উইন্ডোজ ১১তে আসছে চ্যাটজিপিটি – আপনার কাজ করে দেবে এআই!

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই প্রযুক্তিতে এক নতুন দিগন্তের শুরু করেছে চ্যাটজিপিটি। চ্যাটজিপিটির উজ্জ্বল ভবিষ্যতের কথা চিন্তা করে মাইক্রোসফট খুব দ্রুতই চ্যাটজিপিটির মূল কারিগর ওপেন এআই কোম্পানিতে বিপুল অর্থ বিনিয়োগ করে। ফলশ্রুতিতে মাইক্রোসফটের বিভিন্ন পণ্যে এখন দেখা পাওয়া যাচ্ছে ওপেন এআই ইঞ্জিনের সাহায্যে এআই সুবিধা। বর্তমানে মাইক্রোসফট তাদের বিং সার্চের ক্ষেত্রে ব্যবহার করছে এই এআই সুবিধাযুক্ত ‘বিং চ্যাট’। বিং চ্যাটের আবির্ভাবের পর থেকেই মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা অপেক্ষা করছিলেন কবে এই AI সুবিধা উইন্ডোজে ব্যবহার করা যাবে সে বিষয়ে। অবশেষে মাইক্রোসফট উইন্ডোজ ১১ ব্যবহারকারীদের জন্য নিয়ে এলো সুখবর। ‘উইন্ডোজ কোপাইলট’ নামের নতুন একটি এআই ফিচার যুক্ত হতে চলেছে উইন্ডোজ ১১ তে।

মাইক্রোসফটের এই নতুন ফিচার কাজ করবে অনেকটা ‘বিং চ্যাট’ -এর মতো করেই। এখানে এআইয়ের সাথে চ্যাট ও অন্যান্য বিভিন্ন কমান্ড দেয়ার জন্য একটি চ্যাটবক্স পাবেন ব্যবহারকারীরা। এই চ্যাটবক্সে প্রবেশ করা যাবে উইন্ডোজ টাস্কবার থেকেই। এই ফিচার চালু হলে ব্যবহারকারীরা টাস্কবারে নতুন একটি বাটন দেখতে পাবেন যেটি ব্যবহার করে দ্রুত এই ফিচারের সুবিধা উপভোগ করা যাবে।

মাইক্রোসফট বলছে উক্ত এআই সারাক্ষণ ব্যবহারকারীর স্ক্রিন এনালাইজ করতে থাকবে এবং সে অনুযায়ী বিভিন্ন সাজেশন ও একশন দেখাতে থাকবে। এতে করে ব্যবহারকারী সহজেই বিভিন্ন কাজ এআই ব্যবহার করে দ্রুত করে ফেলতে পারবেন। ‘উইন্ডোজ কোপাইলট’ অনেকটা পার্সোনাল অ্যাসিস্ট্যান্টের মতো করেই কাজ করবে। মাইক্রোসফটের করটানার স্থান নেবে ‘উইন্ডোজ কোপাইলট’।

আর তাই চাইলেই কোপাইলট ফিচার ব্যবহার করে আপনি উইন্ডোজের বিভিন্ন সেটিংস পরিবর্তন করতে পারবেন, অ্যাপ ওপেন করতে পারবেন কিংবা টেক্সট ও ইমেজ অ্যানালাইজ করে ফেলতে পারবেন সহজে। এটি আপনার পুরো উইন্ডোজকে নিয়ন্ত্রণ করার টুল হিসেবে কাজ করবে। মাইক্রোসফট আশা করছে নতুন এই ফিচার যে কোন ব্যবহারকারীকেই পাওয়ার ইউজার বানিয়ে ফেলতে পারবে। অর্থাৎ উইন্ডোজ কম্পিউটার সম্পর্কে ব্যবহারকারীর আর বিশদ জ্ঞানের দরকার হবে না জটিল কাজ করতে। ‘উইন্ডোজ কোপাইলট’ বিং চ্যাটের মতো একই প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হবে। ফলে আপনি এটি ব্যবহার করে ইন্টারনেটে বিভিন্ন জিনিস সার্চও করতে পারবেন। এটি বিং চ্যাট এবং চ্যাটজিপিটির সকল প্লাগইন সাপোর্ট করবে। ফলে এতে বাড়তি বিভিন্ন সক্ষমতাও যোগ করা যাবে।

মাইক্রোসফটের প্রধান প্রোডাক্ট অফিসার প্যানোস প্যানয় জানিয়েছেন যে উইন্ডোজ হতে যাচ্ছে প্রথম পিসি প্ল্যাটফর্ম যেখানে ব্যবহারকারীরা একটি কেন্দ্রীভূত এআই সুবিধা ব্যবহার করতে পারবেন। তিনি আরও বলেন, ‘বিং চ্যাট ও অন্যান্য ফার্স্ট ও থার্ড পার্টি প্লাগইন মিলে আপনি আপনার সকল চিন্তাগুলোকে বাস্তবে রূপ দিতে পারবেন, জটিল প্রজেক্ট শেষ করতে পারবেন এবং প্রতিটি কাজের জন্য আলাদা আলাদা অ্যাপ্লিকেশন ব্যবহার না করে এক স্থান থেকেই সকল কাজ সম্পন্ন করতে সক্ষম হবেন।’

Windows 11 ChatGPT AI Copilot

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

তবে এখনও এই ফিচারটি চালু হয়নি। মাইক্রোসফট আশা করছে এটি উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামে দেয়া হবে এই বছরের জুনে। আর পুরো ফিচারটি সকল উইন্ডোজ ১১ ব্যবহারকারীদের কাছে পৌঁছাবে নতুন উইন্ডোজ ১১ ২৩এইচ২ ফিচার আপডেটের সাথে এই বছরের শেষদিকে। এই ফিচার ছাড়াও মাইক্রোসফট উইন্ডোজের ফিচার আপডেটে আরও নতুন কিছু ফিচারও যুক্ত করবে বলে ঘোষণা দিয়েছে।

পিসি বা কম্পিউটারের জগতে একটি নতুন যুগের সূচনা করতে চলেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। উইন্ডোজ ১১ হতে যাচ্ছে সেই নতুন যুগের প্রথম অপারেটিং সিস্টেম।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *