গুগল অ্যাকাউন্টে পাসওয়ার্ড ছাড়াই লগিন করার সুবিধা এলো

বিশ্বের অন্যতম বড় প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল শুরু থেকেই তাদের সকল অনলাইন সার্ভিসের নিরাপত্তার জন্য শক্তিশালী গুগল পাসওয়ার্ড ব্যবস্থা ব্যবহার করে আসছে। তবে পাসওয়ার্ডে বিভিন্ন নিরাপত্তা ঝুঁকি থাকায় আরও বেশ কিছু লগইন অপশন তারা যুক্ত করেছে ধীরে ধীরে। টু ফ্যাক্টর অথেনটিকেশন পাসওয়ার্ডের সঙ্গে বাড়তি নিরাপত্তা দিতে গুগল অ্যাকাউন্টে বাধ্যতামূলক করা হয়েছে কিছুদিন আগেই। তবে গুগল অ্যাকাউন্টে লগইন করবার জন্য পাসওয়ার্ডই ছিলো এতদিন পর্যন্ত প্রধান মাধ্যম। তবে শীঘ্রই সেটি পরিবর্তিত হতে যাচ্ছে।

গত ৫ই মে বিশ্ব পাসওয়ার্ড দিবসকে সামনে রেখে গুগল ঘোষণা করেছে নতুন পাসকি নামক লগইন ব্যবস্থার সাপোর্ট। এই ব্যবস্থায় পাসওয়ার্ড ছাড়াই যে কোনো গুগল অ্যাকাউন্টে লগইন করা যাবে আপনার মোবাইল কিংবা অন্য যে কোনো ডিভাইসের অথেনটিকেশন মেথড ব্যবহার করেই। মূলত গুগল আরও দুই বড় প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট এবং অ্যাপলের সঙ্গে মিলে ফিডো অ্যালায়েন্স নামের একটি সংগঠন তৈরি করেছে। এই সংগঠনের মূল লক্ষ্যই হচ্ছে অনলাইন অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য পাসওয়ার্ডের বিকল্প নিরাপত্তা ব্যবস্থা চালু করা।

পাসওয়ার্ডের বিকল্প ব্যবস্থা পাসকি চালু করতে এই বছরের মধ্যেই সম্মত হয়েছে বড় সকল প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। তারই ধারাবাহিকতায় সর্বপ্রথম পাসওয়ার্ডবিহীন এই লগইন সেবা চালু করলো গুগল। এখন থেকেই গুগল অ্যাকাউন্টের ‘ম্যানেজ অ্যাকাউন্ট’ অপশন থেকে এই পাসকি চালু করা যাবে খুব সহজেই। পাসকি সফলভাবে চালু করলে প্রতিবার যে কোনো ডিভাইসে লগিনের সময় প্রাথমিকভাবে আপনার স্মার্টফোনে থাকা অথেনটিকেশন মেথড ব্যবহার করে সহজেই লগইন করতে পারবেন।

এজন্য লগিনের সময় আপনার স্মার্টফোনে আলাদা প্রম্পট আসবে। এরপর স্মার্টফোনের যে কোনো অথেনটিকেশন মেথড ব্যবহার করলেই সঙ্গে সঙ্গে গুগল অ্যাকাউন্টে লগইন করে ফেলতে পারবেন। পরবর্তীতে চাইলে আপনি যে কোনো স্মার্টফোন ডিভাইসের অথেনটিকেশন মেথড পাসকি হিসেবে যুক্ত করে বা বাতিল করে দিতে পারবেন অ্যাকাউন্ট সেটিংস হতে।

এই পাসকি সেবা যে কোনো অপারেটিং সিস্টেম ডিভাইসেই কাজ করবে। অর্থাৎ আইফোন দিয়েও আপনি চাইলে গুগল অ্যাকাউন্টে লগইন করতে পারবেন পাসকি ব্যবহার করে। পাসকি ফিচারের মাধ্যমে গুগল আপনার বায়োমেট্রিক কিংবা অন্যান্য অথেনটিকেশন তথ্য আপনার ডিভাইসে সংরক্ষিত রাখবে। তাদের সার্ভারেও এর নিশ্চিতকরণ ব্যবস্থা থাকবে। এটি সম্পূর্ণ এনক্রিপ্টেড এবং নিরাপদভাবে থাকবে। ক্রিপ্টোগ্রাফিক মেথড ব্যবহার করে এই ডাটা সংরক্ষণ করা হবে বলে এটি চুরি করা সম্ভব হবে না। আপনার অথেনটিকেশন ডাটা নিয়মিত ইন্টারনেট ব্যবহার করে গুগল অ্যাকাউন্টের সঙ্গে সিঙ্ক হতে থাকবে। ফলে লগইন নিয়ে আর বাড়তি কোনো চিন্তা করতে হবে না কখনোই।

google launches passkey support for login

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

পাসওয়ার্ড থেকে এই পাসকি আরও বেশি নিরাপদ হবে বলে জানিয়েছে গুগল। সকলেরই অনেক অনলাইন অ্যাকাউন্ট থাকে বলে প্রতি অ্যাকাউন্টের জন্য অসংখ্য পাসওয়ার্ড মনে রাখতে হয়। এছাড়া মনে রাখার সুবিধার্থে পরিচিত শব্দকেই পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করে থেকে বেশিরভাগ মানুষ। কাজেই পাসওয়ার্ড চুরি করা কিংবা ধারণা করে ফেলার মতো ঝুঁকি থাকে।

এসব পাসওয়ার্ড ম্যানেজ করার জন্য আছে বিভিন্ন পাসওয়ার্ড ম্যানেজার। গুগলের আছে গুগল পাসওয়ার্ড ম্যানেজার যা গুগল ক্রোম ব্রাউজারের সাথে থাকে। অ্যাপলের আইফোন, ম্যাকবুক সহ সকল ইন্টারনেটযুক্ত ডিভাইসে বিল্ট-ইন পাসওয়ার্ড ম্যানেজার থাকে। এরপরেও অনেকে পাসওয়ার্ড ভুলে যান। ফিশিং কিংবা ম্যালওয়্যারের মাধ্যমে সকল পাসওয়ার্ড হ্যাকারদের হতে চলে যাবার সম্ভাবনাও থাকে।

গুগল আশা করছে এই সকল সমস্যার সমাধান দেবে পাসকি। কেননা এই ব্যবস্থায় আপনার সকল লগইন তথ্য আপনার ডিভাইস এবং গুগল সার্ভারে এনক্রিপ্টেড অবস্থায় থাকবে। ফলে হ্যাকারদের পক্ষে ফিশিং সাইট বা ম্যালওয়্যার ব্যবহার করে এগুলো চুরি করা সম্ভব হবে না। এছাড়া পাসওয়ার্ড ভুলে যাওয়ার মত সমস্যা থেকেও পাওয়া যাবে মুক্তি। কেননা এ ব্যবস্থায় কোনো কিছু মনে রাখার কোনো ঝক্কি নেই। আপনার বায়োমেট্রিক ডাটা ব্যবহার করেই গুগল আপনাকে প্রতিবার লগইন করতে দেবে।

গুগল ইতোমধ্যেই এই ব্যবস্থা চালু করলেও দ্রুতই অন্যান্য অনলাইন সেবাগুলোও এই ফিডো পদ্ধতির পাসকি ব্যবহার শুরু করবে বলে আশা করা যাচ্ছে। বলা যায় এই বছরের মধ্যেই পাসকি পাসওয়ার্ডের বিকল্প হয়ে উঠতে যাচ্ছে । কাজেই আপনার গুগল অ্যাকাউন্ট থাকলে আজই পাসকি ব্যবহার শুরু করতে পারেন। গুগলের সকল সেবাতেই এই পাসকি লগইন ব্যবহার করা যাবে এখন থেকে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *