স্মার্টফোনের শত্রু ওয়্যারলেস চার্জার?

স্মার্টফোনের ক্ষেত্রে ওয়্যারলেস চার্জিং সুবিধা একটি দারুণ সংযোজন। প্রতিবার তারযুক্ত চার্জিং পিন ফোনে যুক্ত করাও একটা ঝামেলা। ওয়্যারলেস চার্জার প্যাডের ওপর ফোন রাখলেই ডিভাইস চার্জ নিতে শুরু করে, এবং সহজেই এটা ব্যবহারের জন্য তুলে নেয়া যায়। কিন্তু এরও কিছু সমস্যা আছে। অন্তত সাম্প্রতিক কিছু প্রতিবেদন এমনটিই বলছে।

প্রযুক্তি সাইট জেডডিনেট এর লেখক কিংসলে হিউজস তার নিজস্ব পর্যবেক্ষণ থেকে জানিয়েছেন, আইফোন ১০ এবং আইফোন ৮ ডিভাইসগুলো ওয়্যারলেস চার্জারের সাহায্যে চার্জ দিলে সেগুলোর ব্যাটারির কর্মক্ষমতা দ্রুত হ্রাস পায়, কিন্তু তারযুক্ত চার্জারের সাহায্যে চার্জ দিলে এই সমস্যা হয়না। অর্থাৎ, আপনি যদি আপনার আইফোন ৮ বা ১০ ডিভাইসকে তারযুক্ত চার্জার দিয়ে চার্জ করেন, তাহলে এটি যতদিন ভাল ব্যাটারি ব্যাকআপ দেবে, ওয়্যারলেস চার্জার ব্যবহার করলে তার চেয়ে কম ব্যাকআপ পাবেন।

কিংসলে অনুসন্ধান করে দেখেছেন, মাত্র ৬ মাস ধরে ওয়্যারলেস চার্জারের সাহায্যে চার্জ দিয়ে তার আইফোনের ব্যাটারি আশঙ্কাজনক হারে দ্রুত ডিসচার্জড হয়ে যাচ্ছে, মানে আগের চেয়ে দ্রুততম সময়ে ফোনের চার্জ শেষ হয়ে যাচ্ছে। বিশেষ ব্যাটারি বিশ্লেষক সফটওয়্যারের মাধ্যমে পরীক্ষানিরীক্ষার পর আইফোনের ব্যাটারির চার্জিং সাইকেল সম্পর্কে তথ্য নিয়ে তিনি এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, ওয়্যারলেস চার্জার আইফোনের ব্যাটারির জন্য ক্ষতিকর। এবং তিনি ওয়্যারলেস চার্জার ছেড়ে তারযুক্ত চার্জারে ফিরে আসবেন।

শুধুমাত্র আইফোনই নয়, কিছু কিছু এন্ড্রয়েড ফোন ব্যবহারকারীও ইতিপূর্বে এই সন্দেহ করেছেন যে ওয়্যারলেস চার্জার তাদের ফোনের ব্যাটারি ব্যাকআপ কমিয়ে দিচ্ছে। সুতরাং আপনি যদি ওয়্যারলেস চার্জার ব্যবহার করেন, তাহলে বিষয়টি খেয়াল রাখবেন এবং পার্থক্যটা অনুভব করার চেষ্টা করবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,351 other subscribers

Comments