সৌদি আরবে সিম কেনা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানুন

বাংলাদেশ থেকে কাজের উদ্দেশ্যে প্রতি বছর হাজারো মানুষ সৌদি আরবে গিয়ে বসবাস করে। মধ্যপ্রাচ্যে বাংলাদেশি মানুষের কাজ করার ক্ষেত্রে সৌদি আরব অনেকাংশে এগিয়ে আছে। শুধুমাত্র কাজের উদ্দেশ্যে ছাড়াও প্রতি বছর হাজারো মানুষ হজ্ব পালনের উদ্দেশ্যে সৌদি আরব গিয়ে থাকে।

কাজের জন্য হোক অথবা হজ্ব পালনের জন্য হোক সৌদি আরব গেলে সর্বপ্রথম যেই জিনিস এর প্রয়োজন হয় সেটি হলো মোবাইলের জন্য একটি সিম কার্ড। একটি ভালো সিম কার্ড না হলে সৌদি আরবে চলাফেরা অথবা দেশের মানুষের সাথে ইটারনেটের মাধ্যমে কথা বলা অনেক কষ্টসাধ্য হয়ে উঠে।

আমাদের আর্টিকেলে আমরা সৌদি আরবের মোবাইল সিম কেনার উপায় সম্পর্কে আলোচনা করবো এবং সৌদি আরবে কোন সিমটি কেনা উচিত সে বিষয়ে জানার চেষ্টা করবো। এছাড়া আপনি আমাদের আর্টিকেলে সৌদি আরবে সিম কেনার বিষয়ে যাবতীয় সকল তথ্য পেয়ে যাবেন।

সৌদি আরবে মোট কয়টি প্রধান সিম অপারেটর রয়েছে?

সৌদি আরবে কোন সিমটি ব্যবহার করা লাভ জনক এটি জানার আগে আমাদের মোট কতটি সিম কোম্পানি আছে যে বিষয়ে ধারনা থাকতে হবে। সৌদি আরবে মূলত তিনটি প্রধান মোবাইল অপারেটর রয়েছে। সেগুলো হলো STC, মোবিলি এবং জেইন। এছাড়াও Jawwy নামে STC কোম্পানির একটি সাব ব্র‍্যান্ড রয়েছে। আমাদের দেশে স্কিটো সিম যেমন গ্রামীন ফোনের সাব ব্র‍্যান্ড হিসেবে পরিচালিত হয় তেমনি Jawwy আলাদা কোম্পানির মত সৌদি আরবে ব্যবসা করলেও এটি মূলত STC কোম্পানি দ্বারা পরিচালিত হয়। এগুলোর পাশাপাশি সৌদি আরবে Lebara Mobile KSA ও Virgin Mobile KSA নামে দুটি মোবাইল ভার্চুয়াল অপারেটর রয়েছে।

সৌদি আরবে সিম কার্ড কিনতে কি লাগে?

সৌদি আরবের বাসিন্দাদের সিম কার্ড কেনার জন্য মূলত জাতীয় পরিচয়পত্র ও ফিংগারপ্রিন্ট হলেই হয়। যদিও পূর্ববর্তী সময়ে সিম কার্ড কেনার জন্য কোনো প্রকার আঙ্গুলের ছাপের প্রয়োজন পড়তো না। তবে ২০১৬ সালের পর থেকে সৌদি সরকার এই নিয়ম চালু করেছে। আপনি যদি সৌদি আরবের বাসিন্দা না হয়ে থাকেন অর্থাৎ হজ্বের উদ্দ্যেশ্যে অথবা কাজের জন্য ভিসা নিয়ে সৌদি আরবে বসবাস করেন তাহলে আপনার পাসপোর্টের ফটোকপি এবং আঙ্গুলের ছাপ ব্যবহার করে সিম ক্রয় করতে পারবেন।

সৌদি আরবে সিম ক্রয় করার জায়গা কোথায়?

সৌদি আরবে সিম কার্ড ক্রয় করা অত্যন্ত সহজ। আপনি চাইলে যেকোনো শপিং মল, সিম সেন্টার, এয়ারপোর্ট এমনি অনলাইন থেকেও সিম ক্রয় করতে পারবেন। তবে এয়ারপোর্টে নামার পরেই এয়ারপোর্ট থেকেই সিম কিনে নেওয়া ভালো। 

সৌদি আরবের এয়ারপোর্টে নামলে সেখানে খুব সহজেই বিভিন্ন সিম কোম্পানির সেন্টার খুজে পাবেন। সেখানে গিয়ে পাসপোর্ট এবং ভিসা দেখানোর পরে আঙ্গুলের ছাপ দিয়ে খুব সহজেই আপনি সিম কার্ড ক্রয় করে নিতে পারবেন। সাধারণত এয়ারপোর্টে কেনা কাটার করার সময় অতিরিক্ত খরচ করতে হয়। কিন্তু চিন্তার কোনো কারন নেই। সৌদি আরবে এয়ারপোর্ট থেকে সিম ক্রয়ের জন্য বাড়তি কোনো প্রকার অর্থ প্রদান করতে হয় না।

যদি আপনি এয়ারপোর্ট থেকে সিম ক্রয় করতে না পারেন তাহলে নিকটস্থ কোনো শপিং মল থেকেও সিম কার্ড ক্রয় করে নিতে পারেন। এছাড়া যারা ভাষা জনিত সমস্যা হওয়া নিয়ে চিন্তা করছেন তারা চাইলে অনলাইনে সিম ক্রয় করতে পারবেন। অনলাইনে সিম ক্রয়ের ক্ষেত্রে আপনাকে কোনো ভাষা জনিত সমস্যায় পড়তে হবে না এবং আপনার সিম আপনার বাসার এড্রেসে পৌঁছে যাবে। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

saudi arab sim info

👉 বাংলাদেশ টু সৌদি আরব বিমান ভাড়া কত জানুন

সৌদি আরবে একজন ব্যক্তি কয়টি সিম কার্ড ক্রয় করতে পারবেন?

সৌদি আরবের নাগরিকরা নিজস্ব জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে সর্বমোট ১০ টি সিম কার্ড ক্রয় করে ব্যবহার করতে পারবেন। তবে আপনি যদি সৌদি আরবের বাসিন্দা না হয়ে থাকেন এবং কোনো কাজ বা হজ্বের জন্য সৌদি আরবে গিয়ে থাকেন তাহলে আপনি আপনার ভিসা ব্যবহার করে সর্বোচ্চ দুইটি সিম কার্ড ক্রয় করে ব্যবহার করতে পারবেন। 

সৌদি আরবে সিম ক্রয়ের শর্ত কি?

সৌদি আরবে সিম ক্রয় করা অনেক সহজ এবং মূহুর্তের মধ্যেই সিম ক্রয় করা যায়। তবে সিম ক্রয়ের ক্ষেত্রে সৌদি সরকার কিছু নীতিমালা বেধে দিয়েছে। সেগুলো হলো-

  •  সিম ক্রয় করতে হলে ওই ব্যাক্তির বয়স নূন্যতম ১৮ বছর হতে হবে।
  • সৌদি আরবের বাসিন্দা হয়ে থাকলে তাকে অবশ্যই তার নিজস্ব জাতীয় পরিচয়পত্র ব্যবহার করতে হবে। 
  • সৌদি আরবের বাসিন্দা না হলে তাকে অবশ্যই বৈধ পাসপোর্ট ব্যবহার করতে হবে। অর্থাৎ এমন কোনো পাসপোর্ট ব্যবহার করা যাবে না যার মেয়াদ শেষ হয়ে গেছে।

সৌদি আরবের সেরা সিম কোনটি?

সৌদি আরবে কোন সিম কার্ডটি ভালো এটি জানার জন্য আপনাকে নির্ধারণ করতে হবে আপনি সিম কার্ড ব্যবহার করে কোন সুবিধাটি বেশি নিতে চান। আপনাকে নির্ধারণ করতে হবে আপনি আপনার সিম দিয়ে মোবাইলে কথা বেশি বলতে চান নাকি বেশি ইন্টারনেট ব্যবহার করতে চান। 👉 সৌদি আরব থেকে ঢাকা প্লেন ভাড়া কত? জানুন এখানে

আপনি যদি মূলত কথা বলার জন্য একটি ভালো সিম কার্ড কিনতে চান তাহলে STC এর থেকে ভালো অপশন পাবেন না। কথা বলার দিক থেকে সৌদি আরবের সেরা সিম STC কেই বলা যায়। STC সিমটিতে সৌদি আরবের সবচেয়ে বেশি কভারেজ সুবিধা পাওয়া যাবে যেটি কথা বলার জন্য সবচেয়ে উপযুক্ত। এই সিম কার্ড ব্যবহার করলে আপনি সৌদি আরবের যেকোনো জায়গা থেকেই নিশ্চিন্তে ও নিরাপদে দেশে ও দেশের বাইরে কথা বলতে পারবেন। 

তবে আপনি যদি ইটারনেট ব্যবহার করার জন্য সিম কার্ড কিনতে চান তাহলে জেইন কোম্পানির সিমটি ক্রয় করতে পারেন। এই সিম কোম্পানি সৌদি আরবে কম দামে হাই স্পিড ইন্টারনেট প্যাকেজ দিয়ে থাকে। সৌদি আরবের বাকি সকল সিম অপারেটরের তুলনায় জাইন সিমে ইন্টারনেট প্যাকেজ কম দামে পাওয়া যায়। এছাড়া ইন্টারনেট স্পিড ও অনেক বেশি পাওয়া যায়। 

আপনি যদি সৌদি আরবে হজ্ব পালনের উদ্দ্যেশ্যে কিংবা কাজের জন্য যাবার পরিকল্পনা করে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনাকে সৌদি আরবে সিম কেনার ব্যাপারে যথেষ্ট সাহায্য করবে বলে আশা করা যায়। আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারবেন। নিত্য নতুন টেকনোলজি বিষয়ক আর্টিকেল পেতে প্রতিনিয়ত চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *