হোয়াটসঅ্যাপ এর ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনার উপায়

বন্ধু ও পরিবারের সাথে কানেক্টেড থাকার জন্য বিশ্বব্যাপী জনপ্রিয় অ্যাপে পরিণত হয়েছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ এর শক্তিশালী এনক্রিপশন ফিচারের কারণে চ্যাটে থাকে অত্যাধিক‌ নিরাপত্তা।

তবে ফোন থেকে হোয়াটসঅ্যাপ ডিলিট করে দিলে উক্ত চ্যাট চলে যায়। কেননা হোয়াটসঅ্যাপ এর চ্যাট ফেসবুক বা ইন্সটাগ্রাম এর মত কোম্পানির নিজস্ব সার্ভারে সেভ করা থাকেনা। যার ফলে হোয়াটসঅ্যাপ এর মেসেজ হারিয়ে ফেলার একটি সম্ভাবনা থেকে যায়।

এখন প্রশ্ন হচ্ছে হোয়াটসঅ্যাপ এর রিমুভ করা মেসেজ কি ফিরিয়ে আনা সম্ভব? হ্যাঁ, হোয়াটসঅ্যাপ এর ডিলিট করার মেসেজ ফিরিয়ে আনা সম্ভব। তবে এক্ষেত্রে শর্ত প্রযোজ্য। পুরো বিষয়টি জানতে পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। চলুন জেনে নেওয়া যাক কিভাবে হোয়াটসঅ্যাপ এর ডিলেট হওয়া মেসেজ ফিরিয়ে আনবেন।

হোয়াটসঅ্যাপ এর ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনার উপায়

আপনি যদি নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন, তবে ভুলে মেসেজ ডিলেট করে দেওয়ার সমস্যায় হয়ত ইতিমধ্যে পড়েছেন। এই ডিলিট করা মেসেজ হতে পারে বন্ধুর কাছ থেকে পাওয়া কোনো মজার টেক্সট, কলিগ দ্বারা শেয়ার করার কোনো কনটাক্ট ইনফরমেশন, বা গুরুত্বপূর্ণ অন্য কোনো তথ্য।

হোয়াটসঅ্যাপে ডিলেট করা মেসেজ সরাসরি ফিরিয়ে আনার ফিচার না থাকলেও কিছু উপায়ে ডিলেট হওয়া মেসেজ ফিরিয়ে আনা যেতে পারে। তবে মেসেজ রিকভারি মেথড আসলে কাজ করবে কিনা তা উক্ত ডিভাইসের উপর নির্ভর করছে। যেমনঃ অ্যান্ড্রয়েড এর জন্য যে উপায় কাজ করতে পারে, তা আবার আইফোনে কাজ নাও করতে পারে। এছাড়া হোয়াটসঅ্যাপ ব্যাকাপ থাকতে হবে।

চলুন প্রথমে জেনে যাক অ্যান্ড্রয়েড ডিভাইসে কিভাবে ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনবেন। 

অ্যান্ড্রয়েড

বর্তমানের অ্যান্ড্রয়েড ডিভাইসগুলো বেশ স্বয়ংসম্পূর্ণ হলেও হোয়াটসঅ্যাপ এর ডাটা হারিয়ে ফেলা অসম্ভব কিছু নয়। ভুলে ডিলেট বাটনে ট্যাপ করলে কিংবা ডিভাইস পরিবর্তনের সময় প্রায়সই এই ঘটনা ঘটে থাকে।

তবে অ্যান্ড্রয়েড ডিভাইসে ক্লাউড-বেসড ব্যাকাপ সল্যুশন রয়েছে, যার মাধ্যমে মেসেজ হারিয়ে ফেললেও তা ফিরে পাওয়া যাবে। হোয়াটসঅ্যাপ এর ব্যাকাপ ফিচার একবার চালু করে দিলে হোয়াটসঅ্যাপ এর সকল মেসেজ নিয়মিতভাবে ব্যাকাপ নেওয়া হয়। প্রতি সাইকেলে শুধুমাত্র নতুন মেসেজসমূহের ব্যাকাপ গ্রহণ করে এই ফিচার, অর্থাৎ একই মেসেজ একাধিকবার ব্যাকাপে এড হয়ে স্টোরেজ নষ্ট করবেনা।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

টেক্সট এর পাশাপাশি ছবি ও ভিডিও ব্যাকাপ নেওয়া থাকে এই উপায়ে। হোয়াটসঅ্যাপ সেটিংসে প্রবেশ করে Chats থেকে Chat Backup অপশনে ট্যাপ করলে চ্যাট ব্যাকাপ নেওয়ার অপশন পেয়ে যাবেন।

উল্লেখ্য যে চ্যাট আগে থেকে ব্যাকাপ নেওয়া না থাকলে সেক্ষেত্রে ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনা সম্ভব নয়। তাই আপনি যদি এখনো হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ না নিয়ে থাকেন তাহলে আজই ফিচারটি চালু করে নিন।

হোয়াটসঅ্যাপ এর ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনার উপায়

চ্যাট ব্যাকাপ থাকলে খুব সহজে হোয়াটসঅ্যাপ এর ডিলিট করা মেসেজ ফিরিয়ে আনা যাবে। হোয়াটসঅ্যাপ এর ডিলিট হওয়ার মেসেজ ফিরিয়ে আনতেঃ

  • প্রথমে ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ আনইন্সটল করে দিন
  • এরপর গুগল প্লে স্টোর থেকে পুনরায় হোয়াটসঅ্যাপ ইন্সটল করুন
  • ইন্সটল করার পর আপনার ফোন নাম্বার ও নাম প্রদান করে এগিয়ে যান
  • ইন্সটলের সময় গুগল ড্রাইভ থেকে চ্যাট “Restore” এর অপশন দেখতে পাবেন। “Restore” অপশনে ট্যাপ করে রিকভারি প্রসেস শুরু করুন
  • ডাটা রিকভার সম্পন্ন হওয়ার পর অন-স্ক্রিন ইন্সট্রাকশন অনুসরণ করে ইন্সটলেশন সম্পন্ন করুন

উল্লেখিত প্রক্রিয়া অনুসরণ করে আপনার পুরোনো মেসেজ ও মিডিয়াসমূহ চ্যাটে দেখতে পাবেন।

👉 হোয়াটসঅ্যাপের কিছু উপকারী ফিচার যা আপনার কাজে লাগবে

আইফোন

এন্ড্রয়েড এর হোয়াটসঅ্যাপ চ্যাট এর মতো আইফোনেও ক্লাউড ব্যাকাপ নেওয়া যাবে। আইফোনে হোয়াটসঅ্যাপ এর চ্যাট ব্যাকাপ জমা থাকে আইক্লাউড ড্রাইভে। একাউন্ট সেটিংসে প্রবেশ করে লাস্ট ব্যাকাপ এর সময় পর্যন্ত দেখা যাবে। আইক্লাউডে আগে থেকে ব্যাকাপ নিয়ে রাখলে বেশ সহজে ডিলিট করা চ্যাট রিকভার করা যাবে। আইফোনে ডিলিট হওয়া হোয়াটসঅ্যাপ মেসেজ ফিরিয়ে আনতেঃ

  • প্রথমে ফোন ইন্সটল থাকা হোয়াটসঅ্যপ আনইন্সটল করে দিন
  • এরপর অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ নতুনভাবে ডাউনলোড করুন
  • অ্যাপ ইন্সটল করার পর স্ক্রিনে দেওয়া ইন্সট্রাকশন অনুসরিণ করে ব্যাকাপ থেকে চ্যাট রিকভার করুন

👉 হোয়াটসঅ্যাপ মেসেজ ব্যাকাপ নেওয়ার উপায়

তবে চ্যাট ব্যাকাপ রিকভার করার আগে লোকাল স্টোরেজে যথেষ্ট স্পেস আছে কিনা তা যাচাই করা জরুরি। যেমনঃ ব্যাকাপের সাইজ যদি ১জিবি হয়, তাহলে ফোনে কমপক্ষে ২জিবি ফ্রি স্টোরেজ থাকা উচিত।

গুরুত্বপূর্ণ মেসেজ হারিয়ে ফেলা একটি হতাশার কারণ। অনেকে প্রশ্ন করে যে হোয়াটসঅ্যাপ কি মেসেজ জমা রাখে নাকি। হোয়াটসঅ্যাপে কোনো মেসেজ ডিলিট করা হলে তা মুছে যায়। তবে উক্ত মেসেজ সম্পূর্ণরুপে হারিয়ে যায়না। চ্যাট ব্যাকাপ চালু থাকলে উক্ত মেসেজ ক্লাউডে জমা থাকে। ক্লাউডে জমা থাকলে ডিলিট হওয়া মেসেজ ফিরিয়ে আনা সম্ভব বেশ সহজে। তাই আজই আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকাপ চালু করে দিন যাতে ভবিষ্যতে মুছে যাওয়া মেসেজ রিকভার করতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,269 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.