অ্যান্ড্রয়েড ১২ এর সেরা কিছু গোপন ফিচার জানুন

ধীরে ধীরে অনেক স্মার্টফোন মডেলে অ্যান্ড্রয়েড ১২ এর আপডেট আসতে শুরু করেছে। অপরদিকে গুগল এন্ড্রয়েড ১৩ নিয়েও পুরোদমে কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে আমরা এন্ড্রয়েড ১২ সম্পর্কে অনেক কিছু জেনেছি। আজকের এই পোস্টে জানবেন অ্যান্ড্রয়েড ১২ এর গোপন কিছু সেরা ফিচার সম্পর্কে।

গেম মোড ড্যাশবোর্ড

অ্যান্ড্রয়েড ১২ এর সেরা গোপন একটি ফিচার হলো গেম মোড ড্যাশবোর্ড। গেম খেলার সময় অপটিমাইজেশন, ইউটিউবে লাইভস্ট্রিম বা স্ক্রিনশট নেওয়ার মত সুবিধা পাওয়া যাবে এই ফিচারের মাধ্যমে। গেম মোড ড্যাশবোর্ড ফিচারটি চালু করতেঃ

  • সেটিংসে প্রবেশ করে Notification মেন্যুতে ট্যাপ করুন
  • নিচের দিকে স্ক্রল করে General সেকশন হতে Do Not Distrub সিলেক্ট করুন
  • এরপর পরবর্তী স্ক্রিনে প্রদর্শিত Schedules অপশনে ট্যাপ করুন
  • Gaming অপশনের পাশে একটি গিয়ার আইকন দেখতে পাবেন, পাশে থাকা সুইচ অন করে দিন

কোনো গেম খেলার সময় এই ফিচারটি যদি উক্ত গেম সাপোর্ট করে, তবে স্ক্রিনের ডানপাশে একটি অ্যারো দেখতে পাবেন যা ব্যবহার করে উল্লেখিত সুবিধাসমূহ ব্যবহার করা যাবে।

ওয়ান্ড-হ্যান্ডেড মোড

অধিকাংশ কাস্টম অ্যান্ড্রয়েড স্কিনে ইতোমধ্যে ওয়ান হ্যান্ডেড মোড ফিচার রয়েছে, যা অবশেষে অ্যান্ড্রয়েড ১২ তে যুক্ত হয়েছে। ওয়ান হ্যান্ডেড মোড ব্যবহার করে এক হাতে বেশ সহজে মোবাইল ব্যবহার করা যাবে। বিশেষ করে বড় স্ক্রিনের অ্যান্ড্রয়েড ফোনে এই সুবিধাটি বেশ কাজে আসবে।

সেটিংস থেকে System > Gestures অপশনে প্রবেশ করে “Pull screen into reach” বা “One-handed mode shortcut” এর মধ্যে যেকোনো একটি চালু করে ওয়ান্ড-হ্যান্ডেড মোড ব্যবহার করা যাবে। 

ইস্টার এগস

প্রতিটি অ্যান্ড্রয়েড ভার্সনের সাথে একটি স্পেশাল ইস্টার এগ থাকে। অ্যান্ড্রয়েড ১২ তেও তার ব্যতিক্রম থাকছেনা। অ্যান্ড্রয়েড ১২ এর ইস্টার এগস ঠিক আগের মত About Phone মেন্যুতে প্রবেশ করে Android Version এ কয়েকবার ট্যাপ করলে দেখতে পাবেন।

অ্যান্ড্রয়েড ১২ এর ইস্টার এগ খুঁজে বের করার পর ইস্টার এগ উইজেট আনলক হয়ে যা। এরপর “Android S Easter Egg” নামের এই উইজেট যুক্ত করা যাবে হোমস্ক্রিনে।

নোটিফিকেশন হিস্টোরি

নোটিফিকেশন ক্লিয়ার করা যদি আপনার অভ্যাস হয়, তবে অ্যান্ড্রয়েড ১২ এর এই ফিচারটি আপনার বেশ পছন্দ হবে। ২৪আওয়ার নোটিফিকেশন ফিচারটির মাধ্যেম গত ২৪ঘন্টায় আসা সকল নোটিফিকেশন দেখা যায়। এটিকে নোটিফিকেশন হিস্টোরি বলতে পারেন।

সোয়াইপ ডাউন করে প্রথমে নোটিফিকেশন বার ওপেন করুন। এরপর নিচের দিকে থাকা History বাটনে ট্যাপ করলে এই ফিচারটি চালু হয়ে যাবে। এছাড়া Manage টাইটেল এর একটি বাটন দেখতে পেলে সেটি ব্যবহার করতে পারেন একই ফিচারের মাধ্যমে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

২x২ অ্যাপ বাটন লেআউট

অ্যান্ড্রয়েড ফোনের হোমস্ক্রিনের আইকন এডজাস্ট করা বেশ সহজ। এই ফিচারকে আরো সহজ করা হয়েছে অ্যান্ড্রয়েড ১২ তে, যাতে ২x২ গ্রিড অ্যাপ আইকন ফিচার রয়েছে। এই ফিচারটি চালু করতে হোমস্ক্রিনের খালি স্থানে ট্যাপ করে হোল্ড করুন এরপর “Wallpaper & style” সিলেক্ট করুন। এরপর 2×2 গ্রিড অপশন সিলেক্ট করতে পারবেন। এই ফিচার ব্যবহার করে স্ক্রিনে শুধুমাত্র ৪টি অ্যাপ আইকন দেখতে পাবেন। মূলত যাদের দৃষ্টিশক্তি দুর্বল, এই ফিচার তাদের বেশ কাজে আসতে পারে।

