উইন্ডোজ ১২ সম্পর্কে যা জানা যাচ্ছে (ফিচার, সম্ভাব্য রিলিজ ডেট)

বিভিন্ন রিপোর্ট মতে মাইক্রোসফট ইতিমধ্যে তাদের উইন্ডোজের পরবর্তী মেজর ভার্সন নিয়ে কাজ করা শুরু করে দিয়েছে। উইন্ডোজ ১০ রিলিজ হবার প্রায় ছয় বছর পরে ২০২১ সালে উইন্ডোজ ১১ রিলিজ করে মাইক্রোসফট। সম্প্রতি মাইক্রোসফট তাদের উইন্ডোজ ১১ এর অপারেটিং সিস্টেমে একটি মেজর আপডেট এনেছে।

কিন্তু শোনা যাচ্ছে যে মাইক্রোসফট এর পরবর্তী বিশাল আপডেটে চলে আসবে উইন্ডোজ ১২। যদিও মাইক্রোসফট এ সম্পর্কে অফিসিয়ালি এখন পর্যন্ত কোন ঘোষণা প্রদান করেনি, তবে এটা নিয়ে খুব ভালো একটি সম্ভাবনা রয়েছে যে অদূর ভবিষ্যতেই উইন্ডোজ ১১ এর পরবর্তী ভার্সন রিলিজ হবে। চলুন উইন্ডোজ ১২ সম্পর্কে এখন পর্যন্ত বের হওয়া তথ্য বিস্তারিত জেনে নেওয়া যাক। 

উইন্ডোজ ১২ কি একটি ফ্রি আপগ্রেড হবে? 

নতুন উইন্ডোজ রিলিজের কথা এলে ব্যবহারকারীদের মনে সর্বপ্রথম যে প্রশ্নটি আসে সেটি হচ্ছে যে উইন্ডোজ ১২ তে আপগ্রেড করতে গেলে তাদের নতুন করে কোনো পরিমাণ অর্থ প্রদান করতে হবে কিনা। এটির সম্ভাবনা একেবারে নাই বললেই চলে। মাইক্রোসফট গত কয়েক বছর ধরে তাদের উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সকল মেজর আপগ্রেডগুলো ফ্রি এর সুব্যবস্থা করেছে। উইন্ডোজ ১২ এর ক্ষেত্রেও একই উপায় অবলম্বন করতে পারে মাইক্রোসফট। তবে যদি উইন্ডোজের লাইসেন্স না থাকে তাহলে অবশ্যই উইন্ডোজ ১২ নতুনভাবে কিনে ব্যবহার করতে হবে। 

উইন্ডোজ ১২ তে আপগ্রেড হওয়া কি বাধ্যতামূলক? 

এই প্রশ্নের উত্তর খুব সম্ভবত না ই হতে চলছে। উইন্ডোজ ১১ এখনো উইন্ডোজ ১০ ব্যবহারকারীদের জন্য একটি অপশনাল আপডেট। মাইক্রোসফট কোম্পানি এই ব্যাপারে তাদের ব্যবহারকারীদের কোন প্রকার জোর প্রয়োগ করে না। উইন্ডোজ ১২ এর ক্ষেত্রেও একই বিষয় পরিলক্ষিত হতে পারে। তবে যদি কিনা ব্যবহারকারীর উইন্ডোজের সাপোর্ট পিরিয়ড প্রায় শেষের দিকে চলে আসে তাহলে উইন্ডোজের নতুন এই ভার্সনটিতে আপডেট করা হয়তো বা বাধ্যতামূলক হতে পারে। তবে এক্ষেত্রে সুবিধা হচ্ছে উইন্ডোজ ব্যবহারকারী খুব সহজেই মাইক্রোসফট এর সিকিউরিটি আপডেট গুলো পরবর্তী সময়ে পেতে পারবে। 

উইন্ডোজ ১২ এর জন্য কেমন পিসি প্রয়োজন? 

উইন্ডোজ ১০ এর তুলনায় উইন্ডোজ ১১ এর জন্য মিনিমাম সিস্টেম রিকোয়ারমেন্ট বেশি থাকায় এই প্রশ্নটি মানুষের মনে আসা স্বাভাবিক যে উইন্ডোজ ১২ এর জন্য কেমন পিসি প্রয়োজন। যদিও এটা রিলিজ হওয়ার অনেক আগে বলা উচিত নয় তবে ধারনা করা হচ্ছে কিছু পিসি উইন্ডোজ ১২ এর জন্য ব্যবহারের অনুপযোগী হতে পারে। উইন্ডোজ ১১ বর্তমানে ২০১৮ সালের পর থেকে রিলিজ পাওয়া যেকোনো প্রসেসর এ ব্যবহার করা যায় এবং উইন্ডোজ ১১ তে ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ইন্টার্নাল স্টোরেজের দরকার পড়ে। উইন্ডোজ ১২ এর জন্য মিনিমাম এতোটুকু তো দরকার পড়বেই। তবে যেটাই হোক না কেন আপনি যদি বর্তমান সময়ের বেস্ট ল্যাপটপ বা কম্পিউটার গুলো কিনে থাকেন তাহলে অবশ্যই উইন্ডোজ ১২ এটাতে সাপোর্ট করবে।

windows 12 information

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

উইন্ডোজ ১২ এর নতুন ফিচার সমূহ

যদিও মাইক্রোসফট এর পক্ষ থেকে এখনো অফিশিয়ালি কিছু জানা যায়নি কিন্তু কিছু রিপোর্ট এবং লিক এর ভিত্তিতে মেজর কিছু আপডেট সম্পর্কে ধারণা পাওয়া গিয়েছে। 

নতুন ডেক্সটপ ইউজার ইন্টারফেস 

উইন্ডোজ ১২ তে নতুন ডেক্সটপ ইউজার ইন্টারফেস আসার খুব বেশি সম্ভাবনা রয়েছে। মাইক্রোসফট অসাবধানতাবশত উইন্ডোজ ১২ এর একটি কনসেপ্ট লিক করেছিল। এই কনসেপ্টে কিছু আকর্ষণীয় পরিবর্তন লক্ষ্য করা যায়। এই কনসেপ্টে ফ্লোটিং টাস্কবার এবং বিভিন্ন সিস্টেম আইকন যেমন ওয়াইফাই, ব্যাটারি ইন্ডিকেটর ইত্যাদি  স্ক্রিনের উপরে দেখা যায়। এর ফলে উইন্ডোজ দেখতে এখন কিছুটা  ম্যাকওএস ও লিনাক্স এর মত হবে। 

যদিও এটি একদম প্রথম দিকের ডিজাইন তাই এটা রিলিজ হবার সময় অনেক বেশি মাত্রায় পরিবর্তিত ও পরিমার্জিত হলেও অবাক হবার কিছু নেই। ⭐️ উইন্ডোজ ১১ এর লুকানো থিম চালু করার উপায়

AI ফিচার

মাইক্রোসফট উইন্ডোজ ১২ তে AI ফিচার এর ব্যবহার বৃদ্ধি করলে এ ব্যাপারে অবাক হওয়ার কিছু নেই। কিছু রিপোর্ট মতে উইন্ডোস ১২ তে কোন একটি ছবির মধ্যে থাকা বস্তু চেনার ক্ষমতা আরও বেশি পরিমাণে বেড়ে যাবে এবং সেই বস্তুটি অন্য জায়গায় কপি করা খুবই সহজ হবে। স্ক্রিনে থাকা যেকোনো কনটেন্ট সম্পর্কে উইন্ডোজ ১২ এর আরও ভালোভাবে চিনতে সুবিধা হবে। 👉 উইন্ডোজ ১১তে আসছে চ্যাটজিপিটি – আপনার কাজ করে দেবে এআই!

উইন্ডোজ ১২ কবে নাগাদ পাওয়া যাবে? 

বেশ কিছু রিপোর্ট অনুযায়ী উইন্ডোজের পরবর্তী মেজর ভার্সন ২০১৪ সালের যে কোন সময় আসতে পারে। যদি পূর্ববর্তী রিলিজ এর তারিখ নিয়ে গবেষণা করা হয় তাহলে উইন্ডোজ ১২ শীতের সময় আসার একটি ইঙ্গিত পাওয়া যায়। যদিও মাইক্রোসফট উইন্ডোজ ১২ এর এসকল রিপোর্ট সম্পর্কে কিছুই জানায়নি। তবুও এখন পর্যন্ত যতটুকু জানা যাচ্ছে উইন্ডোজ ১২ পরবর্তী বছরের শেষভাগে পাওয়া যাবে। ⭐️ উইন্ডোজের সচরাচর কিছু সমস্যা এবং সেগুলো সমাধানের উপায়

উইন্ডোজ ১২ সম্পর্কে আমাদের এই আর্টিকেলটি আপনার কেমন লেগেছে তা আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারবেন। টেকনোলজি বিষয়ক নতুন নতুন আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

2 comments

  1. Shahinul Islam Akhand Reply

    windows notun kore dile, monitor e je somosto doc file ase segula ki hariye jabe?ms word r free license kora jai kivabe? Kon storage e file rakle windows Dile o delete hobe na kingly aktu janaben?

    • আরাফাত বিন সুলতান Reply

      উইন্ডোজ নতুন করে দিলে ডেস্কটপে থাকা ফাইল মুছে যাবে। তবে সেটআপের আগে আপনি সেগুলো কপি করে অন্য ড্রাইভে রেখে দিতে পারেন। সি ড্রাইভে সাধারণত উইন্ডোজ ইনস্টল করা হয়। তাই সি ড্রাইভ বাদে অন্য কোনো ড্রাইভে ডেস্কটপের ফাইল কপি করে রাখতে পারেন। এরপর সি ড্রাইভে উইন্ডোজ সেটআপ দিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *