আইফোন ১০ নিয়ে অ্যাপলের সমস্যা লেগেই আছে!

অ্যাপলের লেটেস্ট ফ্ল্যাগশিপ স্মার্টফোন আইফোন ১০ নিয়ে বিভিন্ন চ্যালেঞ্জের মুখে রয়েছে কোম্পানিটি। যেদিন আইফোন ১০ ঘোষণা করা হল, অর্থাৎ গত ১২ সেপ্টেম্বর ২০১৭, সেদিন স্টেজেই ডিভাইসটির ফেইস আইডি ব্যবহার করে দেখাতে গিয়ে অ্যাপলের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্রেইগ ফেডেরিগি কোনোমতে মানসম্মান নিয়ে ফিরেছিলেন। তিনি ফেইস আইডির সাহায্যে আইফোন ১০ আনলক করতে গিয়ে প্রথম চেষ্টায় সফল হতে পারেননি। তারপর দ্বিতীয় চেষ্টায় তিনি অন্য একটি আইফোন ১০ ডিভাইস নিয়ে ফেইস আইডি ব্যবহার করে ফোনটি আনলক করেন।

তবে অ্যাপল পরবর্তীতে বলেছিল যে, ঐ আইফোন ১০ ডিভাইসটির ফেইস আইডি ঠিকভাবেই কাজ করছিল, কিন্তু স্টেজের অন্যরা সেটটি নিয়ে কাজ করেছিল, আর তখন ফোনটির ফেইস আইডি তাদের মুখমণ্ডল চিহ্নিত করতে গিয়েছিল বলেই সে আসল ব্যবহারকারীর (ক্রেইগ ফেডেরিগি) ফেইস আর সনাক্ত করেনি। কারণ নিরাপত্তার স্বার্থে ততক্ষণে ফেইস আইডি কাজ করা বন্ধ রেখে শুধুমাত্র পাসকোড দিয়ে ফোন আনলক করার অপশন দিচ্ছিল।

তাও যদি ঐ পর্যন্তই আইফোন ১০ এর বিড়ম্বনা থেমে থাকত, তবুও একটা কথা ছিল। ২৭ অক্টোবর থেকে আইফোন ১০ এর প্রিঅর্ডার শুরু হচ্ছে। কিন্তু এখন বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, অ্যাপল আইফোন ১০ এর উৎপাদন নিয়ে একের পর এক সমস্যার সম্মুখীন হচ্ছে।

গত জুলাইতে আইফোন টেন এর ওএলইডি ডিসপ্লে প্যানেল ফিট করা নিয়ে ঝামেলায় ছিল অ্যাপল। ডিসপ্লেগুলো ঠিকঠাক জুড়ে দেয়া যাচ্ছিল না। সেই সমস্যা কাটিয়ে ওঠার পর অ্যাপলের সামনে আসে আরেকটি চ্যালেঞ্জ। আইফোন ১০ এর নতুন ফেইস আইডির বিভিন্ন পার্টস একত্রিত করতে গিয়ে হিমশিম খাচ্ছিলেন অ্যাসেম্বলি লাইনের কর্মীরা।

এছাড়া প্রচলিত আছে, আইফোন ১০ থেকে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বাদ দেয়ার কারণও এই একই- ফিটিংয়ে সমস্যা। অর্থাৎ, আইফোন ১০ এ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেয়ার মত যথেষ্ট স্থান সঙ্কুলান করতে ব্যর্থ হয় অ্যাপল। যেহেতু ফোনটির সামনের দিকে প্রায় পুরোটাই স্ক্রিন, তাই ফ্রন্ট সাইডে টাচ আইডি দেয়া সম্ভব হয়নি। আর জায়গার অভাবে ফোনটির পেছনেও ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বসাতে পারেনি অ্যাপল। অন্তত বিভিন্ন সূত্র এরকমই মনে করে।

তো, সব মিলিয়ে আইফোন ১০ এর ডিজাইন ও ফাংশনালিটিতে ব্যাপক উন্নয়ন আনতে গিয়ে বিভিন্ন সমস্যায় পড়তে হয়েছে (এখনও হচ্ছে) অ্যাপলকে। আর এজন্য ২০১৭ সালে যে সংখ্যক আইফোন ১০ বাজারে আনতে চেয়েছিল কোম্পানিটি, তার অর্ধেক পরিমাণ আইফোন ১০ ডিভাইস দোকানে পৌঁছানো সম্ভব হবে। কারণ, তারা চাহিদা ও পরিকল্পনার মাত্র অর্ধেক আইফোন ১০ তৈরি করতে পেরেছে এ বছর। সুতরাং, আপনি যদি আইফোন ১০ কেনার অপেক্ষায় থেকে থাকেন, তাহলে আপনার সেই অপেক্ষা আরও দীর্ঘায়িত হতে পারে।

সেক্ষেত্রে আপনি আইফোন ৮ বা আইফোন ৭ সিরিজের কোনো ডিভাইস নিয়ে যদি সন্তুষ্ট থাকতে পারেন, তাহলে আমার এই পোস্টটি দেখুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,360 other subscribers

Comments