হঠাৎ ফেসবুক একাউন্ট ডিজেবল হয়ে বিপাকে ব্যবহারকারীরা

গতকাল এবং ১ দিন আগে অনেক ফেসবুক ব্যবহারকারী তাদের ফেসবুক একাউন্ট ডিজ্যাবল্ড বা বন্ধ হয়ে যাওয়ার সমস্যার সম্মুখীন হচ্ছেন। হঠাত ফেসবুকে সাইন ইন করতে গিয়ে তারা দেখতে পান যে তাদের ফেসবুক আইডি ডিজ্যাবল করে দেওয়া হয়েছে। কোনো প্রকার ব্যাখ্যা বা বিশ্লেষণ ছাড়াই এই অবস্থা দেখে ব্যবহারকারীদের মাথায় যেন আকাশ ভেঙে পড়ল।

ফেসবুকে ক্ষতিকর এবং কমিউনিটি স্ট্যান্ডার্ডের লঙ্ঘন করে এরকম কোনো কাজ করলে ফেসবুক কর্তৃপক্ষ ব্যবহারকারীদের একাউন্ট বন্ধ করে দেয়। কখনো কখনো ফেসবুক কর্তৃপক্ষ একাউন্টের ওপর সাময়িক বিধিনিষেধ আরোপ করে। যেমন, একজন ব্যবহারকারী ১ সপ্তাহ কোনো পোস্ট করতে পারবেন না। আবার কেউ কেউ নির্দিষ্ট সময়ের জন্য কমেন্ট করার সক্ষমতা হারান।

এভাবে ফেসবুকের নিয়মের বাইরে কিছু করলে সেসব একাউন্টে বিভিন্ন প্রকার রেসট্রিকশন জারি করা হয়। কিন্তু একই ব্যবহারকারী একের পর এক ফেসবুকের গাইডলাইন অমান্য করলে তার একাউন্ট ডিজেবল করে দেওয়া হয়। কারও একাউন্ট ডিজেবল করে দিলে সে আর ফেসবুকে লগিন করতে পারেনা।

ফেসবুক একাউন্ট ডিজ্যাবল হলে সেটা ফেসবুক ব্যবহারকারীর জন্য চূড়ান্ত পর্যায়ের সমস্যার বিষয়। কেননা, অন্যান্য সাময়িক রেসট্রিকশন কিছুদিন পর ঠিক হয়ে যায়। কিন্তু একাউন্ট ডিজ্যাবল হলে নির্দিষ্ট সময়ের মধ্যে যদি একাউন্ট ঠিক না করা যায় তাহলে এক সময় ঐ একাউন্ট পুরোপুরি ডিলিট হয়ে যেতে পারে।

যদিও কিছু কিছু ক্ষেত্রে ফেসবুক কর্তৃপক্ষ ডিজ্যাবল হওয়া একাউন্টকে পুনরায় চালুর জন্য বিবেচনা করতে পারে। তবে সেক্ষেত্রে ব্যবহারকারীকে ফেসবুকে একটি রিভিউ রিকোয়েস্ট বা আপিল করতে হবে। কিন্তু সম্প্রতি ডিজ্যাবল হওয়া অনেক ফেসবুক ব্যবহারকারীই জানিয়েছেন তারা তাদের একাউন্টে সাইন ইন করতে গিয়ে ডিজ্যাবলড দেখার পর সেখানে কোনো রিভিউ রিকোয়েস্টের অপশন দেখতে পাননি।

অনেকেই টুইটারে অভিযোগ করেছেন যে তারা সম্প্রতি এমন কোনো কাজ করেননি যেটা ফেসবুকের গাইডলাইন ভঙ্গ করে। তারপরেও কোনো প্রকার পূর্বঘোষণা ছাড়াই এভাবে ফেসবুক একাউন্ট ডিজেবল হওয়ায় তারা বেশ হতাশ।

কয়েক ঘণ্টা এভাবে ডিজেবল থাকার পরে ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে তাদের সার্ভারে ত্রুটির কারণে এই সমস্যাটি হয়েছে। পরে ভুলক্রমে ডিজ্যাবল হয়ে যাওয়া ফেসবুক একাউন্টগুলো আবার সচল করে দেওয়া হয়েছে। মেটা এ ব্যপারে দুঃখ প্রকাশ করেছে।

অনেক সময় এরকম সমস্যা হতে পারে। তাই আমাদের পোস্ট থেকে জেনে নিন কিভাবে ডিজ্যাবল হওয়া ফেসবুক একাউন্ট ঠিক করা যায়। (অন্তত চেষ্টা করা যায়।) 👉 ডিজেবল হওয়া ফেসবুক আইডি ফিরিয়ে আনার উপায়

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *