সের টিকেটের মূল্য রয়েছে ৯০ হাজার টাকার মধ্যেই।

এরপর সকল এয়ারলাইন্সের টিকেটের মূল্যই ১ লাখ টাকার উপরে। ১ থেকে ২ লাখ টাকা পর্যন্ত তুরকিশ এয়ারলাইন্স, এমিরেটস, ভিস্তারা, কাতার এয়ারওয়েস, কুয়েত এয়ারওয়েস, গালফ এয়ার ইত্যাদি জনপ্রিয় এয়ারলাইন্সের টিকেট পাওয়া যায়। এছাড়া ৫ লাখ টাকা পর্যন্ত বিভিন্ন মূল্যের টিকেট কেনার সুযোগ রয়েছে। সর্বনিম্ন ১৪ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টার উপরে লেগে যায় এসব ফ্লাইটে নেদারল্যান্ডস পৌঁছাতে।

অর্থাৎ ইউরোপের জনপ্রিয় বিভিন্ন গন্তব্যে ঢাকা থেকে অধিকাংশ ফ্লাইট পাওয়া যায় এবং সকল ফ্লাইটই মূলত স্টপেজ ফ্লাইট। শুধুমাত্র যুক্তরাজ্যে আপনি কিছু কিছু সরাসরি ফ্লাইট পেতে পারেন। দেশীয় এয়ারলাইন্সের মধ্যে ইউরোপের দেশে শুধুমাত্র বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সেবাই পাওয়া যায়। সেটিও শুধুমাত্র যুক্তরাজ্যের মধ্যেই সীমাবদ্ধ। কাজেই আন্তর্জাতিক এয়ারলাইন্সগুলোই ইউরোপের দেশগুলোতে যাওয়ার ক্ষেত্রে একমাত্র উপায়।

ইউরোপের দেশের বিমান ভাড়াও অন্যান্য গন্তব্যের তুলনায় কিছুটা বেশি হয়। কাজেই সে অনুযায়ী ভ্রমণ পরিকল্পনা সাজানো উচিত। সবথেকে সাশ্রয়ে বিমান টিকেট পেতে আগে থেকেই টিকেট বুক করে রাখাই শ্রেয়।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *