গুগল একাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন বাধ্যতামূলক হওয়ার ব্যাপারে যা জানা দরকার

ব্যবহারকারীদের জোরদার নিরাপত্তা নিশ্চিত করতে চায় গুগল। তাই টু-স্টেপ ভেরিফিকেশন ফিচারটি যত বেশি সম্ভব ব্যবহারকারীর জন্য বাধ্যতামূলক করতে চায় এই ওয়েব জায়ান্ট। এরই অংশ হিসেবে অনেক গুগল একাউন্টের জন্য নভেম্বরের ৯তারিখ থেকে পাসওয়ার্ড প্রদান করে এক ক্লিকে গুগল অ্যাকাউন্টে লগিনের সুবিধাটি বন্ধ হয়ে যাচ্ছে। এর ফলে এসব গুগল একাউন্ট এর নিরাপত্তা আরো জোরদার হবে।

আপনার গুগল এবং জিমেইল একাউন্টেও ভবিষ্যতে এই আপডেট চলে আসবে বলে আশা করা যাচ্ছে। তখন আপনাকে বাধ্যতামূলকভাবে টু-স্টেপ ভেরিফিকেশন ফিচারটি ব্যবহার করতে হবে। তবে আপনি সপ্তাহখানেক আগে নোটিফিকেশন পাবেন গুগলের নিকট থেকে যে আপনার একাউন্টে নিজে নিজেই টু-স্টেপ ভেরিফিকেশন চালু হবে। আপনি নিশ্চয়ই জানেন যে জিমেইল একাউন্ট মূলত একটি গুগল একাউন্ট। তাই গুগল একাউন্টের লগিন সিস্টেমে এই পরিবর্তন মানে জিমেইলে লগিন করতে গেলেও আপনাকে এই নিয়ম মানতে হবে।

বেশ কিছুদিন আগে অনেকের একাউন্টে টু-ফ্যাক্টর অথেনটিকেশন ফিচারটি একাউন্টে লগিন এর ক্ষেত্রে বাধ্যতামূলক করে দেয় ফেসবুক। গুগলও তাদের গুগল একাউন্ট বা জিমেইল এর ক্ষেত্রে একই পথে হাঁটছে। নিরাপত্তার কথা চিন্তা করলে এটি সচরাচর লগিনের ক্ষেত্রে বর্তমানে সবচেয়ে নিরাপদ পদ্ধতি।

নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, অনেক সময় “পাসওয়ার্ড চুরি করা কল্পনার চেয়েও সহজ।” পাসওয়ার্ড চুরি হওয়ার মত ঘটনা ঘটতে পারে একাধিক কারণে। যেকোনো একাউন্টের পাসওয়ার্ড এর ক্ষেত্রে কিছু ভুল সিদ্ধান্ত ইংগিত করে গুগল, যেমনঃ

  • একই পাসওয়ার্ড একাধিকবার একাধিক ওয়েবসাইটে ব্যবহার করা
  • নির্ভরযোগ্য নয় এমন ওয়েবসাইট থেকে সফটওয়্যার ডাউনলোড করা
  • মেইলে আসা লিংকে যাচাই না করে ক্লিক করা 
গুগল একাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন বাধ্যতামুলক করা হলো - যা জানা দরকার

আরো নিরাপত্তা প্রদান করে ইউজার এক্সপেরিয়েন্স উন্নত করতে গুগল একাউন্টসমূহে লগিন এর নতুন পদ্ধতি যুক্ত করেছে গুগল। এই আপডেট এর আওতায় যারা পড়বেন তাদের গুগল একাউন্টে লগিন এর ক্ষেত্রে অবশ্যই নিজ নিজ একাউন্টে যুক্ত থাকা ফোন নাম্বারের মাধ্যমে (অথবা অন্য কোনো বিকল্প উপায়ে) টু-স্টেপ ভেরিফিকেশন ব্যবহার করে লগিন করতে হবে। মুলত গুগল একাউন্টের নিরাপত্তায় বাড়তি সুরক্ষা যুক্ত করতে এই সিদ্ধান্ত নিয়েছে গুগল।

টু স্টেপ ভেরিফিকেশন চালুর সবচেয়ে সহজ উপায় হচ্ছে মোবাইল নম্বর ব্যবহার করা। এক্ষেত্রে গুগল একাউন্টে সাইন ইন করার সময় ইউজারনেম/ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড প্রদান করার পর ফোনে একটি মেসেজ আসবে যেখানে একটি কোড থাকবে। এই কোড বা ওটিপি গুগল একাউন্ট সাইন-ইন স্ক্রিনে প্রদান করে তারপর আপনি গুগল একাউন্টে লগিন করতে পারবেন।

কবে আসছে এই নতুন আপডেট?

অক্টোবরে একটি ব্লগ পোস্টে গুগল জানায়, একাউন্ট বা নেটওয়ার্কসমূহে অনুপ্রবেশ ঠেকাতে টু-স্টেপ ভেরিফিকেশন একটি নির্ভরযোগ্য প্রযুক্তি যার উদ্ভাবনে বেশ অনেক সময় ধরেই গুগল কাজ করে আসছে। জানা বিষয় (পাসওয়ার্ড) ও সাথে থাকা বস্তু (মোবাইল ফোন বা সিকিউরিটি কি) – দুইটি একসাথে করে টু-স্টেপ ভেরিফিকেশন (2SV) যা সর্বোচ্চ নিরাপত্তা  নিশ্চিত করে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

গতমাসে পরীক্ষামূলকভাবে ১৫০মিলিয়ন ব্যবহারকারী ও ইউটিউব ক্রিয়েটরদের জন্য বাধ্যতামূলক করে দেওয়া হয় এই লগিন ব্যবস্থা। তবে নভেম্বর মাসের ৯তারিখ থেকে গুগল একাউন্টে লগিনের ক্ষেত্রে অনেকের জন্য টু-স্টেপ ভেরিফিকেশন ফিচারটি অত্যাবশ্যক হতে চলেছে। এটি এমন একটি প্রক্রিয়া যা ধাপে ধাপে সম্পন্ন হচ্ছে।

আপনার জিমেইল বা গুগল একাউন্টেও ৯ই নভেম্বর ২০২১ বা কিছুদিন পরে যেকোনো একদিন ফিচারটি বাধ্যতামূলক হয়ে যেতে পারে। আপনি যদি তার আগেই আপনার গুগল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে চান তাহলে আমাদের টিউটোরিয়াল দেখতে পারেন 👉 জিমেইল একাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম

গুগল একাউন্ট কিভাবে আপডেট করবো?

গুগল একাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন এখন বাধ্যতামুলক

গুগল অ্যাকাউন্ট এ আসন্ন এই নতুন পরিবর্তনের ক্ষেত্রে ব্যবহারকারীদের কোন সেটিংস পরিবর্তন করতে হচ্ছে না। বরং স্বয়ংক্রিয়ভাবে নভেম্বরের ৯ তারিখ থেকে টু-স্টেপ ভেরিফিকেশন লগিন সিস্টেম যুক্ত হয়ে যাবে প্রযোজ্য গুগল একাউন্ট সমূহে। আপনি এই আপডেটের আওতায় এলে আপনার জিমেইল কিংবা গুগল একাউন্টে লগইন করতে গেলেই এটি আপনাকে মোবাইল নম্বর যুক্ত করতে বলবে অথবা টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে বলবে।

জিমেইল ও গুগল একাউন্ট ব্যবহারকারীদের এই পরিবর্তন সম্পর্কে জানিয়ে ইতিমধ্যে নোটিফিকেশন পাঠিয়েছে গুগল। এই নোটিফিকেশনে গুগল জানায়, “পাসওয়ার্ড প্রদানের পর কিছু বাড়তি মুহুর্ত আপনাকে খরচ করতে হবে দ্বিতীয় ধাপ সম্পন্ন করতে। লগিন এর সময় আপনার ফোন হাতে রাখুন। নভেম্বরের ৯তারিখ থেকে টু-স্টেপ ভেরিফিকেশন স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে। আপনি যদি ইতিমধ্যে ফিচারটি ব্যবহার করে থাকেন, তাহলে তো চিন্তার কোনো কারণই নেই।”

👉 জিমেইল পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম (মোবাইল ও কম্পিউটার থেকে)

টু-স্টেপ ভেরিফিকেশন ফিচারটি চালু করার জন্য ব্যবহারকারীদের যথেষ্ট সময় প্রদান করে গুগল। তবে ব্যবহারকারীদের সুরক্ষার জন্য এই ফিচারটি লগিন সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত করছে গুগল। এর ফলে গুগল একাউন্টে লগিনের ক্ষেত্রে তথ্য থাকবে সুরক্ষিত ও বাঁচা যাবে হ্যাকার থেকে।

সহজ ভাষায় বলতে গেলেঃ ফিচারটি চালু হলে এখন থেকে প্রতিবার ইউজারনেম/ইমেইল ও পাসওয়ার্ড ব্যবহার করে লগিন এর ক্ষেত্রে আপনার গুগল একাউন্টে যুক্ত থাকা মোবাইল নাম্বারে একটি কোড আসবে। এই কোডটি প্রদান করে লগিন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। লগিন এর এই প্রক্রিয়াটি অনেক গুগল একাউন্ট অর্থাৎ জিমেইল একাউন্টের জন্য সয়ংক্রিয়ভাবে ইতিমধ্যে চালু হয়েছে।

👉 গুগল একাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন ব্যবহারের বিভিন্ন পদ্ধতি জানুন

আপনার জিমেইল বা গুগল একাউন্টে কি এই আপডেট এসেছে? কেমন লাগছে টু স্টেপ ভেরিফিকেশন? জানান কমেন্টে!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,971 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

3 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.