ঢাকা টু কলকাতা বিমান ভাড়া | ঢাকা থেকে কলকাতা বিমান ভাড়া কত জানুন

বিদেশে যাতায়াতের ক্ষেত্রে ধীরে ধীরে বিমান ভ্রমণ অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠছে সারা বিশ্বেই। বাংলাদেশেও তার ব্যতিক্রম নয়। শুধুমাত্র আমাদের প্রতিবেশি রাষ্ট্র ভারত ছাড়া বিদেশে ভ্রমণের ক্ষেত্রে বর্তমানে বিমান ছাড়া আর কোন উপায় নেই। তবে এখন বিদেশে বিভিন্ন কারণে ভ্রমণের সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। ভ্রমণ অনেকটাই সহজ হয়ে আসায় চিকিৎসা, শিক্ষা, ব্যবসা, ভ্রমণ ইত্যাদি বিভিন্ন কারণে আজকাল অনেকেই বিদেশে ভ্রমণ করছেন। বাংলাদেশ থেকে যে কয়েকটি দেশে সবথেকে বেশি যাতায়াত হয় এর মধ্যে ভারত অন্যতম। সে কারণে সম্প্রতি বাংলাদেশে রুপি ডেবিট কার্ড চালুর উদ্যোগ নেয়া হয়েছে।

ভারত আমাদের প্রতিবেশি রাষ্ট্র হওয়ায় এবং তুলনামূলক সহজে তাদের ভিসা পাওয়া যায় বলে প্রতি বছর অসংখ্য বাংলাদেশি ভারতে যান। মূলত চিকিৎসা এবং ভ্রমণের জন্যই ভারত ভ্রমণ করেন বাংলাদেশীরা। এর মধ্যে অনেকেই বাস বা ট্রেনের মাধ্যমে ভ্রমণ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। তবে ভারতে ভ্রমণের ক্ষেত্রে সবথেকে দ্রুততম ও সহজ মাধ্যম হচ্ছে বিমান। তবে বিমানের ভাড়া অন্যান্য মাধ্যম থেকে কিছুটা বেশি হওয়ায় অনেকেই বিমান ভ্রমণে আগ্রহী হন না।

সাম্প্রতিক সময় বিমানের ফ্লাইট সংখ্যা বাড়ায় এবং ভাড়াও বেশ অনেকটাই নাগালের মধ্যে আসায় অনেকেই ভারত ভ্রমণের ক্ষেত্রে বিমানকে পছন্দ করছেন। আজকের পোস্টের আলোচনার বিষয়বস্তু ঢাকা থেকে কলকাতার বিভিন্ন গন্তব্যে বিমান ভ্রমণ সম্পর্কে। বর্তমানে বাংলাদেশ থেকে কলকাতা পর্যন্ত বেশ অনেকগুলো বিমান সংস্থা তাদের নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে সুলভ ভাড়ায়। আমাদের পোস্টের মাধ্যমে উপরোক্ত ফ্লাইট ও তাদের ভাড়া বিষয়ে পরিষ্কার একটি ধারণা দেয়ার চেষ্টা করা হবে।

যেসব এয়ারলাইন্স ঢাকা থেকে কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করছে

ভারত একটি বড় রাষ্ট্র হওয়ায় এখানে বিভিন্ন গন্তব্যে বিভিন্ন এয়ারলাইন্স তাদের নিয়মিত ফ্লাইট পরিচালনা করে থাকে। এসব এয়ারলাইন্সের মধ্যে দেশি ও বিদেশি উভয় ধরণের এয়ারলাইন্সই রয়েছে। তবে কলকাতা পর্যন্ত বিমান পরিচালনা করা এয়ারলাইন্সের সংখ্যা কিছুটা কম।

মূলত দেশি এয়ারলাইন্সের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউ এস বাংলা এয়ারলাইন্স এবং নভো এয়ার কলকাতা পর্যন্ত বিমান পরিচালনা করছে। আন্তর্জাতিক বিমান সংস্থাগুলোর মধ্যে এই রুটে সেবা দিচ্ছেঃ ইন্ডিগো এয়ার, ভিস্তারা, থাই এয়ারওয়েস, মালিন্দো এয়ারওয়েস, ফ্লাইদুবাই, সিঙ্গাপুর এয়ারলাইন্স, তুরকিশ এয়ারলাইন্স, কাতার এয়ারওয়েস ইত্যাদি। এখানে অনেকগুলো সরাসরি ফ্লাইট আপনি পাবেন, তবে স্টপেজ ফ্লাইটও রয়েছে। এই বিষয়ে বিস্তারিত থাকবে পোস্টের পরবর্তী অংশে।

টিকেট ও ফ্লাইটের ধরণ

টিকেট ও ফ্লাইটের ধরণ ভেদে বিমান ভাড়াও ভিন্ন হয়ে থাকে। অন্যান্য সকল রুটের মতোই এখানেও বিভিন্ন রকমের টিকেট ও ফ্লাইট আছে। টিকেটের মধ্যে ইকোনমি এবং বিজনেস দুই ক্লাসের টিকেট আপনি বুক করতে পারবেন। সাশ্রয়ে ভ্রমণের জন্য ইকোনমি ক্লাসের টিকেট সেরা। তবে আরামদায়ক ও বিশেষ সুযোগ-সুবিধা নিয়ে ভ্রমণ করতে চাইলে বিজনেস ক্লাসের টিকেট নিতে পারেন।

ফ্লাইটের ধরণেও আছে পার্থক্য। সরাসরি ফ্লাইটই এই রুটে বেশি সবং সবাই সরাসরি ফ্লাইটেই যাতায়াত করতে চান। এই ফ্লাইট কোথাও না থেমে খুবই কম সময়ে আপনাকে ঢাকা থেকে কলকাতা পৌঁছে দেবে। তবে স্টপেজ ফ্লাইটের টিকেটও আপনি বুক করতে পারেন যেটি মাঝপথে কোন স্থানে থেমে এরপর আপনাকে কলকাতা পৌঁছে দেবে আরও বেশি সময় নিয়ে।

ঢাকা টু কলকাতা বিমান ভাড়া

বিমান ভাড়া সবসময় পরিবর্তনশীল চাহিদা, সময়, টিকেটের ধরণ, আসনের ধরণ ইত্যাদি অনেক কিছুর উপর নির্ভর করে। কাজেই কোন একদিনের সঠিক বিমান ভাড়া আগে থেকেই নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। এজন্য আপনি অনলাইনে নির্দিষ্ট দিনের টিকেটের সঠিক মূল্য জেনে নিতে পারেন। সাশ্রয়ে বিমান টিকেট পেতে আগে থেকেই টিকেট বুক করে ফেলতে পারেন। এই পোস্টে বিমান ভাড়া সম্পর্কে একটি আনুমানিক ধারণা দেয়া হল।

ঢাকা থেকে কলকাতা পর্যন্ত সবথেকে সুলভ মূল্যে ও দ্রুত ভ্রমণ করতে পারবেন দেশীয় এয়ারলাইন্সের মাধ্যমে। দেশীয় এয়ারলাইন্সের সকল ফ্লাইটই সরাসরি ফ্লাইট এবং মাত্র ১ ঘণ্টার মধ্যে আপনাকে কলকাতা পৌঁছে দিতে পারে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দেশের একমাত্র সরকারি বিমান সংস্থা হিসেবে কলকাতা পর্যন্ত নিয়মিত সরাসরি ফ্লাইট পরিচালনা করে। ৮ হাজার টাকা থেকে সাধারণত তাদের ফ্লাইট টিকেট পাওয়া যায়। অপরদিকে সবথেকে সাশ্রয়ী মূল্যে এই রুটে ফ্লাইট টিকেট দিচ্ছে বেসরকারি দেশীয় বিমান সংস্থা নভো এয়ার। তাদের টিকেট মূল্য শুরু হয় ৭ হাজার টাকা থেকে। তবে দেশের সবথেকে বড় বেসরকারি বিমান সংস্থা ইউ এস বাংলা এয়ারলাইন্সের এই রুটের টিকেট মূল্য ৮ হাজার ৫০০ টাকা থেকে শুরু। ইউ এস বাংলা এয়ারলাইন্সের ফ্লাইট সার্ভিস অনেকের কাছেই পছন্দের। আপনি এসব এয়ারলাইন্সের বিভিন্ন মূল্যের টিকেট নিতে পারবেন সর্বোচ্চ ৫৬ হাজার টাকা পর্যন্ত।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

dhaka to kolkata biman vara

ভারতের একটি বিমান সংস্থা ইন্ডিগো এয়ারের সরাসরি ফ্লাইটের ভাড়া শুরু ১০ হাজার টাকা হতে। প্রতিদিন বেশ কিছু সরাসরি ফ্লাইট তারা কলকাতা পর্যন্ত পরিচালনা করে থাকে। সময় লাগে মাত্র ৫৫ মিনিট। তাদের টিকেট মূল্য রয়েছে ১২ হাজার টাকা পর্যন্ত।

ভারতের আরেকটি বিমান সংস্থা ভিস্তারা। তবে তারা এই রুটে সরাসরি বিমান পরিচালনা করে না। দিল্লি বা মুম্বাইয়ে একটি স্টপেজ দিয়ে ঢাকা থেকে আপনি তাদের ফ্লাইটে কলকাতা পৌঁছাতে পারেন। সময় লেগে যাবে ৮ ঘণ্টা থেকে ২০ ঘণ্টা পর্যন্ত। তাদের টিকেট মূল্য রয়েছে ২০ হাজার টাকা থেকে ৬৭ হাজার ৫০০ টাকা পর্যন্ত।

থাই এয়ারওয়েস ব্যাংককে একটি স্টপেজ দিয়ে ১১ ঘণ্টা ৪০ মিনিটে আপনাকে কলকাতা পৌঁছে দিতে পারে। তবে তাদের টিকেটের মূল্য শুরু ৪২ হাজার ৫০০ টাকা থেকে। ৫৮ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন মূল্যের টিকেট পাবেন আপনি।

মালিন্দো এয়ারওয়েস কুয়ালালামপুর একটি স্টপেজ দিয়ে কলকাতা পৌঁছে দিতে সময় নেয় ১১ ঘণ্টা থেকে ২৪ ঘণ্টা পর্যন্ত। তাদের টিকেট মূল্য শুরু ৬২ হাজার ৫০০ টাকা থেকে। ৮০ হাজার ৫০০ টাকা পর্যন্ত বিভিন্ন মূল্যের টিকেট আছে তাদের।

👉 ঢাকা টু সিঙ্গাপুর ফ্লাইট টিকেট প্রাইস

ফ্লাইদুবাই, সিঙ্গাপুর এয়ারলাইন্স, তুরকিশ এয়ারলাইন্স, কাতার এয়ারওয়েস ইত্যাদি সকল ফ্লাইটই এই রুটে স্টপেজ ফ্লাইট পরিচালনা করে। তবে এসব ফ্লাইটের টিকেটের মূল্য ৮৫ হাজার টাকা থেকে ২ লাখ টাকা পর্যন্ত যা এই রুটের জন্য অত্যন্ত ব্যয়বহুল। এছাড়া এসব ফ্লাইটে সময়ও লেগে যাবে অনেক বেশি। কাজেই এসব ফ্লাইট এড়িয়ে চলাই ভালো।

অর্থাৎ ঢাকা থেকে কলকাতা বিমান ভ্রমণের ক্ষেত্রে সবথেকে সেরা যে কোন দেশীয় এয়ারলাইন্স। এর মাধ্যমে আপনি সবথেকে কম সময় ও সাশ্রয়ী ভাড়ায় কলকাতা পৌঁছে যেতে পারবেন। এছাড়া ইন্ডিগো এয়ারও ভালো একটি বিমান সংস্থা কলকাতা ভ্রমণের ক্ষেত্রে। কাজেই আপনার সুবিধা অনুযায়ী যে কোন এয়ারলাইন্সের টিকেট বুক করে ফেলতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,544 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *