আইফোন ১৫ এর ব্যাটারি নিয়ে সুখবর দিল অ্যাপল

আইফোন ১৫ এর ব্যাটারি নিয়ে দারুণ এক সুখবর দিল অ্যাপল। অ্যাপল প্রদত্ত তথ্যমতে দীর্ঘদিন ধরে টেস্ট করার পর আইফোন ১৫ সিরিজের ব্যাটারির দারুণ এক সুবিধা জানা গিয়েছে। মঙ্গলবার প্রদত্ত এক বার্তায় কোম্পানিটি জনায় ১০০০টি সাইকেল সম্পন্ন করার পরেও লেটেস্ট আইফোন এর অরিজিনাল ব্যাটারি ক্যাপাসিটির ৮০% ধরে রাখতে পারে।

আইফোন ১৫ সিরিজে ব্যাটারি ক্যাপাসিটির উন্নতি

কোনো রকম সফটওয়্যার বা হার্ডওয়্যার আপগ্রেড ছাড়া পূর্বের চেয়ে প্রায় দ্বিগুণ সময় ধরে ব্যাটারি ক্যাপাসিটি ধরে রাখতে পারছে আইফোন ১৫। মজার ব্যাপার হলো এই পরিবর্তন এমন সময়ে আসলো যখন ইউরোপিয়ান ইউনিয়ন ফোনের ব্যাটারির দীর্ঘায়ু নিয়ে কিছুদিন আগে মাত্র নিয়ম প্রণয়ন করে।

এর আগে অ্যাপল এর অনলাইন সাপোর্ট ডকুমেন্টে উল্লেখ করা ছিলো মোট ৫০০ বার ফুল চার্জ এর সাইকেল কমপ্লিট করার পর আইফোন এর ব্যাটারি ক্যাপাসিটি ৮০% থাকবে।

২০২৩ সালে নিজেদের স্মার্টফোনগুলোর লং-টার্ম ব্যাটারি হেলথ নিয়ে পরীক্ষা চালানোর পর জানা গেছে আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স এর ব্যাটারি ১০০০ চার্জিং সাইকেল কমপ্লিট করার পরেও ৮০ শতাংশ ব্যাটারি ক্যাপাসিটি অক্ষত থাকবে। অ্যাপল জানায় তারা চার্জ করে ব্যাটারিকে বিভিন্ন পরিস্থিতির মধ্যে ১০০০ বার ড্রেইন করে ও বিভিন্ন ধরনের ব্যবহার এর মধ্য দিয়ে পরীক্ষা চালায়। কোনো ধরনের হার্ডওয়্যার বা সফটওয়্যার সম্পর্কিত পরিবর্তন না এনেই আইফোনের ব্যাটারি কম্পোনেন্ট ও আইওএস পাওয়ার ম্যানেজমেন্টে উন্নতি আনতে সক্ষম হয়েছে অ্যাপল।

২০২৩ এর আগে মুক্তি পাওয়া আইফোনগুলো এখন পর্যন্ত ৫০০ চার্জিং সাইকেল পূর্ণ করার পর ৮০ শতাংশ ব্যাটারি ক্যাপাসিটি ধরে রাখতে পারে। অ্যাপল জানিয়েছে তারা ইতিমধ্যে পুরোনো আইফোন মডেলগুলোর এই সেক্টরে উন্নতি আনা যায় কিনা সে বিষয়ে কাজ করছে।

অ্যাপল বনাম ইউরোপিয়ান ইউনিয়ন

জুন ২০২৫ থেকে শুরু করে ইউরোপিয়ান ইউনিয়নে ব্যবসা সচল রাখা সকল স্মার্টফোন ও ট্যাবলেট ম্যানুফ্যাকচারারকে একটি গ্রেড দেওয়া হবে তাদের এনার্জি এফিসিয়েন্সি, ব্যাটারির আয়ু, পানি ও ধুলাবালি থেকে প্রটেকশন, ইত্যাদি বিষয় বিবেচনায় রেখে।

ব্যাটারির দীর্ঘায়ু নির্ধারণ করা হবে কোনো ব্যাটারি যদি ৮০০ চার্জিং সাইকেল সম্পন্ন করার পরেও এর ৮০ শতাংশ ব্যাটারি ক্যাপাসিটি অক্ষত থাকে তার উপর। অতএব, বুঝতেই পারছি আমরা কেনোই অ্যাপল তাদের স্মার্টফোন এর ব্যাটারির আয়ু বাড়ানো নিয়ে হঠাৎ এতো সচেতন কেনো হয়ে গেলো।

ব্যাটারির আয়ুকে আদর্শ অবস্থায় রাখতে অ্যাপল পরামর্শ দেয় সম্ভব হলে ফোনকে ৬২ ডিগ্রি থেকে ৭২ ডিগ্রি ফারেনহাইট এর মধ্যে রাখতে। এছাড়া ৯৫ ডিগ্রি বা এর চেয়ে বেশি তাপমাত্রায় ফোনকে ফেলে রাখা বা চার্জে দেওয়া থেকেও বিরত থাকার পরামর্শ দেয় অ্যাপল।

iPhone 15

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এমনকি সরাসরি সূর্যের আলো যথাসম্ভব এড়িয়ে চলার কথাও জানানো হয়। আপনি যদি পুরোনো কোনো আইফোনকে লম্বা সময় ধরে ব্যবহারের সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে এটিকে সম্পূর্ণ চার্জ না করে বরং অল্প অল্প বা হাফ চার্জ করে ব্যবহারই উত্তম।

আইওএস-এ পরিবর্তন

এছাড়া আইফোন এর গুরুত্বপূর্ণ ব্যাটারি সম্পর্কিত তথ্যগুলোকে আইওএস সেটিংস এর নতুন স্থানে সরিয়ে নেওয়া হবে শীঘ্রই।

আইওএস ১৭.৪ এর হাত ধরে ব্যাটারি সাইকেল কাউন্ট সেটিংস Settings > General > About থেকে সরিয়ে নেওয়া হয়েছে ও পাওয়া যাবে Settings > Battery সেকশনে থাকা Battery Health এর সাথে। কিছুদিন আগে মুক্তি পাওয়া আইওএস ১৭ এর সাথে ব্যাটারি সাইকেল কাউন্ট ফিচারটি আইওএস-এ যুক্ত করে অ্যাপল।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *