গুগল পাসওয়ার্ড ম্যানেজারের নতুন ফিচারগুলো জানুন

প্রতি বছর প্রায় বিলিয়নের মতো পাসওয়ার্ড ডাটা ব্রিচের শিকার হচ্ছে। এসকল পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করাটা কতটা ঝুঁকিপূর্ণ সে সম্পর্কে আমরা সবাই অবগত। আবার একটি শক্ত এবং অনন্য পাসওয়ার্ড তৈরি করা এবং সেটি মনে রাখা অনেক কষ্টকর। এসকল সমস্যা সমাধানের ক্ষেত্রে গুগল পাসওয়ার্ড ম্যানেজার সাহায্য করতে পারে।

গুগল পাসওয়ার্ড ম্যানেজার এর মাধ্যমে দ্রুততার সাথে অনন্য পাসওয়ার্ড তৈরি করা যাবে এবং যখন ওই ওয়েবসাইটে ওই একই (অথবা সিংক করা) ডিভাইস থেকে লগ ইন করার প্রয়োজন পড়বে তখন স্বয়ংক্রিয় ভাবে পাসওয়ার্ড চলে আসবে। গুগল ক্রোম ব্রাউজারের সেটিংস থেকে আপনি গুগল পাসওয়ার্ড ম্যানেজার এক্সেস করতে পারবেন। এছাড়া এন্ড্রয়েডে সেটিংস থেকে অটোফিল অপশনে গুগল সিলেক্ট করেও উক্ত একাউন্টে পাসওয়ার্ড সেভ করতে ও পরে ব্যবহার করতে পারবেন। সম্প্রতি গুগল তাদের পাসওয়ার্ড ম্যানেজার এ নতুন কিছু ফিচার এনেছে। যার ফলে ব্যবহারকারীরা তাদের পাসওয়ার্ড সুরক্ষিত রাখার জন্য আরো অনেক নতুন সুবিধা পাবে। চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ডেক্সটপে ডেডিকেটেড জায়গা ও শর্টকার্ট

গুগল পাসওয়ার্ড ম্যানেজারের জন্য এখন ডেক্সটপে নিজস্ব একটি আলাদা জায়গা ও শর্টকাট এর সুব্যবস্থা থাকবে। যার ফলে পাসওয়ার্ড ম্যানেজারে সেভ থাকা সকল তথ্য এবং পাসওয়ার্ড খুব সহজে এবং দ্রুততার সাথে এক্সেস করা সম্ভব হবে।

মোবাইলের মতো বিশ্বস্ত ব্যবস্থা গ্রহণ করা সম্ভব

মোবাইলের মতো ডেক্সটপের গুগল পাসওয়ার্ড ম্যানেজারে এখন বায়োমেট্রিক সুবিধা পাওয়া যাবে। এর ফলে পাসওয়ার্ড অটোফিল হওয়ার আগে আপনি আরো একস্তরের নিরাপত্তা গ্রহণ করতে পারবেন। কম্পিউটারের অপারেটিং সিস্টেম এ সাপোর্ট করে এমন সকল বায়োমেট্রিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে নতুন এই ফিচারের মাধ্যমে। অনেক কম্পিউটারে বায়োমেট্রিক সুবিধা হিসেবে ফিংগারপ্রিন্ট শনাক্তকরণ, ফেসিয়াল শনাক্তকরণ সহ আরো অনেক বায়োমেট্রিক সুবিধা পাওয়া যায়। এসব কিছু দ্বারাই এখন গুগল পাসওয়ার্ড ম্যানেজার এর নিরাপত্তা বৃদ্ধি করা যাবে।

একাউন্ট সম্পর্কে নোট লেখা সম্ভব

আপনি যদি একই ওয়েবসাইটে একাধিক উপায়ে লগইন করতে চান বা আপনার লগ ইন করার জন্য যদি পিন নাম্বার এর দরকার হয় তাহলে চিন্তার কোনো কারন নেই। নতুন আপডেটে আপনি পাসওয়ার্ড সেভ করার সাথে সাথে কিছু নোট ও সংযুক্ত করতে পারবেন। আপনি কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে লগ ইন করার সময় কী আইকনে ক্লিক করে প্রতিটা একাউন্টের জন্য সেভ করে রাখা নোটগুলো দেখতে পারবেন।

google password manager new features

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অন্যান্য পাসওয়ার্ড ম্যানেজার থেকে পাসওয়ার্ড নিয়ে আসা

আপনি যদি অন্য কোনো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে থাকেন এবং সেই পাসওয়ার্ড ম্যানেজার থেকে গুগল পাসওয়ার্ড ম্যানেজার এ সুইচ করতে চান তাহলে আপনি ওই পাসওয়ার্ড ম্যানেজারে থাকা সকল ডাটা গুগল পাসওয়ার্ড ম্যানেজারে একটি csv ফাইলের মাধ্যমে ইমপোর্ট করতে পারবেন। যার ফলে আপনার সকল পাসওয়ার্ড নতুন গুগল পাসওয়ার্ড ম্যানেজার এসে সেভ হয়ে যাবে।

আমরা অনেক সময় অনেক ওয়েব সাইটে লগইন করার ক্ষেত্রে আমাদের পাসওয়ার্ড ভুলে যাই। সেক্ষেত্রে আমরা যদি আমাদের পাসওয়ার্ড একটি সুরক্ষিত জায়গায় রাখতে পারি তাহলে আমাদের পাসওয়ার্ড ভোলার কোন সম্ভাবনা থাকবে না। গুগল পাসওয়ার্ড ম্যানেজার সম্পর্কে আপনাদের কোনো মতামত থাকলে তা আমাদের কমেন্ট করে জানাতে পারেন 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *