স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজ এলো ক্যামেরা ও এআই এর চমক নিয়ে

মুক্তি পেলো ২০২৪ সালের স্যামসাং ফ্ল্যাগশিপ স্মার্টফোন, স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজ। গ্যালাক্সি এস২৪, গ্যালাক্সি এস২৪+ ও গ্যালাক্সি এস২৪ আলট্রা – এই তিনটি ফোন থাকছে এই সিরিজে। লাইভ ট্রান্সলেট, নোটস এসিস্ট, সার্কেল টু টাচ এর মত এআই ফিচার নিয়ে এসেছে এই নতুন ফোনগুলো।

স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজে আরো রয়েছে এন্ড্রয়েড ১৪-ভিত্তিক ওয়ানইউআই ৬.১, ডায়নামিক এমোলেড ২এক্স ডিসপ্লে, এবং গ্যালাক্সি এআই এর মত আকর্ষণীয় নতুন ফিচার। প্রথমেই জানি চলুন স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজের কিছু এআই সম্পর্কিত ফিচার ও আরো নতুন ফিচার সম্পর্কে যেগুলো গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্টের আসল আকর্ষণ ছিলো।

  • হাই রেজুলেশন মেইন ক্যামেরাঃ গ্যালাক্সি এস২৪ আলট্রাতে আছে ২০০ মেগাপিক্সেল ক্যামেরা। শার্পার ফটো ও আরো বেশি ডিটেইল পাওয়া যাবে এই নতুন ক্যামেরা সেন্সর থেকে।
  • ইম্প্রুভড লো-লাইট ফটোগ্রাফি: হাই রেজ্যুলেশন সেন্সরের কল্যাণে লো-লাইট ফটোগ্রাফিতে এসেছে উন্নতি।
  • নতুন ৫এক্স অপটিক্যাল জুম লেন্স: গ্যালাক্সি এস২৪ আলট্রাতে আগের বছরের ১০এক্স অপটিক্যাল জুম লেন্সের পরিবর্তে এসেছে হাই ৫০ মেগাপিক্সেল এর ৫এক্স লেন্স। জুম রেঞ্জ কম হলেও এই লেন্সের মাধ্যমে অধিক রেজ্যুলেশনের ফটো ও ভিডিও রেকর্ড করা যাবে।
  • এআই-পাওয়ার্ড ফিচার: স্যামসাং এর প্রথম এআই ফোন বলা চলে গ্যালাক্সি এস২৪ সিরিজকে। এআই-জেনারেটেড ওয়ালপেপার, রিয়েল-টাইম ভয়েস কল ট্রান্সলেশন, টেক্সট সামারাইজেশন, ইমেজ এক্সপেন্ডার ইত্যাদি এআই ফিচারের কল্যাণে।
  • সার্কেল টু সার্চ: এই নতুন ফিচারের কল্যাণে স্ক্রিনের যেকোনো স্থানে সার্কেল এঁকে সার্চ করা যাবে উক্ত লেখা বা ছবি ব্যবহার করে।

আরও আছে ওয়ান ইউআই ৬.১ ভার্সন। এন্ড্রয়েড ১৪-ভিত্তিক নতুন ওয়ান ইউআই এর সাথে পেয়ে যাবেন অসংখ্য নতুন ফিচার ও উন্নত সিকিউরিটি।

সাথে থাকা ইন্টারপ্রেটার ফিচার ব্যবহার করে রিয়েল-টাইম অডিও ও টেক্সট ইন্টারপ্রেশন ফিচার পাওয়া যাবে ইন্টারনেট ছাড়াই, যা একাধিক ভাষাভাষির ব্যবহারকারীদের কাজে আসবে। এবার চলুন বিস্তারিত জানি গ্যালাক্সি এস২৪ আলট্রা, গ্যালাক্সি এস২৪ প্লাস ও গ্যালাক্সি এস২৪ ডিভাইস তিনটি সম্পর্কে বিস্তারিত।

স্যামসাং গ্যালাক্সি এস২৪ আলট্রা 

স্যামসাং গ্যালাক্সি এস২৪ আলট্রা ফোনটিতে ৬.৮ ইঞ্চি এজ কোয়াডএইচডি+ ডায়নামিক এমোলেড ২এক্স ডিসপ্লে রয়েছে। ১হার্জ – ১২০ হার্জ এডাপ্টিভ রিফ্রেশ রেট এর পাশাপাশি ২,৬০০ নিটস পিক ব্রাইটনেস থাকছে এই ফোনে। এছাড়া এই ডিসপ্লেতে ভিশন বুস্টার রয়েছে যা আউটডোর কন্ডিশনে ইম্প্রুভড ভিজিবিলিটি প্রদান করবে। আরো রয়েছে কর্নিং গরিলা গ্লাস আর্মর এর প্রটেকশন। স্যামসাং গ্যালাক্সি এস২৪ আলট্রা ফোনটিতে থাকছে টাইটানিয়াম চেসিস, যা আগের বছরের এস২৩ আলট্রাতে থাকা এলুমিনিয়াম ফ্রেম এর আপগ্রেড। স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ এর কাস্টম মডিফাইড ভার্সনে চলনে ফোনটি, বেস ভ্যারিয়ান্টে থাকছে  ১২ জিবি র‍্যাম এবং সর্বোচ্চ ১ টেরাবাইট স্টোরেজ ভ্যারিয়ান্টে ফোনটি পাওয়া যাবে।

samsung galaxy s24 ultra

২০০ মেগাপিক্সেল মেইন ক্যামেরা সেন্সর রয়েছে স্যামসাং গ্যালাক্সি এস২৪ আলট্রা ফোনটিতে, সাথে আরো থাকছে ১২ মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড সেন্সর, যা ৫এক্স অপটিক্যাল জুম প্রদান করবে। ৩এক্স অপটিক্যাল জুম সুবিধা পাওয়া যাবে ১০ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা থেকে। প্রত্যেকটু লেন্সেই ওআইএস সাপোর্ট রয়েছে। (200MP Wide, 12MP Ultra Wide, 10MP Tele 3x Zoom, 50MP Tele 5x Zoom)। ফোনের ফ্রন্টে রয়েছে ১২ মেগাপিক্সেল সেল্ফি ক্যামেরা।

৫জি এর মত স্বাভাবিক ফিচারের পাশাপাশি ওয়াইফাই ৭ ও ব্লুটুথ ৫.৩ এর মত নতুন প্রযুক্তিও থাকছে এই ফোনে। ওহ হ্যাঁ, বান্ডেলড এস পেন স্টাইলাস পাওয়া যাবে এই ফোনে। প্রাইভেসি ও সিকিউরিটি এর জন্য স্যামসাং নক্স ফিচার থাকছে। আইপি৬৮ ওয়াটার ও ডাস্ট রেসিস্ট্যান্স ফিচার পেয়ে যাবেন এই ফোনে।

এছাড়া কুইক শেয়ার নামে নিয়ারবাই শেয়ার এর একটি মডিফাইড ভার্সন গুগল এর সাথে একসাথে হয়ে তৈরী করেছে স্যামসাং, যা একটি ইউনিফাইড ফাইল শেয়ারিং এক্সপেরিয়েন্স প্রদান করবে সকল ডিভাইসের মধ্যে। এই ফিচারটি স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজের পাশাপাশি গুগলের পিক্সেল ডিভাইসগুলোতে পাওয়া যাবে, এছাড়াও এলজিসহ অন্যান্য ম্যানুফ্যাকচারার এর সাথে পার্টনারশিপ করেছে গুগল ও স্যামসাং যাতে এই ফিচার সকল এন্ড্রয়েড এর পাশাপাশি অন্যান্য অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসেও পাওয়া যায়।

স্যামসাং গ্যালাক্সি এস২৪ আলট্রা ফোনটিতে ৫০০০ মিলিএম্প ব্যাটারির পাশাপাশি ৪৫ ওয়াট ওয়্যারড চার্জিং ফিচার থাকছে। এছাড়া ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং থাকছে এই ফোনে। ৩০ মিনিটের মধ্যে ফোনটি ৬৫% চার্জ করা যাবে বলে দাবি স্যামসাং এর।  ওয়্যারলেস পাওয়ারশেয়ার ফিচার থাকছে এই ফোনে যা সাপোর্টেড ডিভাইসগুলোতে ওয়্যারলেস চার্জিংয়ে সাহায্য করবে। ২৩২ গ্রামের এই ফোনটি মোটেও হালকা ফোনগুলোর তালিকায় থাকবেনা।

স্যামসাং গ্যালাক্সি এস২৪ ও গ্যালাক্সি এস২৪ প্লাস

samsung galaxy s24

স্যামসাং গ্যালাক্সি এস২৪ আলট্রার মত একই সিম ও সফটওয়্যার স্পেসিফিকেশন ফিচার থাকছে গ্যালাক্সি এস২৪ ও এস২৪+ ফোন দুইটিতে। গ্যালাক্সি এস২৪ ফোনটিতে ৬.২ ইঞ্চি ফুলএইচডি+ ডিসপ্লে রয়েছে, গ্যালাক্সি এস২৪+ ফোনটিতে ৬.৭ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। দুইটি ফোনেই ডায়নামিক এমোলেড ২এক্স স্ক্রিন ও ১২০ হার্জ রিফ্রেশ রয়েছে।

স্ন্যাপ্পড্রাগন কোয়ালকম ৮ জেন ৩ দ্বারা চললেও স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজের ফোনগুলোতে এক্সিনোস ২৪০০ প্রসেসর থাকবে বিশ্বের অনেক দেশে। রেগুলার মডেলটিতে ৮ জিবি র‍্যাম ও প্লাস মডেলটিতে ১২ জিবি র‍্যাম থাকছে।

 স্যামসাং গ্যালাক্সি এস২৪ ও এস২৪ প্লাস ফোন দুইটিতে একই ক্যামেরা সেটাপ থাকছে। ৫০ মেগাপিক্সেল মেইন ক্যামেরার পাশাপাশি এখানে ১২ মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা রয়েছে, সাথে আছে ১০ মেগাপিক্সেল টেলিফটো লেন্স যা ৩এক্স অপটিক্যাল জুম প্রদান করবে। ফোনের ফ্রন্টে রয়েছে ১২ মেগাপিক্সেল সেল্ফি ক্যামেরা। 

স্যামসাং গ্যালাক্সি এস২৪ ফোনটিতে ৪০০০ মিলিএম্প ব্যাটারি ও ২৫ ওয়াট ওয়্যারড চার্জিং রয়েছে। সাথে আরো আছে ১৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং ও ওয়্যারলেস পাওয়ারশেয়ার ফিচার। গ্যালাক্সি এস২৪+ ফোনটিতে ৪৯০০ মিলিএম্প ব্যাটারি ও ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং থাকছে।

স্যামসাং গ্যালাক্সি এস২৪ ফোনটি বেশ হালকা, ওজনে মাত্র ১৬৮ গ্রাম। অন্যদিকে বড় স্ক্রিনের গ্যালাক্সি এস২৪+ এর ওজন ১৯৭ গ্রাম। 👉 স্যামসাং স্মার্টফোন হারিয়ে গেলে খুঁজে পেতে করনীয়

গ্যালাক্সি এস২৪ সিরিজ + এআই

গ্যালাক্সি এস২৪ সিরিজের হাত ধরে বর্ধনশীল এআই মার্কেটে সরাসরি পদার্পণ করলো স্যামসাং। গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্টে স্যামসাং এর তরফ থেকে আসল আকর্ষনই ছিলো নতুন ফোনগুলোতে থাকা অসংখ্য এআই ফিচার।

লাইভ ট্রান্সলেট ফিচার এর মাধ্যমে দুই দিকে রিয়েল টাইম ভয়েস ও টেক্সট ট্রান্সলেশন ফিচার পাওয়া যাবে কলিং এর ক্ষেত্রে, তাও ন্যাটিভ ফোন অ্যাপ থেকেই। চ্যাট এসিস্ট নামে একটি নতুন ফিচার এসেছে যা চ্যাটজিপিটির মত চ্যাটবট এর ন্যায় কাজ করবে। এন্ড্রয়েড অটো এর মাধ্যমে ইনকামিং মেসেজ সামারাইজ করা যাবে ও কার-এ থাকা অবস্থায় সামঞ্জস্যপূর্ণ রিপ্লাই ও একশন সিলেক্ট করা যাবে সহজে।

স্যামসাং এর এআই-পাওয়ার্ড কিবোর্ড রিয়েল-টাইমে ১৩টি ভাষায় মেসেজ ট্রান্সলেট করতে পারবে। এছাড়া স্যামসাং নোটস অ্যাপে নোট এসিস্ট ফিচার এসেছে যা সামারাইজ এর পাশাপাশি টেমপ্লেট তৈরীতেও সাহায্য করবে। ট্রান্সক্রিপ্ট এসিস্ট এর মাধ্যমে রেকর্ডিংসকে ট্রান্সলেট করা যাবে। এছাড়া গুগল-পাওয়ার্ড সার্কেল টু সার্চ ফিচার এর মাধ্যমে এস২৪ ফোনগুলোতে যুক্ত হয়েছে মাথানষ্ট ইন্সট্যান্ট সার্চ ফিচার।

স্যামসাং গ্যালাক্সি এস২৪ vs গ্যালাক্সি এস২৪+ vs গ্যালাক্সি এস২৪ আলট্রা

চলুন একনজরে জেনে নেওয়া যাক স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজের তিনটি ফোনের প্রধান পার্থক্যগুলো সম্পর্কে।

মডেলগ্যালাক্সি এস২৪গ্যালাক্সি এস২৪+গ্যালাক্সি এস২৪ আলট্রা
ডিসপ্লে৬.২ ইঞ্চি ফুলএইচডি+, ডায়নামিক এমোলেড ২এক্স, ১২০ হার্জ৬.৭ইঞ্চি কোয়াড এইচডি+, ডায়নামিক এমোলেড ২এক্স, ১২০ হার্জ৬.৮ ইঞ্চি কোয়াড এইচডি+ ডায়নামিক এমোলেড ২এক্স, ১২০ হার্জ, এস পেন সাপোর্ট
প্রসেসরস্যামসাং এক্সিনোস ২৪০০ / স্ন্যাপড্রাগন ৮ জেন ৩স্যামসাং এক্সিনোস ২৪০০ / স্ন্যাপড্রাগন ৮ জেন ৩স্যামসাং এক্সিনোস ২৪০০ / স্ন্যাপড্রাগন ৮ জেন ৩
র‍্যাম৮ জিবি১২ জিবি১২ জিবি
স্টোরেজ১২৮ জিবি / ২৫৬ জিবি২৫৬ জিবি / ৫১২ জিবি২৫৬ জিবি / ৫১২ জিবি / ১টেরাবাইট
রিয়ার ক্যামেরা৫০ মেগাপিক্সেল ট্রিপল৫০ মেগাপিক্সেল ট্রিপল২০০ মেগাপিক্সেল কোয়াড
ফ্রন্ট ক্যামেরা১২ মেগাপিক্সেল১২ মেগাপিক্সেল১২ মেগাপিক্সেল
ব্যাটারি৪০০০ মিলিএম্প৪৯০০ মিলিএম্প৫০০০ মিলিএম্প

স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজ দাম

স্যামসাং গ্যালাক্সি এস২৪ ও এস২৪+ পাওয়া যাবে এম্বার ইয়েলো, কোবাল্ট ভায়োলেট, মার্বেল গ্রে ও অনিক্স ব্ল্যাক কালারে। গ্যালাক্সি এস২৪ আলট্রা পাওয়া যাবে টাইটানিয়াম গ্রে, টাইটানিয়াম ব্ল্যাক, টাইটানিয়াম ভায়োলেট, টাইটানিয়াম ইয়েলো কালারে।

স্যামসাং গ্যালাক্সি এস২৪ এর দাম:

  • ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ: ৭৯৯ ডলার
  • ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ: ৮৪৯ ডলার

স্যামসাং গ্যালাক্সি এস২৪+ এর দাম:

  • ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ: ৯৯৯ ডলার
  • ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ: ১,১১৯ ডলার

স্যামসাং গ্যালাক্সি এস২৪ আলট্রা এর দাম:

  • ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ: ১,২৯৯ ডলার
  • ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ: ১,৪১৯ ডলার
  • ১২ জিবি র‍্যাম + ১ টেরাবাইট স্টোরেজ: ১,৬৫৯ ডলার

স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজের ফোনগুলো জানুয়ারি ৩১ থেকে বিভিন্ন দেশে পাওয়া যাবে। আপনার কাছে কেমন লেগেছে সদ্য মুক্তি পাওয়া গ্যালাক্সি এস২৪ সিরিজের ফোনগুলো? আপনার মতামত বাংলাটেক কমিউনিটির সাথে শেয়ার করতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *