স্যামসাং ওয়ান ইউআই এর সেরা কিছু ফিচার

স্যামসাং ফোনগুলোতে ওয়ান ইউআই ব্যবহার করার পর থেকে স্যামসাং ফোন সম্পর্কে মানুষের ধারণা সম্পূর্ণ বদলে যেতে শুরু করেছে। যেখানে আগের স্যামসাং ফোনগুলো আগে অনেক বেশি হ্যাং করতো, সেখানে ওয়ান ইউআই এর কল্যাণে অসংখ্য ফিচারের পাশাপাশি সবচেয়ে স্মুথ ইউজার ইন্টারফেস অফার করছে স্যামসাং। চলুন জেনে নেওয়া যাক স্যামসাং ওয়ান ইউআই এর সেরা কিছু ফিচার সম্পর্কে বিস্তারিত।

থিমিং

ওয়ান ইউআই তে নিজের পছন্দমত ফন্ট সেট করার সুবিধা রয়েছে। আবার একই সেটিংস মেন্যু হতে ফন্ট সাইজ ও বিভিন্ন ফন্ট স্টাইল সিলেক্ট করা যাবে। এছাড়া নতুন ফন্ট চাইলে ডাউনলোডও করা যাবে। সরাসরি ফোনের সেটিংস থেকে সার্চ করে Font size and style অপশন খুঁজে নিয়ে সেখান থেকে স্যামসাং ফোনের ফন্ট চেঞ্জ করতে পারবেন।

এছাড়া ওয়ান ইউআই তে একসেন্ট কালার সেট করার অপশনও রয়েছে। ফোনের সেটিংস থেকে Wallpaper and Themes অপশনে প্রবেশ করুন ও Themes ট্যাবে সুইচ করুন। এখানে My Themes শিরোনামে বিভিন্ন ধরনের একসেন্ট কালার থেকে নিজের পছন্দেরটি বেছে নিতে পারবেন।

কুইক ইউনিভার্সাল সার্চ

স্যামসাং ফোনের কুইক সেটিংস প্যানেলে থাকা সেটিংস টাইলের উপরে থাকা ম্যাগনিফাইয়ার আইকনে ট্যাপ করে ইউনিভার্সাল সার্চ ব্যবহার করা যাবে। এখান থেকেই সরাসরি অ্যাপস, মিডিয়া ফাইলস, কন্টাক্ট, মেসেজ ও ফোনে থাকা যেকোনো কিছু এই ইউনিভার্সাল সার্চ ফিচার ব্যবহার করে খুঁজে বের করা যাবে। এছাড়া সরাসরি সার্চ টেক্সট ব্যবহার করেই গুগল সার্চ করা যাবে।

নোটিফিকেশন হিস্টোরি

ওয়ান ইউআই ৩.০ ভার্সনে নোটিফিকেশন হিস্টোরি ফিচারটি চালু করা যায়, যার মাধ্যমে ভুলে সোয়াইপ অফ করে দেওয়া নোটিফিকেশন চেক করতে সুবিধা হবে। নোটিফিকেশন হিস্টোরি চালু করতেঃ

  • ফোনের সেটিংস থেকে Notifications সেকশনে প্রবেশ করুন
  • এরপর Advanced Settings অপশনে প্রবেশ করুন
  • উক্ত মেন্যুতে প্রবেশ করে নোটিফিকেশন হিস্টোরি চালু করতে পারবেন

এছাড়া একই মেন্যুতে নোটিফিকেশন বাবল চালু করার অপশন পেয়ে যাবেন।

কুইক সেটিংস

ওয়ান ইউআর এর কুইক সেটিংস প্যানেল অর্থাৎ সোয়াইপ ডাউন করে যে বারটি নামাতে হয়, সেটি ব্যবহার করে ফোনের অসংখ্য ফিচার খুব দ্রুত ব্যবহার করা যায়। এই কুইক সেটিংস থেকে ফোনের ডাটা সিম কার্ড সুইচ করা বা কানেক্টেড ডিভাইস কন্ট্রোল করার মত কাজ ও খুব সহজে করা যায়।

আবার ডিভাইস ও মিডিয়া বাটন ব্যবহার করে খুব সহজে পেয়ার করা ডিভাইস ও ফোনের প্লেব্যাক ম্যানেজ করা যাবে। তবে অ্যান্ড্রয়েড ১১ এর স্মার্ট হোম ড্যাশবোর্ড ওয়ান ইউআই তে যুক্ত করার কোনো অপশন নেই।

লকস্ক্রিন উইজেট

ওয়ান ইউআই এর একটি সেরা ফিচার হলো লকস্ক্রিন ও অলওয়েজ-অন স্ক্রিনে উইজেট ব্যবহার করে গুরুত্বপূর্ণ তথ্য প্রদর্শন করা যায়। ফোনের সেটিংস থেকে Lockscreen অপশনে প্রবেশ করলে Widgets অপশন দেখতে পাবেন, যেখান থেকে লকস্ক্রিন বা অলওয়েজ-অন ডিসপ্লে উইজেট সেট করা যাবে। এই ফিচার এর মাধ্যমে লকস্ক্রিন বা অলওয়েজ অন-ডিসপ্লেতে ডিজিটাল ওয়েলবিয়িং, মিউজিক, শিডিউল, ইত্যাদি বিষয়ের উইজেটস সেট করা যাবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

👉 এন্ড্রয়েড অ্যাপ আপডেট করার নিয়ম (এবং উপকারিতা)

হাইড অ্যাপস

স্যামসাং ওয়ান ইউআই তে সরাসরি অ্যাপ ড্রয়ার বা হোমস্ক্রিন থেকে অ্যাপ হাইড করা যাবে। কোনো অ্যাপ প্রাইভেট রাখতে  চাইলে উক্ত অ্যাপ হাইড করতে পারবেন অ্যাপ ড্রয়ার বা হোমস্ক্রিন থেকে। তবে উইজেটস সার্চ ও ইউনিভার্সাল সার্চে অ্যাপটি ঠিকই প্রদর্শিত হবে।

হোম স্ক্রিন থেকে অ্যাপ হাইড করতে হোম স্ক্রিনে লং প্রেস করুন ও Home Screen Settiings সিলেক্ট করুন। এরপর লঞ্চার সেটিংস হতে Hide Apps অপশন ব্যবহার করে ইচ্ছামত যেকোনো অ্যাপ হাইড করে রাখতে পারবেন। 

ন্যাভিগেশন জেশ্চার 

নতুন ওয়ান ইউআই ভার্সন এর হাত ধরে সকল সাপোর্টেড স্যামসাং ফোনে পৌঁছে গিয়েছে জেশ্চার ন্যাভিগেশন সুবিধা। যারা অ্যান্ড্রয়েড ন্যাভিগেশন জেশ্চার এর ফিচারসমূহ ঘুরে দেখতে চায়, তাদের জন্য এই ফিচার বেশ কাজে আসতে পারে।

ফোনের সেটিংস থেকে Display মেন্যুতে প্রবেশ করে Navigation Bar অপশন থেকে নিজের পছন্দের ন্যাভিগেশন জেশ্চার সিলেক্ট করা যাবে।

স্যামসাং ওয়ান ইউআই এর সেরা কিছু ফিচার

👉 স্যামসাং মোবাইল ফোনের দাম জানুন

স্ট্যাটাস বার আইকনস

স্যামসাং ফোনে নচ ও কাট-আউট ডিসপ্লে এর আগমন ঘটেছে বেশ অনেকদিন হলো। আর এরই সাথে স্যামসাং ওয়ান ইউআই তে যুক্ত হয়েছে এই নচযুক্ত ডিসপ্লেতে স্ট্যাটাস বার স্পেস সুবিধামত ম্যানেজ করার।

আপনি চাইলে স্ট্যাটাস বারে অ্যাপ আইকন লিমিট করে দিতে পারেন। আবার চাইলে ব্যাটারি পারসেন্টেজ হাইড করতে পারবেন। নোটিফিকেশন শেড নিচে নামিয়ে কুইক সেটিংস থেকে ট্রিপল ডট মেন্যু বাটনে ক্লিক করুন ও Status Bar অপশনে ট্যাপ করে উল্লেখিত ফিচার ব্যবহার করতে পারবেন।

ডাবল ট্যাপ জেশ্চার

ডাবল ট্যাপ করে স্ক্রিন স্লিপ বা ওয়েক করা যাবে ওয়ান ইউআই তে। ডাবল ট্যাপ করে স্যামসাং ফোনে লক-স্ক্রিন লক বা ওয়েক করতে সেটিংস থেকে Advanced Settings, ও তারপর Motions and Gestures সেটিংস থেকে উক্ত ফিচার চালু করার অপশন পাবেন। 

👉 টেলিটক ১৭ টাকায় ২ জিবি অফারে বড় পরিবর্তন

👉 স্যামসাং ওয়ান ইউআই ৪ এর নতুন ফিচারসমূহ

ডুয়াল মেসেঞ্জার

বর্তমানে অধিকাংশ স্মার্টফোন কোম্পানিগুলো তাদের ইউআই তে একই সোশ্যাল মিডিয়া অ্যাপের একাধিক ভার্সন চালানোর সুবিধা প্রদান করে থাকে। ডুয়াল অ্যাপ, সেকেন্ড স্পেস, ডুপ্লিকেট অ্যাপ ইত্যাদি নামে পরিচিত এই ফিচার। স্যামসাং ইউআই তে এই ফিচার রয়েছে ডুয়াল মেসেঞ্জার নামে।

স্যামসাং ডুয়াল মেসেঞ্জার ব্যবহার করে হোয়াটসঅ্যাপ, স্কাইপ বা স্ন্যাপচ্যাট এর একাধিক ভার্সন ব্যবহার করা যায় একই স্যামসাং ফোনেই। সেটিংস থেকে Advanced Features অপশনে প্রবেশ করে এই ফিচার ব্যবহার করতে পারবেন।

👉 এন্ড্রয়েড অ্যাপ ক্লোন করে ডুপ্লিকেট অ্যাপ চালানোর কৌশল

রিসাইকেল বিন

ওয়ান ইউআই চালিত স্যামসাং ফোনে কোনো ছবি বা ভিডিও গ্যালারি থেকে ভুলবশত ডিলিট করে ফেললে চিন্তার কোনো কারণ নেই। কেননা ওয়ান ইউআই তে থাকা রিসাইকেল বিন ফিচার ব্যবহার করে খুব সহজে ডিলিট করা ছবি বা ভিডিও ফিরিয়ে আনা যাবে। ফোনের গ্যালারিতে প্রবেশ করে ডানদিকের টপ কর্নারে থাকা ট্রিপল-ডট মেন্যুতে ট্যাপ করলে Recycle Bin অপশনটি খুঁজে পাবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *