মোবাইল দিয়ে টাইপ করার বিভিন্ন উপায় জানুন

টাইপরাইটারের যুগের পর পিসির যুগে এসে টাইপিং করার জন্য সবথেকে জনপ্রিয় হয়ে উঠেছে QWERTY লেআউটের কীবোর্ড। পিসির সাহায্যে এই লেআউটের কীবোর্ডের মাধ্যমে সবথেকে দ্রুত টাইপ করা সম্ভব। তবে মোবাইল টাইপিংও আজকাল ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে। বাটন ফোনের যুগে নাম্বার প্যাড দিয়ে টাইপ করা বেশ সময়সাপেক্ষ ও ঝামেলাপূর্ণ ছিলো। তবে স্মার্টফোন এসে মোবাইল টাইপিংকে সহজ করে দিয়েছে অনেকটাই। আজকাল বড় স্ক্রিনের স্মার্টফোনে QWERTY লেআউটে সহজেই দ্রুত টাইপ করা যায়। মোবাইল টাইপিং করতে এখন আছে বিভিন্ন অ্যাপ ও সফটওয়্যার। গুগল ডকস ব্যবহার করে আপনি বড় বড় ডকুমেন্ট বানাতে পারেন মোবাইলেই।

মোবাইল টাইপিং ধীরে ধীরে আরও উন্নত হয়ে উঠছে। আজকের এই পোস্টে আমরা আলোচনা করবো কীভাবে মোবাইল দিয়ে সহজে ও দ্রুত টাইপিং করা যায়। মোবাইলে আজকাল শুধু QWERTY কীবোর্ড নয়, আরও বিভিন্ন উপায়ে টাইপ করা যায়। আজকে সেরকম কিছু উপায় নিয়ে আমরা কথা বলবো। আপনার কাছে যেটি সহজ ও দ্রুত মনে হবে সেই পদ্ধতি ব্যবহার করেই চাইলে আপনি টাইপ করতে পারবেন আপনার স্মার্টফোনের মাধ্যমে।

সাধারণ ভার্চুয়াল QWERTY কীবোর্ডে টাইপিং

QWERTY হচ্ছে স্মার্টফোনের জন্য সাধারণ ও স্বাভাবিক টাইপিং পদ্ধতি। আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনে টাইপ করার বক্সে লেখার জন্য প্রবেশ করলেই একটি QWERTY লেআউটের ভার্চুয়াল কীবোর্ড সামনে চলে আসবে। সেখানে নির্দিষ্ট কী এর উপর ট্যাপ করে সহজেই যে কোনো কিছু টাইপ করে ফেলা যায়। আলাদা করে কোনো সেটাপ করার দরকার হয় না। স্মার্টফোনে QWERTY কীবোর্ড ডিফল্টভাবেই দেয়া থাকে। সাধারণত অ্যান্ড্রয়েড ফোন জিবোর্ড এবং আইফোনে অ্যাপলের নিজস্ব ভার্চুয়াল কীবোর্ড দেয়া থাকে।

তবে আপনি চাইলে আপনার স্মার্টফোনের ডিফল্ট কীবোর্ড পরিবর্তন করতে পারেন সহজেই। বিভিন্ন আলাদা ফিচারযুক্ত থার্ড পার্টি কীবোর্ড আপনি অ্যাপ স্টোরে পেয়ে যাবেন। কিছু কীবোর্ড আপনাকে ভালো কাস্টোমাইজেশনের সুবিধা দেবে, কিছু কীবোর্ড সঠিক বাক্য লেখার ক্ষেত্রে বিভিন্ন ফিচার দিতে পারে আবার কিছু কীবোর্ড সকল কাজেই পারদর্শী হতে পারে। তাই নিজের পছন্দমতো ফিচারের কীবোর্ড ইন্সটল করে আপনি স্মার্টফোনে টাইপ করতে পারেন।

জেসচার টাইপিং

জেসচার টাইপিং মোবাইলে টাইপ করার জন্য আরেকটি জনপ্রিয় পদ্ধতি। মূলত এটিও ভার্চুয়াল কীবোর্ডের QWERTY লেআউটের মাধ্যমেই কাজ করে থাকে। তবে এক্ষেত্রে সরাসরি কী এর উপর ট্যাপ না করে আঙ্গুল দিয়ে প্রতিটি কী এর উপর ঘুরিয়ে স্পর্শ করে টাইপ করতে হয়। অর্থাৎ সোয়াইপ করার মাধ্যমে আপনি এভাবে টাইপ করতে পারবেন। এইভাবে আপনার কীবোর্ড আপনার সোয়াইপ থেকে আগেই বুঝে নেয় যে কী শব্দ আপনি টাইপ করতে চাচ্ছেন। ফলে পুরো শব্দের কীগুলোর উপর সোয়াইপ করার আগেই শব্দটি আপনার সামনে হাজির হয়। এই পদ্ধতি আয়ত্ত করতে পারলে এটি খুব দ্রুত টাইপ করতে আপনাকে সাহায্য করবে।

👉 মোবাইলে বাংলা লেখার সেরা কিবোর্ড অ্যাপ ফ্রি ডাউনলোড করুন

কিছু কীবোর্ড আপনাকে এই পদ্ধতিতে শুধু শব্দ নয় বরং পুরো বাক্যও টাইপ করতে দেয়। এটি মোবাইল টাইপিং এর বেশ অ্যাডভান্সড একটি পদ্ধতি। এটি আয়ত্ত করতে আপনার কিছুটা সময় লাগলেও যদি দ্রুত মোবাইলে টাইপ করতে চান তবে এটি বেশ কার্যকর। মোবাইল দিয়েই বিভিন্ন ডকুমেন্ট টাইপ করার ক্ষেত্রে জেসচার টাইপিং বেশ কাজে দেয়। মোটামুটি সব স্মার্টফোন কীবোর্ডেই এই ফিচার পেয়ে যাবেন। জীবোর্ড বা আইফোনের অফিসিয়াল কীবোর্ডে এটি রয়েছে। এছাড়াও সুইফটকী কীবোর্ড জেসচার টাইপিংয়ের জন্য বেশ জনপ্রিয় একটি থার্ড পার্টি কীবোর্ড অ্যাপ। গ্রামারলি ও একটি জনপ্রিয় অ্যাপ।

এক্সটারনাল কীবোর্ড

মোবাইলেই যদি সত্যিকারের একটি কীবোর্ড দিয়ে টাইপিং করতে চান তবে এটি হতে পারে সেরা পদ্ধতি। এখনকার সকল স্মার্টফোন আপনাকে এক্সটারনাল QWERTY লেআউটের যে কোন কীবোর্ড মোবাইলের সাথে যুক্ত করার সুবিধা দিয়ে থাকে।

মূলত সাধারণ কীবোর্ড আপনি দুটি পদ্ধতিতে মোবাইলের সাথে যুক্ত করতে পারেন। কীবোর্ড যদি ওয়্যারলেস ধরণের হয়ে থাকে তবে সহজেই মোবাইলের ব্লুটুথ অন করে আপনি কীবোর্ড যুক্ত করে নিতে পারেন। বাড়তি কোন সেটআপের প্রয়োজন হবে না। আর যদি আপনার কীবোর্ড ইউএসবি কীবোর্ড হয়ে থাকে তবে আপনাকে ডঙ্গল ব্যবহার করতে হবে। ইউএসবি ওটিজি ডঙ্গলের মাধ্যমে আপনি সাধারণ ইউএসবি কীবোর্ডকে সহজেই মোবাইলের সাথে যুক্ত করে নিতে পারবেন। আপনার স্মার্টফোনের পোর্ট অনুযায়ী ডঙ্গল ব্যবহার করতে হবে আপনাকে। তাই প্রথমেই দেখে নিন আপনার ফোনটি মাইক্রো ইউএসবি না টাইপ সি পোর্ট ব্যবহার করছে। সেই অনুযায়ী আপনাকে ডঙ্গল সংগ্রহ করতে হবে। আইফোনের জন্যও ভিন্ন ধরনের ডঙ্গল রয়েছে।

ডঙ্গল বা ওয়্যারলেস যেভাবেই যুক্ত করুন না কেন আপনার কীবোর্ডের জন্য জটিল কোনো সেটআপের দরকার হবে না। সাথে সাথেই কীবোর্ড ব্যবহার শুরু করতে পারবেন স্বাভাবিক ভাবে। এমনকি বিভিন্ন মডেলের কীবোর্ড বাজারে আছে যা মোবাইলে টাইপ করবার জন্য আলাদা কিছু সুবিধাও দিয়ে থাকে। তাই সত্যিকারের টাইপ করতে চাইলে এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। 

👉 গুগল জিবোর্ড কিবোর্ড ব্যবহার করার নিয়ম

মোর্স কোড টাইপিং

এটি মূলত প্রতিবন্ধী মানুষদের জন্য মোর্স কোডের মাধ্যমে টাইপিং করার একটি পদ্ধতি যা দেয়া হয়েছে মোবাইলে। এই পদ্ধতিতে টাইপ করতে আপনাকে আগে থেকেই মোর্স কোড জানা থাকতে হবে। জীবোর্ড হতে সহজেই আপনি এই টাইপিং ফিচার পেয়ে যাবেন। এটি অন করতে আপনাকে জীবোর্ড অ্যাপ হতে Settings > Languages & input এখানে যেতে হবে। এরপর আপনাকে Virtual keyboard থেকে Gboard সিলেক্ট করতে হবে। এরপর Languages অপশন থেকে আপনাকে Morse code খুঁজে সেটি সিলেক্ট করে দিয়ে Done চাপতে হবে। তাহলেই জীবোর্ড থেকে মোর্স কোডে টাইপ করার অপশন পেয়ে যাবেন।

ভয়েস টাইপিং

ভয়েস টাইপিং খুব ভালো একটি পদ্ধতি মোবাইলে টাইপ করবার জন্য। এটিকে বলা যায় মোবাইলে টাইপ করার জন্য সবথেকে সহজ পদ্ধতি কেননা আপনাকে আলাদা করে কিছুর সঙ্গে অভ্যস্ত হতে হয় না। এটি খুব ভালো কাজ করবে আপনি কোন নীরব জায়গায় থাকলেই। টাইপিং ইঞ্জিনের মাধ্যমে আপনার বলা কথা থেকেই টাইপ হতে থাকবে এই পদ্ধতিতে। তবে আপনার উচ্চারণ স্পষ্ট না হলে অনেক শব্দেই ভুল থাকবে। বিভিন্ন যতিচিহ্নের ব্যবহারের ক্ষেত্রে তার নাম আপনাকে উচ্চারণ করতে হবে। এভাবে একই সময়ে আপনার বলা কথার মাধ্যমে সহজে ও দ্রুত টাইপ করা যাবে।

মোটামুটি সকল স্মার্টফোন কীবোর্ডেই ভয়েস টাইপিং করতে আলাদা করে অপশন পেয়ে যাবেন।

হ্যান্ডরাইটিং

হ্যান্ডরাইটিং বা হাতে লিখেও খুব সহজে মোবাইলে টাইপ করা যায়। মূলত অ্যান্ড্রয়েডে জীবোর্ডে এই ফিচারটি পাবেন। হাতে লিখে কোন শব্দ বা অক্ষর টাইপ করলে তা সঙ্গে সঙ্গেই দেখতে পাবেন।  এটি অন করতে আপনাকে প্রথমে জীবোর্ড হতে Settings > Languages & input > Virtual keyboard > Gboard এখানে গিয়ে Languages এর উপর ট্যাপ করতে হবে। এরপর Handwriting অপশন সিলেক্ট করে দিতে হবে। এরপর জীবোর্ডের মধ্যে হাতে লেখার এই অপশন পেয়ে যাবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *