ফেসবুক মেসেঞ্জারের নতুন ফিচার নোটস ব্যবহারের নিয়ম

ইন্সটাগ্রাম এর ইনবক্সে নোটস ফিচারটি এসেছে বেশ অনেকদিন হলো, এই ফিচার অবশেষে চলে এলো ফেসবুক মেসেঞ্জারের ইনবক্সেও। এই পোস্টে নোটস ফিচার সম্পর্কে বিস্তারিত জানবেন। সাথে আরো জানবেন কিভাবে মেসেঞ্জার নোটস ব্যবহার করতে হয়।

তবে ইন্সটাগ্রাম এর মত মেসেঞ্জারে এই ফিচার আসলেও এখানে মিউজিক এড করার অপশন নেই। ইন্সটাগ্রামে মিউজিক লাইব্রেরি থেকে গানের সাথে নোটস পোস্ট করা যায় যেখানে মেসেঞ্জারে শুধুমাত্র টেক্সট পোস্ট করা যাবে নোটস হিসেবে।

মেসেঞ্জার অ্যাপে প্রবেশ করলে সবচেয়ে উপরে দেখতে পাবেন অন্যদের পোস্ট করা নোটস দেখা যাচ্ছে।

নোটস ফিচার ফেসবুকের জন্য গেম-চেঞ্জার কোনো ফিচার নয়, তবে ইন্সটাগ্রামে বেশ হিট হয়েছে উক্ত ফিচার। ধারণা করা যায় একই কারনে মূলত নোটস ফিচারটি মেসেঞ্জারে এসেছে। জুন মাসে মেটা জানায় মাত্র তিন মাসের মধ্যে ১০০ মিলিয়ন টিনেজার ইন্সটাগ্রামে নোটস শেয়ার করেছে। নন-টিন ইউজার এর চেয়ে টিন ব্যবহারকারীগণ ১০ গুণ অধিক নোটস পোস্ট করে বলে জানায় মেটা।

সাম্প্রতিক সময়ে তরুণ ব্যবহারকারীদের কাছে ফেসবুক ও ইন্সটাগ্রাম কিছুটা হলেও আগ্রহ হারিয়েছে, তাই তরুণদের পছন্দের ফিচারগুলো নিজেদের একাধিক প্ল্যাটফর্মে মেটা নিয়ে এসেছে বলে ধারণা করাই যায়। অবস্থা এখন এমন যে টিকটক বা স্ন্যাপচ্যাট -এ ব্যবহারকারী চলে যাওয়া ঠেকাতে যা কিছু করবে মেটা। অপক্ষাকৃত বয়স্ক অডিয়েন্সের কাছে নোটস এর মত ফিচার আহামরি কিছু না হলেও তরুণদের কাছে এই ফিচারের কিছুটা প্রাসঙ্গিক বলা চলে।

মেসেঞ্জার নোটস কি?

মেসেঞ্জার নোটস কি তা ইতিমধ্যে জেনে থাকবেন। ইন্সটাগ্রাম এর মত এখনো গান এড করা যায়না মেসেঞ্জার নোটসে। সর্বোচ্চ ৬০ ক্যারেক্টারের লেখা পোস্ট করা যাবে মেসেঞ্জারের নোটসে যা কনভারসেশন শুরু করার একটি ভালো মাধ্যম হতে পারে।

সকল ব্যবহারকারী নোটস পোস্ট করতে পারবে, তবে আপাতত বিজনেস পেজগুলো নোটস পোস্ট করতে পারবেনা। বিজনেস পেজগুলো এই ফিচার প্রদান না করাটা যুক্তিযুক্ত, অন্যত্রায় মেসেঞ্জার অ্যাপের নোটস সেকশন প্রোমোশনাল মেসেজে পরিপূর্ণ হয়ে যেতো।

মেসেঞ্জারে এড থাকা ফ্রেন্ডস ও কনটাক্ট এর সাথে নোট শেয়ার করা যাবে। চ্যাটস লিস্টের টপে এই নোটস শো করবে শেয়ার করার পরবর্তী ২৪ ঘন্টা পর্যন্ত।

messenger notes

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

মেসেঞ্জার নোটস কিভাবে ব্যবহার করে?

চলুন জেনে নেওয়া যাক কিভাবে মেসেঞ্জারে নোট পোস্ট করতে হয়:

  • মেসেঞ্জারে প্রবেশ করুন, Chats সেকশন দেখতে পাবেন
  • বামদিকের টপে থাকা প্রোফাইল পিকচারের পাশে থাকা + (প্লাস) বাটনে ট্যাপ করুন
  • Share a thought এ ট্যাপ করুন, এবার ৬০ ক্যারেক্টারের মধ্যে নোট লিখুন
  • Share অপশনে ট্যাপ করলে নোটটি পোস্ট হয়ে যাবে 

নোট চাইলে ডিলিটও করা যাবে বেশ সহজে। মেসেঞ্জারে পোস্ট করা নোট ডিলিট করতে:

  • Chats থেকে বামদিকের উপরে থাকা প্রোফাইল পিকচারের সাথে থাকা নোটে ট্যাপ করুন
  • Delete note অপশনে ট্যাপ করুন
  • Remove অপশনে ট্যাপ করলে নোট ডিলিট হয়ে যাবে

এছাড়া ইতিমধ্যে পোস্ট করা নোট এর পরিবর্তে নতুন নোট পোস্ট করা যাবে নোট-এ ট্যাপ করে এরপর Leave a new note অপশনে ট্যাপ করে। 👉 ফেসবুক একাউন্ট হ্যাক হবার কারণ এবং এর থেকে বাঁচার উপায়

অন্যদের পোস্ট করা নোটে রিপ্লাই দেওয়া যাবে নোটে ট্যাপ করুন। নোটে রিপ্লাই দিলে সেগুলো উক্ত ব্যাক্তির চ্যাটে মেসেজের মত রিপ্লাই হিসেবে সেন্ড হবে।

আপনি কি মেসেঞ্জারের নোটস ফিচারটি ব্যবহার করছেন? ফিচারটি সম্পর্কে আপনার মতামত কি? আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *