ডাক্তারদের হাতের লেখা বোঝার জন্য গুগলের নতুন সেবা!

যদি আপনি ডাক্তারদের প্রেসক্রিপশনে হাতের লেখার মর্ম বুঝতে না পারেন তাহলে আপনার জন্য সুখবর হতে পারে গুগলের নতুন এক প্রযুক্তি। এখানে শুধু লেখার অক্ষর চেনার কথাই বলা হচ্ছেনা, বরং বিভিন্ন শর্ট-ফর্ম সনাক্ত করার কথাও বলা হচ্ছে। (অনেক ক্ষেত্রে সময় স্বল্পতার কারণে প্রেসক্রিপশনে শর্ট-টার্ম ব্যবহৃত হতে পারে।) গুগল একটি এআই প্রযুক্তি নিয়ে কাজ করছে যা হাতে লেখা মেডিক্যাল প্রেসক্রিপশনকে নির্দিষ্ট মাত্রা পর্যন্ত বুঝে পড়তে সাহায্য করবে। সম্প্রতি গুগল ফর ইন্ডিয়া কনফারেন্সে এই নতুন প্রযুক্তির কথা জানানো হয় যা সম্পর্কে একটি ব্লগপোস্টে বিস্তারিত তুলে ধরেছে গুগল।

এটি মূলত গুগল লেন্স এর একটি ফিচার হতে যাচ্ছে। গুগল লেন্স অ্যাপ ব্যবহার করে ইতিমধ্যে যেকোনো হাতের লেখাকে টেক্সটে পরিণত করা যায়। এছাড়া রিয়েল-টাইম ট্রান্সলেশন ফিচারও রয়েছে অ্যাপটিতে। গুগল লেন্স অ্যাপের অসাধারণ ফিচারগুলো জানতে পারেন আমাদের লিংক করা পোস্ট থেকে।

নতুন প্রেসক্রিপশন ডিকোডিং টুলটিও একইভাবে কাজ করবে। ব্যবহারকারীগণ ডাক্তারের লেখা প্রেসক্রিপশনের ছবি তুলে গুগল লেন্সে আপলোড করলে লেন্স অ্যাপ এই ছবি প্রসেস করে লিস্টেড মেডিকেশন ডিটেক্ট করবে ও অটোমেটিক্যালি বিস্তারিত তথ্য প্রদান করবে। 

গুগল লেন্স এর জন্য এই ফিচারের এডিশন শুধু লেখা পড়বে তা-ই নয়, বরং সংশ্লিষ্ট ঔষধ সম্পর্কেও তথ্য দিতে পারবে। আগের ফিচারের মাধ্যমেও ডাক্তারের হাতের লেখা পড়তে পারার কথা গুগল লেন্স। তবে হাতে লেখা প্রেসক্রিপশনকে মেডিকেশন সহ সহজে বুঝতে পারার ব্যাপক প্রয়োজনীয়তাও রয়েছে।

হাতে লেখা প্রেসক্রিপশন এবং নোটস নিয়ে অনেকেই দ্বিধায় ভোগেন। বিশেষ করে যারা সাধারণ জনগণ এবং যাদের মেডিকেশন সম্পর্কে একদমই অভিজ্ঞতা নেই। অনেক সময় ঔষধের দোকানীরাও কিছু কিছু নোটস ভালোভাবে বুঝতে পারেননা, যার ফলে সঠিক তথ্য পেতে অন্যের সাহায্য নিতে হয়।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

গুগল এর ভাষ্যমতে এই নতুন প্রযুক্তি মূলত ফার্মাসিস্টদের অধিক কাজে আসবে। এছাড়া এই নতুন প্রযুক্তি তৈরিতে এক্সপার্ট ফার্মাসিস্টদের সাহায্য নিয়েছে বলে জানায় গুগল। একটি ভিডিও ক্লিপে কোম্পানি এক্সিকিউটিভ অডিয়েন্সের সামনে ডাক্তারের প্রেসক্রিপশনকে এই প্রযুক্তির সাথে ব্যবহার করে দেখান

তবে গুগল জানায় এই ফিচার এখনো সম্পূর্ণভাবে এই প্রক্রিয়ায় মানুষকে রিপ্লেস করতে প্রস্তুত নয়। এই নতুন প্রযুক্তি মূলত ফার্মাসিস্টদের সাহায্য করতে তৈরি। তবে এই ফিচার সবার যখন কখন উন্মুক্ত করা হবে সে সম্পর্কে এখনো কিছু জানায়নি গুগল।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *