স্যামসাং ওয়ান ইউআই ৪ এর নতুন ফিচারসমূহ

খুব শীঘ্রই মুক্তি পেতে যাচ্ছে স্যামসাংয়ের অ্যান্ড্রয়েড স্কিন ওয়ান ইউআই এর নতুন ভার্সন, ওয়ান ইউআই ৪ (One UI 4)। স্যামসাংয়ের এন্ড্রয়েড ডিভাইসগুলোতে ওয়ান ইউআই ব্যবহৃত হয়ে থাকে। শাওমির যেমন আছে মিইউআই বা MIUI, ঠিক তেমনি স্যামসাংয়ের রয়েছে ওয়ান ইউআই। এই নতুন ভার্সনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন স্যামসাং ব্যবহারকারীরা। চলুন জেনে নেওয়া যাক, ওয়ান ইউআই ৪ এর নতুন ফিচার সম্পর্কে বিস্তারিত।

ম্যাটেরিয়াল ইউ ওয়ালপেপার থিমিং

ওয়ালপেপার এর সাথে মিল রেখে সম্পূর্ণ ডিভাইসের থিম পরিবর্তন ছিলো অ্যান্ড্রয়েড ১২ এর হেডলাইনিং একটি ফিচার। এবার ওয়ান ইউআই ৪ এর মাধ্যমে এই ফিচারটি স্যামসাং ফোনের অংশ হতে যাচ্ছে। এটি ব্যবহার করে ফোনের হোমস্ক্রিনে ব্যবহৃত ওয়ালপেপারের কালারে সাজানো যাবে ফোনের সিস্টেম-ওয়াইড থিম।

ওয়ান ইউআই ৪ এর Material You থিমিং ফিচারটি ব্যবহার করে ওয়ালপেপার থেকে তৈরী কাস্টম কালার প্যালেট ফোনকে আরো নিজস্ব করে তুলতে সাহায্য করবে। প্রায় সকল গুগল অ্যাপসহ অধিকাংশ স্যামসাং বিল্ট-ইন অ্যাপ এই ওয়ালপেপার থিমিং ফিচারটি ভালোভাবে ব্যবহার করতে পারে।

স্যামসাং র‍্যাম প্লাস

বর্তমানে বেশিরভাগ স্মার্টফোনে যথেষ্ট পরিমাণ র‍্যাম থাকলেও, গেমিং কিংবা মাল্টিটাস্কিং এর সময় র‍্যাম এর কমতি দেখা যেতে পারে। এমন অবস্থা থেকে মুক্তি পেতে স্যামসাং ফোনে আসছে র‍্যাম প্লাস ফিচার, যা মূলত ফোনে বাড়তি ৪জিবি ভার্চুয়াল র‍্যাম যোগ করবে। র‍্যাম প্লাস এর সংযুক্তির ফলে স্যামসাং ডিভাইসসমূহকে হঠাৎ স্লো বা হ্যাং হয়ে যাওয়ার মত সমস্যায় পড়তে হবেনা।

উইজেট রিডিজাইন

আগের চেয়ে অধিক সাজানো-গোছানো ও তথ্যবহুল করার লক্ষ্যে ঢেলে সাজানো হয়েছে ওয়ান ইউআই ৪ এর হোমস্ক্রিন উইজেটগুলোকে। এছাড়াও অ্যান্ড্রয়েড ১২ এর সাথে মিল রেখে ভার্টিকালি সাজানো হয়েছে উইজেট মেন্যুকে।

লক স্ক্রিনে মিডিয়া আউটপুট

অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক ওয়ান ইউআই ৩ তে “Media Output” বাটনটি যুক্ত হয়। ওয়ান ইউআই ৪ এ লকস্ক্রিনে ব্যবহার করা যাবে ফিচারটি। এর ফলে লকস্ক্রিন থেকেই সরাসরি বিভিন্ন অডিও আউটপুট ডিভাইস নির্বাচন করা যাবে।

কুইক সেটিংস প্যানেল রিডিজাইন

অ্যান্ড্রয়েড ১২ তে গুগল কুইক সেটিংস প্যানেলকে সম্পূর্ণভাবে পরিবর্তন করলেও স্যামসাং এই পথে হাঁটেনি। ওয়াই ইউআই ৪ এর কুইক সেটিংস প্যানেল কিছুটা আগের মতই দেখতে, তবে ছোটোখাটো ইউআই পরিবর্তন চোখে পড়বে। যেমনঃ ব্রাইটনেস স্লাইডারকে নতুন রিডিজাইন করা হয়েছে, যা আগের চেয়ে বড় ও ন্যাভিগেট করা অনেক সহজ।

নতুন ক্যামেরা ইউআই

ওয়ান ইউআই ৪ নিয়ে আসছে নতুন ক্যামেরা ইউআই। আগের কনফিউজিং জুমিং ফিচার বাদ দিয়ে অবশেষে জুম অপশন হিসেবে নাম্বার যুক্ত করেছে স্যামসাং, যার ফলে জুম এর লেভেল বুঝা বেশ সহজ হবে। এছাড়াও Pro Mode এর আইকন ও এক্সপেরিয়েন্সে এসেছে পরিবর্তন।

শুধুমাত্র লো লাইট কন্ডিশনে সিন অপটিমাইজার বাটনের দেখা মিলবে। ফটো মোডে থাকা অবস্থায় লকড ভিডিও রেকর্ডের ফিচার যুক্ত হতে যাচ্ছে ওয়ান ইউআই এ। এছাড়াও Single Take ফিচারে যুক্ত হয়েছে বাড়তি সময়, যাতে কিছুটা দীর্ঘ ভিডিও রেকর্ড হবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

স্মার্ট ডার্ক মোড

আগের চেয়ে বেশ “স্মার্ট” হতে যাচ্ছে ওয়ান ইউআই ৪ এর ডার্ক মোড। ওয়ান ইউআই ৪ এর ডার্ক মোড চালু করলে হোমস্ক্রিন ও আইকনসমূহ কিছুটা ডার্ক হয়ে যাবে। মূলত ডার্ক মোডকে আরো কমফোর্টেবল করতে এই নতুন সংযোজন।

মাল্টিটাস্কিং ইম্প্রুভমেন্টসমুহ

ছোটোখাটো কিছু পরিবর্তনের হাত ধরে আগের চেয়ে মাল্টিটাস্কিং এক্সপেরিয়েন্স আরো ভালো পাওয়া যাবে ওয়ান ইউআই ৪ এ। সহজ ব্যবহারের লক্ষ্যে Edge Panels অন্যান্য অ্যাপের সাথে ব্যবহার সহজ হবে। আবার পিকচার-ইন-পিকচার উইন্ডো পিঞ্চ-টু-জুম এর মাধ্যমে স্ক্রিন রিসাইজ করার সুযোগ রয়েছে। এছাড়াও মাল্টিটাস্কিংয়ে আগে চেয়ে স্মুথ এনিমেশন যুক্ত করা হয়েছে।

নতুন শেয়ার সিস্টেম

বিভিন্ন অ্যাপের মাধ্যমে ফাইল শেয়ার করার ফিচারে যুক্ত হয়েছে নতুনত্ব। আগের ভার্টিকাল শেয়ারিং মেন্যু বাদ দিয়ে যুক্ত হয়েছে হরাইজন্টাল শেয়ার মেন্যু।  এছাড়াও প্রিয় শেয়ারিং অ্যাপ মার্ক করে কুইক শেয়ারিং এর জন্য এড করা যাবে। সবচেয়ে বেশি যেসব অ্যাপ ব্যবহার করে শেয়ার করা হবে, সেসব অ্যাপসমুহ প্রদর্শিত হবে আলাদাভাবে।

গ্যালারি ও ফটো এডিটিং

অন্যসব মিডিয়া ফিচার এর পাশাপাশি নতুন ফিচার যুক্ত হতে যাচ্ছে গ্যালারি ও ফটো এডিটিং ফিচারে। গ্যালারি অ্যাপে যুক্ত হয়েছে Stories, যা কভারে একটি শর্ট ভিডিও দেখাবে। আবার কোনো ফটো ম্যাপের কোন অংশে তোলা হয়েছে, তাও দেখা যাবে নির্দিষ্ট ছবি সিলেক্ট করে।

ফটো এডিটিং এর ক্ষেত্রে স্টিকার ও ইমোজি যুক্ত হতে যাচ্ছে বিল্ট-ইন ফটো এডিটরে। ইন্টেলিজেন্ট ইমেজ এলগরিদম ব্যবহার করে ফটো থেকে কোনো অবজেক্ট মুছার ফিচার Object Eraser ও যুক্ত হয়েছে ফটো এডিটরে। এছাড়াও ছবির মেটা ডাটা এডিট করার সুবিধাও যোগ করা হয়েছে।

👉 স্যামসাং মোবাইল ফোনের দাম জানুন

স্যামসাং কিবোর্ড আপডেট

ক্যাটাগরি আকারে স্টিকার, ইমোজি, গিফ, ইত্যাদির দেখা মিলবে নতুন স্যামসাং কিবোর্ডে। জিবোর্ড এর মত দুইটি ইমোজি একসাথে করে নতুন ইমোজি স্টিকার তৈরির ফিচার যুক্ত হচ্ছে স্যামসাং কিবোর্ডে। যুক্ত হয়েছে Grammarly দ্বারা চালিত নতুন টেক্সট কারেকশন ইঞ্জিন।

নতুন ডিভাইস কেয়ার মেন্যু

ব্যাটারি কিংবা সিকিউরিটি চেক করতে ডিভাইস কেয়ার ফিচারটি ব্যাপক হারে ব্যবহার করে থাকেন স্যামসাং ব্যবহারকারীগণ। ওয়ান ইউআই ৪ এর সাথে ভিজ্যুয়াল আপডেট আসছে ডিভাইস কেয়ার মেন্যুতে। ফোনের ওভারাল স্ট্যাটাস স্কোরের বদলে ইমোজি দ্বারা দেখানো হবে। এছাড়া প্রতিটি ক্যাটাগরির পাশাপাশি উক্ত ক্যাটাগরি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য থাকছেই।

নতুন চার্জিং এনিমেশন

ওয়ান ইউআই ৪ এ যুক্ত হয়েছে নতুন চার্জিং এনিমেশন। ফোন চার্জে প্লাগ-ইন করলে সবুজ ও হলুদ রংয়ের মিশ্রণে একটি সার্কেল দেখা যাবে, যা মোট চার্জের পরিমাণ নির্দেশ করে। ব্যাটারি পারসেন্ট টেক্সট আগের চেয়ে বড় করা হয়েছে।

👉 শাওমি রেডমি ফোনের দাম জেনে নিন

কনটাক্টে এআর ইমোজি

স্যামসাং এর এআর ইমোজিসমূহ ব্যবহার করা যাবে কনটাক্ট কার্ডে। নিজের কনটাক্ট ট্যাপ করার পর নিজের পছন্দমত কাস্টমাইজ করা যাবে এআর ইমোজি। এছাড়াও বিটমোজি অ্যাপ এর মত বিভিন্ন ধরনের কাপড় বা পোজ সিলেক্ট করা যাবে এআর স্টিকারের জন্য।

অ্যান্ড্রয়েড ১২ এর ফিচারসমুহ

ওয়ান ইউআই ৪ যেহেতু অ্যান্ড্রয়েড ১২ এর উপর ভিত্তি করে নির্মিত, তাই এন্ড্রয়েড ১২ এর অনেক ফিচারের দেখা মিলবে স্যামসাং ওয়ান ইউআই এর নতুন ভার্সনে। অ্যান্ড্রয়েড ১২ এর যেসব ফিচার ওয়ান ইউআই ৪ এ দেখা যাবে, সেগুলো হলোঃ

  • প্রাইভেসি টগলঃ কুইক সেটিংসে থাকা প্রাইভেসি টগল ব্যবহার করে খুব সহজে “মাইক্রোফোন” বা “ক্যামেরা” অ্যাকসেস ব্লক করা যাবে
  • প্রাইভেসি ইন্ডিকেটরঃ কোনো অ্যাপ ফোনের মাইক্রোফোন বা ক্যামেরা ব্যবহার করলে ফোনের স্ট্যাটাসবারে অ্যাকসেস ডট দেখানো হবে
  • সেফটি ও ইমার্জেন্সি মেন্যুঃ ঝুঁকিপূর্ণ সময়ে ব্যবহারের লক্ষ্যে মেডিকেল তথ্য ও ইমার্জেন্সি কন্টাক্ট ব্যবহারের সুযোগ করে দেয় ফিচারটি
  • পারমিশন ইউসেজ হিস্টোরিঃ অ্যান্ড্রয়েড ১২ এর প্রাইভেসি ড্যাশবোর্ড ফিচারের মত এই ফিচারটি ব্যবহার করে অ্যাপ কোন পারমিশন ব্যবহার করছে তার হিসাব দেখা যাবে

👉 অ্যান্ড্রয়েড ১২ এর নতুন ফিচারসমুহ জেনে নিন

কিছু সাধারণ প্রশ্ন ও উত্তরঃ

ওয়ান ইউআই কি?

ওয়ান ইউআই হলো স্যামসাং এর তৈরী অ্যান্ড্রয়েড ভিত্তিক কাস্টম স্কিন। এটি স্যামসাং দ্বারা নির্মিত এন্ড্রয়েড স্মার্টফোন, ট্যাব প্রভৃতি ডিভাইসসমূহে ব্যবহৃত হয়।

ওয়ান ইউআই ৪ এর আপডেট কখন আসবে?

২০২১ এর নভেম্বর ও ডিসেম্বর মাসে ওয়ান ইউআই ৪ এর আপডেট পাবে নতুন স্যামসাং ফ্ল্যাগশিপসমুহ। ২০২২ সালের জানুয়ারি মাস থেকে অন্য সব সাপোর্টেড স্যামসাং ফোনে ধীরে ধীরে পৌঁছে যাবে ওয়ান ইউআই ৪ এর আপডেট।

আপনার পছন্দের ওয়ানইউআই ৪ এর ফিচার কোনটি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *