এন্ড্রয়েড ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড দেখার সহজ উপায়

আমাদের প্রাত্যহিক জীবনে ওয়াইফাই খুব দারুণ ভূমিকা পালন করে থাকে। এ কারণে ওয়াইফাই পাসওয়ার্ড দেওয়া নেওয়া করা অনেকসময় জরুরী হয়ে পড়ে। সৌভাগ্যক্রমে বেশিরভাগ এন্ড্রয়েড ডিভাইসেই আপনার বর্তমান এবং সেভ করা সকল নেটওয়ার্কের পাসওয়ার্ড দেখা খুব সহজ।

আজকের আর্টিকেলে আমরা এন্ড্রয়েড ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড দেখা সম্পর্কে এবং এন্ড্রয়েড ফোন থেকে আইফোন অথবা আইফোন থেকে এন্ড্রয়েড ফোনে পাসওয়ার্ড শেয়ার করার সহজ কিছু উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

এন্ড্রয়েডে ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

আপনার কাছে স্যামসাং গ্যালাক্সি ডিভাইস ব্যতীত যেকোনো এন্ড্রয়েড ডিভাইস থাকে তাহলে সেইভ করা ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখার জন্য এন্ড্রয়েড অনেক সহজ উপায় রেখে দিয়েছে। আমরা সেগুলো নিয়ে আলোচনা করবো। তবে পদক্ষেপগুলো অনুসরণ করার মাধ্যমে আপনি শুধুমাত্র গুগল পিক্সেল এবং অন্যান্য নন স্যামসাং এন্ড্রয়েড ডিভাইসের ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পাবেন। তবে আগেই বলে রাখছি, আপনার এন্ড্রয়েডের ভার্সন এবং মোবাইল কোম্পানির কাস্টম রমের কারণে আপনার ফোনে স্পেসিফিক ফাংশন আলাদা হতে পারে। তাই আমাদের পোস্টে থাকা নিয়ম আপনার ফোনের সাথে সম্পূর্ণ নাও মিলতে পারে।

প্রথমে আপনাকে স্ক্রিনের উপরের অংশ থেকে একবার বা দুইবার সোয়াইপ ডাউন করে দিয়ে সম্পূর্ণ কুইক সেটিংস প্যানেল নামিয়ে নিতে হবে। এবার গিয়ার আইকনে ট্যাপ করে সেটিংস চালু করতে হবে। সেখানে থাকা নেটওয়ার্ক এন্ড ইন্টারনেট অপশনে ট্যাপ করে পরের ধাপে যেতে হবে। স্ক্রিনের উপরে থাকা ইন্টারনেট অপশনে ট্যাপ করতে হবে। এবার আপনার এন্ড্রয়েড ফোনে যেই ওয়াইফাই সংযুক্ত করা আছে তার পাশে থাকা গিয়ার আইকনে ট্যাপ করতে হবে। গিয়ার বাটনে ট্যাপ করার পরে কিউ আর কোড আইকন সম্বলিত শেয়ার বাটনে ট্যাপ করতে হবে। 

সবশেষে আপনি একটি কিউ আর কোড দেখতে পাবেন যেটি স্ক্যান করে অন্য কেউ ওয়াইফাই নেটওয়ার্কে ঢুকতে পারবে। কিউ আর কোডের নিচে আপনি এই নেটওয়ার্কের পাসওয়ার্ড পেয়ে যাবেন। আপনি চাইলে এবার এই পাসওয়ার্ড অন্য কোথাও সংরক্ষণ করে রাখতে পারেন। পূর্ববর্তী সকল নেটওয়ার্কের ক্ষেত্রেও এই একই উপায় অবলম্বন করে পাসওয়ার্ড জেনে নেওয়া যাবে। আপনি সেইসব নেটওয়ার্ক ইন্টারনেট পেজের সেভড নেটওয়ার্ক অপশনে পেয়ে যাবেন।

স্যামসাং গ্যালাক্সি ডিভাইসে ওয়াইফাই পাসওয়ার্ড খুঁজে পাওয়ার উপায়

অন্যান্য সকল এন্ড্রয়েড ডিভাইস থেকে স্যামসাং গ্যালাক্সি ফোনগুলোতে ওয়াইফাই পাসওয়ার্ড দেখা একটু কষ্টসাধ্য। এটি করার জন্য গুগল ফটোসের বিল্ট ইন গুগল লেন্স এর প্রয়োজন। প্রথমে স্ক্রিনের উপরের অংশ থেকে সোয়াইপ ডাউন করে নোটিফিকেশন শেড ওপেন করুন এবং গিয়ার আইকনে ট্যাপ করুন। পরবর্তীতে কানেকশনস অপশনে গিয়ে স্ক্রিনের উপরের দিকে থাকা ওয়াইফাই বাটনে ট্যাপ করুন। আপনার স্মার্টফোনে যেই ওয়াইফাই নেটওয়ার্ক সংযুক্ত করা রয়েছে সেটির পাশে থাকা গিয়ার আইকনে ট্যাপ করুন। এবার স্ক্রিনের নিচের দিকে থাকা কিউ আর কোড সিলেক্ট করুন।

এখানে আপনাকে একটু চালাকি দেখিয়ে পাসওয়ার্ড সংগ্রহ করে নিতে হবে। অন্যান্য সকল ডিভাইসের মতো যেমনটা উপরে দেখানো হয়েছে, স্যামসাং কিউ আর কোডের নিচে ওয়াইফাই পাসওয়ার্ড দেখায় না। ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য প্রথমে সেভ এজ ইমেজ এ ট্যাপ করতে হবে। এরপর গুগল ফটোস চালু করে যেই ছবিটি সেভ করা হয়েছে সেটি খুজে বের করুন। ছবিটি পিকচারস ফোল্ডারে পেয়ে যাবেন।

ইমেজ ওপেন করার পরে নিচের দিকে থাকা টুলবারের লেন্স বাটনে ট্যাপ করুন। এরপরে আপনার কিউ আর কোডটি স্ক্যান করা হবে এবং সকল তথ্য সংবলিত কার্ড দেখা যাবে। এখানে আপনি ওয়াইফাই নেটওয়ার্কটির নাম এবং পাসওয়ার্ড পেয়ে যাবেন। যদি শুধুমাত্র ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য এই পদ্ধতি ফলো করা খুব বিরক্তিকর তবে এটি করা খুব বেশি একটা কঠিন কিছু না। 👉 কিউআর কোড কি এবং এটি কিভাবে কাজ করে? QR কোড তৈরির নিয়ম

wifi

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এন্ড্রয়েড থেকে আইফোনে ওয়াইফাই পাসওয়ার্ড শেয়ার করার উপায়

প্রথমে স্ক্রিনের উপরের অংশ থেকে এক বা দুইবার নিচের দিকে সোয়াইপ করে সম্পূর্ণ কুইক সেটিংস প্যানেল রিভিল করে নিতে হবে। এরপর সেটিংস অ্যাপ চালু করার জন্য গিয়ার আইকনে ট্যাপ করতে হবে। পরবর্তীতে নেটওয়ার্ক এন্ড ইন্টারনেট অথবা কানেকশনস এ ট্যাপ করতে হবে। এখানে ট্যাপ করার পরে স্ক্রিনের উপরে থাকা ইন্টারনেট অথবা ওয়াইফাই অপশনে ট্যাপ করতে হবে। এরপর আপনার কানেক্ট করা ওয়াইফাই নেটওয়ার্ক এর পাশে থাকা গিয়ার আইকন সিলেক্ট করতে হবে। এবার কিউ আর কোড আইকন সম্বলিত শেয়ার অথবা কিউ আর বাটন এ ট্যাপ করতে হবে। এবার যে কেউ খুব সহজেই তার আইফোন ব্যবহার করে এই কিউ আর কোডটি স্ক্যান করার মাধ্যমে অটোমেটিকালি ওয়াইফাই নেটওয়ার্কে সংযুক্ত হয়ে যেতে পারবে।

আইফোন থেকে এন্ড্রয়েডে ওয়াইফাই পাসওয়ার্ড শেয়ার করার উপায়

দূর্ভাগ্যবশত আইফোন থেকে ওয়াইফাই পাসওয়ার্ড শেয়ার করা এতোটা সহজ না। এন্ড্রয়েডের ক্ষেত্রে আপনার যতটুকু দরকার মানে শুধুমাত্র ওয়াইফাই পাসওয়ার্ড পাওয়া খুব সহজ। কিন্তু আইফোনে সহজেই স্ক্যান করা যাবে ওয়াইফাইয়ের জন্য এমন কিউআর কোড তৈরি করার জন্য কোনো ধরনের বিল্ট ইন ফিচার নেই। এটি করার জন্য আপনাকে আইফোনের শর্টকাট ব্যবহার করতে হবে। 

প্রথমে আপনার আইফোনের শর্টকাট অ্যাপ চালু করে সেখান থেকে প্লাস আইকনে ক্লিক করতে হবে। এরপর নিচের দিকে শর্টকাটস সার্চ করার বার দেখতে পাবেন। সেখানে QR লিখে সার্চ করলে টেক্সট থেকে QR কোড জেনারেট করার অপশন পাবেন। সেখানে ক্লিক করে শর্টকাট তৈরি করে নিতে পারেন। তারপর আপনার ওয়াইফাই পাসওয়ার্ড দিয়ে QR তৈরি করতে পারবেন।

প্রতিবার কিউ আর কোড তৈরি করার জন্য আপনাকে ওয়াইফাই এর ডিটেইলস প্রদান করতে হবে। এই ঝামেলা থেকে বাঁচতে চাইলে আপনি চাইলে কিউ আর কোডের একটি স্ক্রিনশট নিয়ে ভবিষ্যতের জন্য রেখে দিতে পারবেন। 👉 আইফোনে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনার কৌশল

ওয়াইফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড ভুলে যাওয়া কিংবা ওয়াইফাই পাসওয়ার্ড খুজে না পাওয়ার থেকে বিরক্তিকর কোনো কিছু হয়তোবা নেই। সৌভাগ্যক্রমে এন্ড্রয়েড ডিভাইসগুলো এসকল সমস্যার সহজ সমাধান করে রেখেছে। আপনার ওয়াইফাই নেটওয়ার্ক এর পাসওয়ার্ড ভুলে যাওয়ার আর কোনো ভয় নেই। আপনাকে শুধুমাত্র খেয়াল রাখতে হবে যেন আপনার ওয়াইফাই নেটওয়ার্কে অনেক ডিভাইস যুক্ত না হয়ে যায়। ওয়াইফাই নেটওয়ার্কের পাসওয়ার্ড খুজে পাওয়া সম্পর্কে আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারবেন। নিত্য নতুন টেকনোলজি বিষয়ক নানা ধরনের তথ্য এবং টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *