ফেসবুকের নতুন ডিজাইন চালু হচ্ছে সবার একাউন্টের ডেস্কটপ ভার্সনে

যারা কম্পিউটারে ফেসবুক ব্যবহার করেন, তাদের জন্য ফেসবুক নিয়ে এসেছে তাদের সাইটের সম্পূর্ণ নতুন একটি ডিজাইন। ফেসবুকের নতুন ইন্টারফেস বেশ কিছুদিন ধরেই পরীক্ষামূলকভাবে ঐচ্ছিক হিসেবে ব্যবহারকারীদের নিকট উপলভ্য ছিল। কেউ কেউ এটা পছন্দ করছিলেন আবার কেউবা পুরাতন ডিজাইন নিয়েই খুশি ছিলেন।

কিন্তু সেই সুদিনের অবসান হতে যাচ্ছে। শীঘ্রই সমস্ত ব্যবহারকারীদের জন্য স্বয়ংক্রিয়ভাবে ফেসবুকের নতুন ডেস্কটপ ডিজাইন চালু করে দেয়া হচ্ছে

ফেসবুক ঘোষণা করেছে যে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নতুন ফেসবুক ইন্টারফেস এর দেখা পাবেন সমস্ত ব্যবহারকারী। এর অন্যতম আকর্ষণ হচ্ছে ডার্ক মোড। ফেসবুকের এই নতুন ডেস্কটপ ভার্সনে ডার্ক মোড অপশন যুক্ত হয়েছে। যারা তাদের ডেস্কটপ কম্পিউটারে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি ব্যবহার করেন, তাদের প্রত্যেকের জন্য “দ্যা নিউ ফেসবুক” অর্থাৎ ফেসবুক এর এই নতুন ভার্সনটি খুব শীঘ্রই সক্রিয় করা হবে।

ফেসবুকের এই নতুন ভার্সন সকলের জন্য উন্মুক্ত করতে ভালোই সময় নিয়েছে কোম্পানিটি। ২০১৯ সালের এফ৮ কনফারেন্সে ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ ফেসবুককে নতুন করে ঢেলে সাজানোর কথা জানান। এরপর গত বছরের অক্টোবর মাস থেকেই প্রতিষ্ঠানের বাইরের ব্যবহারকারীদের মাঝে এটি পরীক্ষা করা শুরু করা হয়।

এই বছরের শুরুতে সীমিত পরিসরে ব্যবহারকারীদের মাঝে এই নতুন ভার্সনটি পরীক্ষা করা হয়। তবে বর্তমানে অধিকাংশ ব্যবহারকারীই এই নতুন ইন্টারফেসটি পেয়ে গিয়েছেন। তারা চাইলে এটি চালু বা বন্ধ রাখতে পারেন, যদিও কিছুদিনের মধ্যেই এই নতুন ডিজাইন কম্পিউটার ভার্সনে সবার জন্য বাধ্যতামূলক করা হবে।

ওয়েবসাইট বা অ্যাপের ক্ষেত্রে বড় ধরনের ডিজাইন পরিবর্তনের পর ব্যবহারকারীদের কাছে কিছুটা অসুবিধার মনে হতে পারে। ফেসবুকের ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। তবে নতুন ডিজাইনে ফেসবুকের টপ-বার ন্যাভিগেশন সিস্টেমকে পূর্বাপেক্ষা অনেকটাই সহজ করে দিয়েছে, যার মাধ্যমে অনায়াসেই হোম, গ্রুপ কিংবা গেমিং পেজগুলো দ্রুত এক্সেস করা যাবে।

ফেসবুকের দাবি, নতুন ইন্টারফেসে হোমপেজ আরও দ্রুত লোড হবে এবং স্ক্রলিং এক্সপিরিয়েন্স ও হবে পূর্বাপেক্ষা অধিকতর স্মুথ। এছাড়াও বিভিন্ন ডিভাইসের স্ক্রিন সাইজের সাথে মানিয়ে নিতে পারে এই নতুন ইন্টারফেসটি। বিশেষত উইন্ডোজ ১০ এর স্ন্যাপ এবং ম্যাকওএস এর উইন্ডো ম্যানেজার ব্যবহারকারীগণ এই পার্থক্যগুলো উল্লেখযোগ্য হারে লক্ষ্য করবেন।

আপনি কম্পিউটারে ফেসবুক ব্রাউজ করার সময় যদি নতুন ইন্টারফেসের দেখা না পান, তাহলে চিন্তার কোনো কারণ নেই। কিছুদিনের মধ্যেই নতুন ডিজাইনের ইন্টারফেস সমৃদ্ধ ফেসবুকের দেখা পেয়ে যাবেন। এছাড়া কিছুদিন ফেসবুকের মেন্যু থেকেও এই নতুন ডিজাইন চালু বা বন্ধ করার অপশন পাওয়া যাবে।

কম্পিউটারে ফেসবুকের হোম পেজের উপরের দিকে ডান পাশে যে তীর চিহ্ন রয়েছে সেখানে ক্লিক করলে ফেসবুকের সেটিংস মেন্যু ওপেন হবে। সেই মেন্যুতে আপনি নতুন ডিজাইন চালু ও বন্ধ করার অপশন পাবেন। নতুন ডিজাইন চালু করার পর ফেসবুকের ওই মেন্যুতে ডার্ক মোড চালু/বন্ধ করার অপশন পাবেন।

আপনি কি কম্পিউটারে ফেসবুক ব্রাউজ করার সময় নতুন ইন্টারফেস এর দেখা পেয়েছেন? কেমন লেগেছে? কমেন্ট করে আমাদের জানান।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,424 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.