বাংলালিংকে ডাটা ক্যারি ফরোয়ার্ড সুবিধা এলো!

অনেক দিন ধরেই দেশের মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে মোবাইল ডাটা ক্যারি ফরওয়ার্ড নিয়ে আলোচনা চলছে। মোবাইল ডাটা ক্যারি ফরোয়ার্ড এর মূল উদ্দেশ্য হচ্ছে ব্যবহারকারীদের ডাটা প্যাকের অব্যবহৃত ডাটা ব্যালেন্স যাতে বৃথা না যায় সেই ব্যবস্থা করা। 

অনেক সময় আমরা দেখি যে অল্প দিনের মেয়াদে বড় বড় ডাটা প্যাক বিক্রি করছে মোবাইল অপারেটরগুলো। অনেকেই সেগুলো কেনেন, কিন্তু পরে দেখা যায় কেউ কেউ ঐ নির্দিষ্ট মেয়াদের মধ্যে প্যাকের পুরো ডাটা ব্যবহার করতে পারেন না। ফলে বাকি ডাটা আর কোনো কাজে আসেনা। মেয়াদ শেষ হয়ে যায় এবং এরপর উক্ত ডাটা ব্যালেন্সও অপারেটর কর্তৃক শূন্য করে দেওয়া হয়। এমনকি অনেক সময় গ্রাহক চাইলেও উক্ত প্যাক আর কিনতে পারেন না।

এই সমস্যা থেকে মুক্তি দিতে বিটিআরসির পক্ষ থেকে মোবাইল ডাটা ক্যারি ফরোয়ার্ড সুবিধা চালুর উদ্যোগ নেয়া হয়। সকল অপারেটরই এই সুবিধা চালু করতে যাচ্ছে। সম্প্রতি ডাটা ক্যারি ফরোয়ার্ড সুবিধা নিয়ে এলো বাংলালিংক। এর ফলে বাংলালিংক গ্রাহকরা তাদের ডাটা প্যাকের অব্যবহৃত এমবি (বা জিবি) পরবর্তী প্যাকেজের সাথে যুক্ত করতে পারবেন।

তবে এখানে শর্ত প্রযোজ্য হবে। অনেকেই ভেবেছেন ডাটা ক্যারি ফরোয়ার্ড চালু হলে মনে হয় মেগাবাইট বা ডাটা প্যাকেজের কোনো নির্দিষ্ট মেয়াদ থাকবেনা। কিন্তু এটা আসলে ভুল ধারণা। এমবির মেয়াদ অবশ্যই নির্দিষ্ট করে দেয়া হবে। তবে আপনি চাইলে অব্যবহৃত ডাটা শর্তসাপেক্ষে নতুন কেনা প্যাকের ডাটার সাথে যুক্ত করতে পারবেন। সুতরাং ডাটা প্যাকের কোনো মেয়াদ থাকছেনা, এই ধারণা সঠিক নয়।

এবার বাংলালিংকের এই ডাটা ক্যারি ফরোয়ার্ড সুবিধায় আসা যাক। কোম্পানিটির নির্দিষ্ট কিছু ডাটা প্যাকের ফ্যামিলি থেকে প্যাক কিনলে আপনি ঐ প্যাকের মেয়াদ থাকাকালীন একই ফ্যামিলির অন্যান্য প্যাক কিনে নতুন মেয়াদ পেতে পারেন। এভাবে প্যাক কিনলে অব্যবহৃত ডেটা ব্যালেন্স নতুন ব্যালেন্সের সাথে যুক্ত হবে।

বাংলালিংক তাদের ডাটা প্যাকেজকে মোট চারটি ক্যাটাগরিতে বিভক্ত করেছে। এগুলোকে তারা ডাটা “প্যাক ফ্যামিলি” বলছে। বাংলালিংকের ডাটা প্যাকের এই চারটি ক্যাটাগরি হচ্ছেঃ

  • ১। মিনি প্যাক ফ্যামিলি
  • ২। রেগুলার প্যাক ফ্যামিলি
  • ৩। লার্জ প্যাক ফ্যামিলি
  • ৪। এক্সট্রা লার্জ প্যাক ফ্যামিলি

উপরে উল্লিখিত প্রতিটি ডাটা প্যাক ফ্যামিলির মধ্যে আলাদা আলাদা বেশ কিছু ডাটা প্যাকেজ আছে। সেগুলোর দাম, ডাটার পরিমাণ এবং মেয়াদ আলাদা হতে পারে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

যেমন মিনি প্যাক ফ্যামিলির কথাই ধরুন। এই প্যাকের সর্বনিম্ন দাম ও সর্বনিম্ন মেয়াদের প্যাকটি হচ্ছে ৮ টাকায় ৩০০MB, যার মেয়াদ হবে ৩ দিন। আবার মিনি প্যাক ফ্যামিলির আরেকটি প্যাকেজ আছে যেটির দাম ৭৬ টাকা এবং তাতে আপনি পাবেন ৫১২MB, ৩০ দিন মেয়াদে। 

এখন আপনি যদি ৮ টাকায় ৩০০ এমবি কেনেন এবং ৩ দিনের মধ্যে ৩০০ এমবি খরচ না করতে পারেন তাহলে এই ৩ দিন শেষ হওয়ার আগেই আপনি যদি মিনি ফ্যামিলির আরেকটি প্যাক কেনেন তাহলে নতুন প্যাকের সাথে আপনার উক্ত অব্যবহৃত ডাটা ব্যালেন্স যোগ হবে। 

চলুন দেখে নিই বাংলালিংকের ডাটা প্যাক ফ্যামিলিগুলো।

বাংলালিংকের ডাটা প্যাক ফ্যামিলি

বাংলালিংক জানাচ্ছেঃ 

  • আপনার মিনি প্যাকের অব্যবহৃত ভলিউম যোগ করতে, বর্তমান প্যাকের মেয়াদ থাকতে যেকোনো মিনি ফ্যামিলির অফার কিনুন
  • আপনার রেগুলার প্যাকের অব্যবহৃত ভলিউম যোগ করতে, বর্তমান প্যাকের মেয়াদ থাকতে যেকোনো রেগুলার ফ্যামিলির অফার কিনুন
  • আপনার লার্জ প্যাকের অব্যবহৃত ভলিউম যোগ করতে, বর্তমান প্যাকের মেয়াদ থাকতে যেকোনো লার্জ ফ্যামিলির অফার কিনুন
  • আপনার এক্সট্রা লার্জ প্যাকের অব্যবহৃত ভলিউম যোগ করতে, বর্তমান প্যাকের মেয়াদ থাকতে যেকোনো এক্সট্রা লার্জ ফ্যামিলির অফার কিনুন
  • শুধুমাত্র বর্তমান প্যাকের অব্যবহৃত ইন্টারনেট নতুন প্যাকের মূল ব্যালেন্সের সাথে যোগ হবে। অব্যবহৃত বোনাস ইন্টারনেট যোগ হবে না 

👉 হোয়াটসঅ্যাপ এর ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনার উপায়

👉 গ্রামীণফোন ই-সিম সম্পর্কে যেসব তথ্য আপনার জানা দরকার

এছাড়া মিনিট ও ইন্টারনেট বান্ডলগুলোরও দুটি আলাদা ফ্যামিলি আছে। একটি হচ্ছে লাইট বান্ডেল ফ্যামিলি এবং অপরটি হেভি বান্ডেল ফ্যামিলি।

বাংলালিংক মিনিট ও ডাটা বান্ডল প্যাক

এগুলোর ক্ষেত্রে নিম্নোক্ত পলিসিগুলো প্রযোজ্য হবেঃ 

  • বর্তমান লাইট বান্ডেলের অব্যবহৃত ভলিউম যোগ করতে, মেয়াদ থাকতে লাইট বান্ডেলের যেকোনো নতুন বান্ডেল কিনুন
  • লাইট বান্ডেলের অব্যবহৃত ভলিউম যোগ করতে, বর্তমান বান্ডেলের মেয়াদ থাকতে যেকোনো মিনি ফ্যামিলির অফার কিনুন
  • বর্তমান হেভি বান্ডেলের অব্যবহৃত ভলিউম যোগ করতে, মেয়াদ থাকতে হেভি বান্ডেলের যেকোনো নতুন বান্ডেল কিনুন
  • বর্তমান বান্ডেলের অব্যবহৃত ইন্টারনেট এবং মিনিট নতুন বান্ডেলের মূল ব্যালেন্সের সাথে যোগ করা হবে। অব্যবহৃত বোনাস ইন্টারনেট বা মিনিট যোগ হবে না

কেমন লাগল বাংলালিংকের ডাটা ক্যারি ফরোয়ার্ড সুবিধা? কমেন্টে জানান!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,058 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

  1. ZAHIRUL ISLAM Reply

    Thanks Bangla Link, It’s a remarkable step for customer benefits

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.