ফোনে আগুন লাগার সম্ভাব্য কারণ জেনে নিন

মোবাইল ফোন বিস্ফোরিত হয় কেন? আর কীভাবেই বা আপনি আপনার ফোনকে বিস্ফোরণের হাত থেকে রক্ষা করবেন? এই প্রশ্নের উত্তর খুঁজব আজকের পোস্টে। আজকাল ইন্টারনেট খুললেই মোবাইল বা স্মার্টফোনের ব্যাটারিতে আগুন ধরে যাওয়া কিংবা ফোন  বিস্ফোরণের মত ঘটনাগুলো চোখে পড়ে। অনেক ক্ষেত্রেই এসব ঘটনায় ব্যবহারকারী আহত হওয়ার মত দুঃখজনক ঘটনাও দেখা যায়। ফোন বিস্ফোরিত হয়ে তাতে আহত ব্যক্তি মারা যাওয়ার ঘটনাও ঘটতে দেখা গেছে অতীতে।

বিশ্বের নামীদামী ফোন নির্মাতা যেমন অ্যাপল ও স্যামসাং এর তৈরি ফোনও বিস্ফোরিত হওয়ার রেকর্ড আছে। স্যামসাং তো ২০১৬ সালে তাদের ফ্ল্যাগশিপ ফোন গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণের ঘটনায় পুরো মডেলটিই মার্কেট থেকে তুলে নিতে বাধ্য হয়েছিলো। তাই এটা নিয়ে সিরিয়াসলি ভাবার দরকার রয়েছে।

স্মার্টফোন কেন বিস্ফোরিত হয়?

স্মার্টফোনের সব অংশ বিস্ফোরণের জন্য দায়ী নয়। মূলত এর ব্যাটারিটিই বিস্ফোরিত হওয়ার ঘটনা বেশি চোখে পড়ে। বাকী যন্ত্রাংশ আসলে বিস্ফোরিত হওয়ার মত তেমন কিছু দিয়ে তৈরি নয়। ফোনে ব্যবহৃত লিথিয়াম আয়ন বা লিথিয়াম পলিমার ব্যাটারি যথেষ্ট উন্নত প্রযুক্তিতে তৈরি, এবং এই ব্যাটারিগুলো স্ট্রেস নেয়ার উপযোগী করেই বানানো হয়েছে। কিন্তু তা স্বত্বেও দুটি কারণে এসব ব্যাটারিও কখনো কখনো বিস্ফোরিত হতে পারে।

প্রথম কারণটি হলো পাঙ্কচার বা লিকেজ। ফোন হাত থেকে পড়ে গেলে, অত্যাধিক চাপে পিষ্ট হলে, কিংবা আঘাত লেগে আপনার ব্যাটারির সেলগুলো পাঙ্কচার হয়ে এদের মাঝে শর্ট সার্কিট হতে পারে। এর ফলে ফোনের ব্যাটারিতে আগুন ধরতে পারে। আর সস্তা, আজে বাজে ব্র্যান্ডের ব্যটারিগুলোতে মাইক্রস্কোপিক অনেক ভেজাল মিশ্রিত থাকতে পারে। এগুলোও অনেক ক্ষেত্রেই সেলগুলোর সংস্পর্শে এসে শর্ট সার্কিট ঘটাতে পারে

তবে দুর্ভাগ্যজনকভাবে স্যামসাং গ্যালাক্সি নোট সেভেন এর ক্ষেত্রে যেটা ঘটেছিল তা হলো চার্জ হওয়ার সময় ফোন বিস্ফোরিত হওয়া। চার্জ হওয়ার সময় ব্যাটারিতে স্বাভাবিকভাবেই তাপ উৎপন্ন হয়। এই তাপও হতে পারে ব্যাটারি বিস্ফোরিত হওয়ার কারণ, যদি তাপের পরিমাণ অতিরিক্ত হয়। কেননা প্রচণ্ড উত্তাপ ব্যাটারিতে শর্ট সার্কিট তৈরি করতে পারে।

যদিও অনেক স্মার্টফোন প্রস্তুতকারক কোম্পানিই তাদের ডিভাইসের ব্যাটারিতে ওভারহিটিং প্রটেক্ট করার সিস্টেম দিয়ে থাকে। কিন্তু তার পরেও স্যামসাং এর মত ভালো ব্র্যান্ডের গ্যালাক্সি নোট সেভেনও কিন্তু বিস্ফোরিত হয়েছিল। তারা দাবি করে যে তারা বিভিন্ন ম্যানুফ্যাকচারার এর কাছ থেকে ব্যাটারি কিনে থাকে। হয়তো তাদেরই কোনো একটা ব্যাচ এর ব্যাটারিতে ত্রুটি ছিল। এটাও হতে পারে।

কীভাবে বিস্ফোরণের হাত থেকে নিরাপদ থাকার চেষ্টা করা যায়?

এটা বলা মুশকিল। কিন্তু তার পরেও সতর্কতামূলক কিছু ব্যবস্থা নিতেই পারেন।

  • স্মার্টফোন বেশি গরম হয়ে গেলে সাথে সাথেই চার্জে লাগানো থেকে বিরত থাকুন। আর যদি চার্জ হতে হতেই গরম হয়ে যায় তাহলে ফোনটি চার্জার থেকে খুলে ফেলুন এবং ঠাণ্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করে আবার চার্জে লাগান। এই সমস্যা চলতে থাকলে সার্ভিস সেন্টারে যোগাযোগ করুন।
  • ফোনের সাথে দেয়া অরিজিনাল চার্জারটি ব্যবহার করুন। আর যদি আসল চার্জারটি নষ্ট হয়ে যায় তাহলে একটু কষ্ট করে এবং বেশি টাকা দিয়ে হলেও আপনার ফোন প্রস্তুতকারকের তৈরি বা এপ্রুভড কোনো চার্জার কিনুন।
  • অনেকেই ফোন চার্জে থাকা অবস্থায় বিছানায় শুয়ে ফোনে নেট ব্রাউজ করেন কিংবা মুভি দেখে থাকেন। তবে এটা খেয়াল রাখবেন ফোন চার্জে থাকা অবস্থায় নিজের শরীরের নিচে কিংবা বালিশের নিচে যাতে ফোনের অবস্থান না হয়। কারণ এসব ক্ষেত্রে ফোন বেশি গরম হয়ে যেতে পারে, এবং তা থেকে দুর্ঘটনা ঘটতে পারে।
  • আপনার ফোনটি কোথায় চার্জ দিচ্ছেন সেটি অবশ্যই খেয়াল রাখুন। ফোন উত্তপ্ত কোনো স্থানে কিংবা সরাসরি রোদ/সূর্যালোকের নিচে রেখে কখনোই চার্জ দিবেননা।
  • যেকোনো অবস্থায় ফোন অস্বাভাবিক রকম গরম হলে ব্যাপারটি এড়িয়ে না গিয়ে বরং ভালোভাবে লক্ষ্য করুন যে উত্তাপ বাড়ছে কিনা। যদি উত্তাপ শুধু শুধুই বাড়তে থাকে তাহলে ফোনটি দূরে নিরাপদ স্থানে রেখে দূর থেকেই পর্যবেক্ষণ করুন যে ফোনটি বিস্ফোরিত হতে যাচ্ছে কিনা। সম্ভব হলে ফোনটি বন্ধ করে রাখুন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফোনে আগুন লাগার সম্ভাব্য কারণ জেনে নিন

আরো জানুনঃ

👉 মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম

👉 মোবাইলের ব্যাটারি ও চার্জ নিয়ে প্রচলিত ভুল ধারণাগুলো জেনে নিন

👉 স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ বৃদ্ধির অজানা কিছু কৌশল

👉 স্মার্টফোনের ব্যাটারি ভাল রাখার উপায়

আশা করি এই পোস্টটি আপনার কাজে লাগবে। এই পোস্টটি আপনার কেমন লেগেছে? কমেন্টে আপনার আইডিয়াগুলোও শেয়ার করুন!

👉 বোনাস ভিডিওঃ গ্রামীণফোন ই-সিম সম্পর্কে যেসব তথ্য আপনার জানা দরকার

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,420 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

2 comments

  1. Noyon Reply

    Tesla phone blast hobe rodhe goram takle toh aro charge hoi tai nah ?

    • আরাফাত বিন সুলতান Post authorReply

      টেসলা ফোন মার্কেটে আসার পরে বোঝা যাবে, ধন্যবাদ! 🙂

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.