আইফোনে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনার কৌশল

যেকোনো স্মার্টফোন ব্যবহারকারীর কাছে সবচেয়ে বড় দূর্বিষহ জিনিস হলো তার মোবাইল ফোন থেকে ছবি হারিয়ে যাওয়া। যেকোনো ধরনের মেমোরিকে নিজেদের কাছে রাখার জন্য আমরা স্মার্টফোন দিয়ে ছবি তুলে থাকি। সেই ছবি যদি হারিয়ে যায় অথবা ভুল করে ডিলিট হয়ে যায় তাহলে সেটি সবার জন্যই কষ্টকর। তবে আপনি যদি আইফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনার ফোন থেকে ভুল করে যে ছবিগুলো ডিলিট হয়ে গেছে সেগুলোর রিকভার করার জন্য অনেকগুলো পথ রয়েছে। সবচেয়ে সহজ উপায় হবে যদি আপনি গুগল ফটো ব্যবহার করেন। তাহলে আপনার ছবি ও ভিডিও গুগল একাউন্টে ব্যাকআপ হয়ে যাবে। ফোন থেকে ডিলিট করলেও গুগল একাউন্টে ছবি থেকে যাবে।

আজকের এই আর্টিকেলে আমরা এই সকল ডিলিট হওয়া ছবি রিকভার করার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনার পরিস্থিতির সাথে হয়তবা প্রত্যেকটি উপায় নাও মিলতে পারে। তবে আশা করা যায় এর থেকে যেকোনো একটি উপায় ব্যবহার করে আপনি আপনার হারিয়ে যাওয়া কিংবা ডিলিট হওয়া ছবি ফটো লাইব্রেরীতে ফেরত আনতে পারবেন। 

সম্প্রতি ডিলিট করা ছবি রিকভার করা

আপনার ছবি খোঁজার ক্ষেত্রে সবচেয়ে সহজ এবং প্রথম জায়গা হলো আপনার নিজের আইফোন। ফটোস অ্যাপ চালু করে স্ক্রিনের একদম নিচে থাকা অ্যালবাম অপশনে ট্যাপ করুন। অ্যালবাম অপশনে ঢোকার পরে নিচের দিকে স্ক্রল করে সেখানে থাকা রিসেন্টলি ডিলেটেড অপশন সিলেক্ট করুন। সেখানে আপনি গত ৩০ দিন পর্যন্ত যে সকল ছবি বা ভিডিও ডিলিট করেছেন সেগুলো পেয়ে যাবেন।

তবে যদি ৩০ দিনের থেকে বেশি পুরোনো ডিলিট করা কোনো ছবি বা ভিডিও খুঁজে পেতে চান তাহলে সেগুলো সেখানে থাকবে না। যেকোনো ধরনের ছবি বা ভিডিও খোঁজার ক্ষেত্রে সবার প্রথমে উক্ত ফোল্ডার চেক করতে হবে। যদি আপনার ছবি সেখানে পেয়ে যান এবং সেটিকে পুনরায় ফিরে পেতে চান তাহলে সেটিকে সিলেক্ট করে স্ক্রিনের নিচে থাকা রিকভার অপশনে ট্যাপ করতে হবে। পরবর্তীতে আবার রিকভার ফটোতে ট্যাপ করে আপনি উক্ত ছবিটি পুনরায় আপনার ফোনে সেভ করতে পারবেন।

ব্যাকআপ থেকে ছবি রিকভার করা

আপনি যদি আপনার আইফোনকে একটি কম্পিউটারের মধ্যে প্লাগইন করে আইটিউন্সের মাধ্যমে ব্যাকআপ করেন তাহলে কিছু টুল আপনার ব্যাক আপের মধ্যে গিয়ে আলাদা আলাদা করে ফাইল বের করে নিয়ে আসতে পারবে। এমনই একটি টুল হল আই ব্যকআপ এক্সট্রাক্টর। এটি পিসি এবং ম্যাক দুই ভার্সনেই পাওয়া যায়। আইটিউন্সের মাধ্যমে তৈরি করা আইওএস ব্যাকআপ গুলো চালু করে সেগুলোর মধ্যে মানুষের ইন্টারাকশন তৈরি করার জন্য আই ব্যাকআপ এক্সট্রাক্টরের মতো অনেক ধরনের অ্যাপ রয়েছে। আপনার যেই ছবিটি দরকার সেটি যদি আপনার পুরনো আইটিউন্স ব্যাকআপের মধ্যে সংযুক্ত থাকে তাহলে আপনি এই অপশনটি বেছে নিতে পারেন। বিশেষ করে আপনার ছবি যদি এক মাসের বেশি আগে ডিলিট করা হয়ে থাকে তাহলে এটি আপনার জন্য অনেক ভালো একটি উপায় হবে।

আইম্যাজিং আরো একটি টুল যেটি খুব বেশি জনপ্রিয় এবং এটিতে ব্যাকআপ ম্যানেজ করার পাশাপাশি আরো অনেক গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে। তবে আপনার ফোনের ব্যাকআপ সংক্রান্ত সকল কিছু করার ক্ষেত্রে কোনো থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করার পূর্বে সবসময় সাবধামতা অবলম্বন করুন। ফোন ব্যাকআপে প্রায় সব সময় অনেক স্পর্শকাতর তথ্য থাকে তাই একটি ম্যালেশিয়াস এবং নকল অ্যাপ আপনার ডাটা নষ্ট করে কিংবা চুরি করে ফেলতে পারে।

আইটিউন্স ব্যাকআপ এর মাধ্যমে আইফোন রিস্টোর করা

আপনি যদি আপনার ছবি রিকভার করার জন্য কোন থার্ড পার্টি অ্যাপ ব্যবহার না করতে চান তারপরও আপনি চাইলে একটি পুরানো ব্যাকআপ ব্যবহার করে আপনার আইফোন সম্পূর্ণ পরিমাণে রিস্টোর করতে পারবেন। তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে এই পথ অবলম্বন করলে আপনি ব্যাকআপ তৈরি করার পর থেকে যে সকল ডাটা তৈরি করেছেন অথবা পরিবর্তন করেছেন সেগুলো আপনি হারিয়ে ফেলবেন।

আপনি যদি এই পথ অবলম্বন করতে চান তাহলে আপনার iPhone আপনার কম্পিউটারের সাথে কানেক্ট করে নিন। যদি অটোমেটিকালি আইটিউন্স চালু না হয় তাহলে আপনি নিজের থেকে আইটিউন্স চালু করে নিন। এবার আপনার আইফোনের সাথে সংযুক্ত করার জন্য ডিভাইস আইকনে ক্লিক করুন।

রিস্টোর করার প্রসেস চালু করার জন্য রিস্টোর ব্যাকআপ বাটনে ক্লিক করুন। এরপরে আপনাকে একটি প্রম্পটে নিয়ে যাওয়া হবে যেখানে আপনার পছন্দ অনুযায়ী একটি ব্যাকআপ রিস্টোর করে নেওয়ার অপশন থাকবে। সেটি নির্বাচন করার পরে রিস্টোর ব্যাকআপ এ ক্লিক করুন। আপনার আইফোন এখন পূর্ববর্তী ব্যাকআপ রিস্টোর করে রিস্টার্ট হবে। শেষ হয়ে যাওয়ার পর আইটিউনস অটোমেটিকালি পুনরায় যুক্ত হয়ে যাবে এবং আপনি আপনার হারিয়ে যাওয়া ছবি আছে কি না সেটি চেক করে নিতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

iPhone 15

👉 আইফোন ১৫ সিরিজ এলো উন্নত ক্যামেরা ও USB-C নিয়ে

আইক্লাউড ব্যাকআপ থেকে আইফোন রিস্টোর করা

আপনি যদি আপনার আইফোনের ব্যাকআপ রাখার জন্য আইটিউন্সের পরিবর্তে আইক্লাউড ব্যবহার করে থাকেন তাহলে সেটি ব্যবহার করেও পূর্ববর্তী যেকোনো ব্যাকআপ রিস্টোর করতে পারবেন। এখানেও আইটিউন্সের মতো একই সতর্কবার্তা প্রযোজ্য। অর্থাৎ ব্যাকআপ রিস্টোর করলে ব্যাকাপের পরে ফোনে থাকা নতুন ডাটা মুছে যাবে।

নতুন ব্যাকআপ তৈরি করার পরে সেটিংস অ্যাপ চালু করে জেনারেলে ট্যাপ করতে হবে। পরবর্তীতে একদম নিচ পর্যন্ত স্ক্রল করে নিচে থাকা ট্রান্সফার অর রিসেট আইফোনে ট্যাপ করতে হবে। সবশেষে ইরেজ অল কন্টেন্ট এন্ড সেটিংসে ট্যাপ করতে হবে। এবার এখানে কোনো কিছু ঘটার আগে আপনার কাছে এই কাজের জন্য পারমিশন এবং প্রমাণ চাওয়া হবে এবং একবার আপনি এটা দিয়ে দিলে রিসেট হওয়ার প্রোসেস শুরু হয়ে যাবে।

পরবর্তীতে আপনার আইফোন রিস্টার্ট হবে এবং আপনি এটি নতুন একটি আইফোনের মতো সেটিংস করতে পারবেন। এই সেটিংস করার সময় রিস্টোর ফ্রম আইক্লাউড ব্যাকআপ অপশন সিলেক্ট করতে হবে এবং আপনার ছবি যে সময় ডিলিট হয়েছিলো তার পূর্বের কোনো ব্যাকআপ সিলেক্ট করার চেষ্টা করুন। এতে করে আপনি আপনার হারিয়ে যাওয়া ছবি পুনরায় আপনার আইফোনে সেভ করে ফেলতে পারবেন। 👉 আইফোন ও আইপ্যাডের মেমোরি ফুল? সমাধান এখানে

গুরুত্বপূর্ণ কোনো ছবি ডিলিট হয়ে যাওয়া আমাদের সবার জীবনেই খুব বেদনা বয়ে নিয়ে আসতে পারে। এজন্য যেকোনো ধরনের ছবি বা ভিডিও এর ব্যাকআপ নিয়ে রাখা খুব বেশি প্রয়োজন। একজন আইফোন ব্যবহারকারী হিসেবে আপনি আইটিউন্স কিংবা আইক্লাউড এর যেকোনো একটিতে ব্যাকআপ সেভ করে রাখতে পারেন। আইফোনের ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরে পাওয়া সম্পর্কিত আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারবেন। নিত্য নতুন প্রযুক্তি বিষয়ক নানা ধরনের তথ্য এবং টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *