অ্যাকাউন্ট বন্ধ করলে টাকা দেবে ফেসবুক!

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকে যত বেশি ব্যবহারকারী হবে কোম্পানিটির লাভ ততই বাড়বে। কেননা এতে বিজ্ঞাপন দেখার এবং ক্লিক করার লোক বেশি হবে! কিন্তু সম্প্রতি এক ব্যতিক্রমী উদ্যোগ হাতে নিয়েছে ফেসবুক। একটি গবেষণা কাজের প্রয়োজনে চার লাখের মতো ইনস্টাগ্রাম এবং ফেসবুক ব্যবহারকারীদেরকে তাদের নিজ নিজ একাউন্ট ডিএকটিভেট করে রাখার বিনিময়ে অর্থ প্রদান করার ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

ওই গবেষণা কাজে ফেসবুক একাউন্ট ডিএক্টিভেট করা ছাড়াও একটি সার্ভেতে অংশগ্রহণ করলেও তাদেরকে টাকা দেবে ফেসবুক কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক অঙ্গনে সোশ্যাল মিডিয়ার প্রভাব কেমন সেটা নিয়ে গবেষণা করার অংশ হিসেবে এই প্রজেক্টটি হতে নেয়া হয়েছে।

এই গবেষণাটি তৃতীয় পক্ষের স্বাধীন একটি গবেষক দল পরিচালনা করবে যাদের সাথে ফেসবুকের পার্টনারশিপ রয়েছে। এর ফলাফল আগামী বছরের মাঝামাঝি সময়ের দিকে প্রকাশিত হবে বলে আশা করা যায়।
যারা যারা এই প্রজেক্টে অংশগ্রহণ করবে তারা ফেসবুক এবং ইনস্টাগ্রামে কী কী করে তা নিয়ে গবেষণা করবে ওই গবেষক দল।

ওই সময় বিশ্বের সবচেয়ে বড় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক নিজেদের অন্য একটি সেবা ইনস্টাগ্রামেও মানুষজন কীভাবে রাজনীতিকে প্রভাবিত করে অথবা রাজনীতির দ্বারা প্রভাবিত হয় সে ব্যাপারে গবেষণার জন্য তথ্য নেবে।

বোনাসঃ ফেসবুকের নতুন ডিজাইন চালু হচ্ছে সবার একাউন্টের ডেস্কটপ ভার্সনে

বিভিন্ন মেয়াদে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে রাখার জন্য বিভিন্ন পরিমাণ অর্থ প্রদান করবে ফেসবুক। বাছাইকৃত মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ণবয়স্ক ফেসবুক ব্যবহারকারীরা কিছুদিনের মধ্যেই তাদের ফেসবুক একাউন্টে এ সংক্রান্ত একটি ইনভাইটেশন দেখতে পাবেন যে তারা চাইলে এই নতুন গবেষণায় অংশগ্রহণ করতে পারবেন।

এর আওতায় ১ সপ্তাহ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত নিজেদের ফেসবুক এবং ইনস্টাগ্রাম একাউন্ট ব্যবহার না করে বা ডিএক্টিভেটেড রেখে ব্যবহারকারীরা প্রতি সপ্তাহে ১০ থেকে ২০ ডলার করে পাবেন।

আপনি হলে কি এরকম একটি গবেষণায় অংশ গ্রহণ করতেন? ১ সপ্তাহ ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ রাখার বিনিময় আপনি কত টাকা চাইতেন? কমেন্টে আমাদের সাথে শেয়ার করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,688 other subscribers

Comments