অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ চেক করার নিয়ম

৩ বিলিয়নের অধিক একটিভ ডিভাইস নিয়ে বর্তমানের সবচেয়ে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম হলো অ্যান্ড্রয়েড। একথা বলাই বাহুল্য। দামে কম, ফ্রেন্ডলি ইউজার ইন্টারফেস ও ওপেন-সোর্স হওয়া অ্যান্ড্রয়েড ডিভাইসসমূহের জনপ্রিয়তার প্রধান কারণ বলা চলে। অসংখ্য সুবিধাজনক ফিচার থাকা স্বত্বেও ডিফল্ট কোনো ব্যাটারি হেলথ দেখার কোনো ফিচার এখন পর্যন্ত নেই অ্যান্ড্রয়েডে। কিন্তু তাই বলে দুশ্চিন্তা করার কোনো কারণ নেই। আপনি একটি ফ্রি অ্যাপ ব্যবহার করে সহজেই এন্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ চেক করতে পারেন।

ব্যাটারি চার্জিং স্পিড বাড়ার সাথে সাথে বর্তমান সময়ের লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলো বেশ দ্রুত ডিগ্রেড হয়ে যায়। বিল্ট-ইন ব্যাটারি হেলথ ফিচার না থাকায় কখন অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি পরিবর্তন দরকারী, তা বোঝা মুশকিল। চলুন জেনে নেওয়া যাক কিভাবে অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ চেক করতে হয়।

এন্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ চেক করার নিয়ম

একটু আগেই যেমনটি বলেছি, অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ দেখার কোনো বিল্ট-ইন সিস্টেম নেই। তাই আমাদের একটি থার্ড পার্টি অ্যাপের সাহায্য নিতে হবে। এক্ষেত্রে গুগল প্লে স্টোর থেকে অ্যাকুব্যাটারি অ্যাপটি ডাউনলোড করতে হবে। আপনি যদি কখনো প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে না থাকেন সেক্ষেত্রে অ্যাকুব্যাটারি অ্যাপটি ডাউনলোড করতেঃ

  • প্লে স্টোর অ্যাপে প্রবেশ করুন
  • সার্চবারে AccuBattery লিখে সার্চ করুন
  • Digibites দ্বারা ডেভলপ করা AccuBattery অ্যাপটি সিলেক্ট করুন
  • Install এ ট্যাপ করে অ্যাপটি ইন্সটল করুন
  • এছাড়াও এখানে ক্লিক করেও সরাসরি প্লে স্টোর থেকে অ্যাপটি ইন্সটল করতে পারেন

ইন্সটল করার পর অ্যাকুব্যাটারি (AccuBattery) অ্যাপটি ওপেন করুন। এরপর স্ক্রিনে প্রদর্শিত ইন্ট্রো পেজগুলো সোয়াইপ করুন। এরপর আপনার অ্যান্ড্রয়েড ফোনের নাম ও মডেল দেখানো হবে ও ব্যটারি ক্যালিব্রেট করা হবে। এরপর, অ্যাপের ড্যাশবোর্ড দেখতে পাবেন।

অ্যাকুব্যাটারি কিভাবে কাজ করে

অ্যাকুব্যাটারি অ্যাপ ইন্সটল করার পরপর কিন্তু আপনার ফোনের ব্যাটারি হেলথ সম্পর্কে জানতে পারবেন না। অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটার হেলথ জানতে অ্যাপটি ইন্সটলের পর বেশ কয়েকবার চার্জ করতে হবে।

অ্যাকুব্যাটারি অ্যাপ থেকে সঠিক রেজাল্ট পেতে কমপক্ষে ১০বার থেকে ২০ বার পর্যন্ত ফুল চার্জিং সাইকেল কমপ্লিট করতে হবে। প্রটি চার্জিং সাইকেল দ্বারা ১০০% ফুল চার্জকে বুঝানো হচ্ছে। চার্জিং সাইকেল যত বেশি হয়ে, অ্যাপ থেকে প্রাপ্ত রেজাল্ট ততো নির্ভরযোগ্য হবে।

ফোনের ব্যাটারি (mAh) ও চার্জিং লেভেল পরিমাপ করে অ্যাকুব্যাটারি অ্যাপ। একটি ব্যাটারিতে কি পরিমাণ চার্জ জমা সম্ভব তা নির্ণয় করে ব্যাটারি হেলথ এর শতকরা পরিমাণ নির্ণয় করে এই অ্যাপ। তবে চার্জিং সাইকেল কম হলে প্রাপ্ত রেজাল্ট সঠিক না ও হতে পারে।

এই ভ্যালু প্রতিটি ব্যাটারি সাইকেল বা চার্জিং সেশনে চার্জের পরিমান ও আনুমানিক ক্যাপাসিটির উপর ভিত্তি করে নির্ণয় করা হয়। প্রতিনিয়ত কানেক্টেড কারেন্ট পরিমাপ করে সময়ের  সাথে সাথে আনুমানিক ক্যাপাসিটি নির্ণয় করে অ্যাপটি।

অ্যাকুব্যাটারি অ্যাপ এর অন্যান্য ফিচারসমুহ

ব্যাটারি হেলথ এর পাশাপাশি আরো অসংখ্য ফিচার রয়েছে অ্যাকুব্যাটারি অ্যাপটিতে। যেমনঃ এই অ্যাপটি দ্বারা চার্জিং ও ডিসচার্জিং রেট, ডিভাইসের তাপমাত্রা নির্ণয় করা যায়। এছাড়াও লাস্ট সেশনে আপনার ফোনের ব্যাটারি কত পারসেন্ট চার্জ হয়েছে ও কত মিলিএম্প পার আওয়ার চার্জ ব্যাটারি গ্রহণ করেছে, এসব তথ্য দেখতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অ্যাকুব্যাটারি অ্যাপে ফোন চার্জ করার সময় চার্জিং স্পিড, প্রতি ঘন্টায় চার্জিং এর পরিমাণ, স্ক্রিন অন ও অফ থাকার সময় চার্জিং এর পরিমান ও বর্তমান চার্জিং স্পিড এর মত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য প্রদর্শিত হয়। এছাড়াও মোট ডিজাইন ক্যাপাসিটি ও আনুমানিক ব্যাটারি ক্যাপাসিটি ও দেখা যাবে অ্যাপটিতে।

accubattery home

অ্যাপটিতে একটি Discharging সেকশন রয়েছে যেখানে প্রতিটি অ্যাপ কি পরিমাণ ব্যাটারি ব্যবহার করছে তা অসাধারণ ভিজ্যুয়ালের মাধ্যমে দেখানো হয়। এছাড়াও Average Battery Usage সেকশনে স্ক্রিন অন ও অফ থাকা অবস্থায় প্রতি ঘন্টায় ব্যাটারি ড্রেইন, গত ৭দিনের চার্জিং সেশন ও ফুল ব্যাটারি টাইমের উপর মোট স্ক্রিন টাইমের আনুমানিক পরিমাণও দেখানো হয়।

ফোনের ব্যাটারি হেলথ বোঝার নিয়ম

আপনার ফোনের ব্যাটারি হেলথ খারাপ অবস্থায় আছে কিনা, তা বুঝবেন যেভাবেঃ

অ্যাকুব্যাটারি অ্যাপের মাধ্যমেঃ

  • আপনি অ্যাকুব্যাটারি অ্যাপ ইনস্টল করার পর ফোনটি কয়েকদিন নিয়মিত ব্যবহার করলে এর মধ্যে চার্জ এবং ডিসচার্জ সেশন থেকে অ্যাপটি নিজেই আপনাকে ফোনের ব্যাটারি হেলথ জানাতে পারবে। ভাল হয় যদি আপনি অ্যাপটিকে কমপক্ষে এক সপ্তাহ সময় দেন। এরপর অ্যাকুব্যাটারি অ্যাপ ওপেন করে “হেলথ” সেকশনে গেলে আপনার এন্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ জানতে পারবেন।
accubattery health

অ্যাকুব্যাটারি অ্যাপ ছাড়াঃ

  • ফোনে অতিরিক্ত ব্যাটারি ড্রেইন দেখতে পাবেন। ফোন ব্যবহার না করে, ব্যাকগ্রাউন্ডে কোনো অ্যাপ না রেখেও যদি অতিরিক্ত পরিমাণ ব্যাটারি চার্জ ব্যবহৃত হয়, তাহলে বুঝতে হবে উক্ত ব্যাটারি পরিবর্তন একান্ত জরুরি।
  • ফোনের ব্যাটারি খারাপ অবস্থায় থাকলে প্রচুর পরিমাণ ব্যাটারি জাম্প দেখতে পাবেন। এর মধ্যে দ্রুত চার্জ শেষ হয়ে যাওয়া কিংবা হঠাৎ করেই ফোন অফ হয়ে যাওয়া সবচেয়ে সাধারণ সমস্যা।
  • আপনার ফোন যদি বন্ধ হয়ে যায় ও চার্জার লাগানো ছাড়া কাজ না করে, তবে ফোনের ব্যাটারি রিপ্লেস করুন।

👉 আইফোন এর ব্যাটারি হেলথ সম্পর্কে বিস্তারিত

অ্যান্ড্রয়েড ব্যাটারি হেলথ চেক করার কোড

কিছু কিছু অ্যান্ড্রয়েড ফোনে একটি নির্দিষ্ট কোড ডায়াল করে ব্যাটারি হেলথ চেক করা যায়। তবে অধিকাংশ অ্যান্ড্রয়েড ফোনে বর্তমানে কাস্টম রম ব্যবহৃত হওয়ায় এই কোডটি কাজ নাও করতে পারে। ইউএসএসডি কোড ডায়াল করে এন্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ জানতেঃ

  • ফোনের ডায়াল বা ফোন অ্যাপে গিয়ে *#*#4636#*#* ডায়াল করুন
  • ডায়াল করার পর Testing শিরোনামের একটি পেজ দেখতে পাবেন
  • এখান থেকে Battery Information সিলেক্ট করুন
  • আপনার ব্যাটারি হেলথ ভালো অবস্থায় থাকলে প্রদর্শিত পেজে Battery Health এর পাশে Good প্রদর্শিত হবে

অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি ভালো রাখার নিয়ম

ব্যাটারি ডিগ্রেড হয়ে যাওয়া একটি সাধারণ ব্যাপার। সকল ব্যাটারিই ব্যবহারের সাথে সাথে ধারণক্ষমতা হারাতে থাকে। আপনার ডিভাইস যেভাবেই ব্যবহার করুন না কেনো, একটা সময় গিয়ে ব্যাটারি ডিগ্রেড হবেই হবে। তবে ফোনের ব্যাটারি দীর্ঘদিন ধরে ভালো রাখতে কিছু সাধারণ টিপস ফলো করতে পারেন।

  • ফোন ১০০% পর্যন্ত চার্জ করা থেকে বিরত থাকুন
  • একদম ০% চার্জ করে ফোন চার্জ করা থেকে বিরত থাকুন
  • ব্যাটারি লেভেল ২০-৩০% এর মত থাকা অবস্থায় ফোন চার্জ করুন
  • ৮০-৯০% এর মতো ফোন চার্জ করা যথেষ্ট
  • সবসময় ফোনের চার্জ একদম কম না করে মাঝামাঝি সময়ে কিছু সময়ের জন্য চার্জ করা উত্তম
  • সম্ভব হলে অতিরিক্ত ফাস্ট চার্জিং এড়িয়ে চলুন
  • ফোন সবসময় কিছুটা ঠান্ডা পরিবেশে রাখার চেষ্টা করুন, বিশেষ করে চার্জিং এর সময়
  •  সম্ভব হলে চার্জিং এর সময় ফোন ব্যবহার এড়িয়ে চলুন
  • অরিজিনাল চার্জার ও ক্যাবল ব্যবহারের চেষ্টা করুন
  • অরিজিনাল চার্জার বা ক্যাবল না থাকলে ভালো মানের থার্ড পার্টি চার্জার ও ক্যাবল ব্যবহার করুন
  • সম্ভব হলে সারারাত ফোন চার্জ করাও এড়িয়ে চলতে পারেন

👉 আরো জানতে নিচের পোস্টগুলো পড়ুনঃ

উপরোক্ত উপায়ে আপনার এন্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ চেক করতে পারবেন। এছাড়াও অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ ভালো রাখার উপায়সমুহ অনুসরণ করে ফোনের ব্যাটারি হেলথ ভালো রাখতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,971 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.