এন্ড্রয়েড ফোনে স্টোরেজ খালি করার নতুন ফিচার আনছে গুগল

বিশ্বজুড়ে স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো দিনের পর দিন বেশি বেশি স্টোরেজযুক্ত ফোন বাজারে আনছে। কিন্তু সেই সাথে বিভিন্ন অ্যাপের স্টোরেজ ব্যবহারের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। আপনি যদি একবার আপনার এন্ড্রয়েড ডিভাইসের স্টোরেজ ডিটেইলস দেখেন তাহলেই বুঝতে পারবেন বিভিন্ন অ্যাপ কী পরিমাণ জায়গা দখল করে আছে। 

আপনি যে অ্যাপের কথাই ধরুন না কেন, হোক সেটা কোনো ব্রাউজার, মেসেঞ্জার, কিংবা টকিং টমের মত সৌখিন কোনও অ্যাপ- সবাই ফোনের মূল্যবান স্পেস দখল করে থাকে। কয়েকশত মেগাবাইট থেকে কয়েক জিবি পর্যন্ত হতে পারে এই পরিমাণ।

যাদের মোবাইলে সচরাচর ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি করা হয় তাদের একটু বেশিই স্পেস দরকার পড়ে। আবার অনেকেই ৬৪ জিবি কিংবা আরও কম স্টোরেজের ফোন কিনে থাকেন। এসব ক্ষেত্রে ফোনের ফ্রি স্পেস সহজেই পূর্ণ হয়ে যায়। এরপর ফোন স্লো হতে শুরু করে। অনেক সময় দেখা যায় ফোনে যথেষ্ট মেমোরি খালি না থাকার কারণে সফটওয়্যার আপডেট দেওয়া যাচ্ছেনা। 

এরকম পরিস্থিতিতে নিজের মূল্যবান ফাইল, ফটো বা ভিডিও ডিলিট করে দেন কেউ কেউ। আবার অনেকে ফোনে ইনস্টল করা বিভিন্ন অ্যাপ রিমুভ করতে বাধ্য হন। একেকটি অ্যাপের সাইজ এক এক রকম। কিন্তু যেকোনো অ্যাপ একবার আনইনস্টল করে পরে আবার ইনস্টল করে সেটআপ করতে গেলে ব্যবহারকারীর সময় ব্যয় হয়। এছাড়া যারা মোবাইল ডাটা ব্যবহার করেন তাদের জন্য এটা আরও বেশি হতাশাজনক।

এই সমস্যার সমাধান করার জন্য এন্ড্রয়েডে নতুন একটি ফিচার নিয়ে আসার ঘোষণা দিয়েছে গুগল। অ্যাপ আর্কাইভিং নামের এই ফিচারটি ব্যবহার করে এন্ড্রয়েড ডিভাইসে ইনস্টল থাকা কোনো অ্যাপের বিভিন্ন অংশ মুছে ফেলা যাবে। এজন্য পুরো অ্যাপটি ডিলিট করার দরকার হবেনা।

অ্যাপ আর্কাইভিং ফিচারের মাধ্যমে একটি অ্যাপকে পুরোপুরি ডিলিট না করে একে একটি এপিকে ফাইলে রূপান্তর করা হবে। উক্ত অ্যাপের জন্য ঐ নির্দিষ্ট ব্যবহারকারীর একাউন্ট সম্পর্কিত ডাটা ডিলিট করা হবেনা।

এর ফলে উক্ত ইউজারের ডাটা ডিভাইসের মধ্যে থেকে যাবে। পরবর্তীতে অ্যাপ আর্কাইভ দ্বারা তৈরিকৃত এপিকে ফাইলের সাহায্যে অ্যাপটি পুনরায় ইনস্টল করা যাবে। তখন ঐ ইউজারের সংরক্ষিত ডাটা ব্যবহার করার কারণে অ্যাপটি আবার আগের মত ব্যবহার করা যাবে। নতুন করে কনফিগার করার দরকার হবেনা। অ্যাপের জন্য ইউজারের কাস্টম সেটিংসও ফেরত পাওয়া যাবে।

আপনি হয়তে লক্ষ্য করেছেন, এপিকে ফাইলগুলো মাত্র কয়েক মেগাবাইট হয়ে থাকে। সেগুলো যখন ফোনে ইনস্টল করা হয় তখন অ্যাপটি উক্ত এপিকে ফাইলের চেয়ে অনেক বেশি স্টোরেজ নিয়ে নেয়। এন্ড্রয়েডের নতুন এই ফিচার চালু হলে দরকারি মুহূর্তে কোনো অ্যাপ একদম চিরতরে মুছে না ফেলে বরং আর্কাইভ করে রেখে অনেকটা ফ্রি স্পেস পাওয়া যেতে পারে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

গুগলের ওই ব্লগ পোস্ট থেকে জানা যায়, অ্যাপ আর্কাইভিং ফিচারটি ব্যবহার করে এন্ড্রয়েড ডিভাইসে অ্যাপের ৬০% পর্যন্ত স্টোরেজ স্পেস খালি করা যাবে। অর্থাৎ উক্ত অ্যাপ যতটুকু জায়গা দখল করেছিল তার অর্ধেকের বেশি স্টোরেজ আপনি উদ্ধার করতে পারবেন এই ফিচারটির মাধ্যমে। 

ধরুন একটি অ্যাপ ১০০ মেগাবাইট স্টোরেজ স্পেস দখল করেছিল। অ্যাপ আর্কাইভিং ফিচারের মাধ্যমে ঐ অ্যাপটি যদি এপিকে আর্কাইভে রূপান্তর করে ফেলেন তাহলে আপনি ৬০ মেগাবাইট পর্যন্ত ফ্রি স্পেস আপনার ডিভাইসে ফিরে পেতে পারেন।

তবে হ্যাঁ, তখন উক্ত অ্যাপ আপনি ব্যবহার করতে পারবেন না। কারণ এটি তখন আর্কাইভ মোডে থাকবে। অ্যাপটি ব্যবহার করতে গেলে আবারও এটিকে আর্কাইভ থেকে ইনস্টলড অবস্থায় ফিরিয়ে আনতে হবে। সেক্ষেত্রে আপনার তৈরি করা এপিকে ফাইল থেকে অ্যাপটি পুনরায় ইনস্টল করে নিতে হবে।

আরো জানুনঃ অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ খালি করার উপায়

প্রসঙ্গত উল্লেখ্য, আইফোনে অ্যাপ অফলোডিং নামে এরকম একটি ফিচার ইতোমধ্যেই আছে। সেই ফিচারটির মাধ্যমে কম ব্যবহৃত অথবা আপাতত কাজে লাগছেনা এমন অ্যাপ ‘অফলোড’ করে রাখা যায়। এর ফলে অ্যাপটি আনইনস্টল হয়ে যায়, কিন্তু ঐ অ্যাপের জন্য তৈরিকৃত ইউজারডাটা ফোনেই সংরক্ষিত থেকে যায়। পরে ব্যবহারকারী চাইলে আবার ঐ অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করে নিতে পারেন। তখন তিনি তার আগের কনফিগারেশন ফিরে পাবেন।

এন্ড্রয়েড ফোনে স্টোরেজ খালি করার নতুন ফিচার আনছে গুগল

এন্ড্রয়েডে অ্যাপ আর্কাইভিং ফিচারটি নিয়ে গুগল কাজ শুরু করে দিয়েছে। তারা চলতি বছর কোনো এক সময় এটি এন্ড্রয়েডে যুক্ত করবে বলে জানিয়েছে

কেমন লাগল এন্ড্রয়েডের নতুন এই স্টোরেজ ম্যানেজমেন্ট ফিচার? কমেন্টে জানান!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,069 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.