আপনার গুগল অ্যাকাউন্টে অন্য কেউ প্রবেশ করেছে কিনা জানুন সহজেই

বর্তমান ডিজিটাল দুনিয়ায় গুগল এমনভাবে আমাদের প্রত্যেকের জীবনের সাথে জড়িয়ে আছে যে প্রায় সবারই অন্তত একটি গুগল বা জিমেইল অ্যাকাউন্ট রয়েছে। গুগলের ফ্রি বিভিন্ন সেবা আমাদের জীবনকে সহজ করে দিচ্ছে। আর তাই আমাদের ব্যক্তিগত বিভিন্ন তথ্যও গুগল অ্যাকাউন্টে সংরক্ষিত থাকে। এই তথ্যগুলো অন্যের হাতে পড়লে আপনার পুরো অনলাইন দুনিয়াই অনিরাপদ হয়ে যেতে পারে। তাই গুগল অ্যাকাউন্ট নিরাপদ রাখা অতি জরুরি।

গুগল অ্যাকাউন্ট নিরাপদ রাখতে ভালো ও শক্তিশালী পাসওয়ার্ড, টু ফ্যাক্টর অথেনটিকেশন সহ বিভিন্ন পদক্ষেপ নিতে পারেন। এছাড়াও নিয়মিত নিজের গুগল অ্যাকাউন্টের দিকে সতর্ক দৃষ্টি রাখাও বেশ জরুরি। কেননা বর্তমানে সাইবার অপরাধ দিন দিন বেড়ে চলছে। আপনার ব্যক্তিগত তথ্য চুরির মাধ্যমে প্রতারকরা আপনার বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিতে বিভিন্ন কৌশল অবলম্বন করছে।

তাই আপনার গুগল অ্যাকাউন্টের প্রবেশাধিকার আপনার অজান্তে অন্যের হাতে চলে যাওয়াও অসম্ভব নয়। তাই নিয়মিত গুগল অ্যাকাউন্টে কে প্রবেশ করছে সেটি চেক করা উচিত। এতে করে যেমন আপনি নিরাপদ থাকবেন, তেমনি কেউ কোনোভাবে আপনার গুগল অ্যাকাউন্টে প্রবেশ করলে সঙ্গে সঙ্গে ব্যবস্থাও নিতে পারবেন দ্রুত। আমাদের পোস্টের মাধ্যমে জানতে পারবেন কীভাবে আপনার গুগল অ্যাকাউন্টে কে প্রবেশ করছে সেটির দিকে দৃষ্টি রাখবেন।

নিয়মিত ইমেইল চেক

আপনার জিমেইল ইনবক্সে গুগল নিয়মিত জানিয়ে দেয় যদি কোনো নতুন ডিভাইস হতে আপনার গুগল অ্যাকাউন্টে কেউ প্রবেশ করে। তাই নিয়মিত আপনার জিমেইল ইনবক্সের দিকে চোখ রাখা জরুরি। যদি কোনো লগইন আপনার মাধ্যমে না হয়ে থাকে তবে সঙ্গে সঙ্গে আপনার গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করে অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে পারবেন। তবে অনেক সময়ই ইমেইল চোখে নাও পড়তে পারে। তাই আপনি চাইলে আলাদাভাবেও আপনার গুগল অ্যাকাউন্টে কে কে প্রবেশ করেছে সেটি দেখে নিতে পারেন।

সাইন-ইন থাকা সকল ডিভাইসের তালিকা দেখার উপায়

গুগল অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে গুগল আলাদা সিকিউরিটি পেজ রেখেছে যেখানে আপনি মোবাইল অ্যাপ বা যেকোনো ব্রাউজার দিয়ে সহজেই প্রবেশ করতে পারবেন। যেকোনো ব্রাউজার থেকে গুগল একাউন্টের সিকিউরিটি সেটিংসে প্রবেশ করতে আপনি সেজন্য নির্দিষ্ট লিংকে ভিজিট করতে পারেন। মোবাইল অ্যাপ থেকে প্রবেশ করতে নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেন:

  • প্রথমে গুগলের অ্যাপ যেমন: ড্রাইভ, ম্যাপস, জিমেইল ইত্যাদি যেকোনো একটিতে প্রবেশ করুন। 
  • এবার অ্যাপের ডানপাশে উপরে কোণায় আপনার প্রোফাইল পিকচারের উপর ট্যাপ করুন।
  • সেখানে আপনার গুগল অ্যাকাউন্টের নিচে ‘Manage Your Google Account’ বাটনটি দেখতে পাবেন। সেটার উপর ট্যাপ করুন।
  • এবার নতুন পেজে আপনার নাম ও জিমেইল ঠিকানার নিচে বেশ কিছু ট্যাব দেখতে পাবেন। সেখান থেকে ‘Security’ ট্যাবটি খুঁজে বের করে ট্যাপ করে সিকিউরিটি সেটিংস পেজে চলে যান।

এবার আপনি পিসি বা মোবাইল দুই জায়গাতেই একই ধরনের ইন্টারফেস দেখতে পাবেন। এই সিকিউরিটি পেজে আপনি স্ক্রল করে নিচে ‘Manage All Devices’ অপশনটি খুঁজে পাবেন। এখান থেকে ‘Your Devices’ অপশনটি সিলেক্ট করুন। এখানে আপনি যেসব ডিভাইস হতে গুগল অ্যাকাউন্টে লগইন করেছেন তার একটি পূর্ণ তালিকা দেখতে পাবেন। এই তালিকায় বিগত ২৮ দিনের সকল ডিভাইসের বিস্তারিত থাকবে। একই ডিভাইসের কয়েকটি লিস্ট দেখতে পারেন। এতে ভয় পাওয়ার কিছু নেই। গুগল একই ডিভাইসের পাঁচটি পর্যন্ত সেশন আলাদা করে লিস্ট করে রাখতে পারে।

আপনার অনেক রকম ডিভাইস থাকতে পারে যেখানে আপনি গুগল অ্যাকাউন্টে লগইন করেছেন। যেমন: টিভি, পিসি, মোবাইল, ট্যাবলেট ইত্যাদি। এই সকল ডিভাইসের তালিকা আপনি এখানে দেখতে পাবেন। তালিকা থেকে মিলিয়ে দেখে নিন সবগুলো আপনার নিজের ডিভাইস কিনা। এছাড়াও প্রতিটি তালিকায় আপনি লগইন করার লোকেশনও দেখতে পাবেন।

মনে রাখবেন সাইবার অপরাধীরা আপনার ডিভাইসের মতো একই মডেলের ডিভাইস দিয়েও লগইন করতে পারে। তাই লোকেশন চেক করে দেখাও গুরুত্বপূর্ণ। কোনো লোকেশন নিয়ে আপনার যদি সন্দেহ থাকে তবে আপনি সেটি নিয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করতে পারেন। আর যদি সবই আপনার পছন্দমত হয় এবং ঠিকঠাক মনে হয় তবে নিশ্চিন্ত থাকতে পারেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

google logo

👉 ইমেইল চেক করার উপায়

তবে যদি কোনো সন্দেহজনক ডিভাইস বা লোকেশন এই তালিকায় থাকে তবে সেটির উপর ট্যাপ করুন। এখানে আপনি এই লগইন এর ব্যাপারে বিস্তারিত বিভিন্ন তথ্য দেখতে পাবেন। যেমন: কখন প্রথম লগইন হয়েছিলো, কখন শেষ এই ডিভাইস এক্টিভ ছিলো, কি ডিভাইস ছিলো, কি কি অ্যাপ ব্যবহার হয়েছে ইত্যাদি। সকল তথ্যগুলো ভালোভাবে দেখে নিশ্চিত হয়ে নিন যে এটি আপনি নন।

এরপর আপনি চাইলেই এই ডিভাইস থেকে ‘Sign Out’ অপশন ট্যাপ করে সাইন আউট করে দিতে পারেন সন্দেহজনক ডিভাইসটি। ফলে ওই ডিভাইসে আবারও লগইন করার দরকার হবে। তবে কেউ যদি এভাবে আপনার অ্যাকাউন্টে লগইন করেই থাকে তবে তার কাছে অ্যাকাউন্টে আবারও প্রবেশ করতে প্রয়োজনীয় তথ্য রয়েছে বলে ধরে নেয়া যায়।

গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন

যদি দেখতে পান যে অন্য কেউ আপনার একাউন্টে লগইন করেছে, তাহলে নিরাপদ থাকতে আপনাকে অবশ্যই লগইন এর তথ্য পরিবর্তন করে ফেলা জরুরি। সুতরাং দেরি না করে দ্রুত গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করে নিন।

পাসওয়ার্ড পরিবর্তন করতে পুনরায় উপরের নির্দেশনা অনুযায়ী সিকিউরিটি সেটিংস পেজে প্রবেশ করুন। এবার ‘Signing in to Google’ অপশনে ট্যাপ করুন। ‘Password’ অপশনটিতে প্রবেশ করুন। আবারও আপনাকে গুগল অ্যাকাউন্টে পাসওয়ার্ড দেয়ার মাধ্যমে লগইন করতে হতে পারে। আপনার বর্তমান পাসওয়ার্ড দেয়ার মাধ্যমে লগইন করে নিন। এবার নতুন একটি পাসওয়ার্ড প্রদান করুন যা শক্তিশালী এবং সহজে কেউ বুঝে নিতে পারবে না। দুইবার এই পাসওয়ার্ড প্রবেশ করিয়ে ‘Change password’ বাটনে ক্লিক করুন। আপনার গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

মনে রাখবেন পাসওয়ার্ড পরিবর্তন হয়ে গেলে গুগল আপনাকে সব ডিভাইস থেকে একাই লগআউট করে দেবে। ফলে আপনাকে সকল ডিভাইসে আবারও নতুন পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে। ফলে অন্য কারো পক্ষে আর আপনার গুগল অ্যাকাউন্টে প্রবেশ করা সম্ভব হবে না। এছাড়া টু স্টেপ ভেরিফিকেশন চালু করে নিন।

👉 গুগল একাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন চালু করার নিয়ম

এভাবে নিয়মিত ডিভাইস লিস্ট চেক করার মাধ্যমে আপনি সহজেই আপনার গুগল অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করে নিতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *