অলওয়েজ অন ডিসপ্লে কী? এটা কি ফোনের জন্য ক্ষতিকর?

অলওয়েজ অন ডিসপ্লে ফিচারটি সম্প্রতি স্মার্টফোন ও অ্যাপল ওয়াচ সিরিজের স্মার্টওয়াচ গুলোতে জনপ্রিয় হয়ে উঠেছে। এছাড়া অন্যান্য কিছু স্মার্টফোনেও ফিচারটি আছে। এই অলওয়েজ অন ডিসপ্লে এর যেমন সুবিধা রয়েছে তেমনি অসুবিধাও রয়েছে। চলুন স্মার্টফোনের অলওয়েজ অন ডিসপ্লে সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

অলওয়েজ অন ডিসপ্লে কী?

অলওয়েজ অন ডিসপ্লে হচ্ছে এমন একটি ফিচার যেটি ডিভাইসটি ইনএক্টিভ থাকলেও স্ক্রিনকে অল্প পরিমাণ তথ্য প্রদর্শন করতে দেয়। এর মধ্যে প্রায়শই তারিখ, সময়, ব্যাটারি পার্সেন্টেজ এবং ফোন লক থাকা অবস্থায়ও আপনি বিভিন্ন নোটিফিকেশন পেতে পারেন। আপনি এই ফিচারের মাধ্যমে একনজরে আপনার পছন্দ মতো উইজেটও দেখতে পারবেন।

অলওয়েজ অন ডিসপ্লে প্রযুক্তিটি AMOLED প্রযুক্তির নির্দিষ্ট পিক্সেলগুলো সম্পূর্ণরূপে বন্ধ করার ক্ষমতা ব্যবহার করে কাজ করে। যার ফলে ব্যাটারির আয়ু খুব একটা পরিবর্তন না করে আপনার প্রয়োজন অনুয়ায়ী পিক্সেলগুলো প্রদর্শন করতে পারে।

স্যামসাং কোম্পানি আগেই তাদের স্মার্টফোন গুলোতে এই সুবিধা চালু করেছিলো। ২০২২ এ অ্যাপল তাদের নতুন স্মার্টফোন গুলোতে এই প্রযুক্তির ব্যবহার করা শুরু করেছে। বর্তমানে হুয়াওয়ে, মটোরোলা এবং গুগল এর মতো এন্ড্রয়েড নির্মাতারাও তাদের নিজস্ব ডিভাইসে এই প্রযুক্তি অন্তর্ভুক্ত করে চলেছে। এছাড়াও অ্যাপল ওয়াচ ৭ এবং গ্যালাক্সি ওয়াচ ৪ এর মতো স্মার্টওয়াচেও এর ব্যবহার লক্ষ করা আয়। সেই সাথে ফিটবিট ভার্সা ৩ এর মতো ফিটনেস ট্রাকারগুলোতেও আপনি এই প্রযুক্তির সুবিধা নিতে পারবেন।

অলওয়েজ অন ডিসপ্লেতে ব্যাটারির চার্জ কেমন খরচ হয়?

সবসময় স্ক্রিনে পিক্সেল গুলো অন থাকার কারণে ব্যাটারির চার্জ কমাটা খুবই স্বাভাবিক, কিন্তু AMOLED ডিসপ্লে প্রযুক্তির কারণে অলওয়েজ অন ডিসপ্লে চালু থাকলেও আপনি ব্যাটারি পার্সেন্টেজে খুব বেশি পার্থক্য খুজে পাবেন না।

iphone 14 pro always on display

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

অলওয়েজ অন ডিসপ্লে ব্যাটারির জন্য ভালো নাকি খারাপ?

স্মার্টফোন তৈরি করা হয়েছিলো আমাদের জীবন আরো সহজ করার জন্য। অলওয়েজ অন ডিসপ্লে প্রযুক্তির মাধ্যমে আপনাকে আপনার ফোন স্ক্রিন বার বার ট্যাপ অথবা পাওয়ার বাটন বার বার অন করতে হবে না। এই প্রযুক্তি ফোনে অন্তর্ভুক্ত থাকলে আপনি আপনার ফোনের নোটিফিকেশন, সময়, তারিখ ইত্যাদি জিনিস ফোনের দিকে তাকিয়ে খুব সহজেই দেখতে পারবেন। তবে ব্যাটারি বাঁচাতে চাইলে ফিচারটি বন্ধ রাখতে পারেন।

OLED এবং AMOLED ডিসপ্লেতে এই প্রযুক্তি ব্যবহার করলে স্ক্রিনের কোনো ক্ষতি হয় না। এই সুবিধার মাধ্যমে আপনার ফোনের স্ক্রিন বার্ন হবে না। বর্তমানে ফোন গুলোতে অলওয়েজ ডিসপ্লে অন থাকলে স্ক্রিন বার্ন প্রতিরোধ করার ক্ষমতা দেওয়া থাকে। 👉 ২ কোটি টাকা দামের আইফোন, জানুন কেন এতো দাম!

এই ক্ষমতার ফলে যদি কিনা কোনো চিত্র অলওয়েজ অন ডিসপ্লে মোডে দেয়া থাকে তাহলে এটি কিছু সময় পর পর সামান্য পরিমাণে স্থান পরিবর্তন করে। এর ফলে একই পিক্সেল অনেকক্ষন ধরে ব্যবহৃত হবে না। যদিও আপনার কাছে এই পরিবর্তন লক্ষণীয় হবে না। 

অলওয়েজ অন ডিসপ্লে ব্যবহার করলে অনেকসময় নিরাপত্তা ঝুকি থাকে। কারণ নোটিফিকেশন যদি সবসময় সামনে দেখাতে থাকে তাহলে হতে পারে পারসোনাল কোনো তথ্য অন্য কেউ জেনে যেতে পারে। এটা আপনার উপর নির্ভর করে আপনি এই প্রযুক্তি ব্যবহার করতে চান কি না। এই প্রযুক্তি সম্পর্কে যদি কোনো জিজ্ঞাসা থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *