বন্ধ হয়ে যাচ্ছে গুগলের অর্কাট ও কুইকঅফিস

orkut logoগুগলের সোশ্যাল নেটওয়ার্কিং ও ডিসকাসিং প্ল্যাটফর্ম অর্কাট বন্ধ হয়ে যাচ্ছে। ২০০৪ সালে চালু হওয়া এই সার্ভিসটি মূলত ভারত, ব্রাজিল সহ আরও হাতেগোনা কয়েকটি দেশ ছাড়া কোথাও তেমন একটা জনপ্রিয়তা পায়নি। বহুদিন ধরেই অর্কাটের বিদায় ঘন্টা বাজার সম্ভাবনা দেখছিল প্রযুক্তি বিশ্ব। শেষ পর্যন্ত সেই ঘোষণা দিল গুগল। এছাড়া, ব্যবসায়িক প্রতিক্রিয়ামূলক সার্ভিস ‘টকবিন’ বন্ধ করারও ঘোষণা দিয়েছে গুগল।

চলতি বছর ৩০ সেপ্টেম্বর অফিসিয়ালি বন্ধ হয়ে যাবে অর্কাট। ইতোমধ্যেই সাইটটিতে নতুন একাউন্ট খোলার পথ বন্ধ গয়ে গিয়েছে। তবে ২০১৬’র সেপ্টেম্বর পর্যন্ত অর্কাট সদস্যরা তাদের প্রোফাইলের যাবতীয় কনটেন্ট গুগল টেকআউটের মাধ্যমে এক্সপোর্ট করে নিতে পারবেন।

অর্কাট বন্ধ করে দিয়ে এখন থেকে গুগল প্লাস, ইউটিউব, ব্লগার- এসব সোশ্যাল প্ল্যাটফর্মের দিকে আরও গভীর মনোনিবেশ দেবে ওয়েব জায়ান্ট।

বিদায় কুইকঅফিস

quickoffice qমাইক্রোসফট অফিস এডিড করার জন্য জনপ্রিয় মোবাইল অ্যাপ কুইকঅফিস বন্ধ করে দিচ্ছে গুগল। দুই বছর আগে কুইকঅফিস কিনে নিয়েছিল কোম্পানিটি। গত বছর সেপ্টেম্বরে এন্ড্রয়েডআইওএস এর জন্য কুইক অফিস ফ্রি করে দেয়া হয়েছিল। আর এখন গুগল জানাচ্ছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে কুইক অফিস মুছে ফেলবে সার্চ ফার্মটি।

বর্তমান ব্যবহারকারীরা কুইকঅফিস অ্যাপটি চালাতে পারবেন, তবে ভবিষ্যতে এর কোনো আপডেট আসবেনা, কিংবা নতুন কেউ এপ্লিকেশনটি ডাউনলোডও করতে পারবেন না।

গুগলের নতুন প্রোডাক্টিভিটি স্যুট ‘গুগল ডকস, শিটস অ্যান্ড স্লাইড’ অ্যাপসে কুইকঅফিসের সুবিধাসমূহ একীভূত করে দেয়ার ফলে আলাদাভাবে কুইকঅফিস রাখতে চাচ্ছেনা প্রতিষ্ঠানটি।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *