বাংলাদেশ থেকে সৌদি আরবের বিমান ভাড়া কত জানুন

দেশ থেকে বিশ্বের বিভিন্ন গন্তব্যে বিমান যাত্রীর সংখ্যা ধীরে ধীরে বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে বিমান সেবাদাতা প্রতিষ্ঠানের সংখ্যাও। ঢাকা আন্তর্জাতিক বিমান বন্দর থেকে এখন অসংখ্য দেশি ও বিদেশি এয়ারলাইন্স পৃথিবীর বিভিন্ন জনপ্রিয় গন্তব্যে তাদের ফ্লাইট পরিচালনা করছে। তবে আমাদের দেশ থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিমান ভ্রমণ অত্যন্ত জনপ্রিয়। এর মূল কারণ এসব দেশে অসংখ্য প্রবাসি বাংলাদেশির অবস্থান।

ব্যবসা, চাকরি, ভ্রমণ সহ আরও অনেক কাজে বাংলাদেশ থেকে অসংখ্য মানুষ প্রতি বছর এসব দেশে যান। আর তাই এসব দেশে বিমানের ফ্লাইট সংখ্যাও অন্যান্য বিভিন্ন গন্তব্য থেকে বেশি। অসংখ্য জনপ্রিয় আন্তর্জাতিক বিমান সংস্থা এসব গন্তব্যে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে থাকে।

মধ্যপ্রাচ্যের অন্যতম জনপ্রিয় গন্তব্য সৌদি আরব। নানা কারণে প্রতি বছর অসংখ্য মানুষ সৌদি আরব যান। হজ্জ, ওমরা, ব্যবসা, চাকরি, ভ্রমণ ইত্যাদি বিভিন্ন কারণে সৌদিতে রয়েছে বাংলাদেশিদের যাতায়াত। সৌদি আরবের বেশ কয়েকটি শহর যেমনঃ জেদ্দা, রিয়াদ, মদিনা, দাম্মাম প্রভৃতি স্থান ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে অনেক এগিয়ে। তাই অনেক বাংলাদেশিও সেসব স্থানে ব্যবসা করে থাকেন। এছাড়া চাকরি বা কাজ খোঁজার ক্ষেত্রেও উক্ত বড় শহরগুলো জনপ্রিয়। আর তাই ঢাকা থেকে সৌদি আরবের বিভিন্ন রুট সবসময় ব্যস্ত থাকে।

আজকের পোস্টে আলোচনা করা হবে ঢাকা থেকে সৌদি আরবের বিভিন্ন রুটে বিমান ভাড়া সম্পর্কে। এছাড়া এসব রুটে যেসব এয়ারলাইন্স বিমান পরিচালনা করে ও টিকেটের ধরণ সম্পর্কেও ধারণা পেয়ে যাবেন আমাদের পোস্ট থেকে।

যেসব এয়ারলাইন্স সৌদি আরবের বিভিন্ন রুটে বিমান পরিচালনা করে

ঢাকা থেকে সৌদি আরবের বিভিন্ন শহরে বেশ কিছু দেশি ও বিদেশি এয়ারলাইন্স নিয়মিত ফ্লাইট পরিচালনা করে থাকে। এসব এয়ারলাইন্সের মধ্যে দেশীয় এয়ারলাইন্স হিসেবে রয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এছাড়া আন্তর্জাতিক বিভিন্ন বিমান সংস্থা নিয়মিত ফ্লাইট পরিচালনা করে এই রুটে। এগুলো হলঃ গালফ এয়ার, ইতিহাদ এয়ারওয়েস, ইন্ডিগো এয়ার, কুয়েত এয়ারওয়েস, ওমান এয়ার, এয়ার অ্যারাবিয়া, শ্রীলঙ্কান এয়ারলাইন্স, ফ্লাইদুবাই, এমিরেটস, কাতার এয়ারওয়েস, জাজিরা এয়ারওয়েস, তুরকিশ এয়ারলাইন্স, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স, সালাম এয়ার, ভিস্তারা ইত্যাদি। এর মধ্যে কিছু এয়ারলাইন্স সরাসরি ফ্লাইট পরিচালনা করে ঢাকা থেকে। আর বেশিরভাগ এয়ারলাইন্সে আপনি স্টপেজ দিয়ে এরপর সৌদি আরব পৌঁছাতে পারবেন। এ বিষয়ে বিস্তারিত থাকছে পোস্টের পরের অংশে।

টিকেটের দাম ও ধরণ

বিমান ভাড়া বা টিকেটের দাম সবসময় পরিবর্তিত হতে থাকে। এই দাম সাধারণত চাহিদা, সময়, সিটের ধরণ, ফ্লাইটের ধরণ ইত্যাদি বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে নির্ধারিত হয়। কাজেই এই পোস্টে টিকেটের আনুমানিক দাম কিংবা দাম সম্পর্কে একটি ধারণা দেয়া হল। সঠিক মূল্য জানতে আপনাকে অনলাইনের মাধ্যমে নির্দিষ্ট দিনের ভাড়া দেখে নিতে হবে।

টিকেটের বিভিন্ন ক্যাটাগরি বা ক্লাস রয়েছে। ইকোনমি ক্লাসের টিকেট সাশ্রয়ে প্লেন ভ্রমণের জন্য এবং বিজনেস ক্লাসের টিকেট আরামদায়ক ভ্রমণের জন্য। এই রুটে আপনি যে কোন ধরণের টিকেট চাহিদামত পেয়ে যাবেন। এছাড়া ফ্লাইটের ধরণেও পার্থক্য থাকে। সরাসরি ফ্লাইট আপনাকে দ্রুততম সময় সৌদি আরব পৌঁছে দিতে পারে কোথাও না থেমেই। আর স্টপেজ ফ্লাইটে আপনাকে মাঝপথে কোথাও বিমান পরিবর্তন করে নিতে হয়। কাজেই সময়ও লাগে কিছুটা বেশি।

বাংলাদেশ থেকে সৌদি আরবের বিভিন্ন রুটে বিমান ভাড়া

সৌদি আরবে বেশ কিছু বড় শহর রয়েছে। দেশ থেকে সবথেকে জনপ্রিয় কিছু শহরে বিমান পরিচালিত হয়। এসব শহরের মধ্যে রয়েছেঃ জেদ্দা, দাম্মাম, রিয়াদ এবং মদিনা। আজকের পোস্টে মূলত এই রুটগুলোর বিমান ভাড়াই আলোচিত হবে।

ঢাকা থেকে জেদ্দা

জেদ্দা সৌদি আরবের বড় একটি বন্দর শহর। ব্যবসা, বাণিজ্য ও ভ্রমণের জন্য এটি খুবই জনপ্রিয় একটি স্থান। এই রুটের বিমান ভাড়া বা বিমান টিকেটের মূল্য শুরু হয় ৫০ হাজার ৫০০ টাকা থেকে। ৬ লাখ টাকা পর্যন্ত অসংখ্য এয়ারলাইন্সের টিকেট পাবেন ঢাকা থেকে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সরাসরি ফ্লাইট পাবেন কিছু কিছু দিনে। সাধারণত একটি স্টপেজ বা তার অধিক স্টপেজের ফ্লাইটগুলো পাওয়া যায় এই রুটের জন্য। সৌদি আরব পৌঁছাতে সর্বনিম্ন ৯ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টারও বেশি সময় লেগে যেতে পারে। বিমানগুলো বিভিন্ন দেশের এয়ারপোর্টে স্টপেজ দিয়ে থাকে এয়ারলাইন্সের হাব অনুযায়ী।

এই রুটে সবথেকে সাশ্রয়ে ভ্রমণ করতে চাইলে সালাম এয়ার, ইন্ডিগো এয়ার, গালফ এয়ার, এয়ার এরাবিয়া ইত্যাদি এয়ারলাইন্সের টিকেট বুক করতে পারেন। আর আরামদায়ক ও লাক্সারি ভ্রমণের জন্য এমিরেটস, কাতার এয়ারওয়েস বা বাংলাদেশ বিমানের বিভিন্ন ফ্লাইটের টিকেট নিতে পারেন। ⭐️ জেদ্দা টু ঢাকা বিমান টিকেট দাম

Bangladesh to Saudi Arabia flight ticket cost

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ঢাকা থেকে দাম্মাম

ঢাকা থেকে দাম্মাম আরেকটি ব্যস্ততম রুট। সৌদি আরবের এই শহরে আপনি অনেক ফ্লাইট পাবেন ঢাকা থেকে। টিকেট মূল্য থাকে ৪২ হাজার টাকা থেকে ১ লাখ ৬৫ হাজার টাকা পর্যন্ত। এই রুটে আপনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সরাসরি কিছু ফ্লাইট পাবেন যেখানে সময় লাগবে ৬ ঘণ্টা ৫ মিনিট। এছাড়া অন্যান্য বিভিন্ন এয়ারলাইন্স স্টপেজ ফ্লাইট দিচ্ছে। এসব ফ্লাইটে ৮ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টা পর্যন্ত সময় লেগে যেতে পারে।

সাশ্রয়ে ভ্রমণের জন্য এই রুটে আপনি এয়ার এরাবিয়া, গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েস ইত্যাদি এয়ারলাইন্সের টিকেট বুক করতে পারেন। এমিরেটস, তুরকিশ এয়ারলাইন্স এদের বেশি মূল্যের টিকেটও রয়েছে। ⭐️ দাম্মাম টু ঢাকা বিমান ভাড়া

ঢাকা থেকে রিয়াদ

সৌদি আরবের রাজধানী শহর রিয়াদ। কাজেই এই রুটে ফ্লাইটের সংখ্যাও বেশি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সরাসরি ফ্লাইট থাকে এখানে। স্টপেজ ফ্লাইটগুলো ৪৪ হাজার টাকা থেকে  ৪ লাখ ৮০ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন মূল্যের ভাড়ায় এই রুটে ঢাকা থেকে বিমান পরিচালনা করে। ৮ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টারও বেশি সময় লাগতে পারে এখানে।

সাশ্রয়ী মূল্যে টিকেটের ক্ষেত্রে এখানে এগিয়ে গালফ এয়ার, ইতিহাদ এয়ারওয়েস, কুয়েত এয়ারওয়েস। আর বেশি দামের টিকেট রয়েছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স, সিঙ্গাপুর এয়ারলাইন্স, মালয়েশিয়ান এয়ারলাইন্সের। ⭐️ রিয়াদ টু ঢাকা বিমান টিকেট দাম | রিয়াদ থেকে ঢাকা ফ্লাইট রেট জানুন

ঢাকা থেকে মদিনা

হজ্জে যাবার ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি রুট। এই রুটেও তাই অসংখ্য ফ্লাইট চলাচল করে নিয়মিত। তবে সরাসরি ফ্লাইট পাবেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের। এছাড়া আরও বিভিন্ন এয়ারলাইন্স স্টপেজ ফ্লাইট পরিচালনা করে। ৫৬ হাজার টাকা থেকে বিমান ভাড়া শুরু হয় এই রুটের জন্য। ৩ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন ধরণের টিকেট আপনি নিতে পারেন। সময় লাগতে পারে ১০ ঘণ্টার বেশি।

এই রুটে সবথেকে সাশ্রয়ী এয়ারলাইন্স এয়ার অ্যারাবিয়া, ফ্লাইদুবাই, কাতার এয়ারওয়েস। ওমান এয়ার বা ইতিহাদ এয়ারলাইন্সের টিকেটের মূল্য সবথেকে বেশি।

সুতরাং দেশ থেকে সৌদি আরব যাওয়ার ক্ষেত্রে বেশ কিছু ফ্লাইট রয়েছে বিভিন্ন এয়ারলাইন্সের। চাহিদা ও সুবিধা অনুযায়ী তাই ভ্রমণ করতে পারবেন যে কোন ফ্লাইটেই।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *