এন্ড্রয়েড অ্যাপ আপডেট করার নিয়ম (এবং উপকারিতা)

অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপ আপডেট করা বেশ সহজ একটি কাজ। খুব অল্প সময়ের মধ্যে এন্ড্রয়েড অ্যাপ আপডেট করা যায়। প্লে স্টোর এর সাহায্য অ্যাপ অটো বা ম্যানুয়ালি আপডেট করা যাবে। উভয় নিয়মে অ্যাপ সফলভাবে আপডেট করা যায়।

অ্যান্ড্রয়েড অ্যাপ অটোমেটিক আপডেট করলে অ্যাপের লেটেস্ট ফিচার ও ইম্প্রুভমেন্ট মুক্তির পরপরই পেয়ে যাবেন। এছাড়া অটোমেটিক অ্যাপ আপডেট মোবাইল ডাটা কিংবা ওয়াই-ফাই দ্বারা দেওয়া যায়, যার মানে হলো যেকোনো ধরণের ইন্টারনেট ব্যবহার করে অ্যান্ড্রয়েড অ্যাপ আপডেট করা যাবে।

তবে আপনি যে ধরণের আপডেট মেথড অনুসরণ করুন না কেনো, কিছু গুরুত্বপূর্ণ অ্যাপ ফোনের কোর ফিচারের সাথে সংযুক্ত থাকার কারণে এসব অ্যাপ অটোমেটিক আপডেট হয়ে যায়, যার ফলে ফোনে কোনো সমস্যা থাকলে তা দূর হওয়ার পাশাপাশি প্রয়োজনীয় ফিচার যুক্ত হয়।

এই পোস্টে এন্ড্রয়েড অ্যাপ আপডেট করার তিনটি উপায় জানতে পারবেন। এছাড়াও অ্যান্ড্রয়েড অ্যাপ কেনো আপডেট করা উচিত সে সম্পর্কেও জানতে পারবেন।

এন্ড্রয়েড অ্যাপ আপডেট কেনো করবেন

আপনি হয়ত জিজ্ঞেস করতে পারেন, “আমার অ্যাপসমূহ তো ঠিকভাবেই কাজ করছে, তবে আবার অ্যাপসগুলো আপডেট করতে যাবো কেনো?’ এর কারণ হলো শুধুমাত্র অ্যাপ ঠিকভাবে চলার ব্যাপারটিই যথেষ্ট নয়। কোনো অ্যাপ আপডেটের সাথে যুক্ত থাকে বিভিন্ন সুবিধা যা ডিভাইসের স্ট্যাবিলিটি ও পারফরম্যান্স বাড়ানোর সাথে সাথে নতুন ফিচার, উন্নত সিকিউরিটি, ইত্যাদি প্রদান করে।

নিয়মিত অ্যান্ড্রয়েড অ্যাপ কেনো আপডেট করা উচিত সে সম্পর্কে জেনে নেওয়া যাক। এন্ড্রয়েড অ্যাপ আপডেট করার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হলো নিরাপত্তাজনিত। হ্যাকাররা যেমন ডাটা ও ব্যক্তিগত তথ্য চুরির সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে, একইভাবে অ্যাপ ডেভলপারগণ হ্যাকিং থেকে ব্যবহারকারীদের সর্বোচ্চ সুরক্ষা প্রদানে বদ্ধপরিকর। কোনো অ্যাপের আউটডেটেড ভার্সন ব্যবহারের ফলে হ্যাকাররা আপনার তথ্যের অ্যাকসেস পেয়ে যেতে পারে, অর্থাৎ এন্ড্রয়েড অ্যাপ আপডেট এর মত সহজ একটি কাজ করেও হ্যাকারদের কাছ থেকে মুক্তি পাওয়া যায়।

অ্যাপ আপডেট আসার আরেকটি কারণ হলো বাগ ফিক্সেস। আমরা যেসব অ্যাপ ব্যবহার করি, তার মধ্যে অধিকাংশ অ্যাপে কোনো না কোনো বাগ থাকবেই। আর এই সমস্যাসমূহ দূর করতে এন্ড্রয়েড অ্যাপসমূহের জন্য আপডেট তৈরি করেন ডেভলপারগণ। এছাড়া অ্যাপ আপডেটের সাথে নতুন ফিচার যে যুক্ত হয়, এই বিষয়ে তো আমাদের সকলের জানা আছে।

👉 হোয়াটসঅ্যাপে অনলাইন স্ট্যাটাস লুকিয়ে রাখার উপায়

এন্ড্রয়েড অ্যাপ অটোমেটিক আপডেট 

অ্যান্ড্রয়েড অ্যাপ আপডেট করার সবচেয়ে সহজ ও দ্রুত উপায় হলো Automatic Updates ফিচারটি চালু করে দেওয়া। অটোমেটিক অ্যাপ আপডেট চালু করলে বারবার প্লে স্টোরে প্রবেশ করে কোনো অ্যাপ আপডেট করতে হবেনা। এন্ড্রয়েড অ্যাপ এর অটোমেটিক আপডেট ফিচারটি চালু করতেঃ

  • প্রথমে গুগল প্লে স্টোরে প্রবেশ করুন
  • এরপর ডানদিকের টপ কর্নারে থাকা প্রোফাইল আইকনে ট্যাপ করুন
  • এরপর Settings > General > Network Preferences অপশনে ক্লিক করুন
  • Auto-update apps অপশনে ট্যাপ করুন
  • এরপর অ্যাপ ওয়াই-ফাই ও ডাটা তে আপডেট হওয়ার এবং অটোমেটিক আপডেট বন্ধ করার অপশনসমূহ দেখতে পাবেন
  • সবচেয়ে ভাল হয় যদি শুধুমাত্র ওয়াইফাই এর জন্য অটোমেটিক আপডেট চালু করেন, কারণ তাহলে আপনার মোবাইল ডাটা সাশ্রয় হবে
  • এরপর সেটিংস সেভ করতে DONE এ ট্যাপ করুন

উল্লেখ্য যে প্লে স্টোরে কোনো সমস্যা থাকলে বা অন্য কোনো কারণে প্লে স্টোরের কার্যক্রম বাধাগ্রস্ত হলে সেক্ষেত্রে অ্যাপ অটোমেটিক আপডেট না ও হতে পারে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এন্ড্রয়েড অ্যাপ আপডেট করার নিয়ম

👉 ঘরে বসে ইনকাম করার সেরা উপায় জেনে নিন

এন্ড্রয়েড অ্যাপ ম্যানুয়াল আপডেট 

অটোমেটিক আপডেট আপনার কাছে ঝামেলার মনে হলে ম্যানুয়ালিও অ্যাপ আপডেট করতে পারবেন। ম্যানুয়ালি অ্যাপ আপডেটের ক্ষেত্রে একবারে একটিমাত্র অ্যাপ আপডেট করা যাবে। আবার সকল অ্যাপ আপডেটের প্রয়োজন না হলে সেক্ষেত্রে এই পদ্ধতিটি ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েড অ্যাপ ম্যানুয়ালি আপডেট করতেঃ

  • প্লে স্টোরে প্রবেশ করুন
  • ডানদিকের টপ কর্নারে থাকা প্রোফাইল আইকনে ট্যাপ করুন
  • Manage apps & device সিলেক্ট করুন
  • এরপর যেসব অ্যাপের আপডেট পেন্ডিং রয়েছে, সেসব অ্যাপের পাশে থাকা Updates available সেকশনে ট্যাপ করে উক্ত অ্যাপ আপডেট করতে পারবেন

এন্ড্রয়েড অ্যাপ আলাদা আপডেট

প্রতিটি অ্যাপ আলাদা করে আপডেট করার উপায় আমরা ইতিমধ্যে জেনেছি। এছাড়া আরো একটি উপায়ে অ্যান্ড্রয়েড অ্যাপ আপডেট করা যেতে পারে প্লে স্টোরের সাহায্যে। এই উপায়ে কোনো নির্দিষ্ট অ্যাপ অটো-আপডেট করতে বা অটো-আপডেট থেকে বাদ দিতে পারবেন। অ্যাপ আলাদাভাবে আপডেট করতেঃ

  • প্লে স্টোরে প্রবেশ করুন
  • ডানদিকের টপ কর্নারে থাকা প্রোফাইল আইকনে ট্যাপ করুন
  • Manage apps & device অপশনে ট্যাপ করুন
  • এরপর যেকোনো অ্যাপ আপডেট করতে উক্ত অ্যাপ সিলেক্ট করুন 
  • অ্যাপের পেজে প্রবেশের পর ডানদিকের টপ কর্নারে থাকা থ্রি-ডট বাটনে ট্যাপ করুন
  • এরপর “Enable auto-update” সিলেক্ট করে উক্ত অ্যাপ অটো-আপডেট এর ফিচার চালু করতে পারবেন
  • এছাড়া অটো-আপডেট চালু থাকা অ্যাপের আপডেট ও একই উপায়ে বন্ধ করতে পারবেন

👉 প্লে স্টোর থেকে অ্যাপ ইনস্টলের নিয়ম ও সতর্কতা

এছাড়া কোনো অ্যাপের আপডেট আসলে প্লে স্টোর থেকে উক্ত অ্যাপের পেজে প্রবেশ করলে “Update” অপশন দেখতে পাবেন, যার মাধ্যমেও অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপ আপডেট করা যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,042 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.