এন্ড্রয়েড ১৩ এর নতুন ফিচারগুলো জেনে নিন

গতবছরের অক্টোবর মাসে অ্যান্ড্রয়েড ১২ মুক্তি পেলেও এখনো অধিকাংশ এন্ড্রয়েড ডিভাইসে আপডেট এসে পৌঁছায়নি। এরই মধ্যে গুগল মুক্তি দিলো অ্যান্ড্রয়েড ১৩ এর প্রথম ডেভলপার প্রিভিউ যার মাধ্যমে পরবর্তী জেনারেশনের অ্যান্ড্রয়েড সফটওয়্যারকে টেস্ট করা হবে।

অ্যান্ড্রয়েড ১৩ এর প্রথম ডেভলপার প্রিভিউ ফেব্রুয়ারি মাসে এসে পৌঁছায়। অ্যান্ড্রয়েড ১২এল ডেভলপমেন্ট শেষ করার পর এই আপডেট নিয়ে আসে গুগল। তবে এখনো আহামরি কোনো পরিবর্তন চোখে পড়বেনা অ্যান্ড্রয়েড ১৩ তে, বরং গ্রাউন্ডওয়ার্ক হিসেবে কাজ করবে এই প্রথম ডেভলপার প্রিভিউ। পরবর্তী ছয় মাসে প্রতি মাসে নতুন প্রিভিউ বা বেটা ভার্সন নিয়ে আসবে গুগল যার থেকে আরো নতুন ফিচার সম্পর্কে জানা যাবে।

চলুন জেনে নেওয়া যাক প্রথম ডেভলপার প্রিভিউ থেকে প্রাপ্ত অ্যান্ড্রয়েড ১৩ এর নতুন ফিচার ও পরিবর্তনসমূহ সম্পর্কে।

ট্যাপ টু ট্রান্সফার

দুইটি ফোন একে অপরের সাথে ট্যাপ করে লিংক, ফাইল, ইত্যাদি শেয়ার করার ফিচার “অ্যান্ড্রয়েড বিম” এর কথা মনে আছে? পরবর্তীতে এই ফিচারের পরিবর্তে নিয়ারবাই শেয়ার ফিচারটি অ্যান্ড্রয়েডে যুক্ত হয়। ট্যাপ টু ট্রান্সফার ফিচার এর বহুমুখী সুবিধার কথা বিবেচনা করে “Media TTT” কোডনামের আদলে উক্ত ফিচার ফিরিয়ে আনা হয়েছে।

একাধিক ডিভাইস একই স্থানে এনে একটি ডিভাইসের মিডিয়া অন্য ডিভাইসে প্লে করার মত সুবিধা উপভোগ করা যাবে ট্যাপ টু ট্রান্সফার এর মাধ্যমে। এছাড়াও স্মার্ট হোম ডিভাইস দ্রুত কানেক্ট করতেও বেশ কাজে আসতে পারে এই ফিচার।

বেটার থিমিং

ডেভলপারগণ যাতে অ্যান্ড্রয়েড এর ম্যাটেরিয়াল ইউ থিমিং এর সম্পূর্ণ সুবিধা গ্রহণ করতে পারে তা নিশ্চিত করতে বেশ বদ্ধ পরিকর গুগল। অ্যান্ড্রয়েড ১৩ তে সকল অ্যাপের আইকন যাতে ম্যাটেরিয়াল ইউ এর থিমিং অপশন সাপোর্ট করে তার ফিচার আসতে যাচ্ছে। এর ফলে ম্যাটেরিয়াল ইউ এর থিমিং ব্যবস্থা আরো অসাধারণ হতে যাচ্ছে।

এছাড়াও অ্যান্ড্রয়েড ১৩ তে কুইক সেটিংস প্লেসমেন্ট এপিআই নামে একটি ফিচার আছে যা কুইক টাইলসে ব্যবহার করা যাবে এমন অ্যাপসমূহ খুঁজে বের করতে সাহায্য করে। এছাড়াও একাধিক ভাষাভাষিদের জন্য প্রথমবার অ্যাপ সেটাপের ক্ষেত্রে কোন ভাষায় উক্ত অ্যাপ ব্যবহার করতে চান তা  নির্বাচনের জন্য একটি ফিচার আনা হয়েছে।

গুগল প্লে দ্বারা অধিক আপডেট

সকল অ্যান্ড্রয়েড ভার্সন ব্যবহারী যাতে নতুন অ্যাপসমূহের সুবিধা ভোগ করতে পারে তা নিশ্চিত করতে গুগল প্লে স্টোর এর মাধ্যমে অ্যাপ আপডেট প্রদান গুগল এর অধিক পছন্দের। অ্যান্ড্রয়েড ১৩ তে গুগল এর এই পছন্দের ফিচার “প্রজেক্ট মেইনলাইন” নামে আসতে যাচ্ছে যার মাধ্যমে অ্যান্ড্রয়েড এর এক্সক্লুসিভ ফিচারগুলো প্লে স্টোরের মাধ্যমে আপডেট করেই ব্যবহার করা যাবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

বড় স্ক্রিনের জন্য অপটিমাইজেশন

বড় স্ক্রিন ও ফোল্ডেবল ফোনেও যে অ্যান্ড্রয়েড ভালোভাবে কাজ করতে পারে তা গুগল প্রমাণ করে অ্যান্ড্রয়েড ১২এল এর মাধ্যমে। অ্যান্ড্রয়েড ১৩ তে ট্যাবলেট, ফোল্ডেবল ও ক্রোমবুক এর কথা চিন্তা করে বড় স্ক্রিনের জন্য অপটিমাইজেশন নিয়ে এসেছে গুগল। তবে কি ধরনের আপডেট এই ক্যাটাগরিতে আসতে পারে সে সম্পর্কে পরিস্কারভাবে কিছু জানা যায়নি।

অপট-ইন নোটিফিকেশনস

নোটিফিকেশন ম্যানেজমেন্ট ও ডিসপ্লে এর দিক দিয়ে আইওএস এর চেয়ে সবসময় এগিয়ে ছিলো অ্যান্ড্রয়েড। তবে অ্যাপল ডিভাইসসমূহের মতো পারমিশন ম্যানেজমেন্ট নিয়ে অ্যান্ড্রয়েড এর অবস্থান এত এগিয়ে ছিলোনা। তবে এই বিষয়ে নজর দিয়েছে গুগল, যার ফলস্বরুপ অ্যান্ড্রয়েড ১৩ তে নতুন ইন্সটল করা অ্যাপের নোটিফিকেশন এর জন্য পারমিশন চাওয়া হবে যার মাধ্যমে নোটিফিকেশন সরাসরি চালু বা বন্ধ করা যাবে। 

কিউআর কোড স্ক্যানার 

বেশিরভাগ সময় অ্যান্ড্রয়েড ফোনে কিউআর কোড স্ক্যান করতে স্ক্যানার অ্যাপ, গুগল লেন্স বা ক্যামেরা অ্যাপ ব্যবহার করা হয়। তবে এই ব্যাপারটি আরো কিছুটা সহজ করতে সরাসরি কিউআর কোড স্ক্যানার এর কুইক টাইল যুক্ত হতে যাচ্ছে অ্যান্ড্রয়েড ১৩ তে।

👉 ইউটিউবে আয় করার নতুন ফিচারগুলো জেনে নিন

তবে এটি কি ক্যামেরা অ্যাপের এক্সটেনশন হিসেবে কাজ করবে নাকি কিউআর কোড স্ক্যানিং এর জন্য আলাদা অ্যাপ থাকবে সে সম্পর্কে জানা যায়নি। তবে এই ফিচারটি গ্রে আউট করা আছে যা হয়ত পরবর্তী কোনো আপডেটে কাজ করবে। যারা বেশি কিউআর কোড স্ক্যান করে, অ্যান্ড্রয়েড ১৩ এর এই নতুন কুইক টাইল ফিচার তাদের পছন্দের হতে চলেছে।

এন্ড্রয়েড ১৩ এর নতুন ফিচারগুলো জেনে নিন

ব্লুটুথ লো-এনার্জি অডিও

অ্যান্ড্রয়েডে ন্যাটিভলি ব্লুটুথ লো-এনার্জি অডিও যুক্ত হতে চলেছে। এর মাধ্যমে রেগুলার ব্লুটুথ অডিও স্ট্রিমিং এর বদলে একটি এফিসিয়েন্ট উপায়ে অডিও স্ট্রিম হবে যা কম এনার্জি ব্যবহার করেও একই অডিও কোয়ালিটি ডেলিভার করতে সক্ষম। গুগলের হিয়ারিং এইড প্রোটোকল এর জন্য ফুল সাপোর্ট এর পাশাপাশি মাল্টি-স্ট্রিম সাপোর্ট, একই সাথে একাধিক অডিও চ্যানেলে অডিও স্ট্রিমিং এর মত সুবিধা উপভোগ করা যাবে অ্যান্ড্রয়েড ১৩ তে।

উল্লেখ্য যে উল্লেখিত ফিচারসমূহ অ্যান্ড্রয়েড ১৩ এর ডেভলপার প্রিভিউতে পাওয়া গিয়েছে। উক্ত ফিচারগুলো অ্যান্ড্রয়েড ১৩ এর ফাইনাল স্ট্যাবল ভার্সনে না আসতেও পারে। আবার কিছু নতুন ফিচার যোগ হতে পারে। আপনার পছন্দের অ্যান্ড্রয়েড ১৩ এর ফিচার কোনটি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *