বন্ধ হয়ে যাচ্ছে মাইক্রোসফট প্রজেক্ট স্পার্ক

By -

project spark

আপনি যদি বাংলাটেক এর সাথে অনেক আগে থেকেই যুক্ত থাকেন, তাহলে মাইক্রোসফটের প্রজেক্ট স্পার্কের কথা আপনার জেনে থাকার কথা।  প্রজেক্ট স্পার্ক মাইক্রোসফটের এমন একটি প্রকল্প ছিল যেখানে গ্রাহক নিজেই নিজের গেম তৈরি করতে পারতেন। এটা অনেকটা  মাইনক্রাফট অথবা মেরিও মেকার এর মত। পার্থক্য হল এর গ্রাফিক্স ৮ বিট এর মধ্যে সীমাবদ্ধ নয়। এটা আপনাকে গেম অবজেক্ট, ক্যারেক্টার তৈরি এবং পূর্বে প্রস্তুতকৃত গেমে টুইক করার সুবিধা দেয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,114 other subscribers

এটি মূলত একটি গেমের মধ্যেই আরেকটি গেম নির্মাণের প্ল্যাটফর্ম। প্রজেক্ট স্পার্কের মাধ্যমে আপনি নিজেই এক্সবক্স ওয়ান, পিসি কিংবা স্মার্টগ্লাস এপ ব্যবহার করে গেমস তৈরি করতে পারতেন। এক্ষেত্রে মূলত কয়েকটি বিল্ট-ইন টুল থেকে আপনি কাস্টম গেমিং ওয়ার্ল্ড, ক্যারেকটার, এনিমেশন প্রভৃতি অপশন যোগ করতে পারতেন। এমনকি গেম ডেভলপমেন্ট শেষে সেগুলো পুনরায় এডিট এবং শেয়ারও করা যেত।

তবে প্রজেক্ট স্পার্ক আশানুরূপ সাড়া না পাওয়ায় এটি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট। এটি ডাউনলোড এর জন্য আর পাওয়া যাবে না কেননা মাইক্রোসফট আগামি অগাস্ট এর মধ্যে এর সার্ভার পুরপুরি বন্ধ করে দেবে। আর যারা প্রজেক্টটির পেইড সার্ভিস কিনেছিলেন তাদেরকে টাকা ফেরত দেয়া হবে।

Comments

Leave a Reply