পুরো টুইটার কোম্পানিকে কিনে নিতে চান ইলন মাস্ক

জনপ্রিয় মাইক্রোব্লগিং সাইট টুইটারকে ৪৩বিলিয়ন ডলারে কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছেন ইলন মাস্ক। ইউএস সিকিউরিটিস ও এক্সচেঞ্জ কমিশনকে তিনি এই বলে আশ্বাস দেন যে এই ডিলের মাধ্যমে টুইটারে ফ্রি স্পিচ বা বাক স্বাধীনতার উন্নতি আসবে।

এই মাত্র কিছুদিন আগেই প্রায় ৩বিলিয়ন ডলারের সমমূল্যের টুইটার শেয়ার কিনে নেন ইলন মাস্ক। কোম্পানিটির মোট শেয়ার এর ৯.২ শতাংশ শেয়ার বর্তমানে ধনকুবের ইলন মাস্কের। “বিশ্বব্যাপী বাক স্বাধীনতার জন্য প্ল্যাটফর্মটির সম্ভাবনময় ভবিষ্যত বিবেচনা করে আমি টুইটারে বিনিয়োগ করেছিলাম, আমি বিশ্বাস করি বাক স্বাধীনতা একটি কার্যকরী গণতন্ত্রের জন্য অত্যাবশ্যক সামাজিক উপাদান,” বলেন ইলন মাস্ক।

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় প্রথমদিকে এবং প্রায়ই শীর্ষে থাকা ইলন মাস্ক এর বর্তমানে টুইটারে ৯.২% শেয়ার রয়েছে। কিছুদিন আগে এক টুইট থ্রেডে একটি সোশ্যাল মিডিয়া তৈরীর ইচ্ছা পোষণ করেন ইলন মাস্ক। মূলত বাক স্বাধীনতার সর্বোচ্চ সহজলভ্যতা নিশ্চিত করতে তিনি এমনটা চান বলে জানান।

একটি টুইটার পোল এর মাধ্যমে টুইটার বাক স্বাধীনতার বিষয়টি কতটা সমর্থন করে তা জানতে চান ইলন। এর পরপর সবাইকে অবাক করে দিয়ে টুইটারে বিশাল মাত্রার শেয়ার কিনে নেন ইলন মাস্ক। মাস্ক এর এই শেয়ার টুইটার এর সহ-প্রতিষ্ঠাতা, জ্যাক ডর্সি এর শেয়ারের চেয়ে বেশি। ইলন মাস্ক বর্তমানে টুইটারের সর্বোচ্চ শেয়ারহোল্ডার।

ইলন মাস্ক নিয়মিত টুইটার ব্যবহার করে থাকেন, এটা অধিকাংশ টুইটার ব্যবহারকারী জেনে থাকবেন। বিভিন্ন মজার ও এনগেজিং পোস্ট এর মাধ্যমে সবসময় টুইটার মাতিয়ে রাখেন ইলন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটিতে শেয়ার কেনার পর বোর্ড অফ ডিরেক্টরে যোগ দেওয়ার প্রস্তাব দেওয়া হলেও তা নাকচ করেন দেন ইলন। এবার তার এই প্রিয় প্ল্যাটফর্ম কিনে নেওয়ার প্রস্তাব দিয়ে ফেললেন তিনি।

প্রতি শেয়ারের জন্য ৫৪.২০ ডলার ক্যাশে অফার করেন ইলন, যা কোম্পানিটির আজকের ওপেনিং প্রাইস এর চেয়ে ২০ শতাংশ বেশি। এর পরপর টুইটার শেয়ার ১৮% বেড়ে যায় প্রায় সাথে সাথেই। মাস্ক ইংগিত করেছেন যে এই অফার প্রত্যাখ্যান করা হলে তিনি তার শেয়ারের অংশ বা পুরোটাই বাদ দিয়ে দিতে পারেন।

এই প্রস্তাবের অফিসিয়াল কাগজে ইলন জানান, “৫৪ ডলার পার শেয়ার হিসেবে ক্যাশে টুইটার এর ১০০ শতাংশ কেনার অফার করছি, এটি আমি টুইটারে ইনভেস্ট করার আগেরদিনের চেয়ে ৫৪শতাংশ অধিক প্রিমিয়াম ও আমার ইনভেস্টমেন্ট ঘোষণা হওয়ার আগেরদিনের ৩৮শতাংশ প্রিমিয়াম এর চেয়ে বেশি।” ইলন আরো বলেন, “আমার এই অফার বেস্ট ও ফাইনাল অফার।”

একই ফাইলে টুইটার চেয়ারম্যান, ব্রেট টেইলরকে ইঙ্গিত করে ব্যাপারগুলো সরাসরি উল্লেখ করেছেন ইলন। তিনি লিখেন, “এখানে আমি কোনো ধরণের গেইম খেলছিনা। আমি এই বিষয়ে আমার শেষ সিদ্ধান্তে পৌঁছে গিয়েছি। আমার প্রস্তাবিত অংক উচ্চ মূল্য ও শেয়ারহোল্ডারগণ এটি নিঃসন্দেহে পছন্দ করবেন।”

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

পুরো টুইটার কোম্পানিকে কিনে নিতে চান ইলন মাস্ক

এরপর কিছুটা হুমকির সুরে ইলন একই ফাইলে আরো জানান যে, টুইটারের বর্তমান ম্যানেজমেন্টের প্রতি তার কনফিডেন্স নেই এবং পাবলিক মার্কেটে থাকা কালীন টুইটারে তিনি প্রয়োজনীয় পরিবর্তন আনতে পারবেন না। সেক্ষেত্রে শেয়ারহোল্ডার হিসেবে টুইটারে নিজের পদ তার পুনর্বিবেচনা করতে হবে। শেষে তিনি ব্যাপারটি এই বলে নিশ্চিত করেন, “এটি কোনো ধরণের হুমকি নয়, প্রয়োজনীয় পরিবর্তন ছাড়া বিনিয়োগ নিঃসন্দেহে ভালো কোনো সিদ্ধান্ত নয়।”

টুইটার নিয়ে এই মাস্ক-কান্ড শুরু হয় তিনি কোম্পানিটির ৯.২% শেয়ার কিনে নেওয়ার পর থেকেই, যা আমরা ইতিমধ্যে জেনেছি। এই বিনিয়োগ এর পর তাকে বোর্ড অফ ডিরেক্টরস এ বসতে বলা হলেও তিনি তা নাকচ করে দেন।

👉 টুইটার কি? টুইটার ব্যবহার করার নিয়ম জানুন

👉 ইলন মাস্ক সম্পর্কে অবাক করা কিছু তথ্য

এসইসি এর উক্ত ফাইলিং এ ইলন উল্লেখ করেন, “আমার বিনিয়োগ পর আমি বুঝতে পেরেছি এই কোম্পানিটি বর্তমান অবস্থাতে বাক স্বাধীনতার বিষয়টি নিশ্চিত বা উন্নতি করতে পারবেনা। টুইটারকে প্রাইভেট কোম্পানিতে পরিবর্তন করলে তবেই এর অসাধারণ পোটেনশিয়াল আনলক করা যাবে।।”

মজার ব্যাপার হলো তার ৯.২% বিনিয়োগ এর আনুষ্ঠানিকভাবে প্রকাশে ১১-দিন দেরি হওয়ার কারণে ইতিমধ্যে টুইটার শেয়ারহোল্ডারদের মামলার মধ্যে রয়েছেন ইলন মাস্ক। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সর্বোচ্চ ৭৭ডলার প্রতি শেয়ারে ছিলো টুইটারের। এখন দেখার বিষয় হচ্ছে বর্তমানের শেয়ারের দামের চেয়ে বেশি দামে প্রস্তাবিত ইলন মাস্কের প্রস্তাবিত দামে শেয়ারহোল্ডারগণ রাজি হন কিনা।

ইলন মাস্ক এর এই অফার এর অফিসিয়াল অস্তিত্ব নিশ্চিত করেছে টুইটার। একটি প্রেস রিলিজ এর মাধ্যমে টুইটার জানায়, বোর্ড অফ ডিরেক্টরস এই প্রস্তাবটিকে পর্যালোচনা করছেন এটি বিবেচনা করতে যে এর পরিণতি কোম্পানিটি ও সকল হোল্ডার এর জন্য ভাল হবে কিনা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,060 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.