গুগল পাসওয়ার্ড ম্যানেজার কি? ব্যবহারের নিয়ম ও সুবিধা জানুন

এই পোস্টে গুগল পাসওয়ার্ড ম্যানেজার কি, কিভাবে ব্যবহার করতে হয়, ইত্যাদি বিষয় সম্পর্কে বিস্তারিত জানবেন।

গুগল পাসওয়ার্ড ম্যানেজার কি?

গুগল পাসওয়ার্ড ম্যানেজার হলো গুগল ক্রোম ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য একটি ইকোসিস্টেম-ওয়াইড পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সেবা। পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে অ্যান্ড্রয়েড ও গুগল ক্রোমে অ্যাপ ও ওয়েবসাইটে লগিন এর তথ্য সেভ করে রাখা যায় যা পরে লগিন এর সময় ব্যবহার করা যায়। মূলত একই পাসওয়ার্ড বারবার প্রদানের জটিলতা মুছে দেয় পাসওয়ার্ড ম্যানেজার।

ওয়েবসাইট এর ধরণ অনুসারে পাসওয়ার্ড এর পাশাপাশি ওয়েবসাইটে ব্যবহৃত ইমেইল বা ইউজারনেম সেভ করে গুগল এর এই সেবা। পাসওয়ার্ড ম্যানেজারে একাউন্টের তথ্য সেভ করার ক্ষেত্রে কোনো লিমিট নেই। যেহেতু এই পাসওয়ার্ড ম্যানেজার ইকোসিস্টেম-ওয়াইড কাজ করে, এর মানে হলো অ্যান্ড্রয়েড বা গুগল ক্রোমে সেভ করা যেকোনো পাসওয়ার্ড ব্যবহার করা যাবে একই গুগল একাউন্ট লগিন থাকা যেকোনো ডিভাউসে।

এমনকি আইওএস চালিত ডিভাইসগুলোতে ক্রোম ব্রাউজার ব্যবহার করে সেখানেও পাসওয়ার্ড ম্যানেজার এর সুবিধা উপভোগ করা যাবে। গুগল একাউন্টের কল্যাণে সকল পাসওয়ার্ড সকল ডিভাইসের Sync হয়ে থাকে।

পাসওয়ার্ড ম্যানেজার কি নিরাপদ?

পাসওয়ার্ড ম্যানেজার সম্পূর্ণ নিরাপদ, কিন্তু পাসওয়ার্ড ম্যানেজারে সেভ করা পাসওয়ার্ড এর সম্পূর্ণ নিরাপত্তা নির্ভর করে আপনার গুগল একাউন্টের নিরাপত্তার উপর। আপনার গুগল একাউন্ট হ্যাক হয়ে গেলে আপনার সকল লগিন এর তথ্য কিন্তু ভুল মানুষের হাতে চলে যেতে পারে। তাই গুগল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন সিস্টেম এর মত ফিচার রয়েছে যা সকল ব্যবহারকারীর চালু করা উচিত।

পাসওয়ার্ড সেভ ও এডিট করার নিয়ম

ক্রোম ও অ্যান্ড্রয়েডে পাসওয়ার্ড সেভ করার দুইটি উপায় রয়েছে। আপনি চাইলে ম্যানুয়ালি পাসওয়ার্ড সেভ রাখতে পারবেন, আবার পাসওয়ার্ড অটোমেটিক সেভ করার অপশন রয়েছে। তবে যে পদ্ধতিই অনুসরণ করুন না কেনো, আপনার ডিভাইস বা একাউন্টে Sync ফিচারটি অবশ্যই চালু থাকতে হবে পাসওয়ার্ড ম্যানেজার ঠিকভাবে ব্যবহার করতে চাইলে।

কম্পিউটার থেকে ক্রোমে Sync চালু করতে ডানদিকের টপ কর্নারে থাকা প্রোফাইল পিকচার আইকনে ক্লিক করুন। ইতিমধ্যে গুগল একাউন্টে লগিন না থাকলে কাংখিত একাউন্টে লগিন করে তারপর Turn on sync অপশনের মাধ্যমে Sync চালু করুন। অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে সেটিংস থেকে Sync ফিচারটি চালু করতে পারবেন। উল্লেখ্য যে, Sync ফিচার চালু থাকলে পাসওয়ার্ড এর পাশাপাশি আপনার ব্রাউজিং হিস্টোরিও গুগল একাউন্টে সংরক্ষিত থাকবে।

এবার চলুন জেনে নেওয়া যাক পাসওয়ার্ড ম্যানেজারে পাসওয়ার্ড সংরক্ষণ এর উপায়সমূহ সম্পর্কে বিস্তারিত 

ম্যানুয়ালি পাসওয়ার্ড সেভ

গুগল পাসওয়ার্ড ম্যানেজারে এখন পর্যন্ত সরাসরি পাসওয়ার্ড বা লগিন তথ্য এড করার অপশন নেই। তবে আপনি চাইলে একটি ছোট হ্যাক ব্যবহার করে কোনো ওয়েবসাইটে লগিন করা ছাড়াই উক্ত ওয়েবসাইটের জন্য লগিন এর তথ্য সেভ করে রাখতে পারবেন। এই পদ্ধতিটি শুধুমাত্র কম্পিউটারের ক্রোম ব্রাউজারে কাজ করে। এই পদ্ধতিতে পাসওয়ার্ড সেভ করতেঃ

  • কম্পিউটার থেকে গুগল ক্রোম ব্রাউজারে প্রবেশ করুন
  • এরপর যে ওয়েবসাইটের লগিন তথ্য সেভ করতে চান, উক্ত ওয়েবসাইটে প্রবেশ করুন
  • লগিন করার অপশনে গিয়ে ইউজারনেম / ইমেইল ও পাসওয়ার্ড প্রদান করুন, কিন্তু লগিন করবেন না
  • লগিন এর তথ্য প্রদানের পর এড্রেস বারের পাশে একটি ছোট “কি” অর্থাৎ চাবি আইকন দেখতে পাবেন
  • উক্ত চাবি আইকনে ক্লিক করলে এন্টার করা পাসওয়ার্ড ও ইউজারনেম / ইমেইল সেভ করার অপশন পেয়ে যাবেন
  • আই আইকনে ক্লিক করে পাসওয়ার্ড ঠিক আছে কিনা তা কনফার্ম করুন ও Save অপশনে ক্লিক করে পাসওয়ার্ড সেভ করুন

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

পাসওয়ার্ড অটো-সেভ

এখন যে উপায়ে পাসওয়ার্ড সেভ করার কথা জানবো, এটি মূলত পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে পাসওয়ার্ড সংরক্ষণের সবচেয়ে সহজ উপায়। এই উপায়ে পাসওয়ার্ড সেভ করতে বলতে গেলে কোনো ধরনের পরিশ্রমের প্রয়োজন হয়না। অ্যান্ড্রয়েড ও ক্রোম ব্রাউজার ব্যবহার করে কোনো ওয়েবসাইটে লগিন করা হলে বা নতুন একাউন্ট খোলা হলে সেক্ষেত্রে পাসওয়ার্ড সেভ এর অপশন রয়েছে। অ্যান্ড্রয়েড ডিভাউসে এই অপশনটি চালু করতেঃ

  • আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগল ক্রোম ওপেন করুন
  • স্ক্রিনের ডানদিকে টপে থাকা থ্রি-ডট মেন্যুতে ট্যাপ করুন
  • Settings অপশনে ট্যাপ করুন
  • Passwords অপশনে প্রবেশ করুন
  • Save Passwords অপশনটি চালু করে দিন

👉 গুগল একাউন্ট ও জিমেইল একাউন্টের মধ্যে পার্থক্য কি?

কম্পিউটারেও একই উপায়ে পাসওয়ার্ড সেভ এর ফিচার চালু করতে পারবেনঃ

  • ক্রোম ব্রাউজারে প্রবেশ করুন
  • ডানদিকের টপ কর্নারে থাকা থ্রি-ডট মেন্যুতে ক্লিক করুন
  • Settings অপশনে ক্লিক করুন 
  • বামদিকের মেন্যু হতে Autofill সিলেক্ট করুন ও এরপর Passwords এ ক্লিক করুন
  • পাসওয়ার্ড সেভ এর অপশনটি চালু করে দিন

এই অপশনটি চালু করে দেওয়ার পর যেকোনো নতুন লগিন এর ক্ষেত্রে পাসওয়ার্ড ম্যানেজারে উক্ত লগিন এর তথ্য সেভ করার অপশন পাবেন। ক্রোম নিজেই জিজ্ঞাসা করবে আপনি পাসওয়ার্ড সেভ করতে চান কি না। খুব সহজে এক ট্যাপেই উক্ত পাসওয়ার্ড সেভ করা যাবে।

ক্রোম এর সেটিংস থেকে খুব সহজে সেভ করা পাসওয়ার্ড দেখা যাবে ও এডিট করা যাবে। অ্যান্ড্রয়েড ও কম্পিউটার, উভয় ডিভাইসের ক্রোম ব্রাউজারের সেটিংস থেকে Passwords সেকশনে প্রবেশ করে সকল পাসওয়ার্ড দেখা যাবে, কপি করা যাবে, এমনকি এডিট ও করা যাবে।

লগিন এর তথ্য পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে গুগল পাসওয়ার্ড ম্যানেজার ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের জন্য অসাধারণ একটি টুল। আবার গুগল সেবা একই ধরনের অন্যসব সেবার চেয়ে অনেকটা নিরাপদ ও বলা চলে। গুগল এর ফ্রি এই সেবা সবার ব্যবহার করা উচিত।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,060 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.