স্যামসাং ওয়ান ইউআই ৫ এর নতুন সুবিধা ফাঁস হলো

স্যামসাং এর কাস্টম অ্যান্ড্রয়েড স্কিন, ওয়ান ইউআই এর অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক ভার্সন ওয়ান ইউ ৫ এর ইতিমধ্যে বেটা টেস্টিং চলছে। ইতিমধ্যে লিক হওয়া ওয়ান ইউআই ৫ এর একটি ভার্সন থেকে কিছু নতুন ফিচার সম্পর্কে জানা গিয়েছে। তবে ওয়ান ইউআই ৫ যে অ্যান্ড্রয়েড ১৩ এর উপর ভিত্তি করে তৈরী, সেই তথ্য ইতিমধ্যে নিশ্চিত করা গিয়েছে।

আগস্ট বা সেপ্টেম্বর মাসে মুক্তি পেতে পারে অ্যান্ড্রয়েড ১৩ এর স্ট্যাবল পাবলিক ভার্সন। তাই আশা করা যায় ওয়ান ইউআই ৫ ঐ একই সময়ে কিংবা বছরের শেষের দিকে মুক্তি পাবে। এবার চলুন জেনে নেওয়া যাক ওয়ান ইউ ৫ এর কিছু নতুন সুবিধা সম্পর্কে।

নোটিফিকেশন ডিজাইন

স্যামসাং ওয়ান ইউআই ৫ নোটিফিকেশন ডিজাইন
One UI 5 Notification Shade

ওয়ান ইউ ৪ এর চেয়ে ওয়ান ইউআই ৫ এর নোটিফিকেশন ডিজাইন কিছুটা ব্যতিক্রমী ধরনের। আপডেটেড ডিজাইন স্টাইলের পাশাপাশি নোটিফিকেশনে নতুন আইকন চোখে পড়বে ওয়ান ইউআই এর নতুন সংস্করণে। নোটফিকেশন শেড ও কুইক সেটিংস এর অপাসিটি কিছুটা টুইক করা হয়েছে। এসব পরিবর্তন বেশ বড় না হলেও নোটিফিকেশন শেড ব্যবহারের ওভার-অল অভিজ্ঞতা এসব বিষয়ের কারণে কিছুটা হলেও ভিন্ন মনে হবে।

পারমিশন ডায়ালগ

One UI 5 Permission Dialogue
One UI 5 Permission Dialogue

ওয়ান ইউআই ৫ এ অ্যান্ড্রয়েড এর ডিফল্ট পারমিশন ডায়ালগ ব্যবহার করা হয়েছে। এই ফিচার ওয়ান ইউ ৫ এর ফাইনাল সংস্করণে একই রকম নাও থাকতে পারে। হতে পারে স্যামসাং এই ফিচারটিকে পরিবর্তন অপ্রয়োজনীয় মনে করে স্টক অ্যান্ড্রয়েড এর মত রেখেছে, অথবা সময়ের অভাবে ওয়ান ইউ ৫ এর পারমিশন ম্যানেজার ডিফল্ট রুপে রাখা হয়েছে। সামনে আসা ওয়ান ইউআই ৫ এর বিটা ভার্সন থেকে বিস্তারিত জানা যাবে এই পরিবর্তন সম্পর্কে।

অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন

OCR in One UI 5
OCR in One UI 5

আইফোনে সরাসরি গ্যালারি থেকে ছবিতে থাকা লেখা কপি করার ফিচারের কথা মনে আছে নিশ্চয়ই? অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন বা OCR নামের এই ফিচার এবার ওয়ান ইউআই ৫ এর গ্যালারি ও কিবোর্ড অ্যাপে আসতে যাচ্ছে। কোনো ছবিতে টেক্সট ডিটেক্ট করলে এই ফিচার গ্যালারির বোটমে একটি বাটন দেখাবে যাতে ট্যাপ করে লেখা থেকে টেক্সট স্ক্যান করা যাবে সরাসরি। এটি বিক্সবি ভিশন এর একটি অংশ যা ওয়ান ইউআই ৫ এর হাত ধরে অসংখ্য স্যামসাং ফোনে আসতে যাচ্ছে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

সিকিউরিটি ও প্রাইভেসি হাব

Security & Privacy Hub in One UI 5
Security & Privacy Hub in One UI 5

👉 স্যামসাং ওয়ান ইউআই এর সেরা কিছু ফিচার

পিক্সেলের জন্য অ্যান্ড্রয়েড ১৩ তে থাকা একই ধরনের স্যামসাং ফিচার হলো সিকিউরিটি ও প্রাইভেসি হাব। এখানে সকল একাউন্ট, পাসওয়ার্ড, সিকিউরিটি, ও প্রাইভেসি ফিচার একই স্থানে পাওয়া যাবে যার মাধ্যমে সহজে অ্যাকসেস পাওয়া যাবে। এছাড়া অ্যাপ পারমিশন স্ক্যানের মাধ্যমে অপব্যবহার রোধ বা গুরুত্বপূর্ণ সিকিউরিটি সেটিং চালু করার পরামর্শ প্রদান করনে এই ফিচার।

তবে নতুন কোনো ফিচার থাকছেনা এখানে। ওয়ান ইউআই ৪ এর সকল ফিচার এখানেও থাকবে। যেসব ব্যবহারকারী প্রযুক্তির সাথে তেমন পরিচিত নন, তাদের জন্য এই অল-ইন-ওয়ান প্রাইভেসি এন্ড সিকিউরিটি স্ক্রিন বেশ কাজে আসবে।

নতুন মাল্টিটাস্কিং জেশ্চার

ল্যাবসে মাল্টিটাস্কিং ও অ্যাকসেসিং এর নতুন দুইটি অপশন এসেছে। স্ক্রিনের বোটম থেকে উপর দিকে টু ফিংগার সোয়াইপ করলে স্প্লিট ভিউ ওপেন হবে ওয়ান ইউআই ৫ এ। এছাড়া স্ক্রিনের ডানদিকের টপ কর্নারে সোয়াইপ ইন করলে পপ-আপ উইন্ডো চালু হবে। উভয় জেশ্চার ফিচার নিয়ে এখনো পরীক্ষা করা হচ্ছে, তবে ওয়ান ইউআই ৫ এ এই ফিচার দুইটি আসলে মাল্টিটাস্কিংয়ের ক্ষেত্রে বেশ সুবিধা হবে।

অন্যান্য পরিবর্তনসমূহ

ওয়ান ইউআই ৫ এর মাধ্যমে বিভিন্ন অ্যাপে নতুন ফিচার এসেছে। যেমনঃ স্যামসাং নোটস অ্যাপে কোলাবোরেশান ফিচার, কুইক সেটিংসে কারেন্টলি একটিভ অ্যাপ, সেটিংসে UWB টোগল, About phone পেজে ডিভাইসের ছবি, ইত্যাদি। 

উল্লেখিত সকল বিষয় বিবেচনায় ওয়ান ইউআই ৫ এ তেমন একটা নতুন ফিচার বা পরিবর্তন এসেছে বলে বলা যায়না। স্যামসাং ভিজ্যুয়াল পরিবর্তন বা নতুন ফিচার যোগ করা বাদ দিয়ে অপারেটিং সিস্টেম এর স্পিডের উপর অধিক গুরুত্ব প্রদান করেছে এই নতুন সংস্করণে।

বাজেট স্যামসাং ফোনগুলোর পাশাপাশি স্যামসাং ফ্ল্যাগশিপ ও ফোল্ডেবল ফোনগুলোও বিভিন্ন এক্সক্লুসিভ ফিচার পাবে স্যামসাং ওয়ান ইউআই ৫ এর কল্যাণে। খুব শীঘ্রই ওয়ান ইউআই ৫ এর সকল ফিচার ও পরিবর্তন সম্পর্কে আমরা বিস্তারিত জানতে পারবো।

👉 ভিডিওঃ স্মার্টফোন কেনার সময় যে বিষয়গুলো খেয়াল করা দরকার

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,274 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.