গুগল একাউন্টে পরিবর্তন, লগিন করতে লাগবেনা পাসওয়ার্ড

গুগল একাউন্টে আসছে বিশাল পরিবর্তন, লগিন করতে লাগবেনা পাসওয়ার্ড।

প্রায় ছয় মাস আগে নিজেদের বিলিয়ন বিলিয়ন ব্যবহারকারীর সকল একাউন্টের জন্য পাসওয়ার্ড এর বিকল্প “passkey” সাপোর্ট চালু করার ঘোষণা করে গুগল। সম্প্রতি গুগল জানিয়েছে এই প্রক্রিয়ার অংশ হিসেবে ব্যবহারকারীদের জন্য ডিফল্ট লগিন সেটিংস হিসেবে পাসকি ব্যবহৃত হবে, অর্থাৎ থাকছেনা ডিফল্ট অপশন হিসেবে পাসওয়ার্ড ব্যবহার করার অপশন। 

আপনার গুগল একাউন্ট লগিন করার সময় জিমেইল এড্রেস ও পাসওয়ার্ড প্রদান করে লগিন করার পরিবর্তে নতুন প্রম্পট দেখানো হবে ও পাসকি তৈরী করতে বলা হবে। একাউন্ট সেটিংসে থাকা “skip password when possible” অপশনটি চালু করে দিবে গুগল যা পাসকি ফিচারটিকে ডিফল্ট লগিন মেথডে পরিণত করবে। যেসব ব্যবহারকারীগণ আপাতত তাদের পাসওয়ার্ড ব্যবহার করে লগিনের অপশনটি বাতিল করতে চান না, তারা সেটিংসে গিয়ে উক্ত প্রম্পট বন্ধ করতে পারবেন। 

পাসওয়ার্ড-ভিত্তিক অথেনটিকেশন ব্যবহার অত্যন্ত বিস্তৃত, তাই রাতারাতি সেই সিস্টেমকে বাদ দিয়ে ফেলা সম্ভব নয়। কিন্তু সমস্যা হলো পাসওয়ার্ড চুরি করা যেতে পারে বা আন্দাজ করাও যেতে পারে, যার ফলে নিরাপত্তার দিক দিয়ে পাসওয়ার্ড ভিত্তিক লগইনের ক্ষমতা কমে আসছে।

আবার এতো এট সাইট ও অ্যাপে আলাদা পাসওয়ার্ড ব্যবহার করে তা মনে রাখার বাড়তি ঝামেলা থেকে বাঁচতে একই পাসওয়ার্ড একাধিক সাইট বা অ্যাপে ব্যবহার করেন অনেক ব্যবহারকারী। এর ফলে একটি পাসওয়ার্ড হ্যাক সম্ভব হলে খুব সহজে একাধিক একাউন্ট কম্প্রোমাইজ হওয়ার সম্ভাবনা থাকে। মূলত এসব সমস্যা সমাধানের লক্ষ্যেই পাসকি ডিজাইন করা হয়েছে। ফিশিং এটাক এর মত স্কিম যেগুলো একাউন্ট অথেনটিকেশনের জন্য ডিভাইসে স্টোর থাকা ক্রিপটোগ্রাফিক কি ব্যবহার করে সেগুলো থেকে রক্ষা পাওয়া যেতে পারে পাসকি ব্যবহার করে।

google passkey launched

এখনো পাসকি ব্যবহার সম্পর্কে বিস্তারিত তথ্য, যেমন: কি পরিমাণ ব্যবহারকারী এই ফিচারটি ব্যবহার করছে সে সম্পর্কে জানা যায়নি। তবে গুগল এক ব্লগ পোস্টে জানিয়েছে ইউটিউব, সার্চ ও ম্যাপস এর মত প্রিয় অ্যাপগুলোতে ব্যবহারকারীগণ পাসকি ব্যবহার করছে। গুগল আরো জানিয়েছে অন্য অ্যাপ ও সার্ভিসেও পাসকি সুবিধা ধীরে ধীরে আসতে যাচ্ছে। অ্যাপল ও মাইক্রোসফট ইতিমধ্যে পাসকি ফিচার সাপোর্ট করে। উবার ও ই’বে এর মত কোম্পানিগুলোও সম্প্রতি পাসকি ফিচার লঞ্চ করেছে ও হোয়াটসঅ্যাপেও শীঘ্রই আসছে এই এটি।

গুগল এর আইডেন্টিটি এন্ড সিকিউরিটি গ্রুপ প্রোডাক্ট ম্যানেজার, ক্রিস্টিয়ান ব্র‍্যান্ড বলেন, “আমরা ১০ বছরের অধিক সময় আগে থেকেই পাসওয়ার্ডলেস (পাসওয়ার্ডহীন সিস্টেম) হওয়ার পরিকল্পনা করছিলাম এবং পাসকি ব্যবহারের অপশনকে ডিফল্ট হিসেবে সেট করার মাধ্যমে শুধুমাত্র পরবর্তী অধ্যায়ের সূচনা নয়, বরং ব্যবহারকারী থেকেও অসাধারণ ফিডব্যাক দেখে আমরা অভিভূত।” 👉 জিবোর্ড কিবোর্ডের যেসব ফিচার আপনার এন্ড্রয়েডে ব্যবহার করা উচিত

পাসওয়ার্ড ব্যবহারের বিষয়টি এতো বেশিই সর্বত্র হয়ে গিয়েছে যে বড় প্রতিষ্ঠানও চাইলে ব্যবহারকারীদের উপর বিকল্প সিস্টেম চাপিয়ে দিতে পারেনা। তবে গুগল তাদের কাছে থাকা বিশাল ইউজার বেস ব্যবহার করে এই নতুন সিস্টেমকে সামনে এগিয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর তা বুঝা যাচ্ছে।

বিভিন্ন অনলাইন একাউন্টে পাসকি ব্যবহার বিষয়ে ব্যবহারকারীদের আপডেট জানানো হবে বলে জানায় গুগল। এর মধ্যে ব্যবহারকারীদের পাসকি ব্যবহারে উদ্ভুদ্ধ করছে গুগল।

পাসওয়ার্ড বাদ দিয়ে পাসকি ব্যবহারের গুগল এর এই নতুন সুবিধা নিয়ে আপনার মতামত কি? কমেন্ট করে আপনার মতামত শেয়ার করতে পারেন বাংলাটেক এর পাঠকদের সাথে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *