ফেসবুক পেজ লাইক বাটন আর থাকছেনা!

নতুন করে ঢেলে সাজানো হচ্ছে ফেসবুক পেজ এর ডিজাইন। ফেসবুক পেজ ফিচার এর ক্ষেত্রে আসন্ন এই পরিবর্তন ক্রিয়েটর ও পাবলিক ফিগারদের জন্য ফেসবুক পেজ ব্যবহারের অভিজ্ঞতা অনেকটা পরিবর্তন করবে। নতুন লুক ও ফিল এর পাশাপাশি আপডেটেড ন্যাভিগেশন যুক্ত হতে যাচ্ছে ফেসবুক পেজ এর নতুন আপডেটে।

উল্লেখিত ফিচার এর মধ্যেই থেমে নেই ফেসবুক পেজ এর নতুন আপডেট। মূলত ফেসবুক পেজ এর ধারণাকে সম্পূর্ণভাবে বদলে দিতে যাচ্ছে এই আপডেট। নতুন ধরনের Q&A ফরম্যাট যুক্ত হতে যাচ্ছে ফেসবুক পেজে যা ফ্যানদের সাথে আরো সংযুক্ত হতে সাহায্য করবে। এছাড়াও উন্নতি আসতে যাচ্ছে বিভিন্ন টুলস ও ইনসাইটস এর ক্ষেত্রে। 

ফেসবুক পেজ এর নতুন ডিজাইনের সবচেয়ে বড় পরিবর্তন যেটি সেটি সম্পর্কে কথা বলা যাক। ফেসবুক পেজ এর নতুন ডিজাইনে থাকবেনা “লাইক” বাটন। হ্যাঁ ঠিক শুনেছেন, ফেসবুক পেজ থেকে বাদ যাচ্ছে লাইক অপশনটি। এর পরিবর্তে “Followers” ফিচারটির উপর ভিত্তি করে একটি পেজের ফ্যান সংখ্যা যাচাই করা হবে।

ফেসবুক পেজ এর এই নতুন ডিজাইন প্রক্রিয়া শুরু হয়েছে গতবছর থেকে৷ ইতিমধ্যে অনেক ফেসবুক পেজে এই পরিবর্তন চলে এসছে। বিশেষ করে অভিনেতা, লেখক ও ক্রিয়েটরগণ সবার আগে এই ফেসবুক পেজ ডিডাইন আপডেট পাবেন। ইংরেজী ভাষার ব্যবসায়িক পেজগুলোও এইক্ষেত্রে বিশেষ প্রাধান্য পাবে। 

গতবছত এই ফিচারটি ঘোষণা করলেও এখনো সম্পূর্ণভাবে ফেসবুক পেজ রিডিজাইন কার্যকর করা হয়নি। ফেসবুক জানিয়েছে সময়ের সাথে সাথে প্রায় সকল ফেসবুক পেজে আসতে যাচ্ছে উল্লেখিত পরিবর্তনসমূহ। তবে ফেসবুক মেটা এর অধিভুক্ত হওয়ার পর এই ধরনের সাধারণ আপডেটগুলো বেশ ধীরে আসতে চলেছে। সম্ভবত মেটা তাদের মেটাভার্স সম্পর্কিত কাজ নিয়ে বর্তমানে ব্যস্ত।

কথা বলা যাক “Likes” ফিচার বাদ দেওয়ার বিষয়টি নিয়ে। মূলত একটি পেজের জনপ্রিয়তাকে ভুলভাবে উপস্থাপন করে বলে লাইক ফিচারটি সরিয়ে নেওয়া হচ্ছে। অনেক সময় একজন ব্যবহারকারী কোনো পেজ লাইক ঠিকই দেন, কিন্তু পেজ আনফলো করে রাখেন। এর ফলে পেজে লাইক থাকলেও পেজের কনটেন্ট ব্যবহারকারীর নিকট পৌঁছায় না। আবার অনেকে বন্ধুর অনুরোধে কোনো পেজে লাইক দেওয়ার পর পেজ আনফলো করে পেজ থেকে পোস্ট করা আপডেটসমূহ ইগনোর করেন।

উল্লেখিত ধরনের সমস্যা সমাধান করতে পেজ লাইক ফিচারটি পেজ থেকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। ফেসবুক পেজ এর লাইকের পরিবর্তে ফলোয়ার ফিচারটি কতজন মানুষ কোনো পেজের আপডেট গ্রহণ করছে তার সংখ্যা সঠিকভাবে প্রদর্শন করে। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফেসবুক পেজে আরেকটি অসাধারণ ফিচার যুক্ত হতে চলেছে, যার মাধ্যমে পেজের আলাদা নিউজ ফিড থাকবে। অর্থাৎ ফেসবুক প্রোফাইল ব্যবহারে যেভাবে পেজকে ফলো করা বা ফলো করা পেজ বা গ্রুপে কমেন্ট করা যায়, ঠিক তেমনি পেজ থেকেও এসব করা যাবে। পেজ এর নিউজ ফিড ফিচারটির মাধ্যমে পেজ, গ্রুপ ও ট্রেন্ডিং কনটেন্ট ও দেখা যাবে ফেসবুক পেজ এর নিউজফিডে। এতে সরাসরি পেজ থেকে লাইক কমেন্ট করা যাবে।

কোনো পেজকে ফলো করলে, সেক্ষেত্রে উক্ত পেজ থেকে করা কমেন্ট কোনো পোস্টের শীর্ষ কমেন্টের তালিকায় দেখানো হবে। এর ফলে পছন্দের পেজের কমিনিউটি হিসেবে উক্ত পোস্টে অংশগ্রহণ করা যাবে কমেন্টে রিপ্লাই করে। আবার কারো ফলো করা পেজ যদি অন্য কোনো কনটেন্টে কমেন্ট করে, তবে তা ফলোয়ার এর নিউজ ফিডে প্রদর্শন করতে পারে। এছাড়া সাবক্রাইবড কমেন্ট, রিকমেন্ডেড পোস্ট, ইত্যাদি স্থান থেকেও সরাসরি ফেসবুক পেজ ফলো করা যাবে।

এবার কথা বলা যাক নতুন প্রশ্ন-উত্তর এর ফরম্যাট সম্পর্কে। এই নতুন QNA ফরম্যাট এর কল্যাণে পেজ থেকে ফ্যানদের সাথে ভালোভাবে সংযুক্ত হওয়া যাবে। এটা অনেকটা ইন্সটাগ্রামের প্রশ্নোত্তর ফিচারের মত, যেখানে ফ্যানরা প্রশ্ন করে থাকেন ও ক্রিয়েটরগণ স্টোরির মাধ্যমে তার উত্তর দিয়ে থাকেন।

👉 হোয়াটসঅ্যাপ ভয়েস মেসেজে আসছে নতুন সুবিধা (এন্ড্রয়েড)

ফেসবুক পেজ এর ক্ষেত্রে পেজকে কোনো বিষয়ে প্রশ্ন করা হলে পেজ তা উত্তর দিবে। আর এইসব প্রশ্নোত্তর সরাসরি পেজে জমা থাকবে যা দেখে অন্যরা পেজ সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। ব্যবসার ক্ষেত্রে ফ্যানদের সাথে ভালোভাবে সংযোগ স্থাপন করতে এই নতুন পোস্ট ফরম্যাট বেশ কাজে আসতে পারে।

এসব মেজর পরিবর্তনের পাশাপাশি আরও কিছু পরিবর্তন এসেছে ফেসবুক পেজ ম্যানেজমেন্ট সম্পর্কিত। যেমনঃ পেজের এডমিন(গণ) তাদের সুবিধামত পেজ রোলস এর পারমিশন সেট করতে পারবেন। অন্য কোনো একাউন্টের পারমিশন তার কাজের ভিত্তিতে বিবেচনা করে পেজের নির্দিষ্ট ফিচার, যেমনঃ ইনসাইটস, বিজ্ঞাপন, কনটেন্ট, কমিউনিটি এক্টিভিটি ও মেসেজেস, ইত্যাদির অ্যাকসেস প্রদান করতে পারবেন একজন এডমিন।

ফেসবুক পেজ লাইক বাটন আর থাকছেনা!

পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হয়ে নতুন ধরনের এডমিন টুলস ইন্টারফেস তৈরী করেছে ফেসবুক। বর্তমানে সরাসরি এন্ট্রি পয়েন্ট থেকে পারমিশন ম্যানেজ করা যাবে, নতুন এডমিন এড করা যাবে ও পেজ এডমিনদের জন্য ইনসাইটস অ্যাকসেস দেওয়া যাবে। পেজের “manage” বাটন ব্যবহার করে সরাসরি ফেসবুক পেজের এসব ফিচার ব্যবহার করা যাবে। এছাড়াও ক্রিয়েটর স্টুডিও মোবাইল অ্যাপ এর সম্পূর্ণ সাপোর্ট ও অবশেষে মুক্তি পেয়েছে। 

এছাড়াও উন্নতি আনা হয়েছে মডারেশন এর ক্ষেত্রে। ফেসবুক বর্তমানে হেইট স্পিচ কমেন্ট, ভায়োলেট, সেক্সুয়াল, স্প্যামি কনটেন্ট,  ফেইক একাউন্ট, ফিশিং, ইত্যাদি ব্যাপারে বেশ জোরদার পদক্ষেপ গ্রহণ করেছে। উল্লেখিত ফিচারের পাশাপাশি আরো নতুন নতুন সুবিধা আসতে যাচ্ছে বলে জানায়। তবে নতুন এই পেজ ডিজাইন সকল ব্যবহারকারীর কাছে পৌঁছাতে কিছুটা সময় লাগতে পারে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,409 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.