নতুন মিডিয়া এনকোডিং সাপোর্ট

অবশেষে অ্যান্ড্রয়য়েড ১২ তে যুক্ত হলো AVIF ইমেজ, HEVC ভিডিও ট্রান্সকোডিং, MPEG-H ৩ডি অডিও সাপোর্ট। যারা এসব বিষয় সম্পর্কে জানেন না, তাদের জন্য সংক্ষেপে ব্যাপারগুলো জেনে নেওয়া যাক।

AVIF হলো এক ধরণের নতুন ইমেজ ফাইল ফরম্যাট যা সাইজে অনেক কম কিন্তু কোয়ালিটির দিক দিয়ে বেশ ভালো। HEVC ও একই এনকোডিং সিস্টেম তবে ভিডিও এর জন্য। অন্যদিকে MPEG-H 3D অডিও হলো থ্রি-ডাইমেনশাল সাউন্ড, যা হেডফোনের মাধ্যমে ব্যবহার করা যাবে।

👉 অ্যান্ড্রয়েড ১২ এর নতুন ফিচারসমুহ জানুন

উন্নত প্রাইভেসি ফিচার

প্রাইভেসি এখন যেকোনো সিস্টেম ও ডিভাইসের প্রধান ফিচার হয়ে দাঁড়িয়েছে। তাই অ্যান্ড্রয়েড ১২ তে যুক্ত হয়েছে তিনটি নতুন প্রাইভেসি ফিচার।

অ্যান্ড্রয়েড ১২ এর সেরা কিছু গোপন ফিচার জানুন

প্রথমত আপনার আসল লোকেশন অবশ্যই দরকার এমন অ্যাপগুলোকে লোকেশন পারমিশন দেওয়ার ফিচার এসেছে। অর্থাৎ যেসব অ্যাপে আপনার নিখুঁত অবস্থান দরকার নেই, সেগুলো আপনার Precise Location দেখতে পাবে।

এছাড়া ক্লিপবোর্ড স্নিপেট কোন কোন অ্যাপ ব্যবহার করছে তা জানানো হবে নোটিফিকেশনের মাধ্যমে। সর্বশেষে রয়েছে ক্যামেরা বা মাইক্রোফোন অ্যাকসেস সরাসরি ব্লক করার অপশন যা কুইক সেটিংস মেন্যুতে পাওয়া যাবে।

লং স্ক্রিনশট

স্ক্রলেবল স্ক্রিনশট বা লং স্ক্রিনশট হলো মূলত কোনো অ্যাপ বা পেজে থাকা সমস্ত কনটেন্ট এর স্ক্রিনশট নেওয়ার ফিচার। এটি অন্যান্য অ্যান্ড্রয়েড কাস্টম স্কিনগুলোতে ছিলো অনেক আগে থেকেই। অবশেষে অ্যান্ড্রয়েড ১২ তে ন্যাটিভলি এই ফিচার যুক্ত হয়েছে। মূলত কোনো ওয়েবপেজ, হিসাব, কনভারসেশনের স্ক্রিনশট নিতে এই ফিচার বেশ কাজে আসতে পারে।

👉 এন্ড্রয়েড ১৩ এর নতুন ফিচারগুলো জেনে নিন

নতুন উইজেট

অ্যান্ড্রয়েড ১২ তে যুক্ত হয়েছে কিছু নতুন উইজেট ও উইজেটের ফিচার। সাধারণ উইজেটসমূহের পাশাপাশি একটি গুগল ম্যাপস উইজেট এসেছে যা ব্যবহার করে এক ট্যাপের মাধ্যমে যেকোনো কিছু সার্চ করা যাবে। রয়েছে একটি Todo লিস্ট উইজেট যা গুগল কিপ এর সাথে ইন্টিগ্রেটেড। আরো এসেছে একটি উইজেট যা ব্যবহার করে হোমস্ক্রিনে গ্যালারি থেকে ছবির স্লাইডার এড করা যাবে।

গুগল ড্রাইভ উইজেট ব্যবহার করে ড্রাইভে থাকা ফাইলসমূহ দ্রুত অ্যাকসেস করা যাবে ও ফাইল আপলোড করা যাবে। ইউটিউব মিউজিক উইজেট ব্যবহার করে হোমস্ক্রিন থেকে মিউজিক কন্ট্রোল করা যাবে। এসেছে একটি নতুন ক্লক উইজেট যা পছন্দমত কাস্টমাইজ করা যাবে।

👉 এন্ড্রয়েড ফোনে স্টোরেজ খালি করার নতুন ফিচার আনছে গুগল

সবশেষে রয়েছে কনভারসেশন উইজেট, যা যেকোনো ধরণের টেক্সট কনভারসেশন আইকন তৈরীতে সাহায্য করবে। এই আইকনে নতুন নোটিফিকেশন থেকে শুরু করে আনরিড মেসেজ সহ সবকিছু সহজে জানা যাবে।

ফেস ডিটেকশন রোটেশন

বিভিন্ন অবস্থায়, বিশেষ করে শুয়ে থাকা অবস্থায় অ্যান্ড্রয়েড ফোনের রোটেশন নিয়ে বেশ ভোগান্তি পোহাতে হয়। তবে এই ভোগান্তির সমাপ্তি ঘটতে যাচ্ছে অ্যান্ড্রয়েড ১২ তে এসে। অ্যান্ড্রয়েড ১২তে ফ্রন্ট ক্যামেরা দ্বারা আপনার ফেস ট্র্যাক করে সেই অনুসারে সুবিধামত স্ক্রিন অটো রোটেশন এর সুবিধা রয়েছে। সেটিংস থেকে Auto-rotate এর Enable Face Detection ফিচার চালু করে এই সুবিধা উপভোগ করা যাবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *