১০ হাজার টাকার দোয়েল ল্যাপটপ আসছে আবার

By -

বাংলাদেশের সরকারী প্রতিষ্ঠান টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) তুলনামূলক সাশ্রয়ী মূল্যে ল্যাপটপ বিক্রি করে থাকে। দেশে তৈরি (অ্যাসেম্বলড) এসব ল্যাপটপ শুরু থেকেই বাজারে বেশ চাহিদাসম্পন্ন। সবচেয়ে বেশি সাড়া ফেলেছিল ২০১৪’তে বিক্রি হওয়া ৫০০০ টাকা দামের দোয়েল ল্যাপটপ, যেটি উইন্ডোজ সিই ৬.০/গুগল এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলত।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,269 other subscribers

কিন্তু ৫ হাজার টাকা মূল্যের সেই মডেলটি খুব বেশি দিন বিক্রি করা হয়নি। বর্তমানে সেটি আর তৈরিও হচ্ছেনা। তবে ১০ হাজার ২০০ টাকা দামের একটি ল্যাপটপ সাম্প্রতিক কালেও বিক্রি হচ্ছিল, যা মাঝখানে একটু বিরতি দিয়ে শীঘ্রই আবারও বাজারে আসবে।

এখনও অনেকেই ৫০০০ টাকা দামের দোয়েল ল্যাপটপ খুঁজছেন। সার্চে এই বিষয়ে পাঠকদের একের পর এক প্রশ্ন পেয়ে যোগাযোগ করেছিলাম টঙ্গীতে অবস্থিত দোয়েল হেড অফিসে। সেখান থেকে জানানো হয়েছে যে, বর্তমানে মোট দুটি মডেলের দোয়েল ল্যাপটপ বাজারে পাওয়া যাচ্ছে। আরও একটি মডেল শীঘ্রই পুনরায় বিক্রি শুরু হবে।

যে দুটি মডেল বিক্রি চালু আছে তা হচ্ছে দোয়েল কোর আই ৫ এবং কোর আই ৭।

কোর আই ৫ ভ্যারিয়েন্টের দাম ৪২ হাজার টাকা, কোর আই ৭ ভ্যারিয়েন্টের দাম ৪৭ হাজার টাকা।

আগামী সপ্তাহের মধ্যে দোয়েল স্ট্যান্ডার্ড ২৬০৩ মডেলের সাশ্রয়ী দামের একটি ল্যাপটপ পুনরায় বিক্রি শুরু হবে। এই মডেলটি আগেও বাজারে ছিল, তবে মাঝে এর বিক্রি বন্ধ ছিল। ৬ মার্চ থেকে ১৬ মার্চ ২০১৭ এর মধ্যে এই সুলভ দামের ল্যাপটপটি আবারও বাজারে ছাড়ার সম্ভাবনার কথা টেশিসের পক্ষ থেকে জানানো হয়েছে।

দোয়েল স্ট্যান্ডার্ড ২৬০৩ মডেলের ল্যাপটপের দাম ১০ হাজার ২০০ টাকা। আপনার ল্যাপটপ কেনার বাজেট যদি ১০,০০০ টাকার মত হয় তাহলে এই মডেলটি কেনার চেষ্টা করতে পারেন।

দোয়েল স্ট্যান্ডার্ড ২৬০৩ ল্যাপটপের স্পেসিফিকেশন

  • ১২.১ ইঞ্চি (১৩৬৬ x ৭৬৮পি) স্ক্রিন
  • ১.৮৩ গিগাহার্টজ ইনটেল অ্যাটম এন৪৭৫ প্রসেসর (৫১২কে ক্যাশ)
  • ২জিবি ডিডিআর৩ র‍্যাম
  • ইনটেল এনএম১০ চিপসেট
  • ইন্টিগ্রেটেড ইনটেল জিএমএ ৩১৫০ গ্রাফিক্স
  • ৩২০জিবি সাটা হার্টডিস্ক
  • সিডি/ডিভিডি ড্রাইভ নেই
  • ওয়াইফাই, ব্লুটুথ, ইউএসবি
  • উইন্ডোজ ওএস (লিনাক্সও ব্যবহার করা যাবে)
  • স্ট্যান্ডার্ড ৪২০০ এমএএইচ ব্যাটারি

১০ হাজার ২০০ টাকা দামের এই দোয়েল ল্যাপটপটির ব্যাপক চাহিদা থাকার কারণে এর স্টক কতদিন থাকবে তা নিশ্চিত না। ঢাকায় টঙ্গীতে টেশিস হেড অফিস এবং গুলিস্তানে বিটিসিএল ভবনের দোতলায় দোয়েল সেলস/সার্ভিস সেন্টারে ডিভাইসটি স্টক থাকাকালীন পাওয়া যাবে। ঢাকার বাইরের দোয়েল বিক্রয়কেন্দ্র ও ডিলারদের কাছেও এটি পেতে পারেন, তবে আগে থেকে যোগাযোগ করে দেখতে হবে স্টক আছে কিনা। দোয়েল ওয়েবসাইটে তাদের সাথে যোগাযোগের যে ঠিকানা ও ফোন নম্বর দেয়া আছে তা এখানে দেখুন।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply