ফোনের স্ক্রিনের স্ক্র‍্যাচ দূর করার কিছু বেসিক উপায়

আপনার ফোনের স্ক্রিনে স্ক্র‍্যাচ চোখের জন্য একটি বিরক্তিকর কারণ হতে পারে। আপনার ফোন থেকে এ সকল স্ক্র‍্যাচ সরানো তুলনামূলক ভাবে কঠিন হয়ে পড়ে। তবে আপনি চাইলে কিছু উপায় অবলম্বন করে আপনার ফোন থেকে এসকল স্ক্র‍্যাচ দূর করতে পারেন। ফোনের স্ক্রিন থেকে স্ক্যাচগুলো সরানোর আগে এর জন্য কি করতে হয় সেগুলো আপনার জেনে নিতে হবে। 

আপনার ফোনের স্ক্রিন থেকে স্ক্র‍্যাচ দূর করার জন্য প্রথমেই আপনাকে জানতে হবে আপনার ফোনের স্ক্রিন কোন ম্যাটেরিয়াল দ্বারা তৈরি। একারণে আপনাকে আপনার ফোনের সাথে আসা ফোন ম্যানুয়াল বের করে সেখান থেকে ফোনের স্ক্রিনের উপাদান সম্পর্কে জেনে নিতে হবে। তবে অনেক সময় ফোন ম্যানুয়ালে এ সম্পর্কে নাও লেখা থাকতে পারে। এজন্য আপনি চাইলে গুগল থেকেও আপনার ফোনের উপাদান সম্পর্কে জেনে নিতে পারেন। 

স্মার্টফোনের উপাদানের উপর নির্ভর করবে আপনি সেটির স্ক্র‍্যাচ দূর করতে কি উপাদান ব্যবহার করতে পারবেন আর কি পারবেন না। আমাদের আর্টিকেলে আমরা ফোনের স্ক্র‍্যাচ দূর করার জন্য কি কি উপায় অবলম্বন করতে হবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

ফোনের স্ক্রিন থেকে স্ক্র‍্যাচ দূর করার জন্য কোন বিষয়টি কনসিডার করতে হবে?

  • প্রথমেই আপনাকে আপনার ডিভাইসকে বন্ধ করে নিতে হবে।
  • যেকোনো ধরনের ফোন কেস অথবা চার্জিং এর তার অথবা হেডফোন কানেক্ট করা থাকলে সেগুলো খুলে ফেলতে হবে। 
  • আপনার ফোনে যদি কোনো স্ক্রিন প্রোটেক্টর থাকে তাহলে সেটি চেক করে দেখুন যে স্ক্র‍্যাচ আপনার ফোনের স্ক্রিন প্রোটেক্টর এ রয়েছে নাকি ফোনের অরিজিনাল সারফেসে রয়েছে।
  • ফোনের সকল ক্ষুদ্র ছিদ্র পাতলা স্বচ্ছ সেলো টেপ দিয়ে ভালো ভাবে ঢেকে রাখুন।
  • একটি নরম এবং লিন্ট ফ্রি কাপড় দিয়ে ফোনের উপরের অংশ আলতো করে মুছে নিন।
  • ফোনের স্ক্রিন পরিষ্কার করার পরে কোনো ক্ষতি এড়ানোর জন্য কোনো প্রকারের তরল জাতীয় বস্তু বা কম্প্রেসড বাতাস ব্যবহার থেকে বিরত থাকুন।
  • কাপড় দিয়ে পরিষ্কার করার সময় ফোনে স্ক্রিন প্রোটেক্টর থাকলে সেটি খুলে ফেলার পরে পুনরায় লাগিয়ে নিন। ফোনের স্ক্রিন প্রোটেক্টর পুনরায় লাগিয়ে নেওয়ার জন্য যেকোনো ফোন রিপেয়ারের দোকানে যেতে পারেন। 

ফোনের স্ক্রিন থেকে স্ক্র‍্যাচ সরানোর উপায়

সতর্কিকরণঃ নিচের ট্রিকগুলো অনলাইনের বিভিন্ন সোর্স থেকে নেয়া যা কিছু কিছু ক্ষেত্রে কাজ করবে আবার কিছু কিছু ক্ষেত্রে কাজ নাও করতে পারে। এছাড়া আপনার ব্যবহারের দক্ষতার উপরও ফলাফল নির্ভর করবে। সম্পূর্ণ নিজ দায়িত্বে এগুলো চাইলে ট্রাই করতে পারেন।

টুথপেষ্ট 

  • হোয়াইটিনিং টুথপেষ্ট থেকে নন হোয়াইটেনিং টুথপেষ্ট ব্যবহার করলে আপনি আরো ভালো ফলাফল পাবেন।
  • যেকোনো লিন্ট ফ্রি কাপড় বা তুলার উপরে অল্প পরিমানে টুথপেষ্ট লাগিয়ে নিন।
  • যতক্ষণ পর্যন্ত দাগ না মেটানো যাচ্ছে ততক্ষণ পর্যন্ত বৃত্তাকার পথে আলতো করে ঘষতে থাকুন।
  • ফোনের স্ক্রিন থেকে অল্প পরিমাণ স্ক্র‍্যাচ দূর করার জন্য নরম পাতলা কাপড় ব্যবহার করুন।

বেকিং সোডা

  • এক ভাগ পানির সাথে দুইভাগ বেকিং সোডা ভালো মতো মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে ফেলুন।
  • একটি নরম এবং পাতলা কাপড় এর উপরে সামান্য পরিমান এই পেস্ট লাগিয়ে আলতো করে ফোনের স্ক্রিনের উপর ঘষতে থাকুন।
  • কোনো প্রকার অবশিষ্টাংশ থাকলে সেটি একটি ফেলনা কাপড় দিয়ে সরিয়ে ফেলুন।

বেবি পাউডার অথবা ট্যালকম পাউডার

দুটি পণ্যই প্রায় একই বলা যায় কেননা দুটি পণ্যই ট্যালক বেজড পণ্য হিসেবে বিবেচিত হয়। দুটি পণ্যের মধ্যে পার্থক্য মূলত এর ভিতরের কিছু মুল উপাদান এবং এর মেয়াদ উত্তীর্ণের উপর নির্ভর করে। বেবি পাউডার বা ট্যালকম পাউডার দুটি পণ্যই আপনি যেকোনো ফার্মেসীর দোকান থেকে পেয়ে যাবেন। এই দুটি পণ্য বেকিং সোডার পরিবর্তে ব্যবহার করা যায়। বেকিং সোডা দিয়ে যেভাবে ফোনের স্ক্র‍্যাচ দূর করা হয়েছে ঠিক একই উপায় অবলম্বন করে বেকিং পাউডার বা ট্যালকম পাউডার ব্যবহার করতে হবে।

tecno camon 19 neo

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

টেকনিক্যাল ট্যালক

এটি মূলত কোনো ধরনের কোটিং দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। তবে আপনি চাইলে কোন ধরনের লুকানো স্ক্র‍্যাচ দূর করার ক্ষেত্রে এটিকে ব্যবহার করতে পারেন। এটি সাধারণত ফোনের স্ক্রিন প্রোটেক্টর এর উপরে থাকা স্ক্র‍্যাচ ভালোভাবে মুছে ফেলার জন্য ব্যবহার করা যেতে পারে। 

ভেজিটেবল ওয়েল

এটি কোনো ধরনের পারমানেন্ট সলুশন না হলেও এটি ব্যবহার করার ফলে খুবই সামান্য স্ক্র‍্যাচ যেগুলো খুব সহজেই লুকিয়ে থাকে সেগুলো ভালোভাবে মুছে ফেলা যাবে। কোনো একটি তুলা বা লিন্ট ফ্রি কাপড়ের উপরে সামান্য পরিমাণ ভেজিটেবল ওয়েল ঢেলে নিন। এর পরে স্ক্র‍্যাচের উপরে আলতো করে ঘষে স্ক্র‍্যাচ মুছে ফেলার চেষ্টা করুন। এরপরে কোনো শুকনা পরিষ্কার কাপড় দিয়ে যদি কোনো ধরনের তেলের অবশিষ্টাংশ থাকে সেগুলো মুছে ফেলুন। 👉 পুরাতন এন্ড্রয়েড ফোন নতুনের মত করার ৫টি উপায়

ডিসপ্লেক্স পেস্ট

উপরে বর্ণিত পেস্ট সংক্রান্ত অপশনের ক্ষেত্রে একটি ভালো অলটারনেটিভ উপাদান হলো ডিসপ্লেক্স পেস্ট। মোবাইল ফোন সংক্রান্ত বিভিন্ন প্রকার পণ্য বিক্রি করা হয় এমন কোনো দোকান থেকে আপনি চাইলে এটি সংগ্রহ করে নিতে পারবেন।

এগুলো ব্যতীত আরো অনেক ধরনের উপায় আছে যেগুলো ব্যবহার করে আপনি ফোনের স্ক্র‍্যাচ দূর করতে পারেন। আপনি চাইলে ডিমের সাদা অংশের সাথে অ্যালুমিনিয়াম সালফেট ব্যবহার করে একটি কমিনেশন বানিয়ে নিয়ে ফোনের স্ক্র‍্যাচ দূর করতে পারেন। তবে এই কম্বিনেশন বানানো অনেক কষ্টসাধ্য এবং প্রচুর সময়ের ব্যাপার। এছাড়াও আরো অন্যান্য অপশন যেমন গাড়ির স্ক্র‍্যাচ দূর করার লোশন ব্যবহার করা যেতে পারে। তবে এই লোশন ব্যবহারের ক্ষেত্রে কিছু অসুবিধা রয়েছে এবং এটি ব্যবহার করা ফোনের স্ক্রিনের জন্য ক্ষতিকারক। কেননা ফোনের স্ক্রিন তৈরি করার ম্যাটেরিয়াল গাড়ির তুলনায় আলাদা। 👉 এন্ড্রয়েড ফোনের ৫টি সাধারণ সমস্যা এবং সমাধানের উপায়

প্রোফেশনাল ফোন রিপেয়ার প্রোভাইডার 

আপনি যদি উপরে বর্ণিত উপায়ে আপনার ফোনের স্ক্র‍্যাচ দূর না করতে পারেন তাহলে আপনার ফোনটিকে নিকটস্থ কোনো ফোন রিপেয়ার সেন্টার এ নিয়ে যেতে পারেন। তবে এক্ষেত্রে কোনো আনাড়ি ব্যাক্তির কাছে না গিয়ে ভালো কোনো রিপেয়ার সেন্টারে নিয়ে যাওয়ার দিকে খেয়াল রাখবেন। কেননা আপনি কোনো আনাড়ির কাছ থেকে ঠিক করাতে গিয়ে আপনার ফোনের আরো বেশি ক্ষতি সাধন করে ফেলতে পারেন। তাই আপনার ফোনের সুরক্ষার কথা চিন্তা করে একটি ভালো রিপেয়ার প্রোভাইডারের কাছে যাওয়া লাভজনক হবে আশা করা যায়।

বর্তমান সময়ে ফোন নিজের জীবনের গুরুত্বপূর্ণ কিছু অংশের মধ্যে একটি। সেই ফোনে যদি স্ক্র‍্যাচ পড়ে যায় তাহলে সেটি ব্যবহার করার ক্ষেত্রে নানা সময় সমস্যা দেখা দিতে পারে। ফোন ব্যবহারের সময় সাবধানতা অবলম্বন করার পাশাপাশি ফোনে সব সময় স্ক্রিন প্রোটেক্টর ব্যবহার করা উচিত। বাজারে এখন প্লাস্টিক বা গ্লাস অনেক ধরনের প্রোটেক্টর পাওয়া যায়। তবে প্লাস্টিক প্রোটেক্টর এর তুলনায় একটি ভালো মানের গ্লাস প্রোটেক্টর লাগিয়ে নিলে আপনার ফোনের সুরক্ষিত হবার সম্ভাবনা বেড়ে যাবে। আমাদের এই আর্টিকেলটি পড়ে আশা করা যায় ছোট খাটো স্ক্র‍্যাচগুলো আপনি ঘরে বসেই ঠিক করে নিতে পারবেন। আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারবেন। নিত্য নতুন টেকনোলজি বিষয়ক নানা ধরনের তথ্য এবং টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *