ঢাকা টু মদিনা বিমান ভাড়া কত জানুন

সৌদি আরবের বেশ কিছু শহরে ঢাকা থেকে নিয়মিত বিমান চলাচল করে। বাংলাদেশীদের কাছে সৌদি আরব অত্যন্ত জনপ্রিয় একটি গন্তব্য নানা কারনে। ধনী ও উন্নত দেশ হওয়ায় সৌদি আরবে ব্যবসা-বাণিজ্য বা কাজের উদ্দেশ্যে যেতে চান অনেকেই। উপার্জনের জন্য বেশ জনপ্রিয় একটি জায়গা সৌদি আরব। 

তবে সৌদি আরব আরেকটি কারনে সকল মুসলিম দেশের কাছেই জনপ্রিয় গন্তব্য, সেটি হচ্ছে ধর্মীয় কারন। হজ্জ বা ওমরার জন্য সারা বছরেই এখানে মানুষ যাতায়াত করে থাকেন। তবে মুসলিমদের কাছে সৌদি আরবের সবথেকে জনপ্রিয় দুটি শহর হচ্ছে মক্কা এবং মদিনা। এই দুটি পবিত্র শহর মুসলমানেরা ভ্রমন করতে চান সবসময়েই।

বাংলাদেশের অধিকাংশ জনগোষ্ঠী মুসলিম হওয়ায় মক্কা বা মদিনাতে ভ্রমন করার ইচ্ছা থাকে অনেকেরই। এক্ষেত্রে দেশ থেকে ভ্রমনের একমাত্র ও সবথেকে সহজ মাধ্যম হচ্ছে বিমান। বাংলাদেশ থেকে সৌদি আরবের বিভিন্ন জনপ্রিয় শহরের মত মদিনাতেও নিয়মিত ফ্লাইট চলাচল করে।

বাংলাদেশ থেকে মদিনার ফ্লাইট পাওয়া যায় সরাসরি কিংবা স্টপেজ দুই ধরনেরই। তবে এসকল ফ্লাইট চলাচল করে ঢাকা থেকে। কাজেই সৌদি আরবের মদিনায় ভ্রমন করতে চাইলে ঢাকা থেকেই এই সকল ফ্লাইট ধরতে হবে। আজকের পোস্টে ঢাকা থেকে মদিনা যাবার ফ্লাইট নিয়ে আলোচনা থাকছে। জেনে নিতে পারবেন এই রুটের বিমান ভাড়া ও ফ্লাইট সম্পর্কে বিস্তারিত। এছাড়া ফ্লাইট টাইম ও অন্যান্য বিষয় নিয়েও এখানে ধারনা দেয়া হবে।

ঢাকা থেকে মদিনা পর্যন্ত যেসব এয়ারলাইন্সের বিমান পরিচালিত হয়

ঢাকা থেকে মদিনা পর্যন্ত বেশ কিছু দেশি ও বিদেশি এয়ারলাইন্স নিয়মিত তাদের ফ্লাইট পরিচালনা করে থাকে। এসব এয়ারলাইন্সের মধ্যে একমাত্র দেশীয় সরকারি এয়ারলাইন্স হিসেবে আছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাকি এয়ারলাইন্সগুলো সবই আন্তর্জাতিক বা বিদেশি এয়ারলাইন্স। যেসব এয়ারলাইন্স এই রুটে নিয়মিত ঢাকা থেকে বিমান পরিচালনা করে সেগুলো হলঃ গালফ এয়ার, এয়ার অ্যারাবিয়া, ওমান এয়ার, ইজিপ্টএয়ার, ফ্লাইদুবাই, এমিরেটস, কুয়েত এয়ারওয়েস, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স, জাজিরা এয়ারওয়েস, কাতার এয়ারওয়েস, তুরকিশ এয়ারলাইন্স, মালয়েশিয়া এয়ারলাইন্স, ইতিহাদ এয়ারওয়েস ইত্যাদি।

ফ্লাইট ও টিকেটের ধরন

ঢাকা থেকে মদিনা পর্যন্ত রুটে আপনি বিভিন্ন রকমের টিকেট পাবেন। সাশ্রয়ে ভ্রমন করতে চাইলে বুক করতে পারেন ইকোনমি ক্লাসের টিকেট, আর আরামদায়ক ভ্রমনের জন্য বিজনেস ক্লাসের টিকেট পাওয়া যাবে। এছাড়া এই দুটি ক্লাসের মধ্যেও এয়ারলাইন্সভেদে আলাদা ভাগ থাকে।

এছাড়া ফ্লাইটের মধ্যে এই রুটের অধিকাংশ ফ্লাইট হবে স্টপেজ ফ্লাইট, অর্থাৎ যাত্রা পথে কোথাও কিছু সময়ের জন্য থেমে তবে মদিনা পৌঁছে যাবেন। শুধুমাত্র বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এই রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা করে থাকে। এ নিয়ে বিস্তারিত থাকছে পরের অংশে।

ঢাকা থেকে মদিনা পর্যন্ত বিমান ভাড়া

বিমান ভাড়া কখনই নির্দিষ্ট নয়। এটি নিয়মিত পরিবর্তন হয় চাহিদা, সময়, আসনের ধরন, টিকেটের ধরন ইত্যাদি বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। কাজেই কোন দিনের নির্দিষ্ট ফ্লাইটের সঠিক টিকেট মূল্য জানতে হলে আপনাকে অনলাইনের মাধ্যমে তা জেনে নিতে হবে। তবে এখানে আনুমানিক একটি মূল্য সম্পর্কে ধারনা দেয়া হল। সাধারনত টিকেটের মূল্য এই দামের মধ্যেই থাকবে। এছাড়া এখানে বর্ণিত ভাড়া ওয়ান ওয়ে ফ্লাইটের ভাড়া।

ঢাকা থেকে মদিনা পর্যন্ত সবথেকে কম মূল্যে যেতে পারবেন গালফ এয়ারের ফ্লাইটে। তাদের বিমান ভাড়া শুরু হয়েছে ৫০ হাজার ৫০০ টাকা থেকে। ৬০ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন রকম টিকেট পাওয়া যায় তাদের ফ্লাইটের। তবে তাদের ফ্লাইট স্টপেজ ফ্লাইট, বাহরাইনে একটি স্টপেজ দিয়ে এরপর মদিনা পৌঁছে দেয়া হবে আপনাকে। সময় লাগতে পারে ১০ ঘণ্টার মতো।

তবে সাশ্রয়ী ভাড়ার দিক থেকে পিছিয়ে নেই এই রুটের একমাত্র দেশীয় এয়ারলাইন্স বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তাদের ফ্লাইট টিকেটের মূল্য থাকে ৫৩ হাজার টাকা থেকে ২ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত অনেক রকম। তবে মাত্র ৫৩ হাজার টাকায় আপনি ঢাকা থেকে মদিনা পর্যন্ত সরাসরি ফ্লাইট পেয়ে যাবেন তাদের। এই ফ্লাইটে দ্রুততম সময়ে মাত্র ৭ ঘণ্টা ১৫ মিনিটে ঢাকা থেকে মদিনা পৌঁছে যেতে পারবেন। সুতরাং এটি এই রুটের সেরা ফ্লাইট বলা যায়।

এয়ার অ্যারাবিয়ার টিকেট মূল্য শুরু ৬০ হাজার টাকা থেকে। শারজাহতে স্টপেজ দিয়ে এই ফ্লাইট মদিনা পৌঁছাতে ২০ ঘণ্টারও বেশি সময় লাগতে পারে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

dhaka to medina flight cost

৭০ থেকে ৮০ হাজার টাকার মধ্যে বেশ কিছু নামীদামী এয়ারলাইন্স এই রুটে বিমান পরিচালনা করে। এর মধ্যে আছে ওমান এয়ার, ইজিপ্টএয়ার, ফ্লাইদুবাই এবং এমিরেটস। তবে তাদেরও বিভিন্ন রকম ফ্লাইট টিকেট পাওয়া যাবে। ৩ লাখ ৫০ হাজার টাকা মুল্যের অত দামি ফ্লাইটও রয়েছে এখানে। তবে তাদের সকল ফ্লাইটই এই রুটে স্টপেজ ফ্লাইট। বিভিন্ন স্থানে স্টপেজ দিয়ে মদিনা পৌঁছে দিতে সময় লেগে যেতে পারে ২৪ ঘণ্টারও বেশি।

৮৪ হাজার টাকায় কুয়েত এয়ারওয়েসের বেশ কিছু ফ্লাইট টিকেট পাওয়া যায়। কুয়েত সিটিতে স্টপেজ দেয় এসব ফ্লাইট। মদিনা পৌঁছানো যায় ১২ ঘণ্টা কিংবা তার বেশি সময়ে। ১ লাখ ২০ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন রকম ফ্লাইট আছে তাদের। 👉 সৌদি এয়ারলাইন্স ঢাকা টু রিয়াদ টিকেট প্রাইস

সৌদি আরব রুটে অন্যতম জনপ্রিয় এয়ারলাইন্স সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স যা সৌদি আরবের সরকারি বিমান সংস্থা। তাদের ফ্লাইটের টিকেট মূল্য শুরু হয় ৯০ হাজার টাকা থেকে। তাদের অনেকগুলো ফ্লাইট প্রতিদিন ঢাকা থেকে চলাচল করে। মাঝে মাঝে সরাসরি ফ্লাইটও থাকে মদিনা পর্যন্ত। ১ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন রকমের টিকেট পাওয়া যায়। তবে বেশিরভাগ সময় এখানে স্টপেজ ফ্লাইট থাকে যা জেদ্দা বা রিয়াদ হয়ে এরপর মদিনা পৌঁছে দেয়। সময় লেগে যায় ১০ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টা পর্যন্ত।

জাজিরা এয়ারওয়েসের টিকেটও রয়েছে ৯২ হাজার টাকা থেকে। তবে ১ লাখ টাকার উপরে পাওয়া যাবে বেশ কিছু এয়ারলাইন্সের টিকেট। এদের মধ্যে আছে কাতার এয়ারওয়েস, তুরকিশ এয়ারলাইন্স, মালয়েশিয়া এয়ারলাইন্স, ইতিহাদ এয়ারওয়েস। তবে মদিনা যাওয়ার ক্ষেত্রে এসব ফ্লাইটে না জাওাই ভালো কেননা এগুলো সবই স্টপেজ ফ্লাইট এবং এসব ফ্লাইটের ভাড়াও তুলনামূলকভাবে বেশি।

অর্থাৎ ঢাকা থেকে মদিনা যেতে হলে সবথেকে সাশ্রয়ী কিছু এয়ারলাইন্সের মধ্যে গালফ এয়ার, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, এয়ার অ্যারাবিয়া অন্যতম। তবে এর মধ্যে সবথেকে কম মূল্যে গালফ এয়ার টিকেট দিলেও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সবথেকে দ্রুত মদিনা পৌঁছে দেবে আপনাকে। কাজেই তাদের ফ্লাইটেই ভ্রমন করা উত্তম। এছাড়া সবথেকে কম মূল্যে বিমান টিকেট বুক করতে ভ্রমনের বেশ কিছুদিন আগেই অনলাইনের মাধ্যমে বুক করে রাখা ভালো। এতে সাশ্রয়ে সহজে ভ্রমন করা যায়।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *