ফেসবুক মেসেঞ্জারে এলো নতুন শর্টকাট সুবিধা

ফেসবুক মেসেঞ্জারে ব্যবহারকারীদের অভিজ্ঞতা আরও উন্নত করার লক্ষ্যে নতুন কিছু শর্টকাট সুবিধা যুক্ত করেছে মেটা। এই নতুন ফেসবুক মেসেঞ্জারের ফিচার ব্যবহার করে আপনি আরও সহজে এবং সুবিধাজনকভাবে মেসেঞ্জারে লোকজনের সাথে যোগাযোগ করতে পারবেন। আপনি যদি স্ল্যাক বা টেলিগ্রাম ব্যবহার করে থাকেন তাহলে ইতোমধ্যেই হয়ত এ ধরনের শর্টকাটের সাথে পরিচিত হয়ে থাকবেন। তবে ফেসবুক মেসেঞ্জারে এই সুবিধাটি একদমই নতুন।

সদ্য চালু হওয়া এই শর্টকাটগুলো ব্যবহার করে আপনি চাইলে সহজেই একটি গ্রুপ কনভার্সেশনে সবার মনোযোগ আকর্ষণ করতে পারবেন। এছাড়া মেসেঞ্জারে কাউকে নোটিফিকেশন না পাঠিয়ে মেসেজ পাঠানোর সুবিধাও যুক্ত হতে যাচ্ছে আরেকটি শর্টকাটের মাধ্যমে।

আরো থাকছে শর্টকাট ব্যবহার করে গিফ (GIF) খুঁজে বের করার সুবিধা, মেসেঞ্জারে কাউকে টাকা পাঠানো বা কারো কাছ থেকে টাকা চাওয়ার ফিচার, আগেকার দিনের ইমোটিকন পাঠানোর ব্যবস্থা প্রভৃতি।

এবারে চলুন পরিচিত হওয়া যাক নতুন এসব শর্টকাটের সাথে। আপনি নিশ্চয়ই জানেন @ ব্যবহার করে কারও নাম লিখে কাউকে মেনশন করা যায়। মেসেঞ্জার চ্যাটেও এভাবে @ ব্যবহার করে নির্দিষ্ট কারো দৃষ্টি আকর্ষণ করা যায়। কিন্তু এখন আপনি চাইলে @everyone শর্টকাট ব্যবহার করে একটি গ্রুপ মেসেজে থাকা সকল ব্যবহারকারীকে নোটিফাই করতে পারবেন। 

অর্থাৎ আপনি যদি একটি গ্রুপ চ্যাটে @everyone লিখেন তাহলে ঐ গ্রুপ মেসেজে যারা যারা থাকবেন সবাই নোটিফিকেশন পাবেন যে তাদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

এবার চিন্তা করুন আপনি একটি গ্রুপ চ্যাটে আছেন, কিন্তু মাঝরাতে আপনার এমন কিছু মনে পড়ল যা গ্রুপ চ্যাটে শেয়ার করতে ইচ্ছে হলো। অন্যদিকে এত রাতে লোকজন নোটিফিকেশন পেলে তাদের ঘুম ভেঙে যেতে পারে। আপনি আবার কাউকে বিরক্ত করতেও চাচ্ছেন না। এমন অবস্থায় কী করবেন? এর সমাধান নিয়ে এসেছে নতুন আরেকটি শর্টকাট। এর নাম হচ্ছে @silent শর্টকাট।

আপনি @silent লিখে এরপর কোনো মেসেজ লিখলে সেই মেসেজটির জন্য কোনো নোটিফিকেশন যাবেনা। অর্থাৎ, প্রাপকের ইনবক্সে মেসেজটি পৌঁছে যাবে ঠিকই তবে ফোনের নোটিফিকেশন সেন্টার বা লকস্ক্রিনে কোনো পপ-আপ বা নোটিফিকেশন আসবেনা। প্রাপক যখন মেসেঞ্জার ওপেন করবেন তখন সে আনরিড মেসেজটি দেখতে পাবেন।

মেসেঞ্জারে টাকা পাঠানো বা টাকা চাওয়ার একটি সুবিধা বর্তমানে নির্দিষ্ট কিছু স্থানে চালু আছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের যেসব ব্যবহারকারী এই ফিচারটি ব্যবহার করছেন তাদের জন্য এসেছে নতুন একটি শর্টকাট। এটি হচ্ছে /pay শর্টকাট। ব্যবহারকারী /pay লিখলে টাকা পাঠানো বা রিকোয়েস্ট করার অপশন আসবে। মেসেঞ্জারের মাধ্যমে বাড়তি কোনো খরচ ছাড়াই এই লেনদেন করা যাবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

বাকী থাকল গিফ এবং আগেকার দিনের ইমোটিকনের শর্টকাট। আপনি যদি /gif লিখে এরপর কোনো নির্দিষ্ট মুডের কথা লিখেন তাহলে সে অনুযায়ী গিফ চলে আসবে আপনার মেসেজ বক্সে। সেখান থেকে বাছাই করে গিফ পাঠাতে পারবেন মেসেজের মধ্যে। উদাহরণস্বরূপ, আপনি যদি লিখেন /gif birthday তাহলে জন্মদিন সম্পর্কিত এনিমেটেড ইমেজ আপনার মেসেজ টাইপ বক্সের উপর দেখানো হবে। সেখান থেকে ট্যাপ করে পছন্দমত একটি গিফ পাঠাতে পারবেন।

অতীতে যখন এত ডিজাইন করা ইমোজি ছিলনা তখন কিবোর্ডের বিভিন্ন চিহ্ন ব্যবহার করে মানুষজন ইমোটিকন তৈরি করত। এগুলোকে ‘ওল্ড-স্কুল ইমোটিকন’ বলা হয়। এগুলোর মধ্যে একটি হচ্ছে shrug “¯\_(ツ)_/¯” । এখন আপনি কষ্ট করে অতগুলো আইকন টাইপ না করে /shrug লিখেই ¯\_(ツ)_/¯ ইমোটিকন পাঠাতে পারেন।

ফেসবুক মেসেঞ্জারে এলো নতুন শর্টকাট সুবিধা

এগুলো সবেমাত্র শুরু। ভবিষ্যতে মেসেঞ্জারে আরও অনেক শর্টকাট চালু হবে। আর আজকে কেবল এগুলোর ঘোষণা এলো। ধাপে ধাপে সবার একাউন্টে চলে আসবে শর্টকাটগুলো। সুতরাং মেসেঞ্জার অ্যাপ আপডেট দিয়ে ট্রাই করেই দেখুন আপনার একাউন্টে বা আপনার ডিভাইসে কোনটি কোনটি এলো!

👉 ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল কি? এটা থেকে কিভাবে আয় করা যায়?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,265 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

2 comments

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.