হোয়াটসঅ্যাপে আসছে স্পন্সরড মেসেজ?

By -

হোয়াটসঅ্যাপ এমন একটি ফিচার পরীক্ষা করছে যার মাধ্যমে এতে স্পন্সরড মেসেজ (এক ধরনের বিজ্ঞাপন) পাঠানো যাবে ও ব্যবসা প্রতিষ্ঠানসমূহ সরাসরি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করতে পারবে। বর্তমানে শুধুমাত্র ডেটা থাকলেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাচ্ছে। পূর্বে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের থেকে বাৎসরিক ০.৯৯ ডলার সদস্যপদ ফি চার্জ করত। কিন্তু ফেসবুক ১৯ বিলিয়ন ডলারে হোয়াটসঅ্যাপ কিনে নেয়ার পর এই বার্ষিক চার্জ আর নেয়া হচ্ছেনা

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,253 other subscribers

হোয়াটসঅ্যাপ কতৃপক্ষের ভাষ্যমতে ব্যবহারকারীদের সহজতরভাবে এমন কিছু ব্যবসা এবং প্রতিষ্ঠানের মাঝে যোগাযোগ করিয়ে দেবে যাতে উভয়পক্ষই উপকৃত হয়।

রয়টার্সের একটি প্রতিবেদন জানাচ্ছে, একটি স্টার্টআপ প্রতিষ্ঠান এমন একটি ফিচার পরীক্ষা করে দেখছে।

হোয়াটসঅ্যাপের সাথে জড়িত একটি প্রতিষ্ঠান কাউলার ইনকর্পোরেশন এর সহপ্রতিষ্ঠাতা ওমর ইলিয়াস জানান, এটি এখনও প্রাথমিক পর্যায়ে আছে। এবং অপেক্ষাকৃত প্রত্যন্ত অঞ্চলে এটি পরীক্ষানিরীক্ষা করা হচ্ছে যেখানে হোয়াটসঅ্যাপ বিশেষভাবে জনপ্রিয়।

কাউলার (Cowlar) নামের এই প্রতিষ্ঠানটি গাভীর দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে এবং এজন্য প্রয়োজনীয় পরামর্শ দানে যুক্তরাষ্ট্রে কাজ করে। তারা হোয়াটসঅ্যাপ ব্যবহারের মাধ্যমে কৃষকদের তাদের গরুর অস্বাভাবিক আচরণ করলে সেক্ষেত্রে স্বংয়ক্রিয় সতর্কবার্তা পাঠাতে হোয়াটসঅ্যাপের এই নতুন চ্যাট টুল ব্যবহার করতে চায়। আর এই সেবাটি ব্যবহারের জন্য অর্থ খরচ করতে হবে, যেখান থেকে হোয়াটসঅ্যাপ কমিশন পাবে।

ম্যাশাবলের একটি প্রতিবেদন রয়টার্সকে সমর্থন করে জানায় যে, হোয়াটসঅ্যাপ ভারতে এরকম একটি প্রকল্প ‘হোয়াটসঅ্যাপ ফর বিজনেস’ পরীক্ষা করছে।

এই ধারণাটি অবশ্য একেবারে নতুন নয়। ফেসবুক মেসেঞ্জার গত বছর ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত বট চালু করেছে যেগুলো ব্যবহারকারীদের বিজ্ঞাপন জাতীয় তথ্য পাঠাতে সক্ষম। কোন কোন জায়গায় হোয়াটসঅ্যাপ ফেসবুক ম্যাসেঞ্জারের থেকেও জনপ্রিয় (যেমন উপরোক্ত ক্ষেত্রে ভারত) হওয়ায় ফেসবুক কতৃপক্ষ হোয়াটসঅ্যাপেও অনুরুপ পদ্ধতি চালুর চেষ্টা করছে। এই মুহুর্তে হোয়াটসঅ্যাপে বিজনেসবট এসে যাওয়া সময়ের ব্যাপার বলে মনে হচ্ছে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